হতাশার দিন সামনে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৫/০৯/২০০৮ - ৭:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

জোট সরকার পদত্যাগ করার পরের সেই বিভৎস সময়ের কথা মনে করে দেখুন। মানুষের জীবনের ন্যুনতম নিরাপত্তাও ছিল না। সবখানে দলবাজী। আজ এ জোট করে কাল সে সেই জোট করে। কোন উপদেষ্টাকে কারো পছন্দ হয় না। এই খুনাখুনি বন্ধ করতেই কিন্তু ১১ জানুয়ারী বর্তমান সরকার ক্ষমতা নেয়। গত কিছুদিন ধরে কি খবরের কাগজ কি ব্লগ সব জায়গায় শুধু সরকারের নিন্দা শুনছি। সবাই ১১ জানুয়ারীর দায় এরওর ঘাড়ে চাপাচ্ছেন। যেনো এটা কোন অপরাধ ছিল বর্তমান উপদেষ্টা পরিষদের বা সেনাবাহিনির। তারেক রহমান মুক্ত হবার পর থেকে আমি এবং আমার মতো আরো অনেকে আতঙ্কিত। তবে সেটা বর্তমান সরকারের মেয়াদ শেষ হয়ে যাবার সম্ভাবনা দেখে। তথাকথিত গণতন্ত্রের অরাজকতা দেশকে ১৬ বছরে যে অন্ধকূপে নামিয়ে এনেছে বর্তমান সরকার সেখানে খানিক আলো জ্বেলেছিলেন। হাসিনা খালেদা জলিল তারেকরা সেই আলো মুহুর্তের মধ্যে নিভিয়ে ফেলবেন।

আমি এখন আর কোন কিছু আগের মতো করে দেখি না। গণতন্ত্রের মোহ অনেক দেখানো হয়েছে মানুষকে। কোন ব্যবস্থা দিয়ে কাজ চলতে থাকলে তখন তাকে পাল্টাতে গেলে সঙ্কট বাড়ে। আমি সহজ বুদ্ধিতে বুঝি এদেশের গরীব দু:খী মানুষ দুবেলা দুমুঠো খেতে পেয়েছে সেনাশাসনের সময়। অফিস আদালতে কাজের পরিবেশ সেনা শাসন ছাড়া আসেই না। গণতন্ত্র তো দেখলো মানুষ অনেকদিন। দেখা গেলো যে জিনিসটা আমাদের জন্য না। গণতন্ত্র কার্যকর হতে ভালো ইকোনমি লাগে। গণতন্ত্র দিয়ে উন্নয়ন হয় না। পৃথিবীর ইতিহাসে কোথাও গণতন্ত্র দিয়ে উন্নয়ন হয় নি। যেসব বুদ্ধিজিবিরা বলেন গণতন্ত্র উন্নয়নের শর্ত তারা অসৎ।

এখন নতুন করে আবার কোন ভবিষ্যতের দিকে যাচ্ছি আমরা কে জানে?


মন্তব্য

হিমু এর ছবি

আপনি বড় রসিক হাসি


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

সামনে হতাশার দিন ঠিকাছে। তবে আপনি লেখা থামাবেন না। এই লেখাগুলি ছাড়া আলো জ্বলবে কি করে?

পুনশ্চ: কষ্ট করে লেখকের নাম এবং ইমেইল নীচে উল্লেখ করলে ভালো হতো।



অজ্ঞাতবাস

রাফি এর ছবি

কড়া লেখা হইছে।
ক্যাটাগরীতে স্যাটায়ার দিতে ভুলে গেছেন বোধহয় ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মাহবুব লীলেন এর ছবি

আরে ভাইজান
অত হতাশ কেন
আমরা মাঝখানে চাটনি খেয়ে মুখের রুচি একটু চেঞ্জ করলাম
যাতে পুরোনো পচা ভাতগুলো আবার পেটভরে খেতে পারি...

০২
লেখার উপরে নিচে কোনো এক জায়গায় কষ্ট করে একটু নামখান বসিয়ে দেবেন ভাইজান

সুমন চৌধুরী এর ছবি

ভাত আরো কয়দিন পঁচাইয়া তারপর ভালো কৈরা ফিল্টার কৈরা রাখলেই হইবো।



অজ্ঞাতবাস

মাহবুব লীলেন এর ছবি

তাইলে কিন্তু বেশি দাম দিয়ে কিনে পানি মিশিয়ে খেতে হবে

সুমন চৌধুরী এর ছবি

আমি সাধারণত র খাই



অজ্ঞাতবাস

অতিথি লেখক এর ছবি

হতাশা তো ওখানেইরে ভাই। শেষ পর্যন্ত কপালে ঐ পচা ভাতই জুটবে।

রিনি এর ছবি

হা হা হা হা হা ।।।

অতিথি লেখক এর ছবি

আমার নাম সুবল দাশ। ইমেইল

আপনারা স্যাটায়ার ভাবলেও আমি কিন্তু মিন করেই লিখেছি। আর ভালো লাগেনা এসব।

টিকটিকির ল্যাজ [অতিথি] এর ছবি

শাসক ভালো হলে কিন্তু একনায়কতন্ত্র সবচেয়ে দারুণ! উন্নয়নের কাজ করতে গেলে জবাবদিহিতা করা লাগে না......আবার নতুন কোন কিছু শুরু করবার জন্য আমলাতান্ত্রিক জটিলতার মধ্যে দিয়েও যেতে হয় না। কিন্তু সেই একনায়ক বাইচান্স এরশাদ চাচ্চুর মতন হইলে কিন্তু কঠঠিন ধরা!!!

হিমু এর ছবি

কিছু ভালো একনায়কতন্ত্রের উদাহরণ দেন ল্যাজ ভাই। বাংলাদেশে কোন অবিবাহিত এতিম একনায়ক না এলে তো এখানে একনায়কতন্ত্রের কোন ভবিষ্যৎ দেখি না।


হাঁটুপানির জলদস্যু

টিকটিকির ল্যাজ [অতিথি] এর ছবি

ভালো একনায়কতন্ত্র? হাহাহা হো হো হো সেতো থিওরির কথা......পাগলে পাইছেন নাকি আমারে! খাইছে

রায়হান আবীর এর ছবি

ভাই এইটা কি কইলেন??

এক দিলাম।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অছ্যুৎ বলাই এর ছবি

৫ তারা দিলাম। সেনাশাসন জিন্তাবাত।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রায়হান আবীর এর ছবি

দেঁতো হাসি

আমি অলরেডি এক দিয়া ফেলছি। মনে হচ্ছে ভুল করছি। কখন কি হয়ে যায় কওয়া তো যায়না।

সেনাশাসন জিন্তাবাত।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্... জোকস্টা ভালো তো!!!
এতক্ষন পড়ি নাই ক্যান? _________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্... জোকস্টা ভালো তো!!!
এতক্ষন পড়ি নাই ক্যান? _________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।