স্বেচ্ছায় রক্তদান

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১৮/১২/২০০৮ - ৩:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

যখন varsity-তে প্রথম ভর্তি হই তখন নানান ধরনের গ্রুপ (সাংস্কৃতিক, স্বেচ্ছা সেবী) দেখে আমারও খুব ইচ্ছা হত কোন গ্রুপ-এ যোগ দিতে। কিন্তু কোন সাংস্কৃতিক দক্ষতা নাই, প্রতিদিন গ্রুপের tent –এ গিয়ে হাজিরা দিয়ে আসতে হবে –এসব নানা কারনে আমার আর কোন গ্রুপে যোগ দেয়া হচ্ছিল না।

যখন ফোর্থ ইয়ারের মাঝামাঝি তখন একটা সুবিধা মত গ্রুপ পেলাম, কাজগুলোও আমার খুব পছন্দের, এর আগে করেছিও। তাই খোঁজ ও সুযোগ পাওয়া মাত্র যোগ দিয়ে দিলাম।

“বাঁধন” –স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন।

প্রথম প্রথম আমি তো অবাক- এই যুগেও গণমানুষের সহায়তার জন্য, তাদের কল্যানের জন্য এত মহৎ উদ্যোগের সাংগাঠনিক রুপ আছে আমাদের মত ছাত্র-ছাত্রীদের মঝে, তাও আবার সাধারণ ছাত্র-ছাত্রীদের সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন। এগুলো জানতে পেরে পূর্ণ উদ্যোমে লেগে পড়লাম কাজে।

আমার কাজের সর্বোচ্চ স্বীকৃতি আমি প্রথমদিনই পেয়েছিলাম যেদিন এক মা আমার হাত ধরে কেঁদে বলেছিলেন- বাবা, তুমি রক্ত দিয়ে আমার ছোট ছেলেটার জীবন বাঁচালে, ও ছাড়া আমার আর কেউ নাই... ও আমার একমাত্র সন্তান। পাশে দাঁড়িয়ে থাকা এক বৃদ্ধের চোখ দেখি ছলছল। তিনি ওই মহিলার বাবা। তিনি আমাকে বুকে টেনে নিয়ে বলেছিলেন- মা মরা একমাত্র মেয়ে আমার, স্বামীটাও মারা গেছে বাস দূর্ঘটনায়, গরীব মানুষ আমরা- রক্ত কেনার টাকা নাই, তোমরা না থাকলে নাতিনটাকে বাঁচাতে পারতাম না, তোমরা অনেক বড় হও...

আমিও থাকতে পারি নাই, কেঁদে ফেলেছিলাম, তবে সুখে- ওদের স্বস্তি দেখে...

ঐ সংগঠনের মাঝে কাজ করে খুব আনন্দ যেমন পেয়েছিলাম, তেমন মানষিক শান্তিও পেয়েছিলাম।

এখন ওখানে আমি নাই, তবে কাজ ঠিকই করে যাই, রক্ত দেই, কেমন যেন একটা শান্তি পাই- মনে হয় তিল তিল করে আমার ঘাড় থেকে একটা বোঝা নেমে যাচ্ছে...

আর আনন্দ? সে তো বলাই বাহুল্য। আমরা সব ছেলেমেয়েরা মিলে যা আনন্দ করেছি তা ভোলার নয়। সবাই খুব মিশুক ছিল ঠিক সচলায়তনের মত... (পড়ে যা বুঝলাম)

রাজশাহী ভার্সিটির ‘বাঁধন’-এর কথা কোনদিন ভোলার নয়...

...নামহীন


মন্তব্য

ইফতেখার এর ছবি

দেশে স্বেচ্ছায় রক্তদান বিষয়ে জানুনঃ

http://quantummethod.org.bd/content/pages/bloodprogram/blood.html

http://quanfey.org/content/pages/bloodprogram/blood.html

অতন্দ্র প্রহরী এর ছবি

রক্ত দেওয়া আসলেই খুব মহৎ কাজ। কোনো জীবন বাঁচাতে পারার যে অনুভূতি, তার সাথে বুঝি আর কোনো কিছুরই তুলনা চলে না। চমৎকার লাগল লেখাটা।


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

তারেক এর ছবি

বাঁধন আমারও ভালোবাসার জায়গা।
আপনিও তাইলে ভ্যাম্পায়ার? দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

বিপ্রতীপ এর ছবি

বাঁধন-এর সাথে আমার নিজেরও অনেক স্মৃতি আছে। বুয়েটে থাকতে চতুর্থ বর্ষ পর্যন্ত খুব সক্রিয় ছিলাম বাঁধন-এ। কিন্তু পরে নিজের বিভিন্ন ব্যাক্তিগত ঝামেলায় সময় দিতে না পারায় সরে দাঁড়িয়েছিলাম...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

এনকিদু এর ছবি

আমি হলে সিট পাওয়ার আগে এক ভ্যাম্পায়ারের ঘরে মাঝে মাঝে আতিথ্য গ্রহন করতাম ।

সিট পাওয়ার অনেক পরে একদিন রাতে রুমে বসে টার্ম প্রজেক্টের কাজ করছি, সাথে এক গৃহপালিত ( ডমেস্টিক বা সংযুক্ত - যে নামে চিনেন ) বন্ধুও ছিল । এমন সময় এক জুনিয়র ভ্যাম্পায়ার এসে ডাক দিন। আমি টার্ম প্রজেক্ট ফেলে রক্ত দিয়ে আসলাম ঢাকা মেডিকেলে । ডমেস্টিক বন্ধু পড়ল মহা ফাঁপড়ে । আজকে রাতে কাজ না করলে কাজ আগাবে না, আবার আমাকে মানা করতেও পারছে না কারন আমি রক্ত দিতে যাচ্ছি । শেষে বেচারার সেই রাতে থেকেই গেল কাজ শেষ করার জন্য ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- ভাইরে আপনাদের হিংসা হয়। কতো কতো মানুষের আশীর্বাদ নিচ্ছেন!
আমার ভাগ্যে কখনোই এই জিনিষ নেই। আমি সূই দেখলেই ভয় পাই। রক্ত দিতেও, নিতে দেখলেও! মন খারাপ

আপনারা আমার চোখে হিরো রে ভাই। স্যালুট আপনাদের সবাইকে। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

এটা বোধহয় বাঁধনের না, সন্ধানীর একটা বিজ্ঞাপন : এক ব্যাগ আমার রক্ত আমার জীবন বাচিয়েঁছিল, সে কি তোমার?
ছোটবেলায় এই লাইনটা বার বার পড়তাম, কথাটার মধ্যে ভারী মায়া আছে। জীবনের এখন পর্যন্ত একবারই রক্ত দেয়ার সুযোগ পেয়েছিলম, কিন্তু যাকে রক্ত দিয়েছিলাম, তিনি বাঁচতে পারেন নি শেষপর্যন্ত!
আরেকবার সুযোগ পেয়েছিলাম, তারেকের বন্ধু ফয়সালকে রক্ত দেবার, কিন্তু ফয়সালও তো আমাদের ছেড়ে চলে গেল! আমার ব্লাড গ্রুপ ও পজিটিভ, কারো লাগলে বইলেন! সচলে মেইল করে দিলেই হবে!
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নামহীন  [অতিথি] এর ছবি

আসুন- রক্ত দেই, জীবন বাঁচাই...

একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন...
...বাঁধন

...নামহীন

রায়হান আবীর এর ছবি

চলুক

=============================

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।