কল্পনায় দোষ কী - দুর্ভাগ্য

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৩/০২/২০০৯ - ২:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[কতজনে কতবিষয়ে কতকিছু লিখে চলেছে... শুধু আমিই কিছু লিখতে পারিনা, কী নিয়ে লিখবো তাই খুঁজে পাইনা; এমন কোনো চমকপ্রদ অভিজ্ঞতাও নেই যে সেটা নিয়ে লিখবো। তার ওপর রয়েছে কল্পনাশক্তির অভাব... ভেবে ভেবে ঠিক করলাম, চারপাশে নিরস যা কিছু দেখবো তার মধ্যেই মশলা-পাতি চড়িয়ে লিখতে থাকি। দেখি, কি হয়!]

দুর্ভাগ্য
-------

"এই, তুমি কোথায় গিয়েছিলে বলতো?"
"কোথায় আবার! খাবার আনতে।"
"সত্যিই তো? নাকি অন্য কারো সাথে...."
"... কী বলছো! এইযে দেখো, খাবার। কি করে এই কথা ভাবলে তুমি! তুমি জানো না, একসাথে থাকাই আমাদের নিয়তি?"
"তোমার কথা শুনে মনে হচ্ছে, শুধু নিয়তির কারনেই তুমি আমার সাথে সংসার করছো!"
"আজ তোমার কী হলো বলতো?"
"দেখো, ঐ লোকটা অনেকক্ষন ধরে আমার দিকে তাকিয়ে আছে। আমার খুব খারাপ লাগছে"
"কোন লোকটা?"
"আমাদের কিন্তু সবসময় একসাথে থাকার কথা, তুমিই না নিয়তির কথা বললে?"
"তাইতো বললাম!"
"তাহলে খাবার আনতে আমাকেও নিলে না কেন? জোড়াবেঁধে একসাথে যেতাম আর আসতাম।"
"আচ্ছা, ঐ লোকটা কি কিছু হয়েছে? অসুখ, কিংবা বিপদ?"
"দেখে তো মনে হচ্ছে না। ঐযে দেখো, ঐ তিন তলার বারান্দায়"
"সর্বনাশ! ওটা তো হাসপাতাল। নিশ্চয়ই ওর কিছু হয়েছে, নাহয় এর কোনো আত্মীয়ের"
"সব তোমার দোষ, কেন আমাকে একা ফেলে গেলে? এখন যদি লোকটার কোনো ক্ষতি হয়?"
"তাহলে কী করবো! ক্ষিদে লাগলে তো তুমিই আগে খ্যান খ্যান শুরু করে দেও।"
"কী! আমি খ্যান খ্যান করি! যাও, তোমার সাথে কথা নাই"
"না বল কথা; আমার কি!"

- এই বলে পুরুষ শালিকটা গাছের মগডালে উড়ে পূর্ব দুকে মুখ করে বসে রইল। আর স্ত্রী শালিকটা একটা নিচু ডালে পশ্চিম দিকে মুখ করে বসে রইলো।

আর হাসপাতালের তিন তলার বরান্দায় দাঁড়িয়ে আমি এই দু'টো শালিকের বিরহ দৃশ্য দেখতে লাগলাম। (এবং মনে মনে আমার অসুস্থ নানার সুস্থতার জন্য প্রার্থনা করতে লাগলাম!)

-- ভাঙ্গা মানুষ --


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

খুবই ভাল লাগলো। সত্যিই হাসপাতালের গল্প হয়ে থাকলে আপনার নানার দ্রুত সুস্থতা কামনা করছি।

যদি পুরোটাই গল্প হয়ে যায়, তাহলে ঐ অংশটুকু ছেঁটে দেওয়া যায়।

দুর্দান্ত গল্প। অণুগল্পের টুইস্টটা চমৎকার ভাবে এসেছে।

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

ইশতি ভাই... আপনাকে ধন্যবাদ... আমার নানা সত্যিই অসুস্থ হয়ে হলিফ্যামিলিতে ছিলেন... ঘটনাটা ২২ শে জানুয়ারীর... তিন দিন পর তিনি ইন্তেকাল করেন...

গৌতম এর ছবি

ইশতিয়াক রউফের সাথে একমত। পুরোপুরিই।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

কীর্তিনাশা এর ছবি

বাহ্ সুন্দর অনুগল্প চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রানা মেহের এর ছবি

বাহ!
সুন্দর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব সুন্দর গল্প চলুক

বাদবাকি যা বলার, ইশতি সবই উপরে বলে দিয়েছে।

তার ওপর রয়েছে কল্পনাশক্তির অভাব...
আপনার এই কথাটার সাথে প্রবলভাবে দ্বিমত পোষণ করছি হাসি

শাহ্ আসাদুজ্জামান এর ছবি

আপনার যেটুকু কল্পনা, তার ডানায় ভর করেই আমরা উড়তে চাই। ডানা মেলুন, মেলে থাকুন।

ধুসর গোধূলি এর ছবি

- ইশতির মন্তব্যে করা আপনার প্রতিমন্তব্যে কষ্ট পেলাম।
লেখা ভালো লেগেছে, টুইষ্টের ব্যাপারে তো বলা হলো ওপরেই। আমি কেবল মুগ্ধতা জানিয়ে গেলাম। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কল্পনার গল্প ভালো লাগলো।
খারাপ লাগলো বাস্তবতা জেনে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতিথি লেখক এর ছবি

শালিখ বিরহে বোঝা যাচ্ছে শালিখ দম্পতি নব বিবাহিত। আমি আগেও দুবার পড়ে গেছি মন্তব্য করিনি কিছু আজ ভাবলাম তৃতীয়বার পড়তে যখন এলামই কেন সাড়া না দিয়ে বিদায় নেবো!
গল্পের পেছনের বাস্তবতা জেনে কষ্টও পেয়েছি। সব মিলিয়ে মিশ্র অনুভুতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।