এসএলআর ক্যামেরা কিনবো পরামর্শ চাই

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৩/০২/২০০৯ - ৬:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকাল মানুষের হাতে এসএলআর দেখে নিজের ক্যানন এস ৫ টা বের করতে লজ্জা লাগে। তো ঠিক করলাম একটা এসএলআর কিনবো। আমার বাজেটে কুলায় এর মধ্যে আছে ক্যানন ১০০০ডি, নিকন ডি৪০, নিকন ডি ৬০। নিকন ডি৪০, নিকন ডি ৬০ এর সমস্যা এরা এএফ-এস, এএফ-আই লেন্স ছাড়া অন্য নিক্কর লেন্স অটোফোকাস করেনা। তাই ঠিক করলাম ক্যানন ১০০০ডি কিনবো আগামি মাসে ঢাকা থেকে।ফটুকার সচলদের কাছে পরামর্শ চাচ্ছি ক্যানন ১০০০ডি এর পারফরমেন্সের ব্যাপারে।
---------------------------
উদ্ভ্রান্ত পথিক


মন্তব্য

হিমু এর ছবি

আমি ক্যানন ১০০০ডি ব্যবহার করছি। এটা নিয়ে আমি সন্তুষ্ট। আমার পরামর্শ থাকবে বাজেটের অতিরিক্তভাগ আপনি ভালো কোন লেন্সের জন্য বরাদ্দ করুন। আর সে জন্যে লেন্স বিষয়ে পরামর্শ পাকা আলোকচিত্রীরা দিতে পারবেন। এ বিষয়ে আমার জ্ঞান কম।

১০০০ডি-র সাথে আমি ব্যবহার করি পুরনো একটি হাফকেজো সিগমা ২৮-৭০ ৩.৫-৫.৬ লেন্স আর একটি নতুন সিগমা ১০-২০ ৪-৫.৬ লেন্স। মান বোঝার জন্য এই দুটো দিয়ে তোলা কিছু ছবি দেখতে পারেন এখানে


হাঁটুপানির জলদস্যু

অতিথি লেখক এর ছবি

আপনি কি খালি বডি কিনেছিলেন??
------------
উদ্ভ্রান্ত পথিক

হিমু এর ছবি

হ্যাঁ। একটা সুযোগ ছিলো কিটলেন্সসহ কিনে পরে ই-বেতে সেটা বিক্রি করে দেয়া, কিন্তু একটা হাঙ্গামা যায়, আর দামও তেমন ওঠে না। আমার ম্যানুয়াল ক্যামেরার সাথে একটা লেন্স ছিলো, সেটা খুলে ব্যবহার করা শুরু করি। পরে একটা ওয়াইড অ্যাঙ্গল কিনি।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ভূঁতের বাচ্চা এর ছবি

হিমু দাদার ছবি ভালাই লাগে দেখতে !

অরূপ দাদাও তো ক্যানন ব্যবহার করেন মনেহয় উনিও ভাল বলতে পারবেন আর মুস্তাফিজ ভাই তো আছেই !!
------------------------------

--------------------------------------------------------

মুস্তাফিজ এর ছবি

হু, ক্যানন কিনেন। আমাদের ক্লাবে যোগ দেন।
১০০০ডি ভালো, যদি ৪৫০ডি কিনতে চান (১দিন মাত্র ব্যবহার করা, সিঙ্গাপুরে কিনে ১ দিন ব্যবহার করে নিয়ে এসেছে) জানায়েন, কিট লেন্স সহ ৪৭ এ পাবেন।

...........................
Every Picture Tells a Story

অতিথি লেখক এর ছবি

এতো টাকা নাই মন খারাপ
ক্যামেরা জোন ৩৭০০০টাকাতে কিট লেন্স সহ ১০০০ডি দিচ্ছে। আমি সর্বোচ্চ ৪০০০০টাকা খরচ করবো।
তাহলে ১০০০ডি ই কিনি কি বলেন দেঁতো হাসি ???

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি 60D/70D কিনব! মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

সেই দিন না ৫০ডি বের হইলো অ্যাঁ
----------------------------
উদ্ভ্রান্ত পথিক

মুস্তাফিজ এর ছবি

ওসব চিন্তা করলে মাথা নষ্ট। গতকাল একটা বের হইছে, পরশু আরেকটা, আগামীকাল বের হবে একটা, সামনে আসিতেছে ওমুকটা। এসব চলতেই থাকবে। সুতরাং এখন যা পাচ্ছেন নিয়ে নেন। আমি ক্যাননের পক্ষে

...........................
Every Picture Tells a Story

মির্জা এর ছবি

প্রথম কথা হল আমি ফটোগ্রাফার নই তবে ছবি তুলতে চাই কারন ভাল লাগে। যদি শখের জন্যে তুলতে চান তো বলি, পিক্সেল আ বিভ্রান্ত হবেননা, পিক্সেল-এর চেয়েও অনেক-অনেক বেশি জরূরী CCD’র সাইজ। CCD যত বড়/পাওয়ারফুল হবে (মূর্খের ভাষায়ঃ CCD=ক্যামেরা প্রসেসর) ছবির টেকনিকাল কোয়ালিটি ভাল হবে।

আমি যদিও Nikon- পার্টি তবুও বলি Canon EOS 1000D চমতকার ক্যামেরা, এমনকি বেসিক লেন্স সহ একটা পেয়ে যাবেন মরার ইয়োরোপে £350-£400-মধ্যে। মরার ইয়োরোপ বলার কারন এখানে সবচেয়ে বেশি দাম ইলেক্ট্রনিক জিনিসের।
তবে গুগুল আব্বার কাছ থেকে জেনে নিতে পারেন একটা অসম্ভব-অসম্ভব ভাল ক্যামেরা, মাত্র বাজারে এসেছে-Nikon D60-এক কথায় Brilliant.
Nikon-পার্টি বলেই বলছি না যে কোন ক্যামেরা কেনার আগে এই ক্যামেরাটা একটু যাচাই করে নিয়েন।
শেষ-মেশ যা বলব ফটোগ্রাফাররা এর জন্যে আমাকে অশ্রাব্য গাল্গালি দিতে পারেন কিন্তু তার পরও বলি, £600-£700- এক ফেরশ্তার আবির্ভাব হয়েছে ক্যামেরার মার্কেটে D90!!! London –এর Nikon forum-এর কিছু ছেলে পেলের Nikon-এর প্রতি অশ্রাব্য গালাগালি থেকে জানলাম D90- না-কি D300-এর CCD দেয়া আর ওদের গালাগালির কারন হল D90-চেয়ে-কি D300 অনেক-অনেক দানি ক্যামেরা।(আমি ইউকে প্রাইস তুলে দিলাম, ইউএসএ, সিঙ্গাপুরে অনেক সস্তা হওয়ার কথা)

অতিথি লেখক এর ছবি

ভাই স্বপ্ন দেখায়েন না ডি৯০ এর :(। ডি৬০ এর একটাই সমস্যা এএফ-আই এএফ-এস ছাড়া অন্য লেন্স অটোফোকাস করে না। নাইলে ডি৬০ কিনার প্লান করতাম।
----------------------
উদ্ভ্রান্ত পথিক

শান্ত [অতিথি] এর ছবি
Matthew Sarker Niloy এর ছবি

আমার টাকা বেশী নাই, তাই fujifilm finepix S700 কেনার চিন্তা করলাম। এর ভাল আর খারাপ দিক গুলো জানতে চাই।

সমুদ্র এর ছবি

আপনার পছন্দের এই ফুজিফিল্ম ফাইনপিক্স তো এস এল আর না, কম্প্যাক্ট ডিজিটাল ক্যামেরা, একটু হাই অপটিকাল জুম সহ। আর যতদূর জানি এই মডেলটা বের হলো দুই বছর হয়ে গেছে। আজকাল এই দামেই হয়তো আরো ভালো কিছু পাবেন। সাত মাস আগে আমার কেনা প্যানাসনিক লুমিক্স FZ-28 এই ফ্যামিলির (আলট্রা জুম) অন্যতম সেরা ক্যামেরা আর আমিও খুব খুশি ব্যবহার করে; এখন দাম অনেকটাই কমে যাওয়ার কথা।। আরেকটু ছোট সাইজের মধ্যে আছে ক্যানন SX-110

"Life happens while we are busy planning it"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।