অন্য একটা নাম ছিলো, একটা অন্যনাম

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১৩/০৪/২০০৯ - ২:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একদিন কিছুদিন আমার অন্য একটা নাম ছিলো,
একটা অন্যনাম, অন্যরকম নাম।

দূর্বাঘাসের বুকে টলমল শিশিরে প্রথম সোনারোদ
আমাকে অন্যনামে জানতো,
আঙ্গিনার লাউয়ের মাচাঙ্গ,বাতাবী নেবুর উপচে পড়া অহংকার,
সঁজনে ডাঁটার বুকে লুকানো আষাঢ়ী-পূর্ণিমার শুভ্রদহণ; কিংবা
ফাল্গুণের প্রথম আমের মুকুল-ওরা আমাকে অন্যনামে ডাকতো;

শীতের কুয়াশা ভেজা মক্তবের পথ, মসজিদের মেঝেতে রাখা
রিহালের খাঁজকাটা ভাঁজে সুরে সুরে মেলে ধরা
কায়দা ও ছিফারার ঐশী হরফ; কিংবা পাঠশালার গন্ধমাখা
লালমাই নামতার ধুলিময় ধারাপাত, চয়নিকা ক্লাশের সেই
'বাঁশ বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ঐ', ব্ল্যাক-বোর্ডের
কালো জমিনের বুকে সরল সমাধানের লম্বা সাদা মাত্রাবন্ধণী-
ওদের সবার কাছে আমার অন্য একটা নাম ছিলো, একটা অন্যনাম।

আমনের আল বেয়ে সোনাই নদীর তীরে, হেঁটে আসা কিশোরীর
কাঁখের কলস,আমাকে দেখলেই খিল খিল করে হেসে উঠতো-
কারন সে আমার অন্যনামটা জানতো, হেমন্তের চান্নী রাতে
লাঙ্গল দেয়া দো্আঁশ-জমির চন্দ্রচূর রূপের বালি, সাবাজিদ মাজারের
তেঁতুল গাছের আগায় আশৈশব উড়ানো লাল-নিশান;
সুতাং নদীর বুকে বয়ে চলা গয়না নৌকার রঙ্গীন বাদাম-
ওরা সবাই আমাকে অন্যনামেই ডাকতো।

একদিন হলো কি, জাতীয় সংগীত শেষে পাঠশালার মাঠে
সবাই যখন ক্লাশে ফিরছে,তখন শুনি জাতীয় পতাকা কাকে যেন নাম ধরে ডাকছে,
আমি থামলাম, ওমা সেকি! এ যে দেখি আমাকেই ডাকছে পতপত ইশারায়,
আমার অন্যনাম ধরে;
সারা দুপুর আমি দাঁড়িয়েছিলাম এক ঠায় রোদের মাঠে,তখন
আমার মাথার উপর যে প্রজাপতিরা খেলা করছিলো,ওরাও কিন্তু আমার অন্যনামটা
জানতো, সেদিন আমি সারাবেলা ওদের সাথে খেলা করেছি, ক্লাশে ফিরে যাইনি।

আজ এখানে এ পূর্বনদী তীরের আঁটত্রিশ তলায়, সবুজ কাঁচে ঘেরা রোদের জানলায়,
চশমা খুলে দেখি-
না, ওটা অন্যনাম নয়, ওটা অন্য একটা জীবন ছিল, একটা অন্যজীবন
সে জীবনে তুমি ছিলে না, যখন তখন, কষ্টকথন।

========================================
suminsawon


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

খুব ভালো লাগলো চলুক

সুমিন শাওন এর ছবি

এ ব্লগে আমার প্রথম পোষ্টে প্রথম মন্তব্য পেলাম আপনার কাছ থেকে,অনেক অনেক ধন্যবাদ,,অনেকদিন মনে থাকবে,,সাথে থাকবেন আশা করি,,আপনার শুভ হোক

মূলত পাঠক এর ছবি

ভীষণ রকম ভালো।

আপনার নামটা (এই নামটা বা সেই অন্য নামটা, যেটাই হোক) বাংলায় লিখবেন, তাহলে আমরা মন্তব্যে সঠিক বানানে সম্বোধন করতে পারি।

লিখতে থাকুন।

সুমিন শাওন এর ছবি

খুব ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে,,ব্লগের অনেক কিছুই এখনও রপ্ত করতে পারিনি এখনো ,,আর আমি আমার নাম সুমিন শাওন ডাকলেই স্বাচ্ছন্দ্য বোধ করি।।ধন্যবদ

স্পর্শ এর ছবি

অসাধারণ স্বপ্নময়,
অন্য একটা জগতে নিয়ে গেলো একটানে।
এরকম আরো চাই। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুমিন শাওন এর ছবি

অসংখ্য ধন্যবাদ। শ্রদ্ধা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অতি সুন্দর, নদীর মত।

সুমিন শাওন এর ছবি

অনেক প্রেরণা পেলাম,,আপনার ভালো হোক

অতিথি লেখক এর ছবি

ব্যাপক হয়েছে...
চলুক

তাহসিন গালিব

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ,,আশা করি সাথে থাকবেন

পান্থ রহমান রেজা এর ছবি

সচল যাত্রা শুভ হোক।

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক ধন্যবাদ,,আপনার ভালো হোক!

অতন্দ্র প্রহরী এর ছবি

চমৎকার। সচলায়তনে স্বাগতম। লিখতে থাকুন লেখার আনন্দে।

অতিথি লেখক এর ছবি

আশা করি সাথে পাবো সবসময়!
ধন্যবাদ
পাঠ করার জন্য কৃতজ্ঞতা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।