বৃষ্টির ছবি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৭/০৪/২০০৯ - ৪:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভুতুম-কথা

আজ বেশ কিছু দিন পর আকাশটাকে মেঘলা দেখছি, ভালো লাগছে। বৃষ্টি নিয়ে আমাদের উপমহাদেশের মানুষদের একটা অনন্য মোহমুগ্ধতা আছে। মনে হয় এর উৎস আমাদের কৃষিনির্ভর অতীতে; এই শহুরে সভ্যতা এখনো বৃষ্টির জন্য নেহায়েত রোমান্টিক এই অপেক্ষাকে রক্ত থেকে মুছে দিতে পারে নি, কোনদিন পারবে বলে মনেও হয় না। বৃষ্টি শুরু হলে প্রাচীনপন্থী এই শহর আজো চিরাচরিত অভ্যাসবশত ক্লান্ত চোখ তুলে তাকিয়ে থাকে আকাশের দিকে।

আমাদের কাব্য-উপন্যাসে বৃষ্টি নিয়ে চর্চা খুব সম্বৃদ্ধ ভাবে হয়েছে, এতটা বৃষ্টি নিয়ে আর কোন ভাষায় আলোচনা হয়েছে বলে আমার মনে হয় না। আর গানও তো প্রচুর। কিন্তু আমাদের শিল্পকলার একটা দিক বৃষ্টিকে কিছুটা উপেক্ষা করেছে বলে আমার মনে হয়, আর তা হলো চিত্রকলা। আমার দেশের মত এমন সুন্দর বৃষ্টি আর কোথাও হয় বলে তো আমার মনে হয় না, অথচ বাঙালী কোন শিল্পীর বৃষ্টির কোন বিখ্যাত ছবির কথা আমি আজো শুনিনি। অবশ্য সেটা আমার স্বল্প জ্ঞানের কারনে হবার সম্ভাবনাই বেশী। ছবি-চিত্রকলা - এসব বিষয়ে আমি জ্যাকও নই, মাস্টার তো বহু দূর। দেখতে ভালো লাগলেই ভালো ছবি, এমন একটা তত্ত্বেই আমি বিশ্বাসী - মূল কারনটা অবশ্য এই যে ছবি আঁকার সাথে জড়িত টেকনিকালিটি বা বিভিন্ন ধরনের স্টাইল ও তার ব্যাখ্যা নিয়ে আমার কোন ধারনাই নেই। একেবারেই সাধারণ (লে-ম্যান) ভাবেই আমি ছবি দেখি আর উপভোগ করার চেষ্টা করি।

এই লেখাটা শুরু করার মূল উদ্দেশ্য এই যে আপনাদের জানা এমন কোন দেশীয় ছবি থাকলে তা নিয়ে লিখুন প্লীজ। এহেন ঘোরলাগা বর্ষণের অঞ্ছলে শিল্পীরা চারপার্শ্বের জলধারাকে ক্যানভাসে বন্দী করেননি, এটা হতেই পারে না। কাজেই অপেক্ষায় থাকলাম সেইসব ছবি সম্বন্ধে জানার। এই অবসরে আমার প্রিয় কয়েকটা বৃষ্টির ছবি তুলে দিলাম -
এ সাডেন স্টর্ম - স্যানফোর্ড রবিনসনএ সাডেন স্টর্ম - স্যানফোর্ড রবিনসন

রেইন ইফেক্ট - ক্লদ মনেরেইন ইফেক্ট - ক্লদ মনে

রিভারব্যাঙ্ক ইন দি রেইন - গুস্তাভ ক্যাইলিবোটেরিভারব্যাঙ্ক ইন দি রেইন - গুস্তাভ ক্যাইলিবোটে


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুধু জানি বৃষ্টি ভালোবাসি...
তিন নম্বর ছবিটা দুর্দান্ত !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তারেক এর ছবি

লেখা, ছবি দুটোই অসাধারণ। ছবিগুলো তো ভীষণ সুন্দর...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

পরিবর্তনশীল এর ছবি

ঠিক বলছেন। বৃষ্টির ছবির বড়ই অভাব। মন খারাপ
--------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি

ছবি গুলো ভাল লাগল চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ভুতুম [অতিথি] এর ছবি

ধন্যবাদ আপনাদের মন্তব্যের জন্য।

মূলত পাঠক এর ছবি

ভুতুম ভাই, ছবি নিয়ে লিখুন না আরো। এ বিষয়ে সচলায়তনে লেখা বেশি দেখি না।

পান্থ রহমান রেজা এর ছবি

তৃতীয়টা বেশি ভালো লাগলো।
বৃষ্টির সাথে আমার আবার আড়ি আড়ি ভাব। তবুও ভালোবাসি বৃষ্টির গান।
বৃষ্টি নিয়ে পরমা'র আমার একটা তুমুল প্রিয় গান তুলে দিলাম-
http://fb.esnips.com/doc/3ec10122-496e-497e-b5fe-5694971df1a4/Paroma---jao-fire-brishti

অতিথি লেখক এর ছবি

গানটা ভালোই লাগল। ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।