দিনপঞ্জি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৩/০৫/২০০৯ - ২:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

কবিরা বলেছেন
মানুষের মধ্যে কেউ কেউ আর মানুষ থাকবে না
কেউ নদী হবে কেউ হবে পাখি আর কেউবা আস্তাবলের বৃদ্ধ ঘোড়া।
কবিদের আমি বিশ্বাস করিনি -কেননা
কবিতাকে আমি ধর্ম বলে মানিনি
কবি আর কবিতারা মনে হয়েছে
ধর্মহীন অপপ্রচার-
অনেকদিন।

অথচ দেখছি আজ
কেউ কেউ আর মানুষ নয়
মানুষেরা থাকেনি মানুষ
কেউ কেউ আসলেই হয়ে গেছে নদী, কেউ কেউ আসলেই পাখি
এবং
দুচোখ ভরে দেখছি
অবেলায় হয়ে গেছে কেউ কেউ
আস্তাবলের বৃদ্ধ ঘোড়া
জীর্ণ, ক্লান্ত আর অশুদ্ধ মাকড়সার জালের মধ্যে পেঁচিয়ে পড়া ঘোড়া
এক বৃদ্ধ ঘোড়া
ঠিক যেন আমার মত, সুপ্রাচীন অপ্রয়োজনীয় এক ঘোড়া।
------------------
অকৃত্রিম


মন্তব্য

ইমরুল কায়েস এর ছবি

শ্রদ্ধেয় অকৃত্রিম
আপনার কবিতাটি খুব ভাল লাগল। কবিতার দর্শন আমিও দুচোখে দেখতে পারছি।
......................................................
পতিত হাওয়া

অতিথি লেখক এর ছবি

তাই । ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

কবিতা আমায় খুব টানে, তবে সব কবিতা নয়, কিছু কবিতা যে কবিতাগুলো সত্যকে প্রচণ্ডভাবে ফুটিয়ে তুলে, দুর্বোধ্যতার বদলে আশ্রয় করে শব্দাবলীর যথার্থ প্রয়োগের উপর। আপনি দুটোই করেছেন, তাই আপনার কবিতা আমায় কাছে টেনেছে, আমি অভিভূত হয়েছি।

ধন্যবাদ সংক্ষিপ্ত অথচ অসাধারণ একটি কবিতা উপহার দেয়ার জন্য।

সালাহউদদীন তপু

অতিথি লেখক এর ছবি

কবিতাটি আপনার সেই অল্প কিছুর তালিকায় থাকছে বলে ভাল লাগল।

রানা মেহের এর ছবি

কবিতাটা সুন্দর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।

নজমুল আলবাব এর ছবি

ভালো লাগলো।

আচ্ছা আপনি কি অকৃত্রিম নামে লিখবেন? এইসব লেখা ছদ্মনামে গ্রহণ করতে মন বেশি টানে না। সমস্যা না থাকলে নিজের নামেই লিখুন এখানে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

অতিথি লেখক এর ছবি

কিছু কিছু জিনিস ছদ্মের মোড়কেই থাকুক না। কি বলেন?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেউ নদী হবে কেউ হবে পাখি ...
ভালো লাগলো খুব আপনার কবিতা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

হু, ধন্যবাদ।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দর আছে কবিতাটা। চলুক

অতিথি লেখক এর ছবি

প্রকৃতির মতই সুন্দর নাকি?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব ভালো লাগলো কবিতাটা।

লুৎফুল আরেফীন এর ছবি

এইটা কি লিখলেন?!!! ভয়াবহ কবিতা!! ফাটিয়ে দিলেন তো!!!

অতিথি লেখক এর ছবি

তাই। মাঝে মাঝে এরকম ফাটাফাটি অবশ্য ভাল, কি বলেন?

স্নিগ্ধা এর ছবি

সুন্দর কবিতা!

সবজান্তা এর ছবি

ভালো লাগলো, সুন্দর কবিতা। আরো পড়ার আশায় থাকলাম...


অলমিতি বিস্তারেণ

মূলত পাঠক এর ছবি

বাঃ চলুক

হাসিব জামান [অতিথি] এর ছবি

সিম্পলি অসাধারন। ভাই আপনার লেখার হাত বেশ পরিপক্ক। এতদিন কোথায় ছিলেন??
হাত খুলে লিখে যান। হাসি

দ্রোহী এর ছবি

চমৎকার কবিতা। এই বেলায় এসে নিজেকে বলদ বৈ কিছুই মনে হয় না!

পান্থ রহমান রেজা এর ছবি

শেষের কথাটা একদম নিজের বলে মনে হলো।
কবিতা সুন্দর হয়েছে।

অতিথি লেখক এর ছবি

খুব সুন্দর একটি কথা এত সহজে বলা গেল। দারুন।

শ্রীতন্ময়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।