পর্ব ২: এখনও আন-ওয়ান্টেড

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০৬/০৬/২০০৯ - ৭:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

পর্ব ১: আন-ওয়ান্টেড

দুই
আরেকজনকে পায়ের তলায় না পিষে কখনও উপরে উঠা যায় না। এই যে সমাজের হোমড়া চোমড়া, নামী দামী যত ধনীদের দেখছেন আশে পাশে, তারা সবাই কারো না কারোর রক্ত শুষেই আজ এখানে এসেছে।

কারো রক্ত শুষতে চাইনি আমি। তাই সবার তলেই পড়ে রয়েছি। আমাকে দেখে সবাই অলক্ষ্যে হেসেছে। নিজেকে সান্তনা দিয়েছি এই ভেবে, আমি একজন ভালো মানুষ। কিন্তু ভালো মানুষদের পেটে খাবার থাকে না, পরনে কাপড় থাকে না।

যখন দেখবেন, দামী গাড়ি থেকে নেমে আসছে দামী পোষাক পরা কেউ, আর রাস্তার অপর প্রান্ত থেকে হেঁটে আসছে জীর্ণ শীর্ণ একটা ভালো মানুষ, সালামটা কাকে দিবেন আপনি? দিবেন সেই ধনী লোকটিকেই, যাকে সালাম দিলে আখেরে আপনার লাভ হতে পারে।

হতে চাই না ভালো মানুষ। না খেয়ে আবর্জনার স্তুপে পঁচে মরতে চাই না আর। হয় আমাকে সালাম দিবি, নাহয় মরবি।

তিন
বিকালে গেলাম মোড়ের কফিশপে কফি খেতে। মেন্যু দেখে অর্ডার দিলাম কিছু একটা। কি অর্ডার দিলাম নিজেও জানি না। খুটিয়ে দেখতে লাগলাম আশে পাশের মানুষকে। এ ওর শরীরে হেসে গড়িয়ে পড়ছে, ও তার পিঠে হাল্কা করে চাপড় মারছে...

এত আনন্দ কেন মানুষের? কি খায় ওরা?

এক জোড়াকে বাজিয়ে দেখার জন্য উঠে গেলাম। গলা খাকড়ি দিয়ে মনযোগ আকর্ষন করলাম। তারপর ভদ্রভাবে বললাম, মানিব্যাগ ভুলে বাসায় ফেলে এসেছি। ৫ ডলার ধার দিবেন?

ছেলেটি চোখ কুচকে আমার দিকে তাকালো। নর্দমার কীট দেখছে যেন। খেকিয়ে উঠলো, "মানিব্যাগ ভুলে বাসায় ফেলে এসেছ, যাও নিয়ে আসো গে...তারপর নিজের পয়সায় কফি খাও। বাপের জমিদারী পেয়েছ? যাও ভাগো!"

কিছু না বলে চলে আসলাম। তবে ছেলেটার চেহারা আমি মনে রাখলাম। এই ব্যাটাকেই আমি ধরব একদিন। এই ব্যাটাই আমাকে বাপ ডাকবে সেইদিন।

(চলবে)

অদৃশ্য মানব
(aminirjhor@gmail.com)


মন্তব্য

সাইফ এর ছবি

সালামটা কাকে দিবেন আপনি? দিবেন সেই ধনী লোকটিকেই, যাকে সালাম দিলে আখেরে আপনার লাভ হতে পারে

নির্মম সত্য। অনেক চাপা ক্রোধ টগবগ করে ফুটছে আপনার ভেতরে। আমি আপনার একমত, তা কিন্তু বলতে পারছি না এবার, দাদা আপনে কিন্ত সবাইকে এক ছাতার নিচে নিয়ে আসছেন, ভালো খারাপ মিলিয়েই তো মানুষ, ধনী হলেই যে খারাপ হবেন তা কিন্তু না, সবাই তো আর অন্যের রক্ত শুষে বড়লোক হয় না, সৎ এবং নিষ্ঠাবান মানুষও আছেন, আমি সেরকম কিছু মানুষের সাথে পরিচিত হবার সৌভাগ্য হয়েছে বলেই একথাগুলো বললাম, আপনে আবার মাইন্ড খাইয়েন না। নিতান্তই আমার ধারনা।

অতিথি লেখক এর ছবি

কি আশ্চর্য, মাইন্ড খাবো কেন?

এখানে একটা ব্যাপার পরিস্কার করি--- এটা একটা গল্প। এর প্রতিটা কথা, প্রতিটা দর্শন যে আমি বিশ্বাস করি, তাও নয়। একটি চরিত্র, কোন একটা নির্দিষ্ট পরিস্থিতিতে কি চিন্তা করতে পারে, তাই কল্পনা করার চেষ্টা করছি মাত্র।

পড়ার ও মতামত দেয়ার জন্য ধন্যবাদ ।

অদৃশ্য মানব

সাইফ এর ছবি

invisible man, আত্মজীবনী দেখে ভাবলাম, আপনে কোন কারনে খুব ক্ষু্ব্ধ। গল্পের চরিত্র হলে অন্যকথা, তবে আপনার কথা বেশ ধারালো হাসি

মাহবুব লীলেন এর ছবি

অত কিছু বোঝেন আর এইটা বোঝেন না যে গ্রামে কয়- পরের ধন আর চরের ধন;এই দুইটা ছাড়া কোনো হালাই নিজের পায়ে দাঁড়াতে পারে না?

০২

গল্পটা ভালো। অনেক ভালো। তবে শেষের দিকে এসে যেন একটু বেশি সরাসরি প্রতিজ্ঞ হয়ে গিয়ে গল্পটাকে একটু ধাক্কা মেরে দিয়েছে ঘাড়ে

অতিথি লেখক এর ছবি

হুমম...ভবিষ্যতে গল্পকে ধাক্কা না দেয়ার চেষ্টা করব।

অদৃশ্য মানব

আহমেদুর রশীদ এর ছবি

....চলুক। ভালো লাগছে।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ আপনাকে।

অদৃশ্য মানব

অবাঞ্ছিত এর ছবি

একান্তই আমার নিজের ভুল হতে পারে, তবে বিষয়বস্তু আর নিক্ দেখে রালফ্ এলিসনের "ইনভিজিবল ম্যান" এর কড়া গন্ধ পাচ্ছি।

তয় নামকরণ পছন্দ হইসে । হাসি
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

অতিথি লেখক এর ছবি

দুঃখিত, রালফ্ এলিসনের "ইনভিজিবল ম্যান" আমার পড়া হয়নি।

অদৃশ্য মানব

রিয়াজ এর ছবি

খুব ভালো লাগছে আপনার লেখা; চালিয়ে যান আমি লক্ষ্য রাখছি।

অদৃশ্য মানব এর ছবি

অনেক ধন্যবাদ, রিয়াজ। অনুপ্রেরণা পেলাম।

--------------------------------------------------------
২০. হাতি খাইতে গেলে গিল্লা না খাওনই ভালো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধারালো লেখা। হাসি
ভালো লাগছে খুব পড়তে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

প্রতি পর্ব আর বড় করা যায় না? লেখা ভাল লাগছে চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।