আব্বু'র কাছে চিঠি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২১/০৬/২০০৯ - ২:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তখন ডানা হয়নি তবু উড়ি। আকাশে - বাতাসে না উড়তে পারলেও রঙ্গিন সময়, সেই সময়ে ভাবনায় ভালোলাগায় উড়ি। মন খারাপ কি বুঝি না। মন যে কি তাও বুঝি না। স্কুল ফাঁকি। ক্রিকেট মাঠ... এই সব এর নাম-ই জীবন। বাবা-মা, ভাই-বোন এর বাইরে যে আরো জীবন আছে শেখা হয় নি তখন। বাবা'র সাথে সারাক্ষণ থাকতাম! অনেকে এখন বলে আমি না কি খুব যন্ত্রণা দিয়েছি আব্বুকে। আমি কি আর বুঝতাম তখন, যখন বুঝলাম তখন কেনো নেই? আমার নিয়তি যে এই। আব্বু যখন কোথাও যেতেন আমিও যাবো বলে যে পিছু হাঁটতাম__আব্বু তখন আর আমাকে রেখে যেতেই পরতেন না। এরকম কত কি যে মনে হয়। এ ও মনে হয় যতদিন আব্বু ডেকেছি তার চেয়ে চার গুণ সময় ধরে ডাকছি না, কোথাও যখন কেউ আব্বু বলে ডাকে ভেতর যেনো হুড়মুড় করে উঠে, ঝাপসা হয়ে আসে চোখ, আব্বুর স্মৃতি ছাড়া আর কোনো বিষয়ই আমার চোখ ঝাপসা করতে পারেনা সহজে।
কেউ কেউ আমাকে বলে তোর আব্বুর মুখ তোর মনে হয়? না হবারই কথা, আম বলি আব্বু নিয়ে কোন স্মৃতি বলবো বলো। আমি আব্বুর একটি স্মৃতি ও ভুলতে পারি না, এমন স্মৃতি আমি কোনোদিন ও ভুলতে চাই না। আব্বু নিয়ে আমার সব কথা মনে আছে।

আব্বু, আপনার কবরের পাশ দিয়ে যখন হেঁটে যাই, আমি আপনার সাথে কথা বলি, আপনি কি শুনতে পান? আমি আপনাকে সবকিছু বলি আমার অসহায়ত্ব__আমার সুখ__দুঃখ, সবকিছু। আমি জানি আপনি শুনতে পান, তাইতো স্বপ্নে এসে সান্ত্বনা দেন। স্বপ্নে দেখা আপনার মুখ দেখে আমার সারাদিন কেটে যায়, ভালোয়__কষ্টে।
আচ্ছা আব্বু, জানেন বা আপনি কি দেখেন আমি এখন অনেক বড় হয়ে গেছি। আগের মতোন ছোট না যে, আমার জন্যে বাদামী নিয়ে না আসলে আমি আপনার চাবী লুকিয়ে রাখতাম, আর দিতাম-ই না, অনেক আদর করে নিতেন তাও ঘুমিয়ে গেলে, এখন আর অমন করি না, বিশ্বাস করুন।
আব্বু এই যে আজ লিখছি আমার চোখ ঝাপসা হয়ে আসছে, আমি আর লিখতে পারছি না। আব্বু, আমার না অনেক সময় আব্বু বলে চিৎকার করতে ইচ্ছে করে, আমি না তখন চিৎকার না করে কেঁদে ফেলি। আব্বু আমি এখনও অনেক সময় মনে করি আপনি আসবে আপনি কোথাও বেড়াতে গেছেন, কোনো একদিন আপনি আসবেন, আমাকে ইচ্ছা মতো বকা দিবেন, আর দেখবেন আপনার শূন্যতা আমাকে কতোটুকু নত করে রেখেছে, আসবেন না আব্বু?

আমি এই মিথ্যা স্বপ্ন দেখি আমার আব্বু আসবেন, পরক্ষণেই বুঝি আসবেন না, তবু আমি সুখ পাই; যখন আব্বু কে নিয়ে ভাবি।
আব্বু আপনার শূন্যতা রয়েছে আজো সবকিছু জুড়ে। আব্বু আপনি প্রতিদিন স্বপ্নে যেনো আসেন। আপনি ভালো থাকবেন আব্বু। অনেক ভালো থাকবেন।

নীল


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

.....................................

নীল [অতিথি] এর ছবি

!!!!!!!!!!!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সমবেদনা রইল। ভালো থাকুন।

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ...

অনিকেত এর ছবি

মন আর চোখটাকে ভিজিয়ে দিল---

ভালো থাকবেন---

নীল [অতিথি] এর ছবি

ভালোথাকা যায়, বাবার শূন্যতা ঢাকা যায় না!!

সুমন সুপান্থ এর ছবি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

দুষ্ট বালিকা এর ছবি

সমবেদনা রইল...ভাল থাকুন সবসময়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ, আপনিও ভালো থাকবেন।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লেখাটা মন ছুঁয়ে গেলো।
আপনার লেখার হাত দারুণ...।

নীল [অতিথি] এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

তানবীরা এর ছবি

কিছুই বলার নেই। থাকুক পিতা সন্তানের অন্তরে জন্ম জন্মান্তর ধরে
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।