পদার্থবিজ্ঞানের অপদার্থরা (Character ব্যবচ্ছেদ)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৬/১০/২০০৯ - ৩:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমরা যারা নিম পাতার রস মিশ্রিত জটিল পদার্থবিজ্ঞান বিষয়ে সবসময় বিরূপ ধারনা পোষন করতাম, এই বিভাগে ভর্তির পর আমাদের লব্ধ ধারনাসমূহ এমনভাবে Purified করা হল যে, ক্ষনিকেই অন্যান্য বিষয়গ্রহনকারী ছাত্রছাত্রীদের যথাবিহিত অমার্জনীয় ভুল সিদ্ধান্তের জন্য আমাদের শ্লেষাত্মক আফসোস হতে লাগল। যদিও দীর্ঘ সময় পরিক্রমায় আমাদের অত্যু উচ্ছাসের অধো: বিবর্তন উত্তমরূপে পরিলক্ষনীয়।

এবার আমাদের কাঠখোট্টা পদার্থবিজ্ঞানের কতিপয় অপদার্থের সরল মানবীয় গুনাবলীর দিকটা একটু Highlight করার মত দু:সাহসিক বিনীত প্রয়াস না দেখালেই নয়।

পৃথিবীতে যদি খ্যাতনামা কয়েকজন High Tech person-এর মুখাবয়ব কল্পনা করা হয়, তবে ক্রমতালিকায় চোখের সামনে প্রথমেই ভেসে আসবে, “মাইক্রোসফটের” বিল গেটস, পরে “অ্যাপলের” স্টিভ জবস এবং তৃতীয় স্হানেই সন্দেহাতীতভাবে “অকির্ডের” গদা (ওরফে সুব্রত ঘোষ)। যে তথ্যপ্রযুক্তির এ হেন বিষয় নেই যার রহস্য সে জানে না। আপটুডেট Information Technology-এর গভীর থেকে গভীরতর, নব থেকে নবতর, ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর Technical Information সম্পর্কে সম্যক পরিচিত বলে আত্মগরিমায় মুখরিত নিজেকে স্বয়ং ঈশ্বরের নিজ হাতে, নিজ কারখানায় ভালো পলিযুক্ত দোঁ-আশ মাটি দিয়ে গড়া অসামান্য, অদ্বিতীয় “কঠিন চিজ” বলে নিজেকে সর্বশরীরময় গৌরবান্বিত ভাবে। তার প্রযুক্তিবিষয়ক জ্ঞানগর্ভ মহামূল্যবান Virus Scanned বাণীসমূহ বিশ্ববিদ্যালয়ের চার দেয়ালে Total Internal Reflection হয়ে আমাদের শ্রুতিগোচর হওয়ায় আমরাও যে নিজেদেরকে সৌভাগ্যবান ভাবি এতে কোন মতবিরোধ নেই। অবশ্য, এই গদাইয়ের গদাইগিরির দূর্ধষ আক্রমনাত্মক যাঁতাকলে যে পরেছে সে হাড়ে হাড়ে উপলব্ধি করতে পেরেছে ও কি চিজ। শোনা যায়, ওর (রমনীকুল প্রিয়ভাজন) ধার দিয়ে গেলে তেজী ষাঁড়ও নাকি খানিকটা হীনমন্যতায় ভোগে। উল্লেখ্য, সেইজন্যই বোধ করি তাকে দেখলেই ট্রাকের পেছনের সেই সাবধানবাণীর কথা মনে পরে যায়, “১০০ হাত…………..”।

গদাই-এর জ্ঞাতিভাই, আমাদের নির্ভরযোগ্য World Class Hardware Specialist, ইদানিং বিশ্ব ডিজিটাল ফটোগ্রাফি শিল্পে বিশেষ গুরুত্বপূর্ণ, দৃষ্টান্তমূলক ও মূল্যবান অবদান রাখার অভিপ্রায় নিয়ে আমাদের - সুপ্রিয় কল্লোল ঘোষ (পিতা: হাবিব ঘোষ!!), সনি ও মারকারীর Joint Venture-এ নির্মিত Ultramodern ডিজিটাল ক্যামেরা কিনে সমসাময়িক, আলট্রা গ্লেবালাইজড্ ও বিশ্বনাগরিক ক্যাটাগরিতে উতরে গেছে। আর, হ্যাঁ, ভ্রমনীয় লিডারশিপে সত্যাসত্যই তার জুড়ি মেলা বার। ইন্ডিয়া টুরে আমরা যা কিনা হাড়ে হাড়ে টের পেয়েছিলাম।

পথিমধ্যে কখনও যদি অতিব্যস্ত কোন চাচার (Unmarried) সান্নিধ্য পেয়েছি বলে মনে হয়ে থাকে, তবে নি:সন্দেহে ধরে নেবেন আপনার ধারনা পুরোপুরি সঠিক। তিনি আর কেউ না, আমাদের ক্লাস সিডিউল্ বিষয়ক নিউজ বুলেটিন, “বিসিএস ক্যাডার”, আমাদের মাহমুদ Uncle। ছাত্রছাত্রী, ভাইবোন, বন্ধু ও বান্ধবীগন - আপনার শিক্ষা প্রতিষ্ঠানের কোন দিন কোন কোর্স Shift হয়ে কোন দিন, কি বার কোন রুমে, কখন পরিবর্তন হয়েছে: কোন Syllabus-এ কখন, কোন কোর্সের জ্বালাময়ী, দু:স্বপ্ন উদ্রেককারী Term Test কোন স্যার, কোথায়, কেন ও কি প্রক্রিয়ায় গ্রহন করবেন- এইসব আপডেটেড বুলেটিন যদি আপনার অজ্ঞাত থাকে-দুশ্চিন্তার কোন কারনই নেই। মাহমুদ চাচার দর্শন নিন। সকল মুশকিল আহসান। অবশ্য, যদি তিনি দর্শন দেন। ক্লাশ মিস করা যার কাছে সামান্যের জন্যে Oxford University-তে শিক্ষক হিসেবে মনোনয়ন না পাওয়ার মত আফসোসের শামিল-সেই চাচা আমাদের কারো খুচানিতে মন:ক্ষুন্ন হলেও সে যে আমাদের ক্লাশের Popular ব্যক্তিত্বের একজন, সে আমি ঢের নির্দ্ধিধায় বয়ান করার সুসাহস করতে পারি।

Favorite টুম্পামনি, সারাক্ষন পদার্থের জটিল সূত্রসমূহ ঠোটস্ত করা যার কাছে স্বর্গের টিকেট হাতস্ত করার চেয়েও আনন্দময় মনে হয়। সাক্ষাত্ আযরাইল এসেও যদি তাকে বলে, তাড়াতাড়ি রেডি হয়ে নিন, এক্ষুনি বেহশতের প্লাটফরমে যেতে হবে, আমি নিশ্চিত, সে তখন বলে উঠবে, “ভাই, একটু দাড়াঁন, Mechanics-এর এই Chapter-টা একটু শেষ করে আসি।” আমি বাজি ধরে বলতে পারি, কোন ভরা পূর্ণিমার রাতে জোৎস্না দেখতে দেখতে আকাশের অনিন্দ্যসুন্দরী চাদেঁর দিকে চেয়ে সে নি:সংকোচে, নির্বিকার ভঙ্গিতে বলে উঠবে, “Quantum Mechanics-এর Schrodinger Equation-এর Energy Distribution Formula টি Moon এর Compound Particle-এ Apply করার পর Boundary Condition Impose করলে Einstein এর General Relativity-এর কিঞ্চিত Modification হবে বলে আমার ধারনা।” But, ব্যক্তি-টুম্পা তুলনাহীন।

পড়াশোনাকে যে একপ্রকার সাধনার পর্যায়ে নিয়ে গেছে সেরকম আরেকজন আমারি পাড়াতোঁ বোন মিস (মিসেসে-এ Convert করার জন্য যদিও কতিপয় নাছোড়বান্দা, রসিক সহপাঠিদের আপ্রান প্রচেষ্ঠা ছিল সময়- বলাবাহূল্য যা ছিল বেরসিকভাবে ব্যার্থ) জুবায়দা সুলতানা। বাংলা একাডেমির ভষাবিশারদগণ সন্দেহাতীতভাবে তাকে দেখেই যে একনিষ্টতা (Sincerity) শব্দটির নবসংযোজন করেছিল, ইহাতে সন্দেহপোষনকারী যে কেউ তার পড়াশোনার তোড়জোড় দেখামাত্রই সন্দেমুক্ত হবে, এ ব্যাপারে আমি অন্তত নি:সন্দিহান।

আমাদের অনেকের কাছে আবার পড়াশোনা বিষয়টি মাঘ মাসের শীতের দিনে গোসল করার মতই গুরুত্বহীন, অনিয়মিত বলে মনে হয়। আমদের সঞ্জয়ের কথাই শুনুন-

--“এই তোরা সবাই কোথায় যাচ্ছিস?”
--“কেন ক্লাসে”।
--“কি ক্লাস রে?”
--“Solid State”
--“আচ্ছা, এই শোনতো, এই কোর্সের Registration কি আমি করেছিলাম নাকি রে?”
এইরকমই আমাদের রোমান্টিক বয়, ভালবাসায় অন্ধবিশ্বাসী-সঞ্জয় বিশ্বাস। স্বপ্নীল এই পৃথিবীটা যার কাছে সবসময়ই-স্বপ্নময়, রঙ্গিন আর ক্লাস ফাকিঁ দিয়ে ক্যাম্পাসে ঘোরাঘুরির।

কেউ যদি রক্তচোষা (Vampire)-এর স্বশরীরী সাক্ষাত অবয়ব স্বচক্ষে অবলোকন করতে আগ্রহী হোন, তবে কালক্ষেপন না করে শাবি ছাত্রী হল ৪১৪ নং রুমে একবার উকিঁ মারুন। তবে সাবধান, নানা তালবাহানায় একবার সে আপনার Blood Group কুক্ষিগত করতে পারলে শিঘ্রী আপনার দেহ হতে Blood ঘাটতি টের পেয়ে “শালা” মশক নিধনে সিটি কর্পোরেশন কেন কামানের ব্যবস্হা করতে পারল না ভেবে, অধীনস্ত মেয়রের চৌদ্দগোষ্ঠী উদ্ধার করতে করতে বেরুবেন, এটা বেশ বলা যায়। বর্তমান মহাবিজ্ঞানী স্টিফেন হকিং-এর পরে সে-ই পদার্থবিজ্ঞান সবচেয়ে ভাল বুঝে বলে আমাদের ধারনা-অন্তত Lab-Viva তে মানবসেবায় ব্রতী প্রতাপশালী মহীয়সী এই লেডি ক্যাডারের Facial Geography দেখলে আমাদের তা উপলব্ধি হয়।

আমাদের ক্লাসের সবচেয়ে চৌকষ ছাত্রী, নাহিন-ভাল রেজাল্ট করা যার কাছে কোন ব্যাপারই না। Derivation of Heisenberg principle in Mathematical Form, Theoretical Expression of Gravitational deflection -সে বুড়ো আঙ্গুলে তুড়ি মেরে বলে দিতে পারে। Demerit যার একটাই, কোন এক রহস্যজনক কারনে, প্রাণহীন ষ্টিলের স্কেলের প্রতি তার যারপরনাই বস্তুবাদীয় অপার্থিব অমর প্রেম সুপরিলক্ষনীয়।

বহূল আলোচিত বাংলাভাই স্বশরীরে আমাদের ক্যাম্পাসে সদর্পে বিচরন করছে-এই তথ্য ফাঁস করে যে কোন সময় প্রাইজমানি যোগাড় করতে পারা আমাদের কাছে কোন সমস্যাই ছিল না। আমি বেশ অনুমান করতে পারি, ইন্টারপোলও যদি এই গ্যাংলিডার পদার্থভাই (অবিকল বাংলাভাইয়ের রেপ্লিকা) এর দর্শন পেত এবং পরক্ষনেই যদি খোদ্ বাংলাভাই আত্মসমর্পন করত, তখন ইন্টারপোল কর্মকর্তারা চিনতে না পেরে Original ভাইকে উদ্ভট “পাগল” বলে আখ্যায়িত করতে কোন দ্বিধাবোধ করত না।

লোকমুখে শোনা যায়, আমাদের পরীক্ষা নিয়ন্ত্রক কর্মকর্তারা নাকি “Drop”-এর মমার্থ এবং এর পক্ষে একাডেমিক ফাইল-পত্বর তৈরী করার প্রাতিষ্ঠানিক নিয়মাবলী শিখেছিল আমাদের ড্রপিষ্ট গোপালদার সন্নিকটে এসে। সূর্যোদয় দর্শন গোপালদার কাছে অদৃশ্য। আমাদের জানামতে, ক্যাম্পাসে ড্রপ সংখ্যার হিসেবে সে অস্পৃশ্য রেকর্ডধারী। কিন্তু আমরা অবাক বিস্ময়ে বিস্মিত, তার আমাদের সাথেই ভর্তি, আর আমাদের সাথেই বর্হিগমন। কত রহস্য যে লুকিয়ে ধরনীময়। এ রহস্য উন্মোচণে খোদ্ ইউজিসি হাত না লাগালে কোন সুরাহা হবে বলে মনে হয না। উল্লেখ্য, প্রথমদিকে সবখানে যার ছিল সরব উপস্হিতি, কোন এক রহস্যজনক কারনে শেষদিকে তার অতি-নীরব ভুমিকা চোখে পরার মত। নারী (দুর্বোধ্য) কর্তৃক কোন ছ্যা…….না তো………..

Equilibrium Theory-এর সফল প্রয়োগ প্রতিপাদন করার জন্যই বোধ করি সৃষ্টিকর্তা আমাদের ক্লাসে তালিকাভুক্তি করিয়েছিলেন একজন Opposite Charged এডভান্স কোর্স Taker-কে। তবে কোন Cultural Activity? তাকে ছাড়া? কাভি নেহি!

ভাল-মন্দ কিছু বললেই যে কিনা Scientific Calculator নিয়ে হিসাব করতে বসে যায়, আমার পেছনে ওর কত টাকা ক্ষয় হওয়ার সম্ভাবনা,-India Tour-এর চরম মিতব্যয়ী ট্রেজারার, Highly Qualified Personality-ফারুক হোসেন, ভারত ভ্রমনে সারাক্ষন Calculator-এ হিসাবনিকাশের বহর আর আয়োজন দেখে মনে হয়েছিল, আগামী অর্থবছরের প্রস্তাবিত সম্পূরক বাজেটে ছলেবলে রাজস্ব আয় বাড়ানোর গুরুদায়িত্ব বুঝি তার উপর ন্যাস্ত।

ভবিষ্যতে রাজনীতির শৈবালময় পিচ্ছিল পথে যে স্লিপ না খেয়ে দৃপ্ত বলিষ্টতায় নির্বিকার দৌড়ে পাড় হয়ে যাবে রাজনীতির জটিল অমসৃন পথ-সে আমাদের Physics Society-এর অতি গুরুত্বপূর্ণ Representative নবীন মুস্তাফিজ। বিশ্ববিদ্যালয়ে ভর্তির মাহাত্ম্য যার কাছে Cultural Society তে ব্যস্ত থাকা, পরে সময় থাকলে হয়তো পড়াশোনা করা।

প্রিয় মুনতাসির, Lab Class-এ যার মাথা নুয়ে একাগ্রচিত্তে Experiment-এর উপর ঝুকে অগাধ জ্ঞানগর্ভ গতিময় (Dynamic) চিন্তার অচিন্তময়তা দেখলে খোদ্ Einstein-ও প্রবল হিংসাবোধে মাথার চুল ছিড়বে, এটা বললে বোধ হয় খুব একটা অত্যুক্তি হবে না।

ললনা সর্ম্পকিত সর্বপ্রকার খোজখবরের Reliable “নিউজ কল সেন্টার” আমাদের Favorite অণুদা। ক্লাসে ছেলেদের সংখ্যার তুলনায় মেয়েদের সংখ্যার লজ্জাকর ভারমাম্যতা (Imbalance) নিয়ে তার চুলচেরা আফসোস এবং ফার্স্টইয়ারে নতুন কোন কোন মেয়ে এসেছে-এই রকম বিষয়ক থিসিস্-এ রিসার্চ পেপার সাবমিটের জন্য ডাটা কালেকশনে যারপরনাই ব্যস্ততা তার সবসময়।

“হে প্রেম, তুমি কেন এমন
নিষ্টুর, বিধ্বংসী, বিস্বাদময়,
ঠিক যেন, তিক্ত স্বাদের করলাভাজা।“
-এ রকম পংক্তি যার সাথে পুরোপুরি মানিয়ে যায়, সে আমাদের Prince. একরোখা কোন শিক্ষকের সর্বশেষ নির্ধারিত কোন পরীক্ষার তারিখ অনির্ধারিত করা বা পরিবর্তন করা তার কাছে নিতান্তই মামুলি ব্যাপার।

“রাসেল ক্রো”- পুরো সেন্সর বোর্ড Unit-এর দ্বারা কয়েক প্রস্ত Filter ব্যবহার করিয়েও যার মুখবদন থেকে অমৃতবাণী নি:সরন বন্ধ করা চ্যালেঞ্জের একটা ব্যাপার হবে।

অন্যদের আতেঁল ভাবতে ভাবতে নিজেই কখন আতঁলামির Extreme পর্যায়ে আতেলসম্রাটে কনভার্ট হওয়া আমাদের একজন বড় ভাইয়ের (নকল-শৈল্পিকতায় যে কিনা যারপরনাই সিদ্ধহস্ত)-এক হাতে যদি ফেরেশ্তা “প্রশ্নসহ পরীক্ষার খাতা” ধরিয়ে বলেন, “অন্য হাতে কি চাও?”--তিনি নিশ্চিতভাবেই ডেমকেয়ার ভঙ্গিতে বলে উঠবেন, “আর কি! ফটোকপি কম্পোজ”।

বাদল কুমার দাশ-আপনি ক্লাসে তাহাঁর পার্শ্বে আসন গ্রহণ করিয়াছেন, আর সুখে-শান্তিতে সময় অতিবাহিত করিতেছেন-একথাটি বলিলে আজকাল কাকপক্ষিও বিশ্বাস করিবে না।

ব্ল্যাক-ডায়মন্ড, প্রিয়ভাষিনী প্রিয় মাসুদ রানা, সাধারন জ্ঞানে যে কিনা অসাধারণ প্রতিভাধর। “স্বাধীনতার ঘোষক কে?”-এই জাতীয় জটিল প্রশ্নের উত্তর তার ঠোটস্ত। সে এতই ধীরে-সুস্তে, থেমে থেমে সুন্দর করে তার উৎকার্ষিক, চিন্তাশীল ও বয়নিষ্ট কথামৃত বয়ান করে যে, মোটামুটি দ্রুতগামী ঠেলাগাড়ী দিয়ে এশিয়ান হাইওয়ে হয়ে ইন্দোনেশিয়া থেকে ঘুরে এসেও তার কথামালার অবশিষ্টাংশ ধরে ফেলা যাবে নি:সন্দেহে। তবে, হ্যাঁ, মুনতাসির ও তার কথার বেগের Vector Summation করলে “Conservation of কথাবার্তা-র velocity” 100% fulfill করবে।

রাগ ৮৯%, গোস্বা ৯%, ক্রোধ ২%-এই তিনের সমস্বত্ব সমন্বয়ে ১০০% সমৃদ্ধ-আমাদের দিব্যদ্যোতি সরকার ধ্রুব। যার হাটার Velocity আলোর গতির প্রায় কাছাকাছি। We know, At v->c, m->0, তার ক্ষেত্রেও সেটা প্রযোজ্য। ওর দাতঁভাঙ্গা নাম ইংরেজিতে অনুবাদ করতে শিক্ষকরা শুধু বেরুনোর দরজা খোজেন। পোস্ট পি.এইচ.ডি. রিপোর্ট সাবমিট করাও বোধ হয় এর থেকে সহজ মনে হয় শিক্ষকদের কাছে। সর্বক্ষন মুচকি হাসির দ্বিতীয় মোনালিসা সৃষ্টির চেষ্টায় অট্টহাসিতে আত্মনিমগ্ন - আলী নেওয়াজ। “হারুন”, কোন আড্ডাতে তার অনুপস্থিতি-তরকারীতে লবণের অভাবের মতই ঠেকে, আমাদের কাছে। মুন্সি, যে কিনা শেয়ার ব্যবসার লাভ-লোকসানের ব্যাপার-স্যাপার অন্য কারো সাথে শেয়ার করে না। জগৎ-সংসার-বৌ বিষয়ক জটিল চিন্তায় নিমগ্ন থাকা-আমাদের হামিদ। অপ্রচলিত ধারার সঙ্গিত-সাধক, আমার রোলমেট, সুরেলা - নাসির। অমায়িক রবিন। প্রানখোলা-ইফতেখার (যার হ্রদয় ভাল ডিটারজেন্ট পাউডার মিশ্রিত ডিস্টিল ওয়াটার দিয়ে ধোঁয়া বলে মনে হয় আমার কাছে), তবে, কোন এক অমীমাংসিত কারনে, অস্বাভাবিকতার চরম পর্যায়ে তার স্বভাবগত স্বাভাবিক উক্তি, “আমি পাগল, আমি পাগল, আমি পা…….”। বেনসনের কবলে আত্মসমর্পিত আজম। আকর্নবিস্তৃত, ভুবনভুলানো বিগলিত হাসির Smile provider বিমল। ক্যাম্পাসের ভ্রাম্যমান ডেইলি নিউজপেপার “দৈনিক মুস্তফা কামাল”, জনসংযোগে যার সফলতা ঈর্ষনীয়, পদার্থবিজ্ঞানের এমন কোন বই-টই বের হয়নি যা ওর টেবিলভান্ডারে নেই, মনোযোগী ছাত্র, যদিও কোন এক অজ্ঞাত কারনে, একাডেমিক মার্কশিটে এর সুস্পস্ট প্রতিফলন খুব একটা স্পষ্ট নয়। অবশ্য এ ব্যাপারে তার কোন মাথাব্যথাও নেই। পরিচ্ছন্ন, ঝকঝকে হ্রদয়ধারী এমদাদ, যার তুলনা সে নিজেই। লেদারীয় অপুদা, কাপড় বিষফে সম্যক জ্ঞানধারী, বিশেষ করে লেদার বিষয়ক ব্যাপার-স্যাপারে। তার ভাষায়, “আপ লেদার বিষয় মে জানতাহে, তো মেরা সাথ্ বাত্ করতাহে”।

“ও, গোহাটি, এত আমার কাছে পুরনো শহর” অথবা, “মধ্যাকর্ষনজনিত কারনেই আগুন সবসময় নিচদিকে যায়”--এই রকম কালজয়ী বানীদ্বয় নি:সৃতকারী-পদার্থবিদ সোহাগ। Always Homesick প্রিয় টুটুল। মাঝে মাঝে নিজ নাম ভুলে যাওয়া, এরকম ঐশ্বরিক গুনাবলী সম্পন্ন-আমাদের রফিক ভাই। ধোঁয়া তুলসীপাতা-রাহাত। ভাজাঁ মাছটি পর্যন্ত উল্টে খেতে না জানা, এমনই অথর্ব, “শুকনো গোবরের গোডাউন”-এই আমি। ----এরকমই বিচিত্র চরিত্রের Peculiar ঘটনার সমাবেশে বিচিত্রময় সমারোহে সমৃদ্ধ আমাদের এই অপাদার্থময় পদার্থবিজ্ঞান বিভাগ।

কথাগুলি, নিতান্তই নিছক ছেলেমানুষির পর্যায়ে পড়ে। আমাদের ভালবাসার বাধঁন এত দূবল, এতই ঠুনকো নয় যে, এসব নিছক ছেলেমানুষিতে বন্ধুত্বের এক চিলতে পরিমাণ ঘাটতি হবে। বিশ্ববিদ্যালয় জীবনের শেষপ্রান্তে আমরা। স্বপ্নময় এই প্রশিক্ষক ক্যাম্পাস থেকে আমরা শিখে নিয়েছি- কিভাবে স্বপ্ন দেখতে হয়, সমাজের অজস্র জঞ্জালের মাঝখান থেকে কিভাবে নিজের জন্য একটুখানি আশ্রয় করে নিতে হয়, কিভাবে লেজুরবৃত্তিক ছাত্ররাজনীতির বেড়াজালের মধ্যে থেকেও নিজেকে গড়ার শিক্ষা চালিয়ে নিতে হয়, নিজেকে কিভাবে বিশুদ্ধ রাখতে হয়-যতটুকু পারা যায়। আমরা স্বপ্ন দেখেছিলাম, স্বপ্ন দেখব, স্বপ্রনোদনায়, শুচিতা আর শুভ্রতায়। কারন আমরা জানি, “স্বপ্নের রং নীল”। ক্যাম্পাসের আনন্দঘন অনাবিল মধুর দিনগুলি সত্যিই ভুলার নয়। একতা, বাধঁ-ভাঙ্গা উচ্ছলতা ও গভীর সম্প্রীতির এ এক অনিন্দ্যসুন্দর সন্ধিক্ষণ। কিন্তু কোন এক নগ্ন বাস্তব কারনে আমাদের কয়েকজন আশাহত সহপাঠিদের উদ্দেশ্যে একটু প্রেরণা দেওয়া প্রয়োজন।

সাজানো জীবনের কংক্রিট-ভাঙ্গা এলোমেলো উচ্ছ্বাস, সময়ের অপ্রতিরোধ্য চলমান গতিময়তা আরও একবার প্রমান করে দিবে, কোন প্রাচীরই ইতিহাসের স্বপ্নভঙ্গের মত শেষঅব্ধি চিরস্হায়ী নয়। সব দেয়ালেরই কোথাও না কোথাও একটা ছিদ্র থাকে। বাধ-না-মানা মানুষ সেই ছিদ্রপথে চোখ রাখে, সেই ছিদ্র একসময় ক্রমশ বড় হয়, তারপর সেটি আর ছিদ্র থাকে না, তোরণ হয়ে আহবান করে দু’পাশের মানুষকে, বেদী হয়ে পড়ে থাকে আলিঙ্গনাবদ্ধ মানুষের পায়ের নিচে।

--আমরা যেন সেরকমই বাধ-না-মানা স্বচ্ছ মানুষে পরিণত হই, অন্ধকারের বিপথে হই আলোর পঙ্গপাল, নিয়োজিত হই দীপ্ত শপথ রক্ষায়, এই প্রত্যাশায় অসমাপ্ত পরিসমাপ্তি টানছি এখানেই।

ভাল থাকুন, সবাই।

রিপন,
(ripon4t@yahoo.com)
শাবিপ্রবি, সিলেট, বাংলাদেশ।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

এইটা কী লিখলেন? আগা মাথা তো কিছু বুঝলাম না !



অজ্ঞাতবাস

কুবের [অতিথি] এর ছবি

বদ্দাগো, আমিও বুঝি নাই, মনে করেছিলাম আমার দিলেই ময়লা, এখন দেখি আপনিও !

অবাঞ্ছিত এর ছবি

এতগুলা ইংরেজি শব্দ একটু চোখে লাগলো।
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

সচল জাহিদ এর ছবি

প্রথম লেখা হিসেবে ( আমি ভুল করে থাকলে শুধরে দিবেন) আপনার আরো যত্নবান হওয়া উচিৎ ছিল ।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বপ্নাহত এর ছবি

পুরা দাঁত ভাঙ্গা জিনিস!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সাইফ তাহসিন এর ছবি

আপ্নের লেখা পড়ার পরে আমার এই অবস্থা হইল !!

Toothless Man funny picture
Funny Pics / Funny Images

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

সাইফ ভাই,
আপনেরতো তাও কয়েকটা দঁাত আছে দেখা যায়, আমার তো আল-জিহ্বাই সম্বল খাইছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।