সাইজ সমাচার!

ভণ্ড_মানব এর ছবি
লিখেছেন ভণ্ড_মানব [অতিথি] (তারিখ: শনি, ২১/১১/২০০৯ - ১১:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাইজ। আজকে সাইজ নিয়ে ব্লগর-ব্লগর। যদিও নিজেরই সাইজ হয়ে যাওয়ার বিপুল সম্ভাবনা আছে। তবুও ঝুঁকিটা নিয়েই ফেললাম। তবে সাইজের ব্যাপারটা মাথায় কি করে এলো এটা পরে বলছি। আরেকটা ব্যাপারঃ আকার, আকৃতি, আয়তন, ফিগার, উচ্চতা, দীর্ঘতা, পুরুত্ব ইত্যাদি সবকিছুকেই একটি সাধারণ জাত ‘সাইজ’এর মধ্যেই ফেলছি।

সাইজের ব্যাপার আসলে প্রথমেই মনে হয় ‘উচ্চতা’র কথা মাথায় আসে। আমারও এসেছিল সেই পিচ্চিকালে ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার সময়। মেডিকেল পরীক্ষার(এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষা নয় কিন্তু!) পূর্বে আমার বাপ যারপরনাই চিন্তিত। কারণ মেডিকেল উৎরানোর জন্য সর্বনিম্ন যেই সাইজ ৪' ৭'' থাকার বাধ্যবাধকতা রয়েছে আমি যে তার আধ-ইঞ্চি কমেই আটকে গেছি। শেষমেসে বাপই উপায় বাতলে দিলেন। যেখানে পুলাপান ক্যাডেট কলেজে ভর্তির আগেই ‘ক্যাডেট’ ছাঁট দিয়ে মেডিকেল দিতে আসলো তখনও আমার মাথায় তেল দিয়ে না বসানো, উস্কোখুস্কো চুল!

প্রায় ৬' সাইজের বড় ভাইয়ের বিয়ে উপলক্ষে পাত্রীর খোঁজ চলছে। এক ঘটক নিয়ে এলো পুরো ৫' ৭'' সাইজের পাত্রীর খবর। আমরাতো মহা আনন্দিত এতদিনে এক খান সাইজমত পাত্রী পাওয়া গেলো। আমি আর মামা প্রাথমিক পাত্রী দর্শনে গেলাম। কিন্তু খটকা লাগলো। মামাকে বললাম, ‘মামা, পাত্রীর সাইজ তো সাইজমতো মনে হচ্ছে না।’ মামা ভ্রু কুচঁকে জবাব দিলেন, ‘ঘটক শালা নিশ্চিত হিলের সাইজ শুদ্ধা কাউন্ট করছিলো।’

এবার একটু ফিগারের ব্যাপারে আসি। এদিক থেকে পুরুষের কাঙ্খিত সাইজ ৩৬-২৪-৩৬ আর নারীর ক্ষেত্রে বোধহয় ৬-প্যাক। তবে এগুলো সাইজমতো পাওয়া চাট্টিখানি কথা না। ঢালিউড নায়িকাদের যদি বিবেচনায় নেয়া হয় তবে পুরুষের কাঙ্খিত সাইজের সবগুলো ভাগ কেন জানি একই ডিজিটে প্রকাশ পায়। দেশীয় নারীদের সাইজ নিয়ে ঘাটাঘাটি না করে আমরা বরং আমাদের পাশের দেশে যাই, সেখানে নাকি ‘সাইজ ০’ বলে কি একটা পাওয়া যায়! আর বাঙ্গালী পুরুষের যে কয় প্যাকই থাকুক না কেন বাড়তি যে প্যাকটি যুক্ত হয় তার নাম ‘ভূড়ি-প্যাক।’ এই প্যাকহীন পুরুষ যেন পৌরষহীন কোন পুরুষ। সবাই তার দিকে যেন কেমন কেমন করে তাকায়। কেউ কেউ ‘হাফ-লেডিস’ বলেও গাল দেয়। বাংলাদেশের পুলিশ আর সিনেমার হিরো সম্প্রদায় সম্ভবত এই প্যাকের অধিকারীদের শতকরা সত্তর ভাগ দখল করে। আচ্ছা, পুলিশ নাহয় ঘুষ খেয়ে ভূড়ি বানায় কিন্তু সিনেমার হিরোগুলা বস্তাতুল্য সাইজগুলা ক্ষণে ক্ষণে আপ-ডাউন কইরাও নিজেদের সাইজ ঠিক রাখতে পারেনা কেন?

পোশাক-আশাকের বেলায় সাইজের প্রসঙ্গ আসলেই আমার মনে পরে যায় সুন্দরী প্রতিযোগিতাগুলোর কথা যেখানে আমি মুগ্ধ হয়ে স্বল্পবসনা নারীদের দেখি। মেয়েদের রেসলিং আমি ভালু পাই। সেখানকার মেয়েদের সাইজ এবং তাদের পোশাকের সাইজের বৈপরিত্ত আমাকে পুলকিত করে। তবে পোশাক-আশাকের সাইজ খুবই গুরুত্বপূর্ণ। খুব বোঝা যায় যখন নর্থ সাউথ ভার্সিটি এরকম বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিষয়টা ঘোলা করবেন না দয়া করে। পোশাকের সাইজ আর শালীনতার সম্পর্কটা যে সবসময়ই ধরে এসেছি সমানুপাতিক! সেদিন গিয়েছিলাম নিউমার্কেট। এক দোকানে দেখি চ্যাংরা টাইপের এক পুলা আইছে জিন্সের প্যান্ট কিনতে। দোকানী হের মাজার সাইজ মাইপা কয় ২৮”। কিন্তু হেই পুলায় প্যান্ট চায় ৩২”। আমি বুঝে নিই...এই ডি-জুস পুলাপাইন প্যান্টের চেয়ে প্যান্টের তলার আন্ডারওয়ারের ব্রান্ডটাই মাইনসেরে দেখাইতে বেশি আগ্রহী!

পড়াশুনা বিষয়ক সাইজের কথা আসলেই মনে পড়ে ভার্সিটির মোটা মোটা কিছু বইয়ের কথা যেগুলোর শুধুমাত্র সূচীপত্র খানাই হেড স্যার পড়াতেন। কিছু কিছু স্যার লেকচার দিতে গেলে থামতেনই না। একজনের লেকচার সাইজে এত দীর্ঘ হতো যে উনি ক্লাস টাইম পার করে উনার গাড়ির বনেটে আর শূন্যে হাতের ইশারায় ইশারায় শেষ করতেন। আর পরীক্ষায় নম্বর প্রদানে অনেক শিক্ষকই উত্তরপত্রের পুরুত্বের উপর নির্ভর করতেন। আমার স্কুলে ছিলো সেরকমই এক স্যার, নিতেনও বাংলা ২য় পত্র। ভেতরে কি আছে দেখার খবর নাই, উত্তরপত্র সাইজে কতো চওড়া হইছে উনি সেটা বিচার করতেন। রচনা, ভাব-সম্প্রসারণ যে যেমনে যা পারতো লিখতো আর লম্বা করতো, সেই সাথে উত্তরপত্রের সাইজও বাড়তো, ফলাফল পরীক্ষায় উচ্চনম্বর প্রাপ্তি! একবার গোলযোগ বাঁধলো। স্যার উত্তরপত্র যাচাই-বাছাইয়ে মনযোগী হলেন। আমরা সবাই তো ভয়ে কাঠ, কি সব যে আছে খাতায় লেখা। স্যার আমার এক দোস্তকে(প্রায় সময়ই সর্বোচ্চনম্বর প্রাপ্ত ছাত্র) ডাকলেন, বললেন ‘খুব তো খাতা ভারি করেছিস’। এই বলে দোস্তর উত্তরপত্রের ‘শরৎ’ রচনাটি সবার উদ্দেশ্যে পড়ে শোনাতে বললেন। আমার বন্ধু স্যারের অগ্নিদৃষ্টি উপেক্ষা করতে পারলো না, ভয়ে ভয়ে পড়া শুরু করলো, ‘শরৎ ছয় ঋতুর মধ্যে শ্রেষ্ঠ ঋতু। শরৎ এর কাছে বাকি ঋতুরা কোন বেইলই পায়না। শরৎ কালেই জন্ম আমাদের বিশিষ্ট সাহিত্যিক, ঔপন্যাসিক, গল্পকার, ছড়াকার, কবি, নাট্যকার, রাজনীতিবীদ, অভিনেতা আরো নানান গুণে গুণান্বিত শরৎ চন্দ্র চট্টোপাধ্যায়ের। আর শরৎ এ জন্ম তাই অনুপ্রানিত হয় শরৎচন্দ্র শরৎকাল নিয়ে বহু কবিতা লিখেছেন যার জন্য নোবেল পুরুষ্কারও পেয়েছেন। মানুষ তাকে শরৎবাবু বলেও ডাকতো। শরৎএর বিশেষ বৈশিষ্ট্য হলো কাশফুল। চারিদিকে যেন কাশফুলের গরম ছোঁয়া, ভাবনাহীন জীবন আনে...’...শেষ করার আগেই বন্ধুর পিঠে দরাম করে পরলো বাংলা ২য় পত্রের বিশালদেহী বই খানা! স্যার বই, খাতা, স্কেল যাই সামনে পেলেন দোস্তরে সাইজ করতে কাজে লাগালেন।

আহা। প্যাঁচাল পারতে পারতে লেখা পাঠককে অধৈর্য করে দেবার পর্যায়ে চলে গেলো। ও আচ্ছা সাইজের ভূঁতটা এলো কোত্থেকে? সাইজের ব্যাপারটা মাথায় এলো সেদিন একটা চাকরীর লিখিত পরীক্ষা দিতে গিয়ে। সাইজ নিয়ে গন্ডোগোল না লাগলে চাকরীটা মনে হয় হয়েই গেছিলো! সে আরেক মাঝারী কাহিনী আর সে কাহিনী নাহয় আরেকদিন বলবো।

/
ভণ্ড_মানব


মন্তব্য

রাগিব এর ছবি

Cliche হলেও প্রথমেই আমার মাথায় যে বাক্যটি এলো তা হলো,

Size don't matter chopping wood.

কলেজ জীবনে Marjorie Kinnan Rawlings এর এই গল্পটি পাঠ্য ছিলো, আর তার মধ্যকার এই নির্দোষ বাক্যটিকে নিয়ে এক সময় নানা অর্থে, নানা রসিকতায় অনেক হাসাহাসি চলতো আমাদের বন্ধুদের মাঝে। ১৯৮০ থেকে ২০০০ সাল অবধি যারা দেশে কলেজে পড়েছে, এক নিমেষেই এই বাক্যটি মনে করতে পারবে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

এইটা দুই হাজার দুই পর্যন্ত পাঠ্য ছিল ...

আমরা সবসময় এইটাকে একটা বিশেষ অর্থেই ব্যবহার কর্তাম দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

পলাশ দত্ত এর ছবি

এই লেখাটা এখন আর পাঠ্য নাই!
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আহারে, জেরীর গল্প মনে পড়ে গেল। এই গল্পটার কথা মনে পড়লেই ক্যারোলাইনা মাউন্টেনের কথা মনে পড়ে (যদিও কোনদিনই দেখিনি)।

ভণ্ড_মানব এর ছবি

@রাগিব স্যার, কিংকু ভাই, প্রকৃতি ভাই...আমাদের দূর্ভাগ্য যে গল্পগুলো আমাদের পাঠ্যবইয়ের অংশ ছিল না। তবে size don't matter chopping wood ডায়লগটা অদ্ভুত! সাইজ ব্যাপার আবার অনেক সময় ব্যাপার না। দেঁতো হাসি
আপনাদের ধন্যবাদ।

________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অনিন্দ্য রহমান এর ছবি

আমরা পড়সি দেঁতো হাসি


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

অতন্দ্র প্রহরী এর ছবি

বেশ মজা লাগলো লেখাটা। অনেক আগের আমার একটা পোস্টের কথা মনে পড়ে গেলো, এটা পড়ে।

মাঝারি কাহিনীটা জানার অপেক্ষায় থাকলাম হাসি

অনার্য সঙ্গীত এর ছবি

লেখাটা ভাল্লাগছিলো...আরো বড় করলে আরো ভালো লাগতো...পরের লেখাটা দ্রুত ছাড়েন...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি লেখক এর ছবি

লেখা পড়ে মজা পেলাম, কলা ঝুলিয়ে শেষ করেছেন দেখে রেগে গেলাম!! মাঝারি কাহিনী পোস্ট করুন জলদি....*তিথীডোর

নীড় সন্ধানী এর ছবি

সাইজ এখনো ম্যাটার!
লেখার সাইজ অর্ধেকে কাটা গেল ক্যামনে? বাকীটাও ছাড়েন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ভণ্ড_মানব এর ছবি

@প্রহরী ভাই, সঙ্গীত ভাই, তিথি আপু আর নীড় ভাই...সবাইকে অনেক ধন্যবাদ এই অধমের পোষ্টে কিছু সময় ব্যয় করেছেন। আসলে সাইজ নিয়া লিখতে গিয়ে মনে হচ্ছিলো লেখাটা সাইজে বেশ বড়ই হয়ে যাচ্ছে। মাঝারী কাহিনী সাথে আরো কিছু ছোটখাটো সাইজের ব্যাপার স্যাপার পরবর্তীতে লিখবো ইনশাল্লাহ। হাসি

________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

স্পার্টাকাস [অতিথি] এর ছবি

বাঙ্গালি বরাবরই ৩ প্যাক এর অধিকারী- বুকের দুই পাশ আর পেট।
লেখাটা শেষ কর।

স্পার্টাকাস

ভণ্ড_মানব এর ছবি

হুম ভুল বলিস নাই। হো হো হো
কিরে অতিথি সচল হইলাম...একটু অভিনন্দনও জানাইলি না? মন খারাপ দেঁতো হাসি

________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অতিথি লেখক এর ছবি

অতিথি সচল হওয়ায় অনেক অভিনন্দন! আপু / খালাম্মা যা খুশি বলেন...সম্বোধন Doesnt matter, তবে ব্যাচমেট : আমি " তিথীডোর "...ধন্যবাদ!

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো
হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো
হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো হো

মিয়া পারেনও আপনে, পেট, গলা, সব ব্যাথা করতেছে হাসতে হাসতে, তারপরে আবার যখন দেখলাম সুইডেনের মহাজ্ঞানির গুনগান করতেছেন, তখন হাসি ২ কান ছাড়াইয়া মাথার পিছে মিলিত হইল।

লেখায় উত্তম জাঝা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভণ্ড_মানব এর ছবি

সাইফ ভাই, আপনিও মিয়া ভালোই লজ্জা দিতে পারেন। :">
তয় আপনার আমার দুজনেরই কিন্তু সৌভাগ্য(!) যে আমরা সুইডেনের মহাজ্ঞানীর সাথে কিছুটা সময় কাটাতে পেরেছি। দেঁতো হাসি
আপনার ভূঁতে কিলানোর গল্প কিন্তু চ্রম হইতাছে। হাসি

________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

সাইফ তাহসিন এর ছবি

আপনার আমার দুজনেরই কিন্তু সৌভাগ্য(!)

হ, একদম হক কথা। এইটা তো বিদায় হইল বইলা প্রথম পাতা থিক্কা, তাড়াতাড়ি নামাও আরেকটা বস। মাঝারি গফ আশুক তাড়াতাড়ি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

লেখায় মজা পাইছি। তবে আজকালকার জুনিয়র ছেলেপেলেরা গায়ে গতরে এত বড় হয় মাঝে মাঝে নিজেকেই এদের সামনে জুনিয়র মনে হয় মন খারাপ চাকরীর কাহিনী কবে শুনাবা?

অফটপিকঃ তোমার কলেজ কোনটা চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ভণ্ড_মানব এর ছবি

অনেক ধন্যবাদ নিবিড়। হুম সাইজে বড় জুনিয়র আমিও কয়টা পাইছিলাম। আর মিয়া চাকরির কাহিনীতো চাকরি পাবার পর শুরু হবে। এতো তাড়া কিসের? দেঁতো হাসি
আরে আমি তো ক্যাডেট কলেজে ভর্তির মেডিকেল পরীক্ষার ব্যাপারে বলছি, পরীক্ষায় উৎরে গেছি তা তো বলিনাই। চোখ টিপি
আমি ভাই বেসামরিক লুক। celebrating 16 years of civilian life! দেঁতো হাসি
________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

নিবিড় এর ছবি

অভিনন্দন অভিনন্দন, হাচল হবার জন্য অভিনন্দন।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নিবিড় এর ছবি

অভিনন্দন অভিনন্দন, হাচল হবার জন্য অভিনন্দন।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

যতোদুর শুনছি,এই সেই ভণ্ড ভাই,যে বলসিল "sir,size doesn't matter."
ভণ্ড ভাই,মাইর দিতে চাইলে দিয়েন,কিন্তু কথাটা কি আপ্নেই কইসিলেন?
লেখা ভালু লাগল।:D

কেউ_না

রেশনুভা এর ছবি

আলবত। ঐ বলছে। আমি সাক্ষ্য দিতে রাজী আছি। দেঁতো হাসি

ভণ্ড_মানব এর ছবি

মিয়া আপনেই কিন্তু কনফিডেন্স লেভেলটা বাড়ায় দিসিলেন। খাইছে
যাই হোক, ঐ কাহিনী বরং পরের পর্বের বিশেষ চমক হিসেবে থাকুক, কি বলেন?
@মানিক...যা শুনেছিস তা তো আর অস্বীকার করার উপায় নাই এখন...রাজসাক্ষী এসে যে হাজির! মন খারাপ
________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অতিথি লেখক এর ছবি

প্রত্যেক ক্রিয়ার বিপরীত প্রতিক্রিয়া আছে দেখছি!চাকরি না হয়ে সাইজ নিয়ে লেখা হয়ে গেল!নিউটন আঙ্কেলকে লাল সেলাম!*নক্ষত্র

ভণ্ড_মানব এর ছবি

থাকতেই হবে। চাকরী না পেয়ে পুরা বেসাইজ অবস্থায় আছি। মন খারাপ
দোয়া কইরেন যেন শীঘ্রই সাইজে আইতে পারি।
অফ-টপিকঃ নক্ষত্র আর তিথিডোর দুজনই কি কলেজে আমার সহপাঠী ছিলেন? খাইছে
________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

রেশনুভা এর ছবি

আমি এর উত্তর জানি!!! খাইছে

ভণ্ড_মানব এর ছবি

এর উত্তর আমিও জেনে গেছি। খাইছে
শোন আমার বান্ধবীরা রেশনুভা থেকে নিরাপদ দুরত্বে থাকবে তোমরা...ব্যাটা ভীষণ খ্রাপ লুক!
মুহাহাহা...রেশনুভাই রাস্তা মাপেন। দেঁতো হাসি
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অতিথি লেখক এর ছবি

পুরানা খবর , মোরা বেকতেই জানি...

অতিথি লেখক এর ছবি

পুরানা খবর , মোরা বেকতেই জানি...

রেজওয়ান [অতিথি] এর ছবি

এই ষড়যন্ত্রমূলক অপপ্রচারের নিন্দা জানানোর কোন ভাষা আমার জানা নেই। বাংলার জনগণই এর বিরুদ্ধে রুখে দাঁড়াবেন। দেঁতো হাসি

অনুপম ত্রিবেদি এর ছবি

সাইজ নিয়ে চিরজনম খুবই চিন্তিত ছিলাম। আমি তো আবার 'বল্টু বাহিনী'র সদস্য। তয় সাইজ আসলেই সবসময় ঘটনা না। আমার বাসার বিশাল সাইজের বিলাইটা আট ইঞ্চি সাইজের ডাকাত শ্রেনীর বাচ্চা বনবেড়ালটারে দেখলে ডরায়া খাটের তলে পলায়। আর ঐ ডাকু বনবেড়ালের বাচ্চাটা আমারেও খুব একটা পুছেনা।

==========================================
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ভণ্ড_মানব এর ছবি

সাইজ নিয়া টেনশন লয়েন না ভাই।
'ছোট মরিচের ঝাঁজ বেশি', 'সরু পেটে গরু আঁটে'...কথাগুলা তো আর মিথ্যা না। দেঁতো হাসি

'বল্টু বাহিনী'

গড়াগড়ি দিয়া হাসি =))
________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অতিথি লেখক এর ছবি

ভন্ড ভাই...চাকুরী কি পাইয়া গিয়াছেন ?

ভণ্ড_মানব এর ছবি

চাকুরী সে তো ছেলের হাতের মোয়া অথবা মামার বাড়ির আবদার নয় যে চাহিবামাত্র পাইয়া যাইবে! ধৈর্য ধরো বৎসে একদিন সবই সাইজ মতো হইয়া যাইবে!
________________
সবাই বলে আমি নাকি ভণ্ড!

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

প্রবাসিনী এর ছবি

চলুক
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ভণ্ড_মানব এর ছবি

থ্যাঙ্কু থ্যাঙ্কু। হাসি
ম্যালাদিন পর। কেমন যাচ্ছে প্রবাস জীবন?
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

তানভীর [অতিথি] এর ছবি

ভাল নাহ... চোখ টিপি

ভণ্ড_মানব এর ছবি

হুম...প্রবাসিনীর ভালো মন্দের খবর তো আপনারই ভালো জানার কথা। আপনি ৌছাইছেন ঠিক মতো?
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

প্রবাসিনী এর ছবি

হ্যা...ঠিক মতো পৌছে গেছে চোখ টিপি
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ভণ্ড_মানব এর ছবি

বাহ্‌ বাহ্‌ আপনারা দুইজন দুইজনের খবর দেখি নিজেদের চেয়েও বেশি রাখেন! ভালু ভালু। দেঁতো হাসি
অফ-টপিকঃ যত প্রেম তত জ্বালা! এটা কিন্তু একটা বাংলা ছিঃনেমার নাম। চোখ টিপি
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

প্রবাসিনী এর ছবি

আমাদের প্রেমে অর জ্বালা নাই, তবে "প্রেমিকা কেন বউ?" এ টাইপের কোন সিনেমা আসে? থাকলে তানভীরকে বলো চোখ টিপি?
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ওডিন এর ছবি

অতি উত্তম রচনা। সাইজ নিয়া আমিও সমস্যায় থাকি। এই বিষয়ে এখন কিছু কমু না।

ভাইরে- কিছু কিছু পোলাপান আজকাল এমুন কইরা প্যাণ্ট পরে মাঝে মাঝে মনে হয় টাইনা নামায় দেই। রেগে টং
আর চাকরিবাকরি এইসব অতিউত্তরাধুনিক ব্যপার, কেমনে যে কি হইবো কিছুই বুঝতে পারবেন না, দেখবেন ধড়াম কইরা আপনের উপর আইসা পড়বো। তাড়াতাড়ি পরের পর্ব লিখে ফেলেন।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

খেকশিয়াল এর ছবি

ভার্সিটিতে এইরম প্যান্ট যারা পড়তো আমরা তাগো ডাকতাম KKJJ বইলা, মানে 'খুলে খুলে যায় যায়'

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

খেকশিয়াল এর ছবি

মজার হইছে , আরো লেখেন
একটু মূলত পাঠকগিরি করি
পুরুষ্কার = পুরস্কার
গন্ডোগোল = গণ্ডগোল

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ভণ্ড_মানব এর ছবি

@ওডিন ভাই...ধন্যবাদ। আপনার ইচ্ছাটা আমারও ইচ্ছা! কিন্তু পারিনা তো ইচ্ছাপূরণ করতে। মন খারাপ
@খেকু ভাই...খুলে খুলে যায় যায়, কালো পাছা দেখা যায়! অনেক ধন্যবাদ ভাই বানান ভুল ধরিয়ে দেবার জন্য। আপনাকে বিনামূল্যে ভাড়া করলাম, আমার বানানের ভুলগুলো ধরিয়ে দিবেন প্লিজ। আপনি নিশ্চই আমাকে ফিরিয়ে দিচ্ছেন না। দেঁতো হাসি
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অছ্যুৎ বলাই এর ছবি

ব্যাপক মজার পোস্ট। তৃতীয় লাইনে পুরুত্বের পরিবর্তে পুরুষত্ব পড়ে ফেলেছিলাম। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ভণ্ড_মানব এর ছবি

ধন্যবাদ বলাই ভাই। হাসি
তবে পুরুত্ব কিন্তু পৌরষত্ব কিঞ্ছিৎ বাড়িয়েই দেয় মনে হয়। চোখ টিপি
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাত সকালে চরম মজা পাইলাম... যাক, সুখি হবে দিনটা... ব্যাপক ধন্যবাদ... সচলায়তন নিশ্চিতই আরেক পিস মজাদার লেখক পাচ্ছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভণ্ড_মানব এর ছবি

সচলায়তন নিশ্চিতই আরেক পিস মজাদার লেখক পাচ্ছে...

বাদঁরের গলায় মুক্তার মালা পড়াচ্ছেন না তো? খাইছে
অনেক অনেক ধন্যবাদ নজরুল ভাই। এটা আমার জন্য অনেক বড় কমপ্লিমেন্ট। মজার লেখা আমার ভীষণ পছন্দ। আরেফীন ভাই, হিমু ভাই, ধুগোদা আরো কয়েকজন আছেন(এদেরটা কম পড়া হয়েছে...তাদের রম্যলেখাগুলো পড়ি আর ভাবি যদি এমন লিখে মানুষকে আনন্দ দিতে পারতাম। ভালো এবং মজার লেখার চেষ্টা থাকবে।

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

লুৎফুল আরেফীন এর ছবি

ভাল হইছে। আরও ভাল হউক! শুভকামনা। হাসি

আর Size don't matter chopping wood!! সাইজ নিয়ে ভাবার দরকার নাই। লেখা ভাল হলে সবাই পড়বে।

ভণ্ড_মানব এর ছবি

কয়েক কোটি ধন্যবাদ আরেফীন ভাই। হাসি
আপনি আমার লেখা পড়েছেন আর শুভকামনা জানিয়েছেন...আমার উৎসাহ বহুগুণ বেড়ে গেলো।
সাইজ নিয়ে না ভেবে ভালো লেখার চেষ্টা করে যাবো।
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

রকিব [অতিথি] এর ছবি

বেশ মজা পেলাম।চাকরীর কাহিনীর অপেক্ষায় রইলাম। সাজিদকে ও নিয়মিত লিখতে বলিস।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।