ভবঘুরে সব স্মৃতি জমানো - ২ {পরাবাস্তব আর অতিবাস্তবের জগাখিচুরী }

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০৭/০১/২০১০ - ১:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

১। গুগল সার্চ বা যে কোন সার্চ ইন্জিনের উপরে চরম বিরক্তি এসে গেছে । নেহাত কাজ চালানোর মতো কিছু নাই তাই ব্যবহার করতে হয়। প্রথমত সার্চ করলে বেশীর ভাগ সময় গার্বেজ জিনিসপত্তর চলে আসে । দ্বিতীয়ত যারা বেশী পয়সা পে করে তাদের সাইটের রেজাল্ট আগে দেখায় । তৃতীয়ত অরুচিকর সাইট/ইমেজ চোখের সামনে ঝুলে পরে।
এভাবে আরো কিছুদূর অপছন্দের লিষ্ট বড় করা যায় , যেমন: নির্দিষ্ট কোন তথ্য জানতে অনেকখানি পড়তে হয়।
ধরা যাক কেউ জানতে চাইলো শীতকালে মাইনাস ৩০তে তার গাড়ী কতক্ষন আগে ষ্টার্ট দিয়ে রাখা উচিত বা অমুক এলাকার তমুক রেষ্টুরেন্টের সবচে ভালো খাবার কোনটা অথবা ঢাকা শহরের পাবলিক টয়লেট গুলোর গড় দূরত্ব (!!) ।

এসব খুজে পাওয়ার জন্য নতুন সার্চ ইন্জিন তৈরী করা প্রয়োজন হয়ে গেছে । অথবা সার্চ ইন্জিন পাল্টে অন্য কিছু ডাকার সময় হয়ে গেছে

২। হাইওয়েতে গাড়ী চালাতে গেলে প্রায়ই ভাবি -- এই যে আমি গাড়ীতে যাচ্ছি -- ধরলাম গান চেন্জ করতে গিয়ে মনযোগ ২ সেকেন্ডের জন্য অন্য দিকে গেলো -- এই
ফাকে সুন্দর মতো আরেকজনের ঘাড়ে গাড়ী তুলে দিলাম ১২০ এ--
২ সেকেন্ডের অমনোযোগীতার কারনে জীবন পুরো চেন্জ হয়ে যাবে ।
ভবিষৎ অনিশ্চিত । অনিশ্চিয়তাই একমাত্র নিশ্চিত । জীবনের আমরা ভবিষৎ পরিকল্পনা করতে করতে কাটিয়ে দেই এইফাকে জীবন কেটে যায় । মানুষের বিচারও শুদ্ধ না -- হওয়া সম্ভবও না । কারন কোন
ঘটনার আগপাশতলা বিচার করার তো পরিপূর্ন জ্ঞান আমাদের নাই ।
এই অনিশ্চিত অবস্থা আর পরিপূর্ন জ্ঞান নিয়ে সার্চ ইন্জিনের ওয়ান কনসেপ্টটা মেশানো যায় কি ?

৩। চিন্তা করে দেখলাম পরিপূর্ন জ্ঞান তখন পাওয়া সম্ভব যখন সব মানুষের ব্রেন একসাথে কানেক্ট হবে । শুধু ব্রেন বলাও ঠিক না -- অন্যান্য সেন্সর একসাথে কানেক্ট করবে । {ওয়েবে কোন খাবার ঘ্রান নেয়া হাসি বা দূরের কোন স্বজনের স্পর্শ নেয়া দারুন ব্যাপার হবে নিশ্চয় }
। এসবও পুরানো চিন্তা ভাবনা --গায়া --লাভলকের, আসিমভের ফাউন্ডেশনের গায়া । তবে এসব কল্পবিজ্ঞান সত্য হবে হয়তো একদিন -- তার আগেই আমরা মরে ভুত হয়ে যাবো । তারচে বাস্তব উপযোগীতা নিয়ে মাথা ঘামাই বরং ।
মানুষ পুরোপুরি যন্ত্রের মুখোপেক্ষী হচ্ছে -- এমনকি এই যে আমি লিখছি বা ওয়েবের প্রকাশ করবো এর পিছেও যান্ত্রিক এ্যালগোরিদম।
সবকিছুকে ছকের ভিতরে এনে ফেলার চেষ্টা । আমি ভাবছিলাম উল্টা করলে কেমন হয় -- কিছু মানুষ থাকুক যারা এই সার্চ গুলোকের রিফাইন করে দিবে । কোন কিছু সার্চ দিলেই সেটা রিফাইন হয়ে আসবে । কোন যান্ত্রিক এ্যাডচর্চিত রেজাল্ট নয় । বরং মানুষের ছোয়া পাওয়া আসল কিছু তথ্য । যেমন হয়তো আমি মিশর যেতে চাই -- কেউ কেউ আমার মতো অলরেডী ঘুরে এসেছেন -- কিন্তু কোথায় লেখেননি বলে আমি জানতে পারছি না -- ভুত থেকে ভুতের মতো যদি তাদের কাছ থেকে তথ্য পাওয়া যেত তাহলে কতো উপকার হতো ।
egypt tour লিখে গুগল সার্চ দিলে প্রথম পাতার প্রতিটা কোন ট্যুর কম্পানীর এ্যাড এসে যায় !
অথচ আমার দরকার কতো কমখরচে প্লেনের টিকেট পাওয়া যায় -- কমখরচের হোটেল (সম্ভব হলে কোন বাংগালী ভাই দুইদিনের জন্য থাকতে দিলে আরো ভালো! দেঁতো হাসি )-- মুজতবার আলী সরাইখানার আড্ডা দেয়া স্থান দর্শন -- পিরামিড-নীলনদ দর্শন (ট্যুর গাইড কোন সুন্দরী হলে ভালো হয় )
এটা খুব ছোট উদাহরন হলো -- মানুষের কাছে সার্চ দিলে লুই লামুর আর কেনেথ এ্যান্ডারসনের যুগোপলব্ধীর যুগলবন্দী (!!) নামক কিছু থেকে থাকলে সেটাও খুজে পাওয়া যাবে ।

৪। এই আইডিয়ার কিছু বাস্তব গুরুত্ব আছে চোখ টিপি । যেমন অনেক বেকার লোকের কর্মসংস্থান হবে এই ভাবে । অনেকের অবসর সময়ে কাউকে হেল্প করছেন এই ভাবে বিরক্ত হওয়ার হাত থেকে বাচবেন।
অনেক নতুন সমমনা বন্ধু খুজে পাওয়া যাবে ভুত থেকে ভুতের মাধ্যমে । যন্ত্রের বদলে মানুষের গুরুত্ব বাড়বে । মানুষের নি:সংগতাও কমবে। যন্ত্র কোন দিন মানুষের উপর চেপে বসবে না ।

৫। এইটার থিম হিসাবে ইউ টুর ওয়ান গানটা পছন্দ হৈলো ।

http://www.songmeanings.net/songs/view/3996/

ডিসক্লেইমার : হাল্কাচালে চায়ের কাপে ঝড় তোলা যেতে পারে -- কেউ তথ্য প্রমানের আশায় আবার দাও নিয়া কোপ দিতে দৌড় দিয়েন না দেঁতো হাসি

ইমতিয়াজ মির্জা


মন্তব্য

রাগিব এর ছবি

"দ্বিতীয়ত যারা বেশী পয়সা পে করে তাদের সাইটের রেজাল্ট আগে দেখায় । "

এই ধারণাটি কেনো হলো? গুগলের প্রথম থেকেই যে জিনিষটি একেবারেই অনড়, তা হলো পয়সার বিনিময়ে অর্গানিক সার্চ রেজাল্ট পাল্টাবেনা। যেটা পালটা তা হলো ডান পাশের কিনারার দিকের বক্সের স্পন্সর্ড বিজ্ঞাপনগুলোর ক্রম। মূল সার্চ রেজাল্টে কখনোই অর্থের ভূমিকা নেই।

দ্বিতীয় ক্ষেত্রে উলফ্রাম আলফা অনেক সময় ভালো তথ্য দিতে পারে। http://www.wolframalpha.com

আর লোক দিয়ে ভ্রমণের জন্য সার্চ করানো তো এখনো অনেকে করে। সেসব লোককে "ট্রাভেল এজেন্ট" বলে, তাই না হাসি

শেষে যে আইডিয়া দিয়েছেন, বিভিন্ন ফোরামে এখনই সেটা হচ্ছে। যেমন আর্ডভার্ক http://vark.com/ , কিংবা উইকিঅ্যানসার্স ।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অতিথি লেখক এর ছবি

সার্চ করতে করতেই এই ধারনা হলো। কয়েক জায়গায় এমন কিছু পড়েছিলাম মনে হয়।
আপনার মন্তব্য দেখে মনে হলো একটু সার্চ করে দেখি -- আসলেই মনে হওয়াটা সত্য কিনা।

পেজ রেংক করার আইডিয়াটা অর্গানিক সার্চ কে ম্যানিপুলেট করা ধরতে পারি ।

Popular pages: high PageRank
Unpopular pages: low PageRank
A web page is popular if many popular web pages
link to it
PageRank does (almost) not depend on the contents of a web page
{শর্টকাটে এটুকুই বুঝলাম}

আমার আপত্তি > সার্চের রেজাল্ট কনটেন্ট অফ পেজএর উপর ডিপেন্ড করে না এইখানেই ।

এখন কথা হলো গুগল যখন চালু হয়েছিলো পেজ রেংক ব্যবস্থা ছিলো সার্চ কে অর্গানাইজ করার সবচে ভালো উপায় । কিন্তু এখন মনে হচ্ছে আরও কোন উন্নত ব্যবস্থা করা যায় ।
যান্ত্রিক উপায়ে পেজ রেংক আর পার্সোনালাইজড সার্চ মনে রাখার সিষ্টেম ভালো লাগে না।
আর তারচে বড় কথা গুগল পেজ রেংকিং কে নিজের মন মতো সাজাচ্ছে না সেটাও তো শিওর হতে পারি না । জাষ্ট আ হান্চ -- তবে সার্চ করে করে গার্বেজ দেখে দেখে মনে হচ্ছে তারা এমনটা করতেই পারে । শেষতক কোন পেজটা আগে যাবে এটা তো গুগলই ডিসাইড করে তাই না? ওপেন সিষ্টেম তো না যে তারা ম্যানিপুলেট করে কিনা এটা বোঝা যাবে । আর করলেই বা কি তাদের সাইট তাদের ইচ্ছা মতো ডাটা ম্যানিপুলেট করবে -- আপত্তি করার কিছু নাই ।

তাছাড়া জিমেইলে সব সময় দেখি -- মেইলের মধ্য থেকে কি ওয়ার্ড নিয়ে সেটার এ্যাড ডানপাশে দেখায় । প্রাইভেসীর কোন বালাই নাই । এটা অবশ্য সার্চের সাথে রিলেটেড না ।

~~~~
{লিংকগুলো যারা এসব নিয়ে ঘাটাঘাটি করে নি তাদের জন্য }

http://searchengineland.com/google-now-personalizes-everyones-search-results-31195

http://www.google.com/librariancenter/articles/0512_01.html

As a rule, Google tries to find pages that are both reputable and relevant. If two pages appear to have roughly the same amount of information matching a given query, we'll usually try to pick the page that more trusted websites have chosen to link to. Still, we'll often elevate a page with fewer links or lower PageRank if other signals suggest that the page is more relevant. For example, a web page dedicated entirely to the civil war is often more useful than an article that mentions the civil war in passing, even if the article is part of a reputable site such as Time.com.

~~~~

ট্রাভেল এজেন্ট !! হাহাহা -- উদাহরনটা লিটারেলী নেবার কোন কারন নাই হাসি
আমার সার্চটা একটা মানুষ বুঝুক এটাই বলতে চেয়েছি । কোন যন্ত্র সেটাকে ইন্টারপ্রেট করে আসল জিনিসটা দিতে পারবে না । ধরুন একটা কবিতা খুজছি -- (কবিতা এজেন্ট নামে কোন বস্তুর অস্তিত্ব নাই এটা ধরে নিয়ে বলছি দেঁতো হাসি )

~~~~

আইডিয়া মাঠে মারা গেলো -- মন খারাপ খুবই দু:খিত হলাম -- আবার আশাবাদী হলাম অনেকেই একি রকম চিন্তা করে দেখে । আমি অবশ্য এটা আরো বছর খানেক আগে থেকেই ভাবছি । যাকগে কেউ চিন্তা করে -- আর কেউ আগেই বানিয়ে ফেলে ।
http://vark.com/ এর লিংকের জন্য অনেক ধন্যবাদ ।

আমার মনে হয় ভবিষৎ সার্চ সেদিকেই যাচ্ছে ।

http://www.sodahead.com/ এটাও তেমন একটা সাইট মনে হলো ।
অথবা গুগলের টিপজার
http://moderator.appspot.com/#15/e=3cfc&t=16fdf
‍‍‍‍‌‌
--
ইমতিয়াজ মির্জা

রাগিব এর ছবি

"আর তারচে বড় কথা গুগল পেজ রেংকিং কে নিজের মন মতো সাজাচ্ছে না সেটাও তো শিওর হতে পারি না । জাষ্ট আ হান্চ -- তবে সার্চ করে করে গার্বেজ দেখে দেখে মনে হচ্ছে তারা এমনটা করতেই পারে ।"

গুগল সার্চ কীভাবে কাজ করে, তার উপরে রীতিমতো একটা ক্লাস করতে হয়েছিলো গুগলে যাবার পর প্রথম সপ্তাহেই। কাজেই পেইজ র‌্যাংকে অর্থনৈতিক কোনো প্রভাব নেই, এইটুকু গ্যারান্টি দিয়ে বলতে পারি। পেইজর‌্যাংকে কেবল লিংক কতো বেশি তা দেখা হয়, এ ধারণাটিও অতি সরলীকরণ। কারণ প্রায় ৫০০ এর মতো প্যারামিটার আছে। পাতার বিষয়বস্তু, গঠন ইত্যাদি সবই দেখা হয়ে থাকে।

সার্চ করলে সার্চ ইঞ্জিন আগে আসে, কারণ অনেক মানুষই সেগুলোতে লিংক দেয় কিংবা ব্যবহার করে। অনেক বিষয়েই দেখবেন সার্চ করলে উইকির লিংক সবার আগে আসে, অনেকে সেখানে লিংক দিয়েছে বলে।

যাহোক, সার্চে পয়সার প্রভাব নেই, এটা আবারও বলে রাখি। আপনি ধারণা করতে পারেন, কিন্তু সেটা ভুল ধারণাই হবে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অতিথি লেখক এর ছবি

http://en.wikipedia.org/wiki/Google_bomb

http://www.nytimes.com/2007/01/29/technology/29google.html?_r=1

http://www.google.com/hostednews/ap/article/ALeqM5gxzw5KoDB7pj-V10uMzsZLHgyyfwD9CFB59G2

http://www.searchengineguide.com/jennifer-laycock/is-google-dropp.php

http://philbradley.typepad.com/phil_bradleys_weblog/2008/02/celebrities-man.html

http://pcworld.about.com/news/Feb062006id124621.htm

http://www.webmasterworld.com/google/3483064.htm

ভুল ধারনা ধরে আগাইয়া সার্চ করে এসব পেলাম । তবে মজার ব্যাপার হচ্ছে -- আগে খুজিনি -- এখন খুজতে গিয়ে দেখি অলরেডি এমন কিছু আছে । হাসি

শক্ত কোন প্রমান নাই অবশ্য -- কিছু ব্লগ/ফোরাম ডিবেট ।
তবে সবচে মজা পেয়েছি গুগল বম্ব টা উইকিতে পড়ে চোখ টিপি

রাগিব এর ছবি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এখন একটা প্রতিষ্ঠিত এবং বিলিয়ন ডলারের ব্যবসা। একই তরিকায় অনেকে গুগল বোমাবাজি করে। তবে খেয়াল করে দেখুন এগুলো কিন্তু গুগল করছে না, বরং গুগলের সিস্টেমকে কায়দা করে ল্যাং মারার জন্য অনেকে করছে। ওয়েব মাস্টারেরা গুগলে আকৃষ্ট করার জন্য পেইজের ভিতরে গাদায় গাদায় অদৃশ্য লেখা, কী ওয়ার্ড এগুলো ভরে রাখে। গুগল এজন্য তাদের পেইজর‌্যাংক অ্যালগরিদম কিছুদিন পরে পরেই পালটায়, যাতে এসব চিটিং ধরা যায়। আর চিট ধরতে পারলে তাদের গদাম লাথি দেয়াটাও চলে যেমন বিএমডব্লুর ক্ষেত্রে হয়েছে। তবে কনজারভেটিভ ব্লগারদের ব্যাপারটা কন্সপিরেসি থিওরি মাত্র।

পয়সার বিনিময়ে লিস্টিং দেয়া প্রায় ১২/১৩ বছর আগেই সবাই বন্ধ করে দিয়েছে। এখন দিলে যে মামলা খাবে, তার কাফফারা এই পয়সার চাইতে অনেক অনেক বেশি।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অতিথি লেখক এর ছবি

সার্চ ইন্জিন অপটিমাইজেশন সম্পর্কে তেমন ধারনা নাই

তবে হঠাৎ আরেকটা ব্যাপার মনে এলো

ইজিপ্ট ট্যুর লিখে গুগল ইন্ডিয়া গুগল কম গুগল কানাডায় সার্চ দিলাম

তিনটায় রেজাল্ট তিন রকম এলো ।
ইন্ডিয়ারটাতে পেজটা চার নম্বরে ছিলো । >
www.akshayaindia.com/EgyptTours.htm

অন্য দিকে বাকী দুটাতে এটা প্রথম পাতায় নেই । আর বাকী দুটার রেজাল্টও ভিন্ন ভিন্ন একটু ।
---
কন্সপেরিসি থিওরী হওয়ার সম্ভবনাই বেশী -- তবে গুগলের মতো মাল্টি বিলিয়ন ডলারের প্রভাবশালী কম্পানীতে নিজেদের নিয়ন্ত্রন আর সরকারী কিছু গোপন নিয়ন্ত্রন থাকবে না এটাও বিশ্বাসযোগ্য না । যেমন পলেটিক্যাল ইস্যু গুলোতে গুগল
নিজদের দিকে লীন করে থাকে ।

অনীক আন্দালিব এর ছবি

আপনার সার্চ ইঞ্জিনের আইডিয়াটা ভালো লেগেছে। আমি মাঝে মাঝে গুগলে সার্চ করার সময়, "আমি ভাগ্যবান অনুভব করছি" দিয়ে সার্চ করি। মজার মজার ঘটনা ঘটে তখন!
একটা সময়ে হয়তো মানুষ আবার পরষ্পরের সাথে সংযুক্ত হবার পথ খুঁজে নিবে। এখন যেদিকে গতি দেখছি, সেটা অবশ্য বিচ্ছিন্নতার, ভার্চুয়ালিটি সেখানে প্রভাবক। খুব দ্রুত আমাদের নিস্পৃহ আর বিচ্ছিন্ন করে দিচ্ছে। অথচ ধারণা ছিলো যে এই ভার্চুয়ালিটি দূর কে নিকট করবে, পর কে আপন করবে! আমাদের পূর্বানুমান অনেক সময়েই বুমেরাং হয়। চোখ টিপি

ভবঘুরে স্মৃতি জমুক, সেই স্মৃতি থেকে টুকটাক কথাও চলুক। ভালো লাগলো ইমতিয়াজ ভাই।

অতিথি লেখক এর ছবি

রাগিব ভাই এর কমেন্তে দেখলাম এমন জিনিষ অলরেডি বাজারে আছে । তারমানে অলরেডী এই আইডিয়া জনপ্রিয় হচ্ছে হাসি
‍‍‍‍---
মানুষ সংযুক্ত হবার পথ নিবেই । মানুষ নিজেকে ধ্বংস করার উদ্যোগ নেয় আবার খাদের কিনারা থেকে ফেরত আসে ।{ইদানিং আত্মহত্যা , দেশপ্রেম আর ভার্চুয়ালীটির মধ্যে সম্পর্ক খুজছি -- খুবই আজব ত্রয়ী !}
মানুষ আজীব জীব !

‍‍‍‍ধন্যবাদ পড়ার জন্য ছন্ন হাসি

--
ইমতিয়াজ মির্জা ।

আলমগীর এর ছবি

স্বাগতম সচলে।

egypt tour লিখে গুগল সার্চ দিলে প্রথম পাতার প্রতিটা কোন ট্যুর কম্পানীর এ্যাড এসে যায় !

গুগলে সার্চ দিলাম, কোন অ্যাডতো পেলাম না।

প্রথম প্যারাটা যদি আপনার ধারণাপ্রসূত হয় তবে আপনার খবর আছে।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ স্বাগতম জানানোর জন্য । এই প্রথম কেউ স্বাগত দিলো । কৃতার্থ হাসি

ট্যুর কম্পানীর "এ্যাড" অথবা ট্যুর কম্পানীর "সাইট" চলে আসে । সাইটকে যদি ওদের এ্যড হিসাবে ধরি সেটা অনুচিত হবে না মনে হয় । অথচ আমি ট্রাভেল এজেন্সীর সাইট খুজছি না। হতে পারে যান্ত্রিক সার্চের কারনে এটা হচ্ছে ।

=====

আমার ধারনা প্রসূত হলে কিসের খবর আছে? দেঁতো হাসি সি এন এন না বিটিভি এর খবর ?
৮টার না ১০ টার ? চোখ টিপি

আমার উর্বর মস্তিস্ক প্রসূত চিন্তা ভাবনাই ধরতে পারেন -- তবে আগেই ডিসক্লেইমার দিয়ে রাখসি এই জন্য হে: হে: হে:

--

ইমতিয়াজ মির্জা ।

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

আমার দেয়া সার্চে প্রথম তিনটা লিঙ্ক স্পন্সরড - কিন্তু তা আলাদা করে উল্লেখ করা আছে - চাইলে যে কেউ তা এভয়েড করতে পারে হাসি
auto

অতিথি লেখক এর ছবি

ওক্কে এ্যাভোয়েড করলাম । জয় হো গুগলবাবাজীর !! হাসি

--

ইমতিয়াজ মির্জা ।

গৌতম এর ছবি

গুগল বলেন আর ইয়াহু বলেন, সার্চের ফলাফলে প্রথমে আসার মূল ক্রাইটেরিয়া হচ্ছে সাইটের লেখার মান, মেটা ডেসক্রিপশন (মেটা কি-ওয়ার্ডও নয়) ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং সাইটের বয়স, যেগুলো পেজ র্যাংক নির্ধারণ করে। সুতরাং বেশি পয়সা পে করে সার্চের ফলাফলে আসার বিষয়টি ভুল।

তবে আপনার চিন্তাটা ভালো লেগেছে। এরকম কিছু একটা হলে মন্দ হয় না- কিন্তু সেক্ষেত্রে, ওই যে যেটা বললেন, প্রত্যেকটা মানুষের পছন্দ-রুচি-ইচ্ছা-চাহিদা ইত্যাদির সাথে যোগসূত্র তৈরি করার মতো একটা নতুন নেটওয়ার্ক লাগবে যে!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

হতে পারে আমার চিন্তাটা ভুল । তবে কিছু স্পেসিফিক কি-ওয়ার্ডের জন্য নামি দামী কম্পানীর সাইট চলে আসার কারনে এমনটাই সন্দেহ হয় - প্রতিদিন অসংখ্যবার গুগল সার্চ করার সময় ।
সার্চ ইন্জিন গুলো নিজেদের ইচ্ছা মতো কিছু ম্যানিপুলেট করে না -- এটা আমাকে কঠিন কোন প্রমাণ না দিলে বিশ্বাস করবো না ।

---
আমার মনে হয় আমরা সে দিকেই এগুচ্ছি । সার্চ টা আরো বেশী মানবিক হওয়া উচিত ।

--

ইমতিয়াজ মির্জা ।

অতিথি লেখক এর ছবি

http://blog.hubspot.com/blog/tabid/6307/bid/1264/12-Quick-Tips-To-Search-Google-Like-An-Expert.aspx

গুগল সার্চের কিছু টিপস । কারো কাজে লাগতেও পারে হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সার্চের ফলাফলে মনে হয় কুকির তথ্য ভূমিকা রাখে। আমি একই কী-ওয়ার্ড একাধিক কম্পিউটার থেকে চালিয়ে দেখেছি। আমার কম্পিউটার থেকে চালালে আমি যে সাইটগুলো বেশী দেখি সেগুলোর লিংক উপরের দিকে আসে। অন্য কম্পিউটার থেকে দিলে সম্পূর্ণ ভিন্ন লিংক আসে।

রাগিব এর ছবি

এর কারণ কয়েক রকম। প্রথমতঃ আপনি যে মেশিনে লগিন করে আছেন, সেখানে সার্চ করলে পার্সোনালাইজড সার্চ দেখায়। সেটা অফ করে লগিন না করা অবস্থায় সার্চ করে দেখতে পারেন।

দ্বিতীয়ত - সার্চ করার সময়ে গুগলের ডেটা সেন্টারের অজস্র পিসিতে সমান্তরাল ভাবে সার্চ কোয়েরি পাঠানো হয়। সেখান থেকে জবাবগুলো এগ্রিগেশন পয়েন্টে আসে ও তা থেকে আপনাকে জবাব দেয়া হয়। এই সবগুলো কাজ হয় কয়েক মিলিসেকেন্ডে। কাজেই ডেটাসেন্টারের সব পিসি থেকে এর মধ্যেই জবাব পাবেন তা হয় না, সেজন্য সার্চের ফলাফলে সামান্য উনিশ বিশ হয়।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

আশরাফ মাহমুদ এর ছবি

সচলে স্বাগতম!

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ হে আশবাফ হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।