জগাইয়ের আবদার

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৯/০১/২০১০ - ৯:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তন পড়ি অনেকদিন, সারবস্তু যা বুঝেছি, এখানে বিদ্বান জ্ঞানীগুণী অনেক, পড়ুয়া (যেমন, সিরাত, কি পড়িব সেই তালিকা প্রণয়নে প্রভূত সাহায্যকারী), চিন্তাউস্কানিদাতা (যেমন, শুভাশীষ, ছফাগিরি পড়িয়া না ভাবিয়া পারিবেন না), চোস্ত ভাষা (যেমন, বর্ষা), তেমনি ছিটগ্রস্তও প্রচুর। উদাহরণ দিলাম না, কারণ, মানসচক্ষে দেখছি তাঁরা শাসাচ্ছেন, নাম বললে খবর আছে।
তুলনা করলে আমার বাতিক সামান্যই, যে কোন শহরের পুরোন এলাকায় ঘুরতে খুব ভালবাসি, তার সঙ্গে যদি ওই যাকে বলে flea market-এর সন্ধান পাই, সোনায় সোহাগা। ভুল করে আমাকে ছদ্মবেশী antique collector ভেবে বসবেন না, ষাট পার করেছি বছরখানেক, শিকা ছেঁড়ার আশা যে করতে নেই সে বিষয়ে যথেষ্ট শিক্ষা হয়েছে।
ঢাকা গেছি একাধিকবার, যাঁরা ওখানে গেলে অভিভাবকত্ব গ্রহণ করেন, তাঁদের অনেকবার প্রস্তাব দিয়েছি চলেন না, পুরোন ঢাকায় হাঁটি দুজনে, তাঁরা আঁতকে উঠেছেন, ওখানে, ওখানে কি দেখবেন? আর তাছাড়া ওসব জায়গা মোটেই নিরাপদ নয়। দুএকবার সাহস করে জিজ্ঞাসা করেছি আপনি গেছেন, চেনেন ওইসব জায়গা? ভাবভঙ্গীতে বুঝিয়েছেন couldn’t care less, বুঝেছি এঁদের ঢাকা গুলশানবনানীবারিধারার মধ্যে সীমাবদ্ধ।
অথচ ইলিয়াসের গল্প পড়ার পর থেকে কি যে ইচ্ছা এই মহল্লাটারে দেখার, আগামী মাসে ঢাকা যাব, ৯,১০,১১ মধ্যে একদিন সময় বার করতে পারব, দলের কেউ থাকলে জায়গায় বসে আওয়াজ দেন।ঠিকই চিনবার পারুম।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

আমনে কেডারে ভাই?
নামধাম ছাড়াই বেশ সরেস মনে লয়

স্পর্শ এর ছবি

বস নাম কিন্তু আছেই 'জগাই' চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

A.K.Nag এর ছবি

লীলেনভাই আমারে যারে কয় ‘চিনছেন’, বিস্তারিতের জন্য তপন রায়চৌধুরীর ভীমরতিপ্রাপ্ত দ্রষ্টব্য। বাউলগো গানে আছে, রসিক হইলে পরে নয়ন দেখিলে যায় চেনা।
আত্মপরিচয় দিই নাই, কারণ সহজবোধ্য। নামটা ঠিক বুক বাজাইয়া কইবার মত অহনতরি ফাটে নাই। ফাটবো যে এমন আশাও আর নাই।

স্পর্শের পরামর্শের জন্য ধন্যবাদ।

স্পর্শ এর ছবি

সচলায়তনে স্বাগতম।
আগামী মাসে গেলে বই মেলায় হাজির হবেন। পুরান ঢাকা তো পাশেই। বইমেলাতেই পেয়ে যাবেন অনেক সঙ্গী সাথী।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

বর্ষা এর ছবি

অভিভাবকদের পুরানো ঢাকার বাকরখানি, চাপ, নান, বিরিয়ানী খাইয়ে দেবেন-----মনে হয় এই ওষুঢ কাজে দেবে।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

বর্ষা এর ছবি

অভিভাবকদের পুরানো ঢাকার বাকরখানি, চাপ, নান, বিরিয়ানী খাইয়ে দেবেন-----মনে হয় এই ওষুধ কাজে দেবে।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

A.K.Nag এর ছবি

আহ্লাদে অষ্টখণ্ড অবস্থা। সগলেই ল্যাখতে কইতাছে। য্যান জীবনে সগলই হইছে, এইডুক বাকি ছিল।
অল্পে অনেককিছু বোঝলাম। দ্যাখেন খোসামোদে কী না হয়, বর্ষাআপারও দৃষ্টিআকর্ষণ কইরা ফালাইছি।
(তিনি মনেমনে ভাবতাছেন, বুড়া কি বজ্জাত)
তাঁর উদ্দেশ্যে বলি, যে সব অভিভাবক আমারে handle করতে হয়, তাঁরা কঠিন চীজ রে ভাই, প্রত্যেকের নাম চেহারা বয়েস সবই আলাদা আলাদা, অথচ ব্যবহার identically same, মুখে হাসি ছাড়া একটাই কথা no problem, কিন্তু আমি দেখি অভাব নাই শুধু ওই বস্তুর।
আর যেসব খানার কথা লিখছেন, ওঁরা কি ওসব ছোঁবেন?আমার তো মনে হয় বাসাতেও এনারা থাই, চাইনীজ, পলিনেশিয়ান খেয়ে থাকেন। তবু দ্যাখব একবার চেষ্টা কইরা!

সগলরে ধন্যবাদ। গান পাইলে আসরে গামুনে, গান পাওয়া নিয়া কথা।

ইবরাহিম যুন [অতিথি] এর ছবি

খুব রসোভংগিমায় লিখলেনতো। মজা পেলাম। লিখুন নিয়মিত পড়তে ভালো লাগবে।

ইবরাহিম যুন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরে আপনি শুধু পাঠক কেন? কয়েক ছত্র লেখাতেই বোঝা যাচ্ছে ফাটাফাটি লিখতে পারবেন। লিখতে থাকুন। চলুক

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পান্থ রহমান রেজা এর ছবি

লেখালিখিতে স্বাগতম!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

তুলিরেখা এর ছবি

চমৎকার লেখা। হাত খুইল্যা চার ছয় মারতে থাকেন। হাসি
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

শুভাশীষ দাশ এর ছবি

খাইছে।

কেন কইলাম চিন্তা করেন হগলে।

শুভাশীষ দাশ এর ছবি

আপনার লেখার হাত মারাত্মক ভাল।

রণদীপম বসু এর ছবি

আপনি যেই হোন ভাই, আমার একটাই প্রশ্ন- আপনি আমারে ছিটগ্রস্ত কন নাই তো !

আর বর্ষা যে এতো খাওয়াল মানুষ, তা তো আগে জানতাম না ! একজন চাইলো ঘুরতে, আর বর্ষা কিনা খাওনের লিস্টি ধরাইয়া দেয় ! হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

বর্ষা এর ছবি

রণদা ৪ বছর দেশে যাইনা---- কি আর আশা করেন!!! আমার মাথায় সারাক্ষণ খাওয়ার চিন্তা ঘোরে। আপনি জানেন না, দেশের মটরশুটি কতো জায়গায় যে খুঁজছি। ঐযে শীতে নতুন মটরশুটি সেদ্ধ করে খায়না দেশে ওমন!!!

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

বর্ষা - এই ছবিটি আপনার জন্য চোখ টিপি auto

বর্ষা এর ছবি

যদি হিংসা না দিয়ে আমাকে স্মৃতিকাতর করতে ছবিটি দিয়ে থাকেন তবে ধন্যবাদ। ইশশশ!!! দেখেই মন্টা ভালো হয়ে গেলো। শুটকি ভর্তা বলে মনে হচ্ছে!!!

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আওয়াজ দিলাম।

নিয়মিত লেখেন। ভালো লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

সচলায়তনে স্বাগতম।

অতিথি লেখক এর ছবি

রণদার মত আমারও কেবল মনে হইতাসে, কি জানি কারে কারে কইল, আমি অবশ্য লিখিই না কইতে গেলে আমারে লোকে চেনেই না।
আপনেরে স্বাগতম সচলে ... হো হো হো
মধুবন্তী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।