প্রবাসীর দুঃখ বিলাস-১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৫/০২/২০১০ - ৪:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরবাসে দুঃখ বিলাস-১

হ্নদয় ঘাস ফুলে যে তোমায় আমি প্রজাপতি রাঙিয়েছি, তাই যদি আমার জীবনাবসানে একান্ত উপলক্ষ ভেবে থাক তবে ভেবো সে আমিই তোমায় জোনাকির দেহের আলোয় খুঁজে ফিরব যুগান্তরে। প্রতিদিনকার হ্নদয়ের শব্দহীন জোছনায় তোমায় খুঁজে ফিরি বিষণ্ণ এক ভগ্নাংশ হতাশায়, মৌসুমি সমুদ্রের মত। এখানে আমার রত্রিদিন একাকার হয় প্রতিক্ষণে তোমায় কাছে পাবার বুকে আগ্‌লাবার এক অস্পৃশ্য ছোঁয়ায়। আধার অরব রাতে বসে রই কোন এক ছায়ার ইতস্তত বিচূর্ণ থামের মত। তোমার অরুণিমা মুখখানি তাইতো বুকে বাধে পটে আঁকা শেষ চিহ্নের মত। সব দেবতারে ছেড়ে যে প্রানের কাছে আমার মানসীর মুখ দেখি একাকিত্তে তাই হয়তো কখনও গিয়ে ঠেকে মৃত্যু ব্যাথায়। মাঝ রাতে কখনও নিজেই শুনি নিজের ভেতর কিন্নর কণ্ঠ, ময়ূর শয্যার কথা ভুলে। এত কষ্ট নদী পার হয়ে কি করে তোমার কাছে যাই? পৌরাণিক ফিনিশিয় নিয়ম ভেঙ্গে তোমায় ছুঁতে পেলে হতাম আমি ধুলোর কনার কাছে কিছুটা ঋণী।

.......


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

এই পোস্ট লিখিয়ে এবং মডারেটরগণ, সব পক্ষের কাছেই একটা আবেদন - আমি লেখাটা একদমই বুঝতে পারিনি, সেব্যাপারে আপনাদের একটু সাহায্য চাইছি। মানে, আপনারা পেরেছেন নিশ্চয়ই, নাহলে প্রথমত এটা তো লেখাই হতো না, আর হলেও মডারেশন পেরিয়ে ছাপা অন্তত হতো না, তাই না? অতএব ... হাসি

ফাহিম এর ছবি

আমিও!!! লাইনে দাড়াইলাম!!!

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাইফ তাহসিন এর ছবি

আমিও খাড়াইলাম, তয় আগে জানতে চাই এইটা কি কবিতা না লেখা?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি


আমার মতে একে কবিতা্র অবয়ব দেওয়া উচিত ছিলো।


বুকে আগ্‌লাবার এক অস্পৃশ্য ছোঁয়ায়

এটি সবচেয়ে দুর্বোধ্য ঠেকলো।


হৃদয়, উপলক্ষ্য, প্রাণ, একাকীত্ব, আঁধার, ব্যথা, বাঁধে, কণা-এত বানান প্রমাদ কি অন্যায় নয়?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

এইটা কি কবিতা না গফ?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেজা এর ছবি

কষ্ট করে পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ। লেখাটা কোন ক্যাটেগরীর (কবিতা না গফ) তা না হয় আপনারা ই পরামশ (রেফ লেখার কায়দাটা কি?) দিন। আমার কাছে এটা শুধুই সামান্য "লেখা"র ইচ্ছা, প্রথম প্রচেষ্টা।
বানান ভুলের ব্যপারে আরও যত্নবান হব। তবে ব্লগে লেখার ভয়টা আরো বেড়ে গেল!
কিছু বানান ভুল আমি এখনও বুঝে উঠতে পারিনি। যেমনঃ হৃদয়, একাকীত্ব। আপনাদের সাহায্য চাইছি।

Sunshineshuvo@yahoo.com
---------------
আলো আসুক!!!

সাইফ তাহসিন এর ছবি

রেফ লেখার জন্যে অভ্র লেআউটে -orr- দিলেই হবে। যেমন korrm = কর্ম ।
ফোনেটিকে kr+m = কর্ম।

আর ভাই, ভয় বুকে নিয়ে লেখলে লেখায় জড়তা আসবেই, এরচেয়ে নির্ভয়ে লিখেন, সহজ জিনিষ নিয়ে লেখা শুরু করেন, তাতে জড়তা কম হবে। আমার প্রথম পোস্ট দেখতে পারেন, বানানের ভুলের দুর্গন্ধে পালায় যাবেন। কাজেই ভয় পাশের ঘরে রেখে আসেন, তারপর ধুমায়া একটা হালকাচালের লেখা দেন, আমরা পড়ে মজা পাই। গুরুগম্ভীর লেখা পড়লে আমার কেমন যেন শ্বাসকষ্ট হয়

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।