বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি: পর্ব ২

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২০/০৬/২০১০ - ২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি (পর্ব ১)

বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি করার আহ্বান জানিয়ে গত নিবন্ধের মন্তব্যগুলোর সূত্র ধরে এই নিবন্ধটি রাখছি। কেউ কেউ দেখলাম ব্লগে লিখতে রাজি হলেও উইকিপিডিয়াকে ভয় পান। সেই ভয়টা দেখা যাক দূর করা যায় কিনা। দেখা যাক কিভাবে "আমি" বাংলা উইকিপিডিয়ায় লেখালেখি শুরু করে দিতে পারি:

প্রথম কথা হচ্ছে আমাকে ইউনিকোডে বাংলা টাইপ করতে জানতে হবে। বিজয় কীবোর্ড যারা ব্যবহার করতে পারেন, তাদের জন্যতো বটেই, যারা কোনো রকমে ইংরেজি টাইপ করতে পারেন তাদের জন্যও সুখবর হলো একটা বিনামূল্যের সফ্টওয়্যার "অভ্র", যা দিয়ে আপনি ইংরেজিতে Amar লেখার মাধ্যমে বাংলায় "আমার" লিখে ফেলতে পারবেন। যারা বিজয় জানেন, তাদের জন্য ঐ সফ্টওয়্যারটিতেই UniBijoy নামে একটা আলাদা কীবোর্ড লেআউট আছে, তা দিয়ে অনায়াসে আপনি বিজয়ের মতো করে বাংলা টাইপ করতে পারবেন। আর সবচেয়ে বড় কথা আপনার লেখার আউটপুটটা আসবে ইউনিকোডে, তাই আপনি যেকোনো কম্পিউটারে ফন্ট ইন্সটল না করেই লেখাগুলো পড়তে পারবেন। এটাই ইউনিকোডের মজার দিক।
সফ্টওয়্যারটি বিনামূল্যে পাওয়া যায় www.omicronlab.com ওয়েবসাইটে।

এবারে যখন আপনি বাংলায় লেখালেখি করতে শিখে গেলেন, তখন আপনাকে যেতে হবে http://bn.wikipedia.org/ ঠিকানায়। সেখানে গিয়ে আপনি আপনার নামে একটি নতুন এ্যাকাউন্ট খুলতেও পারেন, অথবা কোনো এ্যাকাউন্ট না খুলেও নিবন্ধগুলো সম্পাদনা করতে পারেন।

এপর্যায়ে সবার প্রথমে যে কথাটা মাথায় চলে আসে, সেটা হলো: যে কেউ যদি উইকিপিডিয়ায় লেখালেখি করতে পারে আর যে কেউ অন্যের লেখা মুছে ফেলতে পারে, তাহলে মনের খেয়াল খুশিমতো যা-ইচ্ছা সব মুছে-টুছে একাকার করে দিয়ে পালিয়ে যাবো...। আপনাকে হতাশ করে বলতে হচ্ছে, উইকিপিডিয়ায় আপনি সাড়ে-সব্বোনাশ ঘটিয়ে দিয়ে এলেও XP'র Restore পদ্ধতির মতো তা আবার আগের রূপে ফিরিয়ে আনা যাবে। তাই মাঝখানে আপনার কাজটাই পণ্ডশ্রম হবে। তাই যে নিবন্ধেই হাত দিই না কেন, সেখানে গঠনমূলক কিছু উপহার দেবার জন্যই হাত দিবো।

উইকিপিডিয়ায় আপনি যখন লেখালেখি শুরুর জন্য প্রস্তুত, তখন আপনার যেই বিষয়ে ইচ্ছা আপনি সেই বিষয়ে লিখতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় নতুন নিবন্ধ শুরু না করে আগে থেকে যেসব নিবন্ধ আছে, সেগুলোর মান বাড়ানোতে লেগে গেলে। কারণ বাংলা উইকিপিডিয়ায় মানুষজন কম আর তাই তাঁরা তাঁদের সাধ্যমতো নিবন্ধকে যতটুকু নিয়ে যাওয়া যায়, তাঁরা নিচ্ছেন। কিন্তু কত আর? তাই তাঁদের ফাঁকটুকু পুরণে আপনি নামলে সেটা হবে দারুণ কাজ।

লেখালেখি করার জন্য উইকিপিডিয়া বেশ সহজ, যদিও অনেকের কাছে সেটা বেশ কঠিন। যারা কঠিন বলে এখনও দূরে রয়েছেন, তাদের অবগতির জন্য জানাচ্ছি যে, উইকিপিডিয়ায় এখন বেটা ভার্ষণ রয়েছে; আপনি যখনই বেটা চালু করে নিবেন, তখন দেখবেন যেকোনো ব্লগ সাইটে লেখালেখির মতোই সহজ হয়ে গেছে আপনার লেখালেখি। কয়েকটা উদাহরণ দিই: যারা সচলায়তনে লিখছেন, তারা জানেন, যে লেখাটাকে বাঁকা করে লেখার দরকার পড়ে সেই লেখাটাকে সিলেক্ট করে উপরের i লিখাটিতে ক্লিক করলেই তাঁর লেখার দু পাশে বন্ধনির মধ্যে i দিয়ে লেখায় একটা নতুন চেহারা আসে, সেটা দেখতে মোটেও আকর্ষণীয় না হলেও যখনই আপনি লেখাটার প্রিভিউ দেখেন, তখন আশ্চর্য হয়ে দেখেন সেই বিদঘুটে i আর দেখা যাচ্ছে না, বরং আপনার ইচ্ছামতোই ঐ অংশের লেখাটুকু বাঁকা হয়ে দেখা যাচ্ছে। উইকিপিডিয়ার লেখালেখির ক্ষেত্রেও সেটা এরকম, তবে স্থানভেদে যেমন মানুষের চেহারা পাল্টে যায়, তেমনি কিম্ভুত কিমাকার ক্যারেক্টারগুলোও স্থানভেদে একটু ব্যতিক্রম, এছাড়া বাকি ব্যাপারটা পুরোটাই এক। যেমন: সচলায়তনে বাঁকা লেখার জন্য i দিতে হলেও উইকিপিডিয়ায় আপনাকে বাঁকা করে লেখার জন্য উর্ধ্ব কমা দিতে হবে দু পাশে দুটো করে এভাবে ''বাঁকা'', তাহলে তা বাঁকা হয়ে দেখা দিবে।

মজার ব্যাপার হলো ব্লগে লেখালেখি সম্পূর্ণ নিজের জগত, নিজেকেই নিজের জোয়াল বয়ে নিয়ে যেতে হয়। কিন্তু উইকিপিডিয়ায় আপনার সাথে আর যে যে উইকিপিডিয়ান লেখালেখি করছেন, তারা সবাই আপনাকে সাধ্যমতো সহায়তা করা জন্য মুখিয়ে আছে। কোনো কাজে আটকে গেলেন, ব্যাস, নিজের আলাপ পাতায় সমস্যাটা তুলে ধরেন, দেখেন কী হারে মুহুর্মুহু সমাধান আসতে থাকে। কাজ করতে গিয়ে ভুল করে বসলেন, সেটা শুধরে দেবার পথ বাতলে দিবে কেউ, কেউবা আবার নিজেই যেচেপড়ে ভুলটা শুধরে দিবে। যেন কাজটা "আমার"।

তাহলে আর ভয় কোথায়?
থামলে চলবে না। "ডারকে আগে জিৎ হ্যায়।"

অন্তত বাংলা ব্লগে লেখালেখি যারা করছি, তাদের বাংলা উইকিপিডিয়ায় জড়িত না হওয়ার কোনো কারণই আমি দেখি না।

আপনি, ইতোমধ্যে প্রতিষ্ঠিত কোনো নিবন্ধে তথ্য যোগ করতে ভয় পাচ্ছেন? ভয় পাচ্ছেন: "আরে, এখনও কিছুই জানি না, কাজটা করতে গিয়ে না জানি কী ভচকে দিই, তারচেয়ে বরং হাত না দেয়াই ভালো"। দুঃখিত, আমি বলবো, আপনি শুরু করে দিন। তারপরও আপনার নিজের সম্বন্ধে যদি সত্যিই সন্দিহান হোন, তাহলে উইকিপিডিয়ায় খেলাঘর আছে। আপনি সেখানে ইচ্ছামতো যা ইচ্ছা লিখে একাকার করে ফেলুন। তা কেমন হচ্ছে দেখুন। তারপর যখন নিজের উপর আস্থা পাবেন, নেমে পড়ুন কাজে। কে আর ঠেকাবে আপনাকে?

আচ্ছা, এবারে যদি প্রশ্ন করি: সচলায়তনে লেখালেখির সময় কি আপনি যা ইচ্ছা তা-ই লিখতে পারেন? পারেন না। একেবারে স-ব লিখতে পারেন না। এর কারণ হলো প্রত্যেকটা প্লাটফর্মের একটা নিয়ম-কানুন আছে। আপনাকে সেই নিয়ম-কানুনের মধ্য দিয়ে যেতে হয়। আপনি লেখালেখি চর্চা শুরু করে দিন। বাংলা উইকিপিডিয়ার খেলাঘরে মনের মতো করে প্রশিক্ষণ নিন। নিয়ম-কানুনের মূল কথাগুলো আগামি পর্বে তুলে ধরার আশা থাকলো।

উল্লেখ্য, আমি উইকিপিডিয়ার নবীন একজন অবদানকারী। তাই আমার লেখার ভুলগুলো শুধরে দেবার জন্য অগ্রজ উইকিপিডিয়ানদের প্রতি আহ্বান থাকলো।

মঈনুল ইসলাম


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

পরবর্তী লেখঞাগুলো নিয়মিতই বেরোবে আশা রাখি

_________________________
বর্ণ অনুচ্ছেদ

পৃথিবী [অতিথি] এর ছবি

১) ইংরেজি উইকি থেকে নিবন্ধ অনুবাদ করলে তো সমস্যা নেই, তাই না?

২) বিদেশীদের নামগুলো বাংলায় অনুবাদ করা খুবই কষ্টকর, সেক্ষেত্রে আমি কি সেটা মডারেটরদের হাতে ছেড়ে দিতে পারব?

মঈনুল ইসলাম [অতিথি] এর ছবি

১) কোনোই সমস্যা নেই। তবে ইংরেজি উইকির একেকটি নিবন্ধ প্রায় প্রতিদিন পরিবর্তন হয়। এমনকি একেক দিন পাঁচ-ছয় বা তারও অধিকবার পরিবর্তন হতে পারে। সেক্ষেত্রে কাজটা একসাথে না করলে পরে, তথ্য বদলে গেলে খেই হারিয়ে ফেলার সম্ভাবনাটা আমার মাথায় উঁকি দিচ্ছে।

২) সত্যিই তাই। Champolion নামটাকে এতোদিন জানতাম চ্যামপলিওন বা চ্যামপলিয়ন। কিন্তু এখন একটা বাংলা বইতে দেখলাম শাঁপোলিয়ঁ- ফরাসি নামকে বাংলায় এভাবে অনুবাদ করার একটা প্রবণতা আগে থেকেই ছিলো। আমাকে বেলায়েত ভাই শুধরে দিয়েছিলেন যে, উইকিপিডিয়ায় কোনো মডারেটর নেই, সবাই-ই উইকিপিডিয়ান। তাই এসকল উইকিডিডিয়ানরা আমার থেকে আরেকজন সু্জ্ঞানী হতেই পারেন, তিনি সেটা করে নিতে পারেন।
সম্ভব হলে কোনো বই-পত্রিকা-নিবন্ধ উৎস থেকে বাংলা বানানে নামটা অনুবাদ করতে পারেন, অথবা সেটাকে ইংরেজি বানানে Champolion-ই রেখে দেন। পরবর্তি অবদানকারী চিন্তা করবেন, তিনি কিছু করতে পারবেন কিনা। আর অন্যান্য উইকিপিডিয়ানদের সহায়তা নিয়ে কাজটা করতে চাইলে ঐ নিবন্ধের আলাপ পাতায় ইংরেজি বানানের নামগুলো দিয়ে বাংলা বানান কেমন হবে তা চাইতে পারেন। আশা করি সহায়তা পাবেন। তবে এব্যাপারে তাড়াহুড়া করা ঠিক নয়।

রাগিব এর ছবি

১) ইংরেজি উইকি থেকে নিবন্ধ অনুবাদ করাটাকেই আমরা উৎসাহ দিয়ে থাকি।

২) বিদেশী নাম নিয়ে সন্দেহ থাকলে (ক) গণমাধ্যমে প্রচলিত নাম ব্যবহার করা যেতে পারে (খ) সেখানে অপ্রচলিত হলে আপাতত উচ্চারণের ভিত্তিতে নাম বাংলা হরফে লেখা যেতে পারে। উইকির সব কিছুই পরিবর্তন/মেরামত করা যায়, তাই ্নামের বানান দরকার হলে পরেও ঠিক করে দেয়া যাবে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পৃথিবী [অতিথি] এর ছবি

এই মাত্র বাংলা উইকির একটা আলোচনা পৃষ্ঠা দেখে আমার মনে একটা নতুন প্রশ্নের উদয় হল- উইকিতে এন্ট্রি অনুমোদন করার সময় কি বাঙ্গালী সমাজ-সংস্কৃতির সাথে সামঞ্জস্যতা যাচাই করা হয়? প্রত্যেক সংস্কৃতিতেই কিছু কুসংস্কার থাকে যার কোন নৈর্ব্যক্তিক ভিত্তি নেই। তাছাড়া "সংস্কৃতি" আসলে খুবই ব্যক্তিনিষ্ঠ একটা বিষয়, উইকিপিডিয়ার মত তথ্যভান্ডারে কোন তথ্য সংযোজন করার সময় সংস্কৃতিকে বিবেচনায় নিলে তো মনে হয় অবজেকটিভিটি বজায় রাখা সম্ভব না।

এছাড়া আরেকটি প্রশ্ন- উইকিতে কোন নিবন্ধ কি অসম্পূর্ণ অবস্থায় প্রকাশ করা যায় যাতে পরবর্তীতে কোন নিবন্ধে নিজে বা অন্য কেউ নতুন তথ্য সংযোজন করে পুরো নিবন্ধটিই সম্পূর্ণ করতে পারে?

অতিথি লেখক এর ছবি

মঈনুল ইসলাম,

আপনার এমন লেখাকে সাধুবাদ জানাচ্ছি। আসলেই এমনি করে বাংলা ব্লগ এবং ফোরামে লেখকদেরকে উইকিপিডিয়ার সাথে পরিচয় করিয়ে দিতে হবে। তাদের মনের অহেতুক ভয় দূর করতে হবে। উইকি মার্কআপ নিয়ে একটি ত্বরিৎ সহায়িকা আছে। উইকি সম্পাদনার সময় এটি ব্যবহার করা যেতে পারে।

auto

বড় করে দেখতে এখানে ক্লিক করুন।

বাকি বিষয়গুলো আপনিই হয়তো পরবর্তি পর্বগুলোতে সুন্দর করে বর্ননা করবেন, তাই সেসব নিয়ে আর লিখলাম না।

আর একটি বিষয়, উইকির বিভিন্ন পাতার লিংকগুলো একইসাথে দিয়ে দিলে বেশ ভাল হয়। সেক্ষেত্রে নতুনরা এক আধবার ভুলে ক্লিক করে ঐ লিংকে গিয়ে উইকিপিডিয়া যে কি, তা নিজের চোখে দেখে আসবে।

যেমন:
বাংলা উইকিপিডিয়া,

[url=http://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:খেলাঘর]খেলাঘর[/url],

[url=http://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:টিউটোরিয়াল]উইকিপিডিয়া টিউটোরিয়াল[/url] ইত্যাদি।

সচলরা কিন্তু উইকি নিয়ে বেশ সচেতন। উইকিযুদ্ধ নিয়ে কিন্তু তারা সবাই একটা দজ্ঞযজ্ঞ ব্যাপার ঘটিয়ে ফেলেছিলেন।

ভাল থাকবেন।

=================================
--------- সাদাচোখ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA