সম্পূর্ণ অপ্রাসঙ্গিক!!!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৩/০৭/২০১০ - ১২:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

আশফাক আহমেদ

১.
টিউশনিতে যাচ্ছিলাম। হঠাৎ চোখে পড়লো একদল ছেলেপেলে, গ্যাদা পোলাপান ই বলা চলে কি কারণে জানি ঝগড়া বাধিয়ে বসেছে। খানিকটা দূর থেকে ওদের কার্যকলাপ লক্ষ্য করলাম কিছুক্ষণ। শেষ পর্যন্ত ঘটনার শানে নুযূল বোঝা গেল। ওরা দুই দলে ভাগ হয়ে বিস্বকাপ ফাইনাল খেলবে আজ। তো এক দলকে স্পেনের রিপ্রেজেন্টেটিভ হতে হবে। আরেক দল হবে 'নেদারল্যান্ড'। মজার ব্যাপার হল, কেউই নেদারল্যান্ডের হয়ে খেলতে চাইছে না। দুই দলের প্লেয়াররাই চাইছে স্পেনের হয়ে খেলতে। এটা স্প্যানিয়ার্ডদের বিশ্বজয়ের ফল না ওদের সুন্দর ফুটবলের যাদু---কে জানে। মন তো বলে দ্বিতীয়টাই কারণ। আমার মামা-চাচাদের একটা জেনারেশন ম্যারাডোনার খেলা দেখে আর্জেন্টিনার ভক্ত হিসেবে গড়ে উঠেছে। এই প্রজন্ম হয়তো স্পেনের সুন্দর ফুটবলের ভক্ত হয়েই বড় হবে। স্পেনকে অভিনন্দন। 'হিস্টরী বয়' রা হয়তো বাংলাদেশের ফুটবল পাগল মানুষের ব্রাজিল-আর্জেন্টিনার প্রতি অন্ধ ভক্তিকেও একদিন 'হিস্টরী' বানিয়ে ছাড়বে।

২.
'জুনিয়র' কে নিয়ে এতোদিন একটা ভুল ধারণা ছিল আমার। 'জুনিয়র' মানে ব্রাজিলের স্বর্ণযুগের ফুটবলার 'জুনিয়র' না। আমার বন্ধু জুনিয়র। ব্যাটার নামধাম নিয়ে কখনো মাথা ঘামাই নি। বাপমার ছোট ছেলে-এজন্যই বুঝি নাম রাখসে জুনিয়র, এমন একটা ধারণা ছিল আমার।(বোঝেন তাইলে, আমি কত বড় বেকুব।) বিশ্বকাপ আসা মাত্রই ওর ওর নামকরণের আসল মাজেজাটা বোঝা গেল। ওদের পারিবারিক উইকি ঘেটে জানা গেল, ওরা দুই পুরুষ ধরেই 'জোগো বোনিতো'র দেশ ব্রাজিলের বিরাট ফ্যান। তো আংকেল একমাত্র পোলার নামকরণের জন্য 'জোগো বোনিতো'র স্রষ্টাদেরই একজনকেই বেছে নিলেন। আরো ছেলেপেলে হলে হয়তো জিকো, সক্রেটিস আর ফ্যালকাওদের দেখাও মিলতো এই দেশে। ভাবতেসি, নিজের ছেলেপেলে আর ভাতিজাগো নাম তামিম,শাকিব আর মাশরাফি রাখুম। আঙ্কেলদের সময় তো আর এই সুযোগ ছিল না। 'এমিলি'রা কিসু কইরা দেখাইলে অবশ্য আলাদা কথা। এই জনমে কি আর আমিনুল আর এমিলিগো ওয়ার্ল্ড ফুটবলে দেখতে পারুম?মন খারাপ

৩.
কোয়ার্টার ফাইনালে ব্রাজিল হারার পর কিছু মাম্মি-ড্যাডির চিকেন পোলাপানকে দেখলাম ব্যাপক আনন্দিত। পারলে বিজয় মিছিল বার করে আর কি। কিছু কিছু জায়গায় বেরও হয়েছে শুনেছি। ঘটনা কি? ব্রাজিল বাদ। পরের দিন আর্জেন্টিনা হারার পরও একই অবস্থা। অন্য আরেক দলের আনন্দ আর ধরে না। এদের বিজয় মিছিল আমি স্বকর্ণে শুনেছি। যারা মিছিলে যায় নি বা যেতে পারেনি (অলসতার জন্য ধরে নিলাম) তারা ফেসবুকে বিচিত্র আর বহুমুখী স্ট্যাটাস আর জ্বালাময়ী সব কমেন্ট দিয়ে এক রকমের বিপ্লব ঘটিয়ে ফেলেছিলো বলা যায়। মনে হচ্ছিলো, খোদ জার্মানদের চেয়েও তাদেরবে খুশিটা আজকে বেশি। এখন একটা অপ্রাসঙ্গিক কথা বলে শেষ করি। আবারো বলে নিচ্ছি, সম্পূর্ণই অপ্রাসঙ্গিক। গত ১০ তারিখের খেলায় বাংলাদেশ ইংল্যান্ডকে প্রথমবারের মত আন্তর্জাতিক অংগনে পরাস্ত করলো। নিঃসন্দেহে আমাদের জন্য ব্যাপারটা বিরাট গৌরবের। ওইদিন এই কানা চোখ তেমন কোন বিজয় মিছিল দেখেনি। এ সংক্রান্ত স্ট্যাটাস/কমেন্টের ব্যাপারেও লোকজনকে খানিকটা ক্‌পণ মনে হল। আগেই বলেছি, সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।


মন্তব্য

মূর্তালা রামাত এর ছবি

ভালো লাগলো।

মূর্তালা রামাত

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। কোন সাজেশান থাকলে দেবেন প্লিজ

ধুসর গোধূলি এর ছবি

- অপ্রাসঙ্গিক ব্যাপারে কোনো বিজয় মিছিল হয় নাই কারণ হয়তো সবাই আগে থেকেই জেনে গেছে বাংলাদেশের ঐ জয়টা একটা ফ্লুক ছিলো! মন খারাপ

দশ বছর ধরে অনবরত চান্দের দিকে হাত পাকিয়ে কিলাতে থাকলে একটা না একটা কিল চান্দের পিঠেও লেগে যেতে পারে, অসম্ভব কিছু না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বাউলিয়ানা এর ছবি

ব্লগর ব্লগর পড়তে ভাল লেগেছে।

আরও লিখুন।

অতিথি লেখক এর ছবি

ধুগোদা'র কথাই হয়তো ঠিক...কিন্তু ইলজিকাল মন যে চায় সিরিজের ৩টা ম্যাচের দুটোই 'ফ্লুক' হিসেবে চিহ্নিত হোক।

মর্ম এর ছবি

আমার বোধ হয় বুদ্ধি-টুদ্ধি তেমন নাই। এখনো বাংলাদেশের খেলা দেখতে বসে পড়ি, ৭/৮ উইকেট পড়ে যাওয়ার পরও 'কিছু একটা'র আশায় থাকি, দিনের পর দিন বেকুবের মত উইকেট বিলিয়ে আসা আশরাফুলের জন্য তেড়িয়া হয়ে তর্ক করে যাই, আগে বল করে সাড়ে তিনশ দিয়ে ফেললেও খালি মনে হয় আস্কিং রেট সাত আট একটু কঠিন হলেও অসম্ভব না।

ওরা কষ্ট দেয়, তবে মাঝে মাঝে যে আনন্দটুকু দেয় তার দাম আমার কাছে এখনো কমেনি। বোধ হয় সেজন্যই আশা করে বসে থাকি এখনো...!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সুহান রিজওয়ান এর ছবি

চলুক
লেখাটা ভালো লেগেছে।

১৯৮২ এর ব্রাজিল দলে এলামাও বলে বাম উইং-এর এক খেলোয়াড় ছিলেন। পুরোনো ক্লিপ দেখে তাঁর খেলা আমার খুব পছন্দ হয়েছে- এমন কী সক্রেটিস বা জিকোর চেয়েও।

[মন্তব্যের প্রত্যুত্তর দেবার সময় মন্তব্যের নিচের 'জবাব' বোতাম চেপে দিলে উত্তরটা নির্দিষ্ট করে কার উদ্দেশ্যে- তা বোঝা যায়।]

... নিয়মিত লিখুন।

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

আজকেই জনকন্ঠে একটা ফিচার পড়তে গিয়ে এলামাও এর নামটা জানা হল। ফিচারটার শিরোনাম ছিল এরকম---" '৮২-'৮৬র ব্রাজিল পারলো না, কিন্তু ২০১০ এর স্পেন পারলো"।
এলামাও এর ভিডিওগুলো দেখতে হয় তাহলে

সাহোশি এর ছবি

গত ১০ তারিখের খেলায় বাংলাদেশ ইংল্যান্ডকে প্রথমবারের মত আন্তর্জাতিক অংগনে পরাস্ত করলো। নিঃসন্দেহে আমাদের জন্য ব্যাপারটা বিরাট গৌরবের। ওইদিন এই কানা চোখ তেমন কোন বিজয় মিছিল দেখেনি। এ সংক্রান্ত স্ট্যাটাস/কমেন্টের ব্যাপারেও লোকজনকে খানিকটা ক্‌পণ মনে হল। আগেই বলেছি, সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।

কে বলল ব্যাপারটা অপ্রাসঙ্গিক? বরং ব্যাপারটা পুরো প্রাসঙ্গিক।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।