নার্সিসাসের প্রলাপ-১: সবাক প্রজাপতি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ০৭/১১/২০১০ - ১১:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি অবশ্য অশ্রুত ছিলাম না কোনদিন। কেউ থাকেও কি তা, বিশেষত ‘হিয়ারিং’ আর ‘লিসেনিং’ এর বাংলা যদি হয় একই। আশ্চর্যজনকভাবে আমার পক্ষপাত ছিলো প্রথমটার প্রতি। তীক্ষন দৃষ্টি সবার হজম হয় না, আমার হতো না। আমার স্বর মৃদু থেকে মৃদুতর হয়ে আড়াল দিতে থাকে আমাকে আর আমি, আরো অনেকের মতো, আস্তে আস্তে নির্বিঘ্ন হয়ে উঠতে থাকি। আমার কন্ঠস্বর একসময় উড়ে যায় কিন্তু তার সূতা রেখে যায় আমার বাম হাতের কনিষ্ঠ আঙ্গুলে জড়িয়ে, ঘুমনো রাজকন্যার মাথার কাছে পরে থাকা জিয়নকাঠির মতো, সবার অগোচরে এমনকী আমারো অজানতে।

অনেক নিকৃষ্ট রূপান্তর দেখি। তাদের রূপান্তরে বজ্রপাতের শব্দ হয়। বয়সী বটবৃক্ষগুলো বিষ্মিত হয়, প্রতিবাদ করে, পরে মুগ্ধ হয়। আমি কলাপাতা মুখে চাপা দিই, হাসি, আমার হাসিতে হায় কম্পন জাগে শুধু কলাপাতাতেই!

আমারও রূপান্তর হয়। খোলস ভেঙ্গে যায়, ডানা বের হয়, ডানাতে রঙ হয়, রঙ গুলো ছড়িয়েও পরে। আমার পাশের জন বজ্রপাতের শব্দ শোনে, তার পাশের জন কানে হাত চাপা দ্যায়, তার পাশের জন নিরাপদ আশ্রয়ে ছোটে, তার পাশের জন বজ্রপাতের অর্থনৈতিক গুরুত্ব অনুধাবন করে।

আমি সরে যেতে থাকি, সরে যায়। হঠাৎ দেখি আমার বাম ডানাতে জড়ানো সূতা, কালো এবং শক্ত। আমি সূতাতে টান দিই, টান দিতে থাকি এবং আচমকা আমার কন্ঠস্বরে আমি নিজেই চমকে উঠি। চমকে উঠে আমার পাশের জন, তার পাশের জন, তার পাশের জন...

বয়সী বটবৃক্ষগুলো আমার কন্ঠস্বরে বিষ্মিত হয়, মুগ্ধ হয়, প্রশংসা করে, করতেই থাকে। আমার ডানার রঙ ম্লান হতে থাকে, ম্লান হতে হতে একসময় হারিয়ে কিংবা অদৃশ্য হয়ে যায়।

ব্রুনো


মন্তব্য

মহসীন রেজা [অতিথি] এর ছবি

ব্রুনো লিখিত বা কথিত অণুগল্প বা প্রলাপরে আমারতো কবিতা বলিয়া ভ্রম হইল। জয় হো!

ব্রুনো [অতিথি] এর ছবি

কোন এক মহাজন বলে গেছেন, প্রলাপ কখনো কখনো কবিতা হতে পারে কিন্তু কবিতা মাত্রই প্রলাপ না। এখন এটা প্রলাপ তো অবশ্যই, কবিতা কিনা সেটা পাঠকের বিবেচ্য।

আর বৃহত্তর অর্থে কবিতা, উপন্যাস সবই গল্প, নাকি?

সবশেষে, আপনি যদি এটাকে কবিতা বলেন, খোদার কসম, আমার কোন আপত্তি নাই চোখ টিপিহাসি

নাশতারান এর ছবি

খুব ভালো লাগলো, ব্রুনো।

কিছু টাইপো আছে। খেয়াল রাখবেন। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ব্রুনো [অতিথি] এর ছবি

আসলে অফিসে বসে ডানে-বায়ে তাকিয়ে টাইপ করা তো...হাসি

ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আপনাকে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তুলিরেখা এর ছবি

আমারও খুব ভালো লাগলো।
গল্প কবিতা উপন্যাসাঙ্কুর প্রলাপ আলাপ বিলাপ যাই বলুন না কেন, খুবই ভালো লেখা।

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ব্রুনো [অতিথি] এর ছবি

অনেক অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপু।
ভালো থাকবেন।

সুমন [অতিথি] এর ছবি

ভাল লাগলো কিনা বুঝতে পারলাম না ,

আমি পুরাপুরি বিভ্রান্ত হয়ে গেছি তোমার ব্লগের নিগুঢ় কথা বের করতে গিয়ে।

তবে যাই হোক প্রলাপ হিসেবে ঠিক আছে।

চালিয়ে যাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।