ডিজিটাল দেশের ডিজিটাল প্রতারণা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৭/১২/২০১০ - ৭:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ দুমাস হতে চলল ব্যাংককে আছি অফিসের কাজে । থাকতে হবে আরও আট মাস । একাকিত্বের সময় গুলো কেটে যায় প্রিয়জনদের সাথে কথা বলে।গতকাল রাতে এক বন্ধু একটা অনুরোধ করে বসল। তার হবু জামাই, সম্প্রতি Pioneer International Pro: Parvez Khan G-16 Suvastu Nazar Valley Shajadpur, Gulshan, Dkaha এই অফিসের এক জবের বিজ্ঞাপন দেখে ভাইভা দেয় এবং কোম্পানী তাকে সিলেক্ট করে । জবটা হল হোটেল ম্যানেজমেন্টের । হোটেলটা Sea Queen Resort, Pataya, Thailand. ওয়েব সাইট http://www.seaqueenresort.com/
এই সাইটে দুটি ঠিকানা দেয়া আছে, একটি হল সেই পাতায়া আর অন্যটি এই ব্যাংককে। সব ঠিক ছিল। শুধু জব নিয়ে যাওয়ার পূর্ব শর্ত দেড় লক্ষ টাকা দিতে হবে।বোঝাই যাচ্ছে ঠগ। কিন্তু বন্ধুটি বেশ গোছানো ওয়েব সাইট দেখে সিদ্ধান্ত নিতে পারছে না।তাই আমাকে অনুরোধ করা হল, আমি এই ব্যাংকক অফিসে গিয়ে খোঁজ নিয়ে বন্ধুকে জানাই আসল ব্যাপার। অনেক অনিচ্ছা নিয়ে রাজি হলাম। অফিস থেকে ছুটি পেয়েছি, ফ্ল্যাটে উল্টা হয়ে পড়ে থাকবো এই ছিল পরিকল্পনা। আমি থাকি ব্যাংকক শহরের একটু বাহিরে Chaengwattana তে, আর হোটেলের অফিস সেই Sukhumvit Road। কি আর করা।

আজ সকালে বেড়িয়ে পড়লাম। থাইল্যান্ডের মানুষ বেশ মাতৃভাষা সচেতন।নিজেদের ভাষা ছাড়া অন্য ভাষা তেমন জানে না, জানার আগ্রহ ও খুব একটা নেই। এখানে বিদেশীদের নিজের গরজেই টুকটাক থাই শিখে নিতে হবে। যে কোন কিছুর জবাবে খুব হাসি মুখে বলে “No English” বা “Little English”। অনেক হাঁটাহাটি আর ভাব-ভঙ্গিমা আদান-প্রদানের পর খুঁজে পেলাম সেই ঠিকানা । বেশ ছিমছাম , সুন্দর গোছান অফিস, রাস্তার একটু ভেতরে। আমি অফিসে উঁকি দিতেই থাই ভাষার মেশিন গান চালু করে হাসি মুখে এগিয়ে এলো এক কর্মচারী । আমি সাহসে বুক বেঁধে, দুমাস লব্ধ থাই ভাষা ঝেড়ে দিলাম “Sawas Dee Khrab”. তারপর যতটা সহজে সম্ভব বোঝানো শুরু করলাম আমার এখানে আসার কারন। যখন আমার মনে হল পুরো ব্যাপারটা আমি তাদের বোঝাতে পেরেছি, তারা বলে উঠল “Sea Queen Resort” নামের কোন হোটেল পাতায়ায় আছে সেটাই তারা জানে না, নামটাই শুনেনি কোন দিন। আমি হতাশ হয়ে ভাবলাম, আমি ওদের নাম টাই বোঝাতে পারিনি। হুট করে মনে হল হোটেলটার ওয়েব সাইট বের করে দেই। জানি না নেট ব্যবহার করতে দিবে কি-না, কিন্তু হাত দিয়ে কী-বোর্ড টাইপ করছি, এই ভঙ্গিমা করতেই সে তার সামনের কী-বোর্ড এগিয়ে দিল। আমি “Sea Queen Resort” এর ওয়েব সাইট ওপেন করে তাকে দেখতে বললাম । এবার থাই জনগন নির্বাক। সে অন্যদের ডেকে আনল। তারা দেখল, তাদের অফিসের ঠিকানা এই সাইট ব্যবহার করছে। তবে মজার বাপার শুধুই ঠিকানা দেয়া আছে, কোন ফোন নাম্বার দেয়া নাই। তাদের পাতায়ায় হোটেল আছে যেটার নাম হল “Sunshine Hotel & Resort”. এই “Sea Queen Resort” যে দুটো ঠিকানা ব্যবহার করেছে সেটা এই “Sunshine Hotel & Resort” এর।“Sunshine Hotel & Resort” এর ওয়েব সাইট http://www.sunshinegardenhotel.com/ । অফিসের সব কর্মচারী নিজেদের ভাষায় উত্তেজিত কিসব বলাবলি শুরু করল। বুঝতে পেলে এখানে লিখতাম…কিন্তু আফসোস। অবশেষে একজন জানালো যে তারা ব্যাপারটা তাদের ম্যানেজারকে জানাবে এবং আমাকে অনেক “Khrop Koon Kha/Thank You” আমি কষ্ট করে তাদের জানিয়েছি।

আমি যুদ্ধ জয় করেছি, এই রকম একটা ভাব নিয়ে দেশে বন্ধুকে সব বললাম। সে বলল, তার জামাইকে ফোন দিয়ে সেই কোম্পানী ২২ হাজার টাকা চেয়েছে অতিদ্রুত। আমি বললাম পুরা ঠগ। জানায় দিতে বল যে সে আর আগ্রহী না।
বাসায় ফিরে মনে হল এই ওয়েব সাইট হোস্ট করলো কে ? http://domains.whois.com/ এই সাইট খুব ভালোভাবে যে কোন ওয়েব সাইটের ডোমেইন ইনফো বের করে দেয়। seaqueenresort.com দিয়ে সার্চ দিয়েই ফলাফলটা পেলাম এই রকম-
Registration Service Provided By: Eicra Soft Limited
Registrant Contract: Pioneer International, Parvez Khan, G-16 Suvastu Nazar Valley, Shajadpur, Gulshan, Dhaka
Administrative Contact: Pioneer International, Parvez Khan(pioneerinternational.bd@gmail.com) +880.01677045033
Status: Locked
Name Servers: ns13.eicra.net ns14.eicra.net
Creation Date: 13Nov 2010 11:25:00
Expiration Date: 13Nov 2011 06:25:00

এই Eicra Soft আমাদের দেশেরই কোম্পানী। ওয়েব সাইট- http://www.eicrasoft.com/
Sea Queen Resort এর ওয়েব সাইটে Web Design Company হিসেবে এই Eicra Soft এর নাম আছে। আমি জানি না, এই Eicra Soft সব জেনেই করেছে নাকি টাকা পেয়ে ওয়েব ডেভেলপ আর হোস্টিং করে দিয়েছে। যাই হোক, আমি এই ডিজিটাল কাণ্ডকারখানা দেখে মুগ্ধ। আপনাদের মন্তব্য কি?

আজব পোলা[নিজেকে যাচাই করা হয়নি] খাইছে


মন্তব্য

মানিক চন্দ্র দাস এর ছবি

ভাবতে ভালোই লাগতেছে। সান্ডার তেল বিক্রেতারা এখন গুলশানের ধাপাক্কে বিল্ডিং এ ঢুইকা নয়া নয়া ধান্দা করতেছে। দেশ এগিয়ে যাচ্ছে। পারভেজ সাহেবের নাম্বারে তো ট্রাই করলাম। নাম্বার বন্ধ। নাম্বার খোলা থাকলে কিছু বুদ্ধি পরামর্শ নিতাম। আফশুষ......

আজব পোলা [অতিথি] এর ছবি

আমি ফোন দিয়ে ছিলাম। সরাসরি কাহিনী কি জানতে চাইলাম, "আমাদের এমডির সাথে কথা বলেন" বলে ফোন রেখে দিল। আমি সার্চ করে আরো একটা জব এড বের করলাম একি কোম্পানীর।
http://www.aiminlife.com/index.php/job/details/29813

আজব পোলা

সাইফ তাহসিন এর ছবি

আপনার ইংরেজির ঠ্যালায় পোস্ট পড়া দায়, শব্দগুলো ইংরেজিতে দেওয়া কি খুব জরুরী ছিল? ধুম করে দেশের ঘাড়ে দোষ চাপানোর ব্যাপারটা খুব বিরক্তিকর, তাই ১ ভোট দিলাম। ভবিষ্যতে আশাকরি আরো যত্নবান হবেন!

পোস্টটা দেবার জন্যে ধন্যবাদ, এরকম ২ নাম্বারি ঘটনা সবার দৃষ্টিগোচর করার জন্যে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আজব পোলা [অতিথি] এর ছবি

ধন্যবাদ অনেক বিরক্তি নিয়ে হলেও পড়েছেন। আর আমি দেশকে নিয়ে কিছু বলতে চাইনি, অনেক ভাল কিছু হয়েছে এবং হচ্ছে । কিন্তু এই রকম স্মার্ট ডিজিটাল প্রতারণা তাও আবার আটঘাট বেঁধে প্রথম নিজে দেখলাম, তাই শিরোনাম সে রকম দিয়েছি।

আর ইংলিশের বাড়াবাড়ির জন্য ক্ষমা করবেন। ডোমেইন ইনফো গুলোর জন্যই বেশি হয়ে গেছে মনে হয়।

আজব পোলা

আশরাফ [অতিথি] এর ছবি

সাইফ তাহসিন, এখানে দেশের ঘাড়ে দোষ চাপানোর কী দেখলেন বোধগম্য হলোনা ! ওয়েবলিঙ্ক কি ইংরেজীতে দেয়া যাবেনা?

উজানগাঁ এর ছবি

আমিতো হোটেল আর ডোমেইন নেম ছাড়া অন্য কিছু ইংরেজীতে পেলাম না। অ্যাঁ

রাতঃস্মরণীয় এর ছবি

আমাদের দেশের একটা বিরাট সংখ্যক জনগোষ্ঠির অধিক উপার্জনের লক্ষ্যে বিদেশ যাওয়ার মোহ দেখা যায় পরিনতির বিচার না করেই। একশ্রেণীর শয়তান মানুষের এই মোহকে পুঁজি করে ফায়দা লোটে। অনেক আদম ব্যাপারী অশিক্ষিত মানুষদেরকে নিঃস্ব বানিয়ে ছাড়ে নয়তো লিবিয়ার মতো জেলখানায় পঁচিয়ে মারে। এগুলো খুবই দুঃখজনক। তবে যারা শিক্ষিত, তাদের উচিত সবকিছু ভ্যারিফাই করে তবেই বিদেশে যাওয়ার চেষ্টা করা।

গুলশান-বনাণীর আদম ব্যবসায়ীচক্র বিদেশে জনশক্তি রপ্তানী করে দেশে যেমন বৈদেশিক মুদ্রা আনার পথ করে দিচ্ছে। অন্যদিকে এই চক্রই আবার তাদের দলভূক্ত প্রতিষ্ঠানের অপকর্মগুলোও আড়াল করার চেষ্টা করে। কোন ইস্যু খবরে আসলে প্রথম কয়েকদিন খুব গরম গরম থাকে তারপর ইস্যুটা পর্দার আড়ালে চলে যায়। 'বায়রা'র ভূমিকা খুব স্পেসিফিক এবং স্বচ্ছ হওয়া প্রয়োজন।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নিবিড় এর ছবি
অতিথি লেখক এর ছবি

ধাপ্পাবাজির কত যে উপায় বের হবে আর হয়েছে সেটা মনে হয় কারো পক্ষে লিখে শেষ করা সম্ভব না। ধন্যবাদ অন্তত একটির খোঁজ দেয়ার জন্য।

তবে এর সাথে মনে হয় ডিজিটাল দেশের কোন সম্পর্ক নেই, তাই ডিজিটাল দেশের কথাটা উল্লেখ না করলেই ভালো হতো। বর্তমানে আমাদের অনেকেরই এই প্রবণতাটা লক্ষ করা যাচ্ছে যে দেশের সমালোচনা করলেই সাথে ডিজিটাল কথাটা চলে আসছে। এই প্রবণতা নিন্দনীয়।

পাগল মন

অতিথি লেখক এর ছবি

বর্তমানে আমাদের অনেকেরই এই প্রবণতাটা লক্ষ করা যাচ্ছে যে দেশের সমালোচনা করলেই সাথে ডিজিটাল কথাটা চলে আসছে। এই প্রবণতা নিন্দনীয়।

চলুক

---আশফাক আহমেদ

টুটুল [অতিথি] এর ছবি

@ লেখক: ডোমেইন এর হাইপারলিঙ্ক না দিয়ে এমনি টেক্সট দেন, নইলে ওদের গুগল র‍্যাংক বেড়ে যাবে

কৌস্তুভ এর ছবি

এদের খবর পুলিশে দেওয়া যায় না?

আপনি দেখছি এদেরকে ঠিক যাচাই কররেছেন, কিন্তু নিজেকেই যাচাই করে উঠতে পারেননি! দেঁতো হাসি

আজব পোলা [অতিথি] এর ছবি

ভাই নিজেকে নিজে যাচাই করলে তো হবে না। মডুদের যাচাই করতে হবে। দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

প্রতারণা করার জন্য ডোমেইন কিনেছে!
থাই কোম্পানী বুঝবে ডিজিটাল ঠগবাজীতে বাংলাদেশও পিছিয়ে নেই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আজব পোলা [অতিথি] এর ছবি

আমি মনে করি, থাই কোম্পানী কি মনে করল সেটা চিন্তা করবার কিছু নেই। বরং এই ঠগের পাল্লায় পড়ে যে সব মানুষ ক্ষতিগ্রস্থ হবে তাদের কথা চিন্তা করা উচিত। এই ব্লগের শিরোনাম অনেকের ভাল লাগেনি। আমি কোন আলাদা চিন্তা নিয়ে এই শিরোনাম দেইনি। আমার কাছে এই ব্লগের বিষয়বস্তু বেশি গুরুত্বপূর্ণ, শিরোনামের থেকে।

তবে এরপর লিখলে ব্লগের শিরোনাম হবে "শিরোনামহীন", যদি তুহিন ভাইরা কিছু মনে না করেন। দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

আর কত প্রতারণা দেখতে হবে আমাদের? এইসব অন্যায় বন্ধ করার কি কেউ নেই? অনেক ভালো একটা পোষ্ট দিয়েছেন ভাই আজব পোলা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। অনেকেই এসব প্রতারণার ব্যাপারে সতর্ক হতে পারবে।
--শাহেদ সেলিম

সজল এর ছবি

ডিজিটাল বাংলাদেশ কথাটা বেশ মজার। সরকারকে তেল দিতে হলেও এই শব্দগুলো ব্যাবহার করা হয়, গালি দিতে হলেও করা হয়।

এইরকম ফ্রড মনে হয় এখন ভালোই হচ্ছে।
---
মানুষ তার স্বপ্নের সমান বড়

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অচেনা [অতিথি] এর ছবি

তাদের নতুন ফোন নম্বর হল ; ০১৬৭৭১৬১৬২৪
তাদের নতুন জব অফার হল ; Teaching In Thailand

তাদের দেয়া ১০ই ডিসেম্বর এর মেসেজ এইরুপ

You are primarily selected for English Language Teacher in Thailand. Please contact directly to our office for further information & visa processing with following documents 1) Hard copy of CV, 2) Passport (Original & Photocopy) 3) Photocopy of all educational certificates, 4) Photocopy of all work experience certificates 5) Photograph 4 copy within next 7 days to the below address. Pioneer International, G-16, (Ground Floor) Suvastu Nazar Valley, Shahjadpur, Gulshan, Dhaka-1212. Phone: 01677161624 NB: Wednesday & Thursdays is our weekly holiday.

Best Regards

Parvez Ahmed Khan
Managing Director
Pioneer International

অতিথি লেখক এর ছবি

রাতঃস্মরণীয় লিখেছেন:
আমাদের দেশের একটা বিরাট সংখ্যক জনগোষ্ঠির অধিক উপার্জনের লক্ষ্যে বিদেশ যাওয়ার মোহ দেখা যায় পরিনতির বিচার না করেই। একশ্রেণীর শয়তান মানুষের এই মোহকে পুঁজি করে ফায়দা লোটে। অনেক আদম ব্যাপারী অশিক্ষিত মানুষদেরকে নিঃস্ব বানিয়ে ছাড়ে নয়তো লিবিয়ার মতো জেলখানায় পঁচিয়ে মারে। এগুলো খুবই দুঃখজনক। তবে যারা শিক্ষিত, তাদের উচিত সবকিছু ভ্যারিফাই করে তবেই বিদেশে যাওয়ার চেষ্টা করা।।

ভালো বলেছেন
___
রুদ্র

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।