আসুন বরফ দেখি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ১৩/০২/২০১১ - ৮:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আরিফিন সন্ধি

গতকাল ফেব্রুয়ারী মাসে যে এইরকম বরফ পরতে পারে, তা গত দুই বছর চোখে পরেনি। বিভাগে না যেয়ে মনে সুখে কফি গিলছি আর চ্যাট করছিলাম। মজার খবর জানাই, গতকাল এখানের অফিস সব অলিখিত বন্ধ হয়ে গ্যেছিল, যদিও আমার কোন কারখানাতে (ল্যাব আরকি) কাজ নাই, তাই বিভাগে যেতে হয়না, কিন্তু কতদিন এরকম বরফ আমি চেয়েছি, বিশেষ করে পরীক্ষার দিনগুলোতে!! কেউ কথা রাখেনি

আজকে উইকঅ্যান্ড এর সকালে সাধের সস্তা ডিজিটাল ক্যামেরা নিয়ে বের হলাম, তুললাম, শহরতলীর এক বন্ধুর বাসাতে যাওয়ার পথে যা চোখে পড়লো আর কি!

সাত সকালে পাতাল রেল বন্ধ ছিল, তাই ট্রাম ভরসা, দেখুন শুনশান স্টেশন
SDC12123

স্টেশনে নামতে হয় সিড়ি বেয়ে,দূরের লাল সিরামিকে আমার কারখানা মানে ল্যাব আরকি,
SDC12124

আপনি ইচ্ছা করলে বসে খানিকটা জিরিয়ে নিতে পারেন
SDC12125

গতকালের কোন পাড় মাতালের কান্ড!
SDC12126

ট্রাম বাবাজী আসছে হেলেদুলে,
SDC12127

বাসস্টপে বরফ দেখি,
SDC12128

পথের ঝোপে বরফ যেথায়,
SDC12129

মাঠের বুকে সাদা চাদর
SDC12131

শহুরে জঙ্গল, সেখানে একচিলতে বরফ
SDC12134

ফুলেল বরফ
SDC12135

সেই বাসা থেকে বেরিয়ে আসার সময় বাস ধরতে একটু পায়ে হাটা পথ ধরলাম, গোটা রাস্তাটা এত চমতকার বরফ ঢাকা ছিল, তার মাঝে নীল আকাশ
SDC12137

এই গাছের ইংরেজি নাম Spruce, বাংলা নাম বলতে পারিনা, যদিও আমার গাছ নিয়ে কারবার
SDC12143

আরেকটি এঙ্গেলে তোলা,
SDC12144

বরফে ঢাকা জঙ্গল পথ,
SDC12145

বরফে গোলাপ গাছের কুড়ি, আগামী গ্রীষ্মে হয়ত ফুটবে
SDC12149

মানিকজোড়, মালিক মনে হয় আমার মতো আলসে
SDC12153

গোলাপকুড়ি
SDC12156

উপরে ওঠার সিড়ি খুব সহজ না, এর সেটা যদি হয় এরকম বরফে ঢাকা,
SDC12164

বরফে ঢাকা মাঠ, রাজকীয় বিজ্ঞান আকাদেমির সামনে,চলন্ত বাস থেকে তোলা
SDC12166

ভার্সিটির ফটকে আপেল গাছ, এরকম টক আপেল গাছ কেউ ভার্সিটিতে লাগায়??
SDC12170

ভার্সিটির সদর দরজা
SDC12171

বাসের জন্য অধীর অপেক্ষা, কখন আসবে কখন আসবে
SDC12176

সাইকেলগুলো আবার চলবে একদিন
SDC12177

আমার বাড়ির কাছে, এই গোল বাড়িতে কবে থাকবো?
SDC12180

আরো কিছু গাছ তবে বাড়ির কাছে
SDC12182

এই গাছটা শুধু এই সময়ে ভালো লাগে, পাতাসহ একদম মানায় না
SDC12183

আমার বাসার সামনের গাছ, প্রতিবেশী বলা যায়
SDC12186

এই মগডালে আমি থাকি, মানে আমার বাসাটা ৪ তলায়,
SDC12189

বহুত ছবি দিলাম, আমার করিডরমেটের জন্মদিন, আমি গেলাম কেক খেতে, ক্ষুধা লাগছে,

আরিফিন সন্ধি


মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ও বাবা , এ যে সাদার মেলা।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ

সন্ধি

সাইদ এর ছবি

সুইডেনে নাকি

অতিথি লেখক এর ছবি

তাই তো মনে হইতেছে হাসি

আরিফিন সন্ধি

সাইদ এর ছবি

stockholm-এ নাকি???

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বরফ দেখা জন্য হলেও একবার বিদেশ যাইতে হইবো

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

এই দেহটির প্রয়াণ কোথায় ওরে-
চিতাগ্নি নাকি বরফ শীতল ঘরে,
যতটা জেনেছি বাসনার সুরা পিয়ে
তাতে বলা যায় এটুকু সুনিশ্চিত,
“আগুনে পুড়েই যেতে চাই আমি মরে”।
কিন্তু যদিবা দ্বিতীয় মৃত্যু হয়
ততদিনে আমি ডুবেছি গভীর ঘৃণায়
“চলবে, এটাও নিছক মন্দ নয়,
মৃত্যু মোহন, বরফের বিছানায়”।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যদিও তেমন বরফ দেখলাম না, ছবিগুলো বেশ পরিস্কার এসেছে।

অতিথি লেখক এর ছবি

ছবি গুলা খুবি সুন্দর হইছে।
----------------------------------
Sad Stories|Sad Songs

অতিথি লেখক এর ছবি

এ যে রীতিমত শুভ্রমায়া। অসাধারণ হাততালি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।