৩টি চিরকুট গল্প ও একটি ফ্রি

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: শনি, ২৬/০২/২০১১ - ৫:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

মূলঃ সুজাথা

অনুবাদঃ মনমাঝি

৫০ শব্দের মধ্যে একটা হত্যা-রহস্যের গল্প

কুমার সুদর্শন, সদাহাস্যময় যুবক। দু'মাস হল সাম্পাথ যোগ দিয়েছে তার সাথে। একদিন রঙিন পানির আসরে কুমার সাম্পাথকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল।

"আমি বলছি তুমি ৫০ শব্দের মধ্যে একটা হত্যারহস্যের গল্প লিখতে পারবে না।"

"অবশ্যই পারবো।"

"কিভাবে ?"

সাম্পাথ পকেট থেকে পিস্তল বের করে কুমারকে গুলি করে মেরে ফেলল।

---------------------------

দূর্ভাগা

সারা শরীরে প্রচণ্ড ব্যাথা নিয়ে জেগে উঠলাম। তাকিয়ে দেখি একজন নার্স আমার বিছানার পাশে দাঁড়িয়ে।

"মিঃ ফুজিমা, আপনি দারুন ভাগ্যবান। মাত্র দু'দিন আগে হিরোশিমাতে এটম বোমা পড়েছে। অথচ আপনি এখন এই হাসপাতালে নিরাপদেই আছেন।"

দুর্বল কন্ঠে জিজ্ঞেস করলাম, "আমি এখন কোথায় ?"

"নাগাসাকিতে।"

---------------------------

পুনর্মিলন

ও কখনো ভাবেইনি নীলাকে এখানে দেখবে। শেষবার যেমন দেখেছে, নীলা আজো তেমনই সুন্দর আছে। সেই একই সৌন্দর্য, সেই একই যৌবনের দীপ্তি। নীলার দিকে এগিয়ে গেল ও, জিজ্ঞেস করলো - "চিনতে পারছো আমাকে ?" বেশ চেষ্টার পর নীলার মনে পড়লো ওকে, "ও হ্যাঁ, চেনা চেনা লাগছে মনে হয়। তুমি রাম না ? এখানে কি করছো ?"

"লরি এ্যাক্সিডেন্ট। আমাকে সহ চারজন নিহত।"

"দুঃখিত!"

ও জিজ্ঞেস করে, "কিন্তু তুমি আত্নহত্যা করলে কেন ?"

---------------------------

অনুগল্প

(মনমাঝি)

এর সবটাই আমার 'দেখনদারির' অংশ.... আগে দেখনদারি তারপরে গুনবিচারী... ভাসমান***** হিসাবে আমাদের 'যেমন কাজ তেমন সাজ'-তো নিতেই হবে.... মোরগাদের আকৃষ্ট করতে হলে একটুখানি ঠ্যাং দেখানো লাগে বইকি..... শিরোনাম যত ছোট হয়, তত ভালো.... ব্যক্তিগতভাবে আমার পছন্দ একদম অনুতস্য.....

কি... শিরোনামের তলায় দাঁড়িকমা... আরে ওগুলো আসল**** সময় বিরক্তিকর বাধা সৃষ্টি করে.... তাই না.... তাই আমি ওগুলো আর পরি না....



মন্তব্য

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো লাগলো।
হাসি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সবুজ পাহাড়ের রাজা।

অতিথি লেখক এর ছবি

অসাধারন অনুগল্প।

১ম দুটো একটু হালকা, তবে ভাল লেগেছে। ভালো থাকুন মনমাঝি।

__________________________________
মেঘদুত

অতিথি লেখক এর ছবি

পড়া ও ভালো লাগার জন্য ধন্যবাদ। আপনিও ভালো থাকুন মেঘদুত।

মনমাঝি

রোমেল চৌধুরী এর ছবি

৩টি চিরকুট গল্প খাসা লাগলো। ফ্রি অনুগল্পটি বুঝতে না পারায় বোকা বোকা লাগছে নিজেকে। একটু বুঝিয়ে দিন না, স্মার্ট হই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

ফ্রি জিনিষ সবসময়ই রদ্দি মাল হয় রোমেল ভাই। আপনি স্মার্ট বলেই যা বোঝার মত নয় তা বুঝতে পারেননি। এখানে কেউই আসলে এটা বুঝতে পারেনি। আমার কল্পনাশক্তির ঘাটতি ধরা পড়ে গেছে। তবু তাফসীরটা জানতে চাইলে নীচে আমার মন্তব্য পড়ুন।

পড়ার জন্য ধন্যবাদ। আপনার হাস্যময় মুখটা সদাহাস্যময় হোক। প্রফুল্ল থাকুন।

মনমাঝি

সুহান রিজওয়ান এর ছবি

গল্পত্রয় ভালো লেগেছে। এই সাইজের গল্প কোথায় পেলেন, জানতে আগ্রহ রইলো।

অতিথি লেখক এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ। মনমাঝি।

অতিথি লেখক এর ছবি

চিরকুট গল্প তিনটি ভালো লেগেছে। ফ্রী গল্পটা আমিও বুঝিনি। -রু

অতিথি লেখক এর ছবি

বোঝানোর মত করে লিখতে পারিনি বলে দুঃখিত। এটা আমারই ব্যর্থতা।
পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

মনমাঝি

শুভাশীষ দাশ এর ছবি

ভালো লাগলো পড়ে। তবে শেষেরটা বুঝি নাই।

আপনার অতিথি অ্যাকাউন্টের কি হলো?

অতিথি লেখক এর ছবি

শেষেরটার শানে নুযুল নীচে দেখুন।

এ্যাকাউন্টের খবর 'গভর্ণর' মালুম। সর্বশেষ ২৩শে জানুয়ারি, ২০১১-এ তাদের কাছ থেকে এই মেসেজ পেয়েছিঃ "We will, however, assign মন মাঝি to you shortly." এই 'shortly'-র মেয়াদ কবে শেষ হবে, তা তারাই জানেন।

হিমু এর ছবি

আমি যদিও গভর্নরদের খবর বলতে পারবো না, কিন্তু আপনি পরিবর্তিত নিকে লগ ইন করার চেষ্টা করে দেখেছিলেন কি?

অতিথি লেখক এর ছবি

"We will, however, assign মন মাঝি to you shortly" - এখানে যে 'মন মাঝি' আছে, সেটা পরিবর্তিত নিকই। মাঝখানের স্পেসটি লক্ষ্য করুন।

আমি আসলে "মনমাঝি" নিকটি না পাওয়ার পর ভালোভাবে চিন্তা না করে তাৎক্ষনিকভাবে আরেকটি নিকের জন্য সাময়িক ভাবে আবেদন করেছিলাম। পরে এই চয়েসটা অতি বাজে লেগেছিল। তবে এটা আমি ব্যবহার করিনি, এমনকি প্রেরিত লিঙ্কে ক্লিকও করিনি। ভেবেছিলাম মনোমত একটা ভ্যারিয়ান্ট পাওয়ার পর এটা বদলে নিব। তখন বুঝিনি যে একটা ইমেইল এ্যড্রেস কোন নিকের সাথে সম্পর্কিত হয়ে গেলে তখন আর ঐ ইমেইল এ্যড্রেস থেকে আর কোন নিকের জন্য আবেদন করা যায় না। এই বিষয়টা বুঝিয়ে ২-৩টা ইমেইল চালাচালির পর 'গভর্ণর'রা আমার চুড়ান্ত নির্বাচিত নিকে ('মনমাঝি'-তে রাজি নন, তবে স্পেস-সহ 'মন মাঝি' চলবে) সম্মত হন এবং উপরোক্ত মেসেজটি পাঠান। কিন্তু তারপর থেকেই সব চুপ। এই সুযোগে আমি আরেকবার তাঁদের দৃষ্টি আকর্ষন করছি। বড়ই অসুবিধা হচ্ছে। একাধিক কমেন্ট করার ক্ষেত্রে বারবার নিক ম্যানুয়ালি দিতে হচ্ছে বা অনেকসময় দিতে ভুলেই যাচ্ছি।

মনমাঝি

অতিথি লেখক এর ছবি

অনেকেই শেষের গল্পটি বুঝেননি বলে জানিয়েছেন। এর কারন বোধহয় গল্পটি আসলে হয়ইনি আদৌ !

আমি ইন্টারনেট সার্ফ করার সময় হঠাৎই এক পশ্চিমা স্ট্রীট-হুকারের ব্লগে (url ভুলে গেছি) পৌঁছে যাই। পর্ন সাইট নয়, ব্লগ জাতীয় কিছু হবে বোধহয়। এখানে একজাগায় ছিল ঐ হুকারের ছোট্ট এক টুকরো বয়ান। পড়তে গিয়ে হঠাৎ অনুগল্পের কথা মনে পড়ে গেল - মনে হলো আমি যদি এর থেকে দু'চারটা শব্দ বদলে দিয়ে এটাকে অনুগল্পের উপর অনুগল্প হিসেবে চালিয়ে দেই, তাহলে খুব মজা হয়। একটু দুষ্টুমি আরকি হাসি
লেখার সময় অনুগল্প নিয়ে এই ইচ্ছাকৃত-অস্পষ্ট জোকটা করতে বেশ মজাই পেয়েছিলাম, ভেবেছিলাম অন্যরা ধরতে পারবেন। হয়নি দেখে একটু বোকা বোকা লাগছে এখন। হয়তো রাতের বেলা ঘুমের ঘোরে তাড়াহুড়া করতে গিয়ে ঠিকমত চিন্তা করে লেখা হয়নি।

যাই হোক ঐ হুকারের পোস্টটা ছিল এরকম (আমার 'অনুবাদের' সাথে মিলিয়ে পড়তে পারেন) :--

It's all part of my look, being a street ***** you have to 'look the part'....If you want to get punters interested then you have to show a bit of leg.... the shorter the skirt the better. I prefer Leather Micro Mini's myself....

The panties thing? Well, they just get in the way of ****, don't they? So I don't wear any....

মনমাঝি

সাফি এর ছবি

শেষেরটার বিবর্তন তেমন ভাল লাগেনি যেমনটানা প্রথম দুইটা ভাল লেগেছে। শেষেরটার মূল ইংরেজীটাই বেশী ভাল লাগলো

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। মূল ইংরেজীটা গল্প না। এটা এক বাস্তব মানুষের বাস্তব আলাপের অংশ। এমন আলাপ একটু কান পাতলেই অনেক শুনতে পাবেন। আমি বিবর্তনটা ঠিক মত করাতে পারিনি এটাই হচ্ছে কথা।

মনমাঝি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দ্বিতীয় গল্পে ও তাহলে আত্মহত্যা করেছে? বুঝলাম না।

অতিথি লেখক এর ছবি

২য় নয়, ৩য় গল্পে। না, 'ও' (অর্থাৎ রাম) নয় - নীলা আত্নহত্যা করেছিল। লরি এ্যাকসিডেন্টে নিহত রাম নীলাকে জিজ্ঞেস করছে সে কেন আত্নহত্যা করলো।

মনমাঝি

অদ্রোহ এর ছবি

দুই নম্বরটা বেশি ভালো লেগেছে। আরো নিরীক্ষা হোক...

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

ধুসর গোধূলি এর ছবি

২ নাম্বারটা পড়ে হাসি উঠে যাচ্ছিলো প্রায়। মানুষ অনেক সময় চরম দুর্ভোগেও হাসে! মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

শেষেরটা বোঝা যায়নি, কিন্তু ২, ৩ দারুণ পছন্দ হয়েছে। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম হাসান এর ছবি

দুর্ভাগাটা জোশ

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।

মনমাঝি

সারওয়ার রেজা এর ছবি

বাহ!

মানবী-০৩  এর ছবি

শেষের টা ধারনার সাথে মিলেছে । মানবাধিকার নিযে কিছু পেশাগত কাজের জায়গা থেকে মনে হয় ধরতে পেরেছি আর কী ওযার্ড “দেখনদারির' ভাসমান***** যেমন কাজ তেমন সাজ'মোরগাদের আকৃষ্ট করতে হলে একটুখানি ঠ্যাং দেখানো লাগে বইকি....” বিশেষত োরগা দেখে নিশ্চিত হলাম

সব গুলাই ভাল লাগল

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ মানবী-০৩। বাঁচা গেল, ৪ নং-টা একদম মাঠা মারা যায়নি তাহলে। হাসি

মনমাঝি

guesr_writer rajkonya এর ছবি

২ আর ৩ নং টা খুব ভাল লাগলো। সত্যি আমার জানতে ইচ্ছে করছে, নীলা আত্নহত্যা কেন করেছিল? চিন্তিত

farjana fatema এর ছবি

হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।