প্রেক্ষাপট স্বাস্থ্য; আমরা কতটা দায়িত্ত্বশীল???????

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১২/০৪/২০১১ - ৯:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস চলে গেল।এবারের প্রতিপাদ্য বিষয় ছিল "জীবাণুনাশকের অকার্যকারিতা ও এর বিশ্বব্যপী বিস্তার"(Antimicrobial resistance and its global spread).

যথেচ্ছা এবং নির্দেশনা বহির্ভূত এন্টিবায়োটিক ব্যবহারের ফলে ধীরে ধীরে এন্টিবায়টিক তার কার্যক্ষমতা হারিয়ে ফেলছে । বলা হচ্ছে একসময় মানুষ সংক্রামক ব্যাধি তে ঔষূধের অভাবে মারা যেতো, আর নির্বিচারে এন্টিবায়টিক ব্যবহারের ফলে যে হারে এর অকার্যকারিতা বাড়ছে তাতে সেইদিন আর বেশি দূরে নেয় যে, আমাদের শেলফ ভর্তি ঔষূধ থাকবে কিন্তু আমরা নিজেদের কে রক্ষা করতে পারবো না।আমরা হয়তো বা বেঁচে যাবো মরে গিয়ে,কিন্তু আমাদের ছেলেমেয়ে নাতি-নাত্নিদের কী হবে সেটা ভেবে দেখা দরকার।

এই অনাহূত বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যপক গণসচেতনতার কথা বলা হচ্ছে।এক সমীক্ষায় দেখা গেছে এই ব্যপারে আমাদের দেশের সংবাদ মাধ্যম ও টেলিভিশন চ্যানেলগুলো খুবই উদাসীন।ওরা না হয় টাকা পাই না বলে এইগুলো এড়িয়ে চলে,তাই বলে সচল সমাজ কী নিজেদের দায়িত্ত্ব ভূলে গিয়ে ঐ ব্যবসায়ীদের সাথে যোগ দেবে?

ময়মনসিংহ মেডিকেল কলেজে এই ব্যপারে আজ এক কর্মশালাতে প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে সচেতনতা সৃষ্টির কথা বলা হয়।এমন অনেক সচল আছেন যারা এই বিষয়ে বিষদ জ্ঞান রাখেন।আমরা কি আমাদের আশেপাশের মানুষগুলো কে সচেতন করছি?আমরা নিজেরাই কী যথেষ্ট সচেতন?

তরুন হাসান
ময়মনসিংহ মেডিকেল কলেজ।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

সুপারবাগ নিয়ে লেখার ইচ্ছে ছিল। সময় করে উঠতে পারছি না। সম্প্রতি ভারতের পানিতে সুপারবাগ পাওয়া গেছে জানেন হয়তো। আপনার লেখার শিরোনাম পড়ে তাই আগ্রহী হয়ে পড়তে ঢুকলাম। আমি ভেবেছিলাম আপনি এ বিষয়ে বিস্তারিত লিখবেন!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

হিমু এর ছবি

এ তো পুরাই রোকেয়া রহমান ক্যাটেগোরির লেখা দিলেন ভাই।

দ্রোহী এর ছবি

দৈনিক পত্রিকার দায়সারা গোছের খবরের মত হয়ে গেছে লেখাটা। মন খারাপ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কর্মশালাটিতে যদি আপনি উপস্থিত থেকে থাকেন তাহলে সেখানে কী আলোচনা হলো সেটা আমাদের জানান। আর যদি আপনি সেখানে না গিয়ে থাকেন, তাহলে সেখানে যারা গিয়েছিলেন তাদের কাছ থেকে বিস্তারিত শুনে আমাদের জন্য লিখুন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ধুসর গোধূলি এর ছবি

ভূমিকা বুঝলাম, কিন্তু আসল জিনিস কো? কে, কারে, কেমনে সচেতন করবে— সেগুলো তো কিছুই বললেন না। এন্টিবায়োটিকের অকার্যক্ষমতা থেকে বাঁচার জন্য, আন্টিবায়োটিককে কার্যক্ষম রাখার জন্য কী কী করণীয় সেগুলো বিশদে বলবেন আশা রাখি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।