অদম্য সোবহানের কাছে পাথর ভারী না জীবন ভারী ।

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৯/০৫/২০১১ - ৯:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

এস এস সি ২০১১ তে জিপিএ ৫ পাওয়া পঞ্চগড়ের অদম্য আবদুস সোবহানের কথা পত্রিকা মারফত সারা দেশে আজ অনেকেরই জানা। কিন্তু কোন দৈনিকে খবর আসে নি যে বিগত কয়েক দিন সোবাহান ও তার পরিবারের মুখে ভাত জুটেনি।
কেন জোটেনি তা একটু খোলাসে করে বলা যাক। সওবাহানরে বাবা অসুস্থ, ঘরে শয্যাশায়ী। সোবাহানের মা পঞ্চগড়ের পাথর কোয়ারির দিনমজুর; মজুরী দৈনিক ১০০ টাকা। গত ২০ মে ২০১১ থেকে পঞ্চগড়ের পাথর কওয়ারিতে পাথর তোলা বন্ধ। সোবাহানের মায়ের মত পাথর কোয়ারিতে কাজ করা কয়েক হাজার শ্রমিকের গাতে কাজ না থাকায় দিনমজুর পরিবারেগুলোতে ক'দিন ঠিক মত খাবারই জুটছে না।

[sb]পাথর ভারী না জীবন ভারী [/sb]

১ ঘন ফুট পাথর বা বালির ওজন কম-বেশি ১২০ পাউন্ড ( ৫৪.৫০ কেজি) অর্থাৎ প্রায় দেড় মন । দেড় মণ পাথর / বালি Stack হতে ট্রাকে তুললে সোবাহানরে মায়ের মত পাথর কোয়ারির শ্রমিকদের কে দেওয়া হয় ১.৩০ টাকা। এভাবে দিন ভর যদি ১৫০ মণ পাথরের বোঝা টানতে পারে তবে তাদের ভাগ্যে জুটে দনি শেষে ১৩০ টাকা। ঢাকা শহরে এসে সেই পাথর বিক্রয় হবে ১২ হাজার টাকায়। সেই পাথরে- বালিতে গড়ে উঠবে নতুন নতুন সুরম্য অট্টালিকা, মসৃণ পিচ ঢালা রাস্তা।বিদ্যুতের খামব্বা বসবে দেশের আনাচে কানাচে। তড়তড় করে এগিয়ে যাবে রাষ্ট্রীয় উন্নয়ন সূচক।

বিগত ১ বৎসের প্রতি ১০০ ঘন ফুট (১৫০ মন) পাথরে দাম বেড়েছে আড়াই থেকে ৩ হাজার টাকা। অথচ বিগত ৩ বছরে পাথর শ্রমিকের মুজরী বাড়েনি ১ পয়সাও। তাই কয়কে গাজার পাথর টানা শ্রমিক জোট বেধে দাবি করেছিল যেন প্রতি দেড় মন পাথর বহনের মজুরী ১.৩০ টাকা থেকে ২.০০ টাকা উন্নতি করার।অর্থাৎ, ১৫০ মন পাথর বহনে সর্বমোট ৭০ টাকা বৃদ্ধির।এই দাবি নিয়ে কয়েক হাজার বালি পাথর টানা মুজুর মিছিল করে এসেছিল পঞ্চগড়ের জেলা প্রশাসকের কাছে।

মজুরদের কী স্পর্ধা !!!!!!!!!!!!!!

সে দাবি মানবার উপায় নেই। কারণ তবে যে ব্যবসায় ভয়ংকর লোকসান হয়ে যাবে । তাই, পঞ্চগড়ের পাথর ব্যবসায়ী আর পাথর কোয়ারি ইজাদার (পাথর-বালি ব্যবসায়ী ও সরবরাহকারী যৌথ ফেডারেশন) জোট বেঁধে পাথর তোলাই বন্ধ করে দিয়েছেন।

যা ব্যাটারা ক'দিন পাথর না তুলে থাকবি।দু'দিন পরেই পেটে দানা-পানি না পরলে ঠিকই সুড়-সুড় করে চলে আসবি ১.৩০ টাকা পাথর টানতে।পাথর তো আর আলু পটল না যে দুদিন বেচা বন্ধ থাকরে পচে যাবে।

সূত্র : পঞ্চগড়ে পাথর-বালি কেনাবেচা বন্ধ।
http://www.dailykalerkantho.com/?view=details&type=gold&data=Hotel&pub_no=530&cat_id=1&menu_id=24&news_type_id=1&index=17&archiev=yes&arch_date=24-05-2011
সদস্যনাম: অগ্নি প্রভা

ছবি: 
24/08/2007 - 2:03am

মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অসম্পূর্ণ লেখা। আরো সমৃদ্ধ হতে পারতো।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

লেখা পোস্ট করার আগে একবার চেক করে নেবেন তাহলে টাইপোগুলো এড়াতে পারবেন। এমন ধরনের সিরিয়াস লেখায় টাইপোগুলো বড্ড চোখে লাগে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দ্রোহী এর ছবি

কতবড় আস্পর্ধা সোবহানের মায়েদের! দেশের উন্নতিতে বাধা দেয়, দেশের ভাবমূর্তিতে ময়লা মাখায়!

এখন বোঝ ব্যাটারা। না খেয়ে মর সবাই। পাথর তোলা বন্ধ।

ফাহিম হাসান এর ছবি

আপনার লেখা থেকেই ঘটনাটা জানলাম। ধন্যবাদ।

নীড় সন্ধানী এর ছবি

এটা একটা সিরিয়াস বিষয়। আমি কখনো ধারণাও করিনি যে এদেশে ১.৩০টাকা ঘনফুট ধরে পাথর তোলার মজুরী হতে পারে। ১৫০ মনে ১৩০ টাকা!!! আজব দেশ আমাদের।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।