চুপচাপ

ক্রেসিডা এর ছবি
লিখেছেন ক্রেসিডা [অতিথি] (তারিখ: সোম, ০২/০৪/২০১২ - ৯:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

চুপচাপ
----------------

চুপচাপ আছি
চুপচাপ;

এর কোন মানে নেই, কোন গল্প নেই
হঠাৎ উঠে আসা প্রশ্নে

কোন আগ্রহ নেই;

খুব চুপচাপ রাতের মাঝে হাওয়ায় মিলিয়ে যাই

আমার পাকস্থলি জুড়ে জেগে ওঠে কফির চর
ঘুম নাই, ঘুমে নাই গোছানো স্বপ্ন
জেগে থাকা রাত

কোমল বিষাদে -

তুমি আসো মাঝে সাঝে, তুমি

চেনা

অচেনা

রাতের গভীরে

অবিন‌্যস্ত শাড়ি ছোঁব না;
বিন্যস্ত চুলের ভাঁজে পরিপাটি ক্লিপ ছোব

খুব চুপচাপ

---

লেখক: ক্রেসিডা

চুপচাপ

----------------

চুপচাপ আছি

চুপচাপ;

এর কোন মানে নেই, কোন গল্প নেই

হঠাৎ উঠে আসা প্রশ্নে

কোন আগ্রহ নেই;

খুব চুপচাপ রাতের মাঝে হাওয়ায় মিলিয়ে যাই

আমার পাকস্থলি জুড়ে জেগে ওঠে কফির চর

ঘুম নাই, ঘুমে নাই গোছানো স্বপ্ন

জেগে থাকা রাত

কোমল বিষাদে -

তুমি আসো মাঝে সাঝে, তুমি

চেনা

অচেনা

রাতের গভীরে

অবিন‌্যস্ত শাড়ি ছোঁব না;

বিন্যস্ত চুলের ভাঁজে পরিপাটি ক্লিপ ছোব

খুব চুপচাপ

---

লেখক: ক্রেসিডা


মন্তব্য

তাপস শর্মা এর ছবি

ভালো লিখেছেন।

দুই দুইবার পোস্ট হয়ে গেছে।

cresida  এর ছবি

ধন্যবাদ।

আমি একবারই লিখেছি, হেন যে দুই বার পোষ্ট হলো। আরো কিছু সমস্যা ফেস করছি।

ক্রেসিডা

সৌরভ কবীর  এর ছবি

চলুক
চলুক

প্রদীপ্তময় সাহা এর ছবি

আমার পাকস্থলি জুড়ে জেগে ওঠে কফির চর

এই লাইনটা বেশি করে অনুভব করলাম। খুব সুন্দর এবং আধুনিক ভাষা।

হাততালি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ভালো লাগলো। চালিয়ে যান,,,,,

রোমেল চৌধুরী এর ছবি

উইলিয়াম কার্লোস উইলিয়ামসের লেখা "A Red Wheelbarrow" কথা মনে পড়ে গেল। সেখানে একটি বাক্যে চমৎকার একটি ইমেজ, আর আপনার কবিতায় একই আদলে একাধিক বাক্যে একটি চিত্রকল্প ও একটি অভীপ্সার প্রতিরূপ। এমন নিরীক্ষা আরো চলুক। শুভকামনা।

so much depends
upon

a red wheel
barrow

glazed with rain
water

beside the white
chickens

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

cresida  এর ছবি

ধন্যবাদ সবাইকে।

ভালো থাকা হোক।

ক্রেসিডা

cresida  এর ছবি

কেউ কি আমাকে একটু বলবেন, যে অথিতি হিসেবে আমি কি প্রতিদিন লেখা দিতে পারবো? নাকি আমাকে একটা gap দিতে হবে?

এবং লাইনের ফরমেটিং কিভাবে করবো? এখানে left, right and center ই করা যায়, টিওটোরিয়াল এ দেখলাম। কিন্তু, এছাড়াও শুধু tab ফরমেটিং টা জরুরি আমার জন্য। একজন বলেছিল, যে ইমেজ ফরমেটে দিলে লেখা গ্রহনযোগ্য না। কি করবো?

ক্রেসিডা

আশালতা এর ছবি

অতিথি হোন বা সচল, একটার বেশি লেখা কেউই দিতে পারেন না। মানে নীড় পাতায় যতক্ষণ আপনার একটা লেখা থাকবে ততক্ষন আরেকটা লেখা দিতে পারবেন না। সরে গেলে তখন দেয়া যাবে।

ফরম্যাটিং এর সাহায্যের জন্য নীড়পাতার ওপরের দিকে 'অতিথিদের জন্য' পেজটায় 'ফরম্যাটিং' একটা অপশন দেয়াই আছে, সেখানেই বিস্তারিত জানতে পারবেন। সচলে লেখালেখির বাকি সব নিয়মটিয়মও সেখানেই পাবেন। তারপরও অসুবিধে হলে সচলে মেইল করুন।

----------------
স্বপ্ন হোক শক্তি

cresida এর ছবি

ধন্যবাদ আপনাকে।

এখানকার ফরমেটিং টা পড়েছি। সমস্যা হলো যদি আমি লিখি

চুপচাপ আছি

চুপচাপ

[কিন্তু center দিলে লাইনটি বেশি সরে যাচ্ছে]

----

কিন্তু, আমি চাচ্ছি লেখাটা এভাবে হবে -

চুপচা আছি
............চুপচাপ [..... গুলো লাইনটা ওখানখেকে শুরু করার জন্য। যদি ... না দিতাম তবে পোষ্ট এর পর লাইনটি প্রখমে এসে যেত]

ক্রেসিডা

নীড় সন্ধানী এর ছবি

যদি সরাসরি লিখলে প্যারা ভেঙ্গে যায় কিংবা স্পেস বেশী হয়ে যায় তবে আগে অন্য কোথাও লিখে, এখানে কপিপেষ্ট করতে পারেন।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

cresida এর ছবি

ধন্যবাদ। ওভাবেই ট্রাই করে দেখবো। ইমেজ ফরমেটে লেখা দেওয়া এলাও করলে খুব উপকার হতো।

ক্রেসিডা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।