উইক পয়েন্ট

ক্রেসিডা এর ছবি
লিখেছেন ক্রেসিডা [অতিথি] (তারিখ: বুধ, ২৪/১০/২০১২ - ৫:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

উইক পয়েন্ট
------------------

শুরুতে তুমি আপনিতেই ছিলে, আমি
স্রেফ তুমি দিয়েই শুরু করেছিলাম;

তারপর বাকি আট-দশটা সম্পর্কের মতো
প্রিয় গান, প্রিয় ফুল, টুকে নেয়া সেলফোন নাম্বার
আর বাড়িতে কটা মাথা তা গুনে নেয়া -
মানে স্বাভাবিক আলাপচারিতা ;

এরপর একদিন হঠাৎ করে তুমি জানতে চাইলেঃ
"আচ্ছা, তোমার ভালোলাগা গুলো কি কি?"
আমি ঠিক বুঝিনি, তাই তুমি বল্লে, ইয়ে.. মানে
তোমার উইক পয়েন্ট ..

আমি তখন মৃদু হেসে একটা চেকলিষ্ট দিলাম, তুমি
ব্যস্ত হয়ে পড়লে সেটা মিলাতে; যদিও
আমার একটা আঙ্গুল তোমার দিকে তোলা ছিল; তুমি
খেয়াল করোনি।

তার কিছুদিন পরে, প্রায়শই
মিসডকলে ভেসে যায় মূক টেলিফোন;

আরো একমাস পরে, তোমার সাথে দেখা
সেম রেস্তোরা, সেম মেনু, সেম
চেয়ার টেবিলে

তুমি অন্য কারো চেকলিষ্টে মিলিয়ে নিচ্ছ
তোমার উইক পয়েন্ট গুলো ।


মন্তব্য

মৃত্যুময় ঈষৎ এর ছবি

সরলরৈখিক, কোন আবেদন নাই। সব কবিতা ভালো হতে হবে এমনটাও অবশ্য নয়।


_____________________
Give Her Freedom!

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আজ আমি অসাধ্য সাধন করেছি! জীবনে এই প্রথম আপনার কোন কবিতার মূল বক্তব্য ধরতে পেরেছি। হাসি

সিরিয়াসলি, ভালো লেগেছে। হাসি

মোহছেনা ঝর্ণা এর ছবি

চলুক

মণিকা রশিদ এর ছবি

এটা কি কবিতা? আমি অবশ্য বুঝি কম!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সুমন চৌধুরী এর ছবি

খুবই ফালতু লাগলো। অতিশয় সস্তা প‌্যানপ‌্যানানি।

ক্রেসিডা এর ছবি

ধন্যবাদ সবাইকে।

সুমন ভাই@ আমার কাছেও সেম টাইপ লাগছে। জাষ্ট বসে বসে আহেতুক টাইপ করা। চলুক

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

সুমন চৌধুরী এর ছবি

তো ঠিকঠাক টাইপ করলে হতো না? আপনাকে সচলের পাঠকরা কেউ

আহেতুক

টাইপ করার জন‌্য চেপে ধরে নাই। তাই না?

মণিকা রশিদ এর ছবি

একটা কথা বলি, যদি জাস্ট বসে বসে অহেতুক টাইপ করতে হয়, সেটি দিয়ে নিরীহ পাঠককে জ্বালাতন কেন? আপনার এই কবিতা পড়তে এসে আমার সময় নষ্ট হলো, মেজাজ খারাপ হলো--এ অধিকার আপনাকে তো পাঠক হিসেবে আমি দেইনি!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ক্রেসিডা এর ছবি

আমার বোধহয় আপনার যুক্তিটা ঠিক হলো না; পাঠক হিসেবে আপনি লেখাটা ইগনোর করে যেতে পারতেন। এনিওয়ে, আপনার মূল্যবান সময় নষ্ট করায় আন্তরিক ভাবে দুঃখিত। আশা করি এইটুকু এক্সেপটেবল হবে আপনার কাছে!

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

মৃত্যুময় ঈষৎ(অফলাইন) এর ছবি

জাষ্ট বসে বসে আহেতুক টাইপ করা।

এটাতো মন্তব্যেই জানা গেল ভাই, পোস্টে শুরু তে তো দেন নি, ইগনোর করবে কী ভাবে বলেন।

এরপর থেকে এরকম পাঠকের জন্য লেখার শুরু তে ঝুলিয়ে দিবেন যে অহেতুক টাইপিং......অবশ্য আমার প্রশ্ন হল এরকম ' শুধু টাইপিং' পোস্ট করারই বা কী দরকার!!!

ক্রেসিডা এর ছবি

সেটা লেখার শুরুতে দিতে হবে এমন কোন কথা নেই। দুঃখিত, আপনি আহেতুক অযৌক্তিক একটা কথাকে সাপোর্ট করার ট্রাই করে যাচ্ছেন। হাসি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

সুমন চৌধুরী এর ছবি

যাক এটা বোঝা গেল যে

আহেতুক

টা আপনার টাইপো না।

ক্রেসিডা এর ছবি

না টাইপো না; অনেকদিনের অনভ্যস্ততার (এটাও ভুল কিনা শিওর না) ফল হাসি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

মৃত্যুময় ঈষৎ(অফলাইন) এর ছবি

আপনার কি কখনও ইচ্ছেও হয় না যে কোনটা সঠিক বা ভুল জেনে নিতে? একটু ব্যাকরণের পূর্বপাঠ মনে করতেও ইচ্ছে করে না বুঝি? শব্দটা কোনভাবেই আহেতুক নয়। অহেতুক বা অহৈতুক।

ক্রেসিডা এর ছবি

শব্দটা আমি জানি বলেই প্রশ্ন করিনি যে মূল শব্দটা কি।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

মৃত্যুময় ঈষৎ(অফলাইন) এর ছবি

ইগনোর করার সুবিধার জন্য কৈছিলাম আর কী।

বাই দ্য অয়ে, কোন কথাটা অযৌক্তিক? কীভাবে সাপোর্ট করলাম? ব্যাখ্যা করুন।

ক্রেসিডা এর ছবি

দেখেন ভাই@ আমি যথাসম্ভব ট্রাই করি খুবই আন্তরিক ভাবেই সবার সাথে মিশতে; পারছি কিনা সেটা না .. কিন্তু আমার সে আন্তরিকতার অভাবটুকু নেই। অরফিয়াস ভাই এর কথা মতে.. সেটাও ঠিক যে আরো অনেক লেখা আসে.. কিন্তু আমার থ্রেডে অলঅয়েজ ই একটা কিছু ঝামেলা বাধে; সো সেহেতু হয়তো কোথাও আমার কমিইনিমেশনের দোষ.. বা আমার.. সো আমার পাঠক হিসেবে থাকাটাই বোধ হয় ভালো এখানে।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

মৃত্যুময় ঈষৎ(অফলাইন) এর ছবি

আলোচনা সমালোচনা হবে এটা মেনে নিতে পারেন। আর অনুরোধঃ যেই লেখায় নিজেরই ফালতু হিসেবে একমত হতে হবে, নিজেরই জাস্ট টাইপিং বলতে হবে সেই লেখা পোস্ট না করাই পাঠক-লেখক দু-পক্ষের জন্য উত্তম।

সো আমার পাঠক হিসেবে থাকাটাই বোধ হয় ভালো এখানে।

পাঠক তো হতেই হবে; সাথে কোন কবিতা পুনঃ পুনঃ পুনঃ পাঠে ভালো লেগে গেলে পোস্ট করে দিবেন-- আমরা (অন্তঃত আমি) ভালো বলে যাবো।

অরফিয়াস এর ছবি

এখানে তো মেশামেশি নিয়ে কোন অভিযোগ হচ্ছেনা!! হচ্ছে আপনার লেখার মান নিয়ে, যেখানে আপনি কোন উন্নতি দেখাতে পারছেন না। যেহেতু আপনার লেখাটি নীড়পাতায় আসছে সেটি সবার নজরে পড়ে। তাতে পাঠক যদি যথেষ্ঠ মানসম্মত উপাদান না পেয়ে থাকে সেটার দায় আপনারই। আপনি বলবেন যে "কেন পাঠক ইগনোর করলো না", সেটা একটা ফালতু মন্তব্য। পাঠককে কেন ইগনোর করতে হবে আপনি নিজে করুন না।

একে তো দিচ্ছেন অদ্ভুত পোস্ট তার উপরে দেখাচ্ছেন ইগো ! আবার বলছেন আপনার "কমিউনিকেশন" এর সমস্যা !

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

ক্রেসিডা এর ছবি

২৫ নং মন্তব্য দেখে নেবেন।

ভালো থাকেন।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

সুমন চৌধুরী এর ছবি

আমার বোধহয় আপনার যুক্তিটা ঠিক হলো না; পাঠক হিসেবে আপনি লেখাটা ইগনোর করে যেতে পারতেন।

কমিউনিটি প্লাটফর্মে এই কথা আপনি বলতে পারেন না।

ক্রেসিডা এর ছবি

সুমন ভাই@ আমি আসলে বলতে চেয়েছিলাম যে লেখাটা আপনার কাছে অখাদ্য বা সময় নষ্ট বলে মনে হলেও সেটা বলাটা থেকে নিজেকে ইগনোর করে যেতে পারতেন; এরকম অনেক লেখা হয়তো আমারো চোখে পড়েছে, এবং সেখানে যদি আমি বলে যেতে থাকি যে আমার সময় নষ্ট করার অধিকার কে দিয়েছে আপনাকে, সেটা কতটা যুক্তি সঙ্গত আমি জানি না আসলে; ..

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অরফিয়াস এর ছবি

এরকম অনেক লেখা হয়তো আমারো চোখে পড়েছে, এবং সেখানে যদি আমি বলে যেতে থাকি যে আমার সময় নষ্ট করার অধিকার কে দিয়েছে আপনাকে, সেটা কতটা যুক্তি সঙ্গত আমি জানি না আসলে; ..

এরকম কিছু লেখার লিঙ্ক দিয়ে দিন আমরাও দেখি কিরকম সময় নষ্ট হলো !!

জাষ্ট বসে বসে আহেতুক টাইপ করা।

আপনি নিজেই নিজের লেখাকে অহেতুক বলবেন আর পাঠক ক্ষোভ প্রকাশ করলে সেটা আপনার গায়ে লেগে যাবে !!

সচলে প্রায় নিয়মিত কবিতা পোস্ট আসে, আর কারো লেখায় তো পাঠকের এরকম প্রতিক্রিয়া দেখিনা।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

ক্রেসিডা এর ছবি

আপনাকে আমার অপছন্দের লিঙ্ক কেন দিতে যাব?

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

অরফিয়াস এর ছবি

তাহলে পুরাতন পোস্টে আপনি কি পছন্দ করেছেন আর কি অপছন্দ করেছেন সেটা দিয়ে আপনার ফালতু লেখাগুলো কেন জায়েজ করতে আসেন? পাঠক তো অনেকদিন ধরেই আপনার কোবতে ফালতু বলছে!

প্রথমত ভাবতে পারতাম আপনার উন্নতি করার ইচ্ছা আছে লেখালেখিতে তাই এই লেগে থাকা। কিন্তু অনেকগুলো লেখায় পাঠকের মন্তব্যের জবাবে আপনার আচরণ লক্ষ্য করে দেখলাম আপনার আসলে শেখার ইচ্ছেটা নেই। আপনি মনে করেন আপনি যা লিখে যাচ্ছেন সেটাই ঠিক আছে। আপনি এরকম করে "আহেতুক" কোবতে পাঠককে গেলানোর চেষ্টা করবেন আর উন্নাসিক আচরণ দেখিয়ে চলবেন সেটা হাস্যকর।

নিজের লেখা সম্পর্কে এতো উচ্চ ধারণা থাকার মতো ফিডব্যাক আপনি পাঠক থেকে পাচ্ছেন কি?

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সুমন চৌধুরী এর ছবি

এখানে যে কয়জন আপনার লেখাটা অপছন্দ করেছেন কেউই হাওয়ার উপরে কথা বলছেন না। কারো যদি কোন লেখা অপছন্দ হয়ে থাকে সে মন্তব‌্যে সেটা জানাতেই পারে। আপনার লেখাটা আমার ফালতু লেগেছে মানে সেটাই আমার ফিডব্যাক। আপনি নিজে বরং বিরূপ মন্তব্যকারীদের ইগনোর করতে পারেন। দুইজন পাঠকের প্রসংসা পেয়েছে আপনার লেখা সেটাও তো কম কথা না।

ক্রেসিডা এর ছবি

তাদের কাছে খারাপ লেগেছে সেটা নিয়ে বোধহয় আমি কোন মন্তব্য করিনি; বরং লেখাটা যে ফালতু হয়েছে, সে ব্যাপারে একমত ই প্রকাশ করেছি। আমার "ওই অধিকার কে দিয়েছে" এর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ছিল। হাসি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

ক্রেসিডা এর ছবি

এবং ২নং কমেন্টে এ নিয়াজ ভাইয়ের ভালো লাগাটাও আমার জন্যে কম পাওয়া না।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

বাপ্পীহায়াত এর ছবি

প্রিয় ক্রেসিডা,

অনেক দিন ধরেই আপনার পোস্টগুলো এবং এর কমেন্টসগুলো পর্যবেক্ষণ করছি।
যদিও কবিতা আমি বুঝিনা, তবে সচলের একজন পাঠক হিসেবে তিনটা ব্যাপার তুলে ধরা প্রয়োজন মনে করছি:

১। বানানের ব্যাপারে আপনি যত্নবান না - এই ব্যাপারটা কিন্তু খুব সহজেই কাটিয়ে উঠা যায়, কিন্তু কেন যেন মনে হচ্ছে এই ব্যাপারটায় আপনি উদ্বেগহীন (অবশ্য আমার বুঝার ভুলও হতে পারে)।

২। ইদানিং দেখছি আপনি সমালোচনা ঠিকভাবে গ্রহন করতে পারছেন না। আপনার প্রথমদিকের কিছু পোস্টগুলোর সাথে তুলনা করে দেখলাম - সমালোচনার বিপরীতে আপনার প্রতিক্রিয়ায় অনেক পরিবর্তন এসেছে (পড়ুন আ্যাসার্টিভ)।

৩। আবারো বলছি আমি কবিতা বুঝিনা, তবে সচলে অনেক পোড়খাওয়া কবিতার পাঠক আছেন। আপনার কিছু কবিতা দেখছি খুবই জনপ্রিয় কিন্তু বেশির ভাগই পাঠকরা ধরতে পারছেননা। হয়ত আপনার কবিতা লিখার প্যাটার্নটা যুগোপযোগী নয়?

আশা করছি সাধারন পাঠক হিসেবে আমার এই পর্যবেক্ষণ গুলো আপনি খোলামনে গ্রহন করবেন। আর আপনার আরেকটা কবিতা 'সুবর্নরেখা' তে হিমু ভাই-এর মন্তব্যটুকু কিন্তু খুবই চমৎকার।

ভাল থাকুন সবসময়।

ফাহিম হাসান এর ছবি

দেখেন ভাই@ আমি যথাসম্ভব ট্রাই করি খুবই আন্তরিক ভাবেই সবার সাথে মিশতে; পারছি কিনা সেটা না .. কিন্তু আমার সে আন্তরিকতার অভাবটুকু নেই।

সবার সাথে মেশার এফোর্টটুকু আমার চোখে পড়েছে। আপনাকে অন্যদের পোস্টে কয়েকবার মন্তব্য করতেও দেখেছি। তবে সুমনদার মন্তব্যের উত্তরে "জাস্ট বসে বসে টাইপ করেছি" - এই ধরনের উত্তর না দিলেও পারতেন (হয়ত অভিমান থেকে দিয়েছেন, তারপরেও)।

এই কবিতার মূল কথা আমি ধরতে পেরেছি কিন্তু যেই আবেগ থেকে লিখেছেন সেটা আমাকে স্পর্শ করে নাই। আপনি লেখার ব্যাপারে আরেকটু যত্নবান হলে আশা করি ভালোই লিখবেন।

আরেকটা কথা - আপনি একটা পোস্ট লেখার পর কিছুদিন বিরতি নিতে পারেন। তারপরে নিজেই আবার যাচাই করে দেখতে পারেন লেখার কোয়ালিটি। অথবা কবিতা বাদে অন্য কোন ফরম্যাটে লিখতে পারেন - আপনার গদ্য লেখার হাত তো খারাপ না।

ইশতিয়াক এর ছবি

শুরু থেকেই আপনার কবিতা (যদিও আমার মতে গদ্য, এন্টার বাটন ব্যবহার করে কবিতা বানানো হয়েছে) পড়ে আসছি। আমার মনে হয় আপনার প্রচুর পড়াশুনা করা দরকার। তাহলে বুঝতেন কবিতা কি। ছন্দ মাত্রা কি জিনিস আর কবিতায় ছন্দের প্রয়োজন কেন। এগুলো বুঝে কবিতা লিখলে অন্তত আপনি নিজেকে বিচার করতে পারবেন।

ভালো থাকবেন।

মুস্তাফিজ এর ছবি

আরো একমাস পরে, তোমার সাথে দেখা
সেম রেস্তোরা, সেম মেনু, সেম
চেয়ার টেবিলে

রেস্তোরার নাম না দেয়াটা একটা উইক পয়েন্ট বটে। ঐটা ছাড়া কবিতা দারূণ হইছে। উপরে পোলাপান কী বলছে তা নিয়া ঘাবড়ানোর কিছু নাই। সবার তো আর ক্রেসিডার কবিতা হজম হয়না।
আগামি বইমেলায় আরেকটি বই নিশ্চয়ই দেখতে পাবো?

...........................
Every Picture Tells a Story

তানিম এহসান এর ছবি

আপনি কি ইচ্ছে করেই এমন করেন? আবেগের তীব্রতা নিয়ে সমস্যায় আছেন? নাকি এই সমালোচনাগুলোই আপনাকে কবি হিসেবে স্বীকৃতি পাইয়ে দেবার বেলায় দারুণ টোটকা হিসেবে কাজ করবে এই ভেবে বসে আছেন!!!ব্লগের ফিডব্যাক ব্যক্তিকেন্দ্রিক নয়, লেখা-কেন্দ্রিক।

কবি হিসেবে আপনার ইগো থাকাটাকে আমি সম্মান করি কিন্তু বর্তমান প্রেক্ষাপটে যখন এমনিতেই কবি আর কবিতা সমাজ, সংস্কৃতি থেকে দূরে সরে গিয়ে জবুথুবু তখন আপনার এইসব ছেলেমানুষি কেবলমাত্র হতাশ করে। প্রচণ্ড সম্ভাবনা নিয়ে এসেছিলেন, রোমেল ভাই এর একজন মানুষ আপনাকে যে ফিডব্যাক দিয়েছিলেন তা আপনি ভুলে যেতে পারেন, আমরা ভুলিনি। এখানে কেউ আপনার শত্রু নন; ব্লগ, সচলায়তন সম্পর্কে কি আপনি না জেনে এসেছিলেন?

আর যদি মনে করে থাকেন, কবির কাজ কবিতা লিখে যাওয়া, তার মূল্যায়ন ভবিষ্যতে হবে, তবে গঠনমূলক সমালোচনাগুলো এভাবেই নিতে থাকুন, আপনার দৃশ্যকল্প তৈরির যে অবিশ্বাস্য সহজাত ক্ষমতা সেটাকে এইভাবে কাজে লাগাতে থাকুন, নিজের সমালোচনা কম করে নিজেকে নিয়ে এই নার্সিসিজম চালিয়ে যান -- আমরা বরং আপনাকে নিয়ে ক্রমাগত হতাশ না হতে হতে ভিন্ন কোথাও মনোযোগ সরিয়ে নেই। এত টাইম নাই কারো হাতে শুধুমাত্র আপনার কবিতা নিয়ে ব্যতিব্যস্ত হওয়ার।

আপনার এইসব কবিতা আপনার পরিবারের মানুষদের, বন্ধুদের পড়তে দিয়েন। আর যদি সেই কবিতার প্রতিটি লাইন আপনাকে প্রতিবার নানাভাবে ব্যাখ্যা করে বুঝিয়ে দিতে হয় তাহলে আমাদের ক্ষমা করে দিয়েন।

আমি নিজে মাথায় যা আসে তাই লিখি, কবিতা এখনও বুঝিনা, কিন্তু আপনার এই লেখা পড়ে এতটুকু বুঝলাম যে আমাদের হাজার বছরের বাংলা ভাষায় শব্দের আকাল পড়েছে! সশব্দে তীব্র আপত্তি জানিয়ে গেলাম। আর যদি আপনি সিদ্ধান্ত নেন যে আপনি এইভাবেই ইংরেজি শব্দ ব্যবহার করে কবিতা জগতে বিপ্লব তৈরি করবেন তাহলে নিশ্চিত থাকুন- পাঠক না, ব্যক্তিগত জায়গা থেকে আপনার সমালোচনায় নামবো। কথা দিলাম!

সম্ভাবনা আর সক্ষমতার কি নিদারুণ অপচয়!

জুন এর ছবি

চলুক

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

তাপস শর্মা এর ছবি

আপনার লেখা কবিতা এই যাবত আমি যতটা পড়েছি তার মধ্যে নব্বই ভাগ কবিতায় কোন আবেদন খুঁজে পাইনি

উপদেশ ভাববেন না, পরামর্শ দিতে পারি, আগেও বলেছি এখন আবার বলি - কবিতা পড়েন ভাই, অনেক বেশী করে পড়েন। তাহলেই বুঝবেন আপনি কি লিখছেন

ফায়েজুর রহমান সৈকত এর ছবি

বাহ! ভাল লিখেছেন তো।

ফায়েজুর রহমান সৈকত

অতিথি লেখক এর ছবি

সাধারন। তবে সুন্দর। অহেতুক সৌন্দর্য আরকি!

jatra shuru

অতিথি লেখক এর ছবি

চালিয়ে যান আর শব্দ নিয়ে খেলুন দেখবেন হয়ে যাবে

ভালো তারপরেও

অতিথি লেখক এর ছবি

আপনি যেটা লিখেছেন সেটাকে আর যাই বলুক কবিতা বলা যায় না। বাচ্চা ছেলেমেয়েরা যখন সিক্স সেভেনে থাকতে প্রথম প্রথম কবিতা লেখে ঠিক তেমনি হয়েছে। ভাষায় আপনার অজ্ঞতা কিংবা বাছাই সেই স্কুল পড়ুয়াদের মতোই হয়েছে।

সেম রেস্তোরা, সেম মেনু, সেম
চেয়ার টেবিলে

আপনার শব্দ চয়ন হতাশজনক। কবিতার ভাষা কিংবা বিষয় ও সেই একই রকম লাগলো। তাপস দা সহ বাকী সবার সাথে একমত আপনার আরো পড়া উচিত। জনিনা এই মন্তব্য পড়বেন কিনা, তবু লেখে গেলাম। গঠন মূলক সমালোচনাকে হাসি মুখে মেনে নিতে হয়।

মাসুদ সজীব

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।