ভাষার মাস এবং কিছু অপ্রাসঙ্গিক কথা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৭/০২/২০১৪ - ১২:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটু আগে টেলিভিশন দেখছিলাম। চ্যানেল পাল্টাতে যেয়ে একটা আলোচনা অনুষ্ঠান চোখে পড়লো। শব্দ বাড়িয়ে ভালো করে শুনলাম ওটা ভাষার মাস নিয়েই হচ্ছে। ভাষা আন্দোলনের গুরুত্ব, তাৎপর্য, জাতীয় জীবনে এর ভুমিকা ইত্যাদি ইত্যাদি যা হয় আর কি । কিন্তু কষ্ট পেলাম চ্যানেলটার নাম দেখে। সম্পূর্ণ আমাদের দেশীয় একটা টেলিভিশন চ্যানেল এর নাম কেন ইংরেজিতে হতে হবে ? আমারতো মোটেই মনে হয়না যে কোন ইংরেজ আমাদের ওইসব চ্যানেল এর কোন অনুষ্ঠান এর দর্শকশ্রোতা ? তাহলে কেন এই বেলাল্লাপনা ? আর যদি নামটাই ইংরেজি হতে হবে তাহলে অন্তত ভাষার মাস নিয়ে অনুষ্ঠান না করলেই আমরা খুশি হবো। যাই হোক, আমাদের মহান মুক্তিযুদ্ধের মতই ভাষা আন্দোলন আমাদের বাংলাদেশীদের জন্য অত্যন্ত গর্বের এবং অহংকারের প্রতীক। তাই গোঁড়ামি করে নয় বরং আপন অহংকার সমুন্নত রাখতে যার যার ক্ষেত্রে যা যা করনীয় তাই করা উচিৎ । এদেশীয় টেলিভিশন চ্যানেলগুলো বিশ্বব্যাপী আমাদের পরিচিতির প্রতীক। তাই সেখানে বাংলা অক্ষরে নামটা থাকলে অন্তত আমরা সহজেই বুঝতে পারবো ওটা আমাদের চ্যানেল। ধন্যবাদ । আদিত্য জামান, গাজীপুর।

ছবি: 
24/08/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

অতিথি লেখক এর ছবি

দেশ , একুশে, মাছরাঙ্গা, বৈশাখী, মোহনা, তো বাংলা নাম! আর একুশে, মাছরাঙ্গা তো বাংলা অক্ষর দিয়েই শুরু?

তবে Ntv, Rtv, ATN, Chenel i, এই নামকরন গুলোর অর্থ কি? এগুলো দিয়ে আসলে কি বুঝানো হয় তা বোধহয় দেশের বেশিভাগ মানুষ জানে না।

মাসুদ সজীব

সাফি এর ছবি

চ্যানেল আই মনে হয় ইম্প্রেস মিডিয়া গোষ্ঠীর আই ব্যাবহার করে।

সাফি এর ছবি

লেখাটা বেশ অগোছালো মনে হল।

অতিথি লেখক এর ছবি

আমিও জানিনা । কিন্তু আমি চাই, সব চ্যানেল এর নাম বাংলা অক্ষরে লেখা হোক ।

অতিথি লেখক এর ছবি

এটা দিয়ে কি ভাষার প্রতি প্রেম প্রদর্শন হয়ে যাবে? আপনার সুরে যদি বলি আপনি নিজেও ভাষার মাসে বাংলা কথার মাঝে ইংরেজি শব্দ ব্যবহার করছেন, যেমন ”চ্যানেল”। কিন্তু চ্যানেলের বাংলা বললে অন্য ভাষার মানুষ দূরে থাক বাংলা ভাষার মানুষরাই ঠিক মতো বুঝবেনা। ভাষার সংমিশ্রন এর একটা বিষয় আছে, সেই মিশ্রনের ফলে অনেকগুলো ভাষার শব্দ বাংলা ভাষায় সংযোজন হয়েছে যেগুলো বাংলার মতোই ব্যবহার হয়। ওগুলো ব্যবহার করলেই বাংলা ভাষার প্রতি প্রেম কিংবা শ্রদ্ধা কমে যায় না। আমার মনে হয় আপনি ভাষার ব্যবহার সমন্ধে বলতে গিয়ে সর্বজনীন কিছু বিষয়কে গুলিয়ে ফেলেচেন।

মাসুদ সজীব

অতিথি লেখক এর ছবি

দয়া করে চ্যানেল এর নাম কি করে সার্বজনীন হল বুঝিয়ে বলবেন ? ব্যাপারটা যদি আসলেই তাই হতো তাহলে এদেশীয় চ্যানেলগুলতেও হিন্দি সিনেমা দেখানোর হিড়িক পড়ে যেত। সেটা কেন হয়না আপনিও জানেন। যাই হোক আমাদের হাসিনা-খালেদা হবার দরকার নেই। ভালো লাগলো আপনাদের জবাব পেয়ে। এটা আমার প্রথম লেখা। ভালো থাকবেন।

আদিত্য জামান

মন মাঝি এর ছবি

আচ্ছা "ভাষার মাস" বলে যেটাকে আখ্যায়িত করছেন, সেই খোদ ফেব্রুয়ারিও তো আসলে কোন বাংলা মাস নয়, বরং বিদেশী গ্রেগরিয়ান ক্যালেণ্ডার অনুযায়ী একটা মাস। নামটাও বিদেশী - ল্যাটিন। ২১শে ফেব্রুয়ারীর "ভাষা দিবস"-ও তাই। অথচ সবাই এগুলাই পালন করছে, এমনকি ভাষা সৈনিকরাও। একটা বিদেশী দিন আর মাস ঘিরে তাদের যত্তসব উৎসব, আনন্দ, মেলা, প্রভাতফেরি আর "বেলাল্লাপনা"। তো, এই ধরণের "বেলাল্লাপনা"-র ব্যাপারে আপনার বক্তব্য কি? কষ্ট হয় না আপনার?

আর ঐযে ঐ কুখ্যাত বেলাল্লাপনা-মার্কা অমর গানটা - "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি...." - এটার কি করবেন? খৎনা করে 'একুশে ফেব্রুয়ারী'-র বদলে ""আমার ভাইয়ের রক্তে রাঙানো ৮ই ফাল্গুন..." করে দিলে কেমন হয় আপনার মতে?

****************************************

অতিথি লেখক এর ছবি

মন মাঝি, আমি ভাই আপনার সাথে কিছুটা একমত । কিন্তু ব্যাপার কি জানেন, প্রাত্যহিক জীবনে আমরা গ্রেগরিয়ান ক্যালেণ্ডার এ অভ্যস্ত। আমাদের সবকিছুই ওই তারিখ অনুযায়ী চলে। আর একুশে ফেব্রুয়ারী আমাদের একটা ব্র্যান্ড। কিন্তু ৮ই ফাল্গুন আমরা পালন করতে পারলেও বৈশ্বিক বাজারে যেহেতু এখন এটি প্রতিষ্ঠিত, তাই ওটা মনে হয় না পাল্টালেও চলছে। আর আমার প্রতিক্রিয়া হচ্ছে বিশ্বব্যাপী আমাদের চ্যানেলগুলোকে একান্ত আমাদের বলেই চিহ্নিত করা। বিরোধীতার খাতিরে আমরা অনেক কিছুই বলতে পারি, কিন্তু একবার ভাবুন এবং উপলব্ধি করুন যে কেন আমি এগুলো বলেছি। আমার কোন ভাবেই মনে হয়না যে আপনি আমার সাথে সহমত নন । আমি বেলাল্লাপনা শব্দটা ব্যবহার করেছি শুধুমাত্র আমাদের দ্বিমুখী রূপটা বোঝাতে। ভালো থাকবেন। আদিত্য জামান

অতিথি লেখক এর ছবি

চলুক

মাসুদ সজীব

অতিথি লেখক এর ছবি

চলুক

মন মাঝি ভাইয়ের সাথে একমত। সহমত টা ভুল করে একবার নিচের মন্তব্যে চলে গেছে, সেজন্য আন্তরিকভাবে দু:খিত।

মাসুদ সজীব

অতিথি লেখক এর ছবি

এই মানের পোষ্টও তাহলে সচলে ছাড়পত্র পায়? লিখা পোষ্ট করতে এতদিন তবে খামাখাই ভয় পেয়েছি!

অতিথি লেখক এর ছবি

ভাই এটা কোন ধরনের কথাবার্তা ? আপনিতো এই গ্রহের যোগ্য নন। আমি বলতে চাচ্ছি, আমরাই আপনার যোগ্য নই। তাই কুয়োর ব্যাঙ হয়েই থাকুন, বাইরে আসবেন না সাপে খেয়ে ফেলবে।

সাফি এর ছবি

সচলের লেখাগুলোতে রেটিং এর একটা ফিচার আছে। নিবন্ধিত হাচল/স্চলরা এই রেটিং দেখতে এবং দিতে পারেন। এই লেখায় এখন পর্যন্ত ২টা রেটিং পরেছে। একটা ১, আরেকটা ২। পাঁচের মধ্যে।

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

সম্পূর্ণ দেশীয় আরও অনেক প্রতিষ্ঠানের নামই বাংলা নয়, যেমন-

নর্থ-সাউথ ইউনিভারসিটি
স্কয়ার ফার্মাসিউটিক্যালস
এক্সিম ব্যাংক
বিসিবি(বাংলাদেশ ক্রিকেট বোর্ড)
ইত্যাদি।
এ জাতীয় আরও বহু স্বনামধন্য প্রতিষ্ঠানের নাম বাংলা শব্দে নয়। তা ছাড়া আমদের হরেক কিছুর এত অবাঙ্গালী নাম আছে যে তার তালিকা করতে গেলে বিশাল বিশ্বকোষেও কুলাবে না। আমার মনে হয় না একুশের চেতনায় এতে কোন বিঘ্ন ঘটে। একুশের চেতনা ভিন্ন ভাষাকে অবজ্ঞা কিংবা বর্জন করতে মোটেই উৎসাহিত করে না।

অতিথি লেখক এর ছবি

দেখুন দয়া করে গুলিয়ে ফেলবেন না। দেশীয় চ্যানেলগুলোর নাম বাংলায় থাকলে আমরা সহজেই বুঝতে পারবো ওটা আমাদের চ্যানেল। আর যেসব প্রতিষ্ঠানের নাম লিখেছেন ওদের লক্ষ্য ও কার্যাবলী অবশ্যই চ্যানেল এর মতো নয় । আর ওরা ভাষা আন্দোলনের তাৎপর্য প্রচার করে না। আমার নিকট কিছুটা অসামঞ্জস্য লেগেছে বলেই এই পোস্ট।

আদিত্য জামান

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

কেন যেন মনে হচ্ছে আপনার ধারনা হয়েছে যে ভাষা আন্দোলনের তাৎপর্য প্রচার করাই বাংলাদেশের চ্যানেলগুলোর একমাত্র কিংবা প্রধান কাজ। আসলে এগুলো তো এক একটি বানিজ্যিক প্রতিষ্ঠান ছাড়া আর কিছু নয়, বানিজ্যের প্রয়োজনে নীতিমালার পরিপন্থি নয় এমন যে কোন কিছুই এরা প্রচার করতে পারে, করে। বরং ভাষা আন্দোলনের তাৎপর্য প্রচারে সবচেয়ে প্রাসঙ্গিক প্রতিষ্ঠানটির নাম দেখুন- "বাংলা Academy"।

otithi এর ছবি

আমাদের দেশের পচানব্বই ভাগ মানুষের নাম যদি আরবি নাম হতে পারে তবে ২-৪ টা চ্যানেল কি দোস করলো। পরিবর্তন ঘর থেকে শুরু করাই ভালো।

অতিথি লেখক এর ছবি

দোষ করেনি, বরং আরেকটু জগাখিচুড়ী পাকিয়েছে। মিডিয়ার আলাদা শক্তি আছে, খুব সহজেই মানুষের কাছে যাবার।

অতিথি লেখক এর ছবি

নামগুলি বাংলায় হলে পাছে ইংরাজী প্রেমীদের কাছে গ্রহনযোগ্য না হয় তাই বোধহয় এই সব নামকরণ। তা কি আর করা যাবে আমাদের নিজেদেরই যখন মতের মিল নেই। তবে বক্তব্য যথাযথ। বাংলা অনুষ্ঠান সম্প্রচারী মাধ্যমের নাম বাংলা হওয়া চাই এই দাবীর পেছনে জোরাল সমর্থন থাকলেই কাজ হবে।

আয়নামতি এর ছবি

আমাদের দেশের পচানব্বই ভাগ মানুষের নাম যদি আরবি নাম হতে পারে তবে ২-৪ টা চ্যানেল কি দোস করলো। পরিবর্তন ঘর থেকে শুরু করাই ভালো।

গড়াগড়ি দিয়া হাসি দারুণ মজা পেলাম পোস্ট এবং কিছু মন্তব্যে। হক কথা কিন্তু। নাম বদলে 'আল ৮ইফাল্গুন টিভি'(এই রে টিভির বাংলা তো জানিনা ইয়ে, মানে... ) 'ইহাহাবিবি বাংলাদেশ টিভি' এমন সব নাম রাখলে কিন্তু মন্দ হয় না শয়তানী হাসি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

এটাকে ঠিক পোস্ট বলে মনে হলো না, ফেসবুকের স্ট্যাটাস হিসেবে বরং চালিয়ে দেয়া যায়।

বিষয়টা কিন্তু ভালো ছিল। সময় নিয়ে গুছিয়ে লিখলে বিশ্লেষনধর্মী চমৎকার একটা লেখা হতে পারতো। সাথে নিজের ও আশেপাশের মানুষের মতামত, কিছু উদাহরণ দিয়ে পক্ষে বিপক্ষের যুক্তিগুলো নিয়ে এলে বক্তব্যটা অনেক গোছালো হতো আর মন্তব্যেও আমরা বেশ ভালো একটা আলোচনা পেতাম।

আমার ব্যক্তিগত মতামতে আমি এই লেখার বক্তব্যের সাথে একমত নই। টিভি চ্যানেলগুলোর নাম বাংলায় দিয়ে বা বাংলায় দেখালে তাতে আমাদের কী লাভ হচ্ছে? " বিশ্বব্যাপী আমাদের চ্যানেলগুলোকে একান্ত আমাদের বলেই চিহ্নিত করা" - ইংরেজী নাম থাকলে এই কাজটা কি কোনভাবে বাধাগ্রস্থ হয়? বিশ্বব্যাপী প্রচারে তো বরং ইংরেজী হরফই বেশী লাগসই!

____________________________

অতিথি লেখক এর ছবি

http://www.prothom-alo.com/bangladesh/article/149404/%E0%A6%B8%E0%A6%AC_%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A7%87%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87_%E0%A6%85%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AC%E0%A7%87_%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE_%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B7%E0%A6%BE_%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8_%E0%A6%A8%E0%A7%9F

যদিও আমার চাওয়া এমন কিছুই ছিল, তারপরেও এতটা ঢালাওভাবে বাধ্যবাধকতা দিয়ে বাংলা ভাষার ব্যবহার কতোটা সফল হবে আমি সন্দিহান।

আদিত্য জামান

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।