মুভি অফ দা উইক: লেমন ট্রি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০১/০৩/২০১৪ - ১০:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেকেই আমাকে জিজ্ঞেস করে “একটা ভাল মুভির নাম বলতো, উইকেন্ডে দেখব”। জবাবটা ভেবেচিন্তে দিতে হয়, সব মুভি সবার জন্য নয়। আজকের মুভিটা অনেক বছর ধরেই আমার পছন্দের তালিকার শীর্ষে থাকা সত্ত্বেও কারও সাথে শেয়ার করি না। দেখার পর কেউ যদি নীরস বদনে শুধু বলে “হ্যাঁ, ভালই তো….” এতেই আমার মন খারাপ হয়ে যাবে। কারণ এই সিনেমার প্রতিটি সংলাপ, প্রতিটি দৃশ্যের চিত্রায়ন আর অভিনয় শিল্পীদের পারদর্শিতা এককথায় অতুলনীয়। অনেকদিন বিরতির পর যখন আবার সিরিজটা শুরুই করলাম তো ভাল কিছু দিয়েই সূচনা হোক। নানান দেশের হরেক টাইপের আরও অনেক ভাল ফিল্ম দেখেছি গত পাঁচ বছরে কিন্তু শীর্ষস্থান অটুট রেখেছে আজকের আয়োজনের এই ইসরায়েলি সিনেমা ‘লেমন ট্রি’।

একটি গুলির শব্দও নেই পুরো সিনেমায় তারপরও লেমন ট্রিকে নির্দ্বিধায় যুদ্ধের গল্প বলে চালিয়ে দেয়া যায়। শৈশবে পত্রিকার পাতায় শীতল যুদ্ধের কথা তো অনেক পড়েছি, এর তাত্ত্বিক অর্থ মাথায় ঢুকেনি কোনদিন। বুড়ো বয়সে এই মুভি দেখে আবার মনে পড়ে গেল সেই রহস্যময় শীতল যুদ্ধের কথা। গল্পের বিষয়বস্তু ইসরায়েল-প্যালেস্টাইন বিরোধ শুনেই তো অনেকে বলে বসবেন ‘আরে বাবা, ওইযুদ্ধে তো মানুষ মরছে ছয় দশক ধরে……… শীতল যুদ্ধ পেলেন কোথায় আপনি?’ আজকের সিনেমার পুরোটাই কিন্তু ফিকশন নয়, মূল গল্পটা কিন্তু আসলেই সত্যি এবং সেই সত্য অবলম্বনেই নির্মিত এই সিনেমা। যুদ্ধের দুই পক্ষের নাম শুনে তো ভ্রু আরও কুঁচকে উঠবে। একপক্ষে ফিলিস্তিনি এক বিধবা নারী আর বিপক্ষে খোদ ইসরায়েলি ডিফেন্স মিনিস্টার, সহজ বাংলা তর্জমায় প্রতিরক্ষামন্ত্রী সাহেব।

পশ্চিম তীরের গরীব বিধবা সালমা জিদান তাঁর বাগানের লেবু বিক্রি করে জীবিকা নির্বাহ করে। পুরো লেবু বাগানটি তাঁর পিতৃপুরুষের বৈধ সম্পত্তি। হুট করে একদিন ইসরায়েলী প্রতিরক্ষামন্ত্রী বাগানের পার্শ্ববর্তী ভিলা বাড়িটি কিনে ফেলে সালমার প্রতিবেশী হয়ে বসেন। আরে এ তো কোন পাতি মন্ত্রী না, যুদ্ধবাজ ইসরায়েল রাষ্ট্রের পরম প্রতাপশালী যুদ্ধমন্ত্রীর নিরাপত্তার আয়োজনটাও বড়সড়। বাড়ির চারকোনায় বসে গেল সুউচ্চ নজর-ঘাঁটি, বন্দুকধারী সৈন্য সমারোহে পড়ে গেল হুলুস্থুল রব। এতেও তুষ্ট না হয়ে চোখ পড়ল প্রতিবেশীর লেবু বাগানের দিকে, চোরাগুপ্তা হামলা ঠেকাতে তো উপড়ে ফেলতেই হবে সবগুলি লেবু গাছ। ক্ষতিপূরণ হিসেবে নাহয় দিয়ে দাও কিছু টাকা-পয়সা ঐ ফিলিস্তিনি নারীকে।

মধ্যবয়সী সালমা জিদানের কাছে লেবু গাছগুলি সন্তানের মত, ভাইয়ের মত, বোনের মত। বাবার সাথে সেই ছোট থাকতেই লেবু বাগানের পরিচর্চা শিখেছে হাতেনাতে। ইন্তিফাদা আন্দোলনে শহীদ স্বামীর অবর্তমানে এই বাগানের আয়েই মানুষ করেছে একমাত্র পুত্রকে, পাঠিয়েছে আমেরিকায় উচ্চশিক্ষার্তে। চোখের সামনে বিনা অপরাধে কেটে ফেলবে প্রিয় গাছগুলি এটা সে কখনোই মেনে নেবে না। সিদ্ধান্ত নেয় আইনি লড়াইয়ের, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে খোদ ইসরায়েলের আদালতে দাখিল করে সে তাঁর হৃদয়ের আর্জি। শুরু হয় এক অসম যুদ্ধ, অর্ধ-শতাব্দী ধরে চলে আসা দুটি জাতিগোষ্ঠীর বিরোধের এক ভিন্ন মাত্রার স্নায়ুযুদ্ধকে উপজীব্য করেই রচিত এই সিনেমার চিত্রনাট্য।

সালমা জিদান চরিত্রে অভিনয় করেছেন হিয়াম আব্বাস(Hiam Abbas), আমি তাঁকে বলি মধ্যপ্রাচ্চের ফিল্ম ইন্ডাস্ট্রির শাবানা আজমি। প্যালেস্টাইন যুদ্ধ নিয়ে নির্মিত একাধিক অসামান্য চলচিত্রে কখনো নাম ভূমিকায় কখনো বা গুরুত্বপূর্ণ পার্শ্বচরিত্রে হিয়াম আব্বাসের অভিনয় দেখে বিস্মিত হয়েছি। তারপরও বলব হিয়াম আব্বাস অভিনীত সেরা চরিত্র সালমা জিদান। সিনেমার অপর কেন্দ্রীয় চরিত্র সেই রাশভারী-দাম্ভিক মিনিস্টার সাহেবের অভিনয়ও অনেকদিন মনে থাকবে। পার্শ্বচরিত্রে সালমার তরুণ আইনজীবী আর সালমার প্রতি সহানুভূতিশীল কোমলমতি মন্ত্রীপত্নী চরিত্রদুটিতেও চমৎকার অভিনয় করেছেন শিল্পীরা।

ইসরায়েলি পরিচালক এরান রিক্লিস(Eran Riklis) নির্দেশিত ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত লেমন ট্রি সিনেমার গল্পের শেষটা আমি বলব না। নেট ঘাঁটাঘাঁটি করে সময় নষ্ট করবেন না। সময় করে দেখুন, ভাল লাগলে নাহয় তারপর বিস্তারিত জানতে নেট ঘাঁটুন। হ্যাঁ একটা কথা অবশ্য বলতে পারি, মনঃস্থাতিক এই শীতল যুদ্ধের শেষটা আপনার কপালের বলিরেখা আরও একটু বাঁকিয়ে দিবে, আমি আজও নিজেকে প্রশ্ন করে বেড়াই ‘যুদ্ধটা আসলেই কি কেউ জিতেছে?’

এই সিরিজের আগের পোষ্টসমুহ:

নাঙ্গা পর্বত(জার্মানি)
হান্সি(দক্ষিণ আফ্রিকা)
ওয়াজদা(সৌদি আরব)
দিয়াস দে পেসকা এন পাতাগোনিয়া (আর্জেন্টিনা)
এল বানিয়ো দেল পাপা (উরুগুয়ে)

………জিপসি


মন্তব্য

মহিউদ্দিন ডালিম এর ছবি

বাংলাদেশ এ এসব মুভি এর অরিজিনাল সিডি অনেক দাম । আর নেট থেকে ডাউনলোড করে দেখা টা আমার কাছে অনৈতিক মনে হয় । কাজেই নেট ঘেটে জেনে নিতে হবে আমার । সরি । ভালো মুভি বিষয়ক পোস্ট দেয়ায় ধন্যবাদ ।

অতিথি লেখক এর ছবি

কপিরাইট নিয়ে সচলায়তনেই হালে অনেক ক্যাচাল হয়ে গেল। নেট থেকে ডাউনলোড না করেও মুভি দেখার আরও উপায় আছে। আমার ভাল লাগাটাই শেয়ার করি, কিভাবে দেখতে হবে তার উপায় বের করার দায়িত্ব পাঠকের।
নেট ঘেঁটে পুরো কাহিনীটা জেনে গেলে মুভি দেখার মজাটাও কমে যাবে।
ভাল এবং একটু অচেনা মুভি বিষয়ক পোষ্ট আরও আসবে। সাথে থাকুন।

………জিপসি

দীনহিন এর ছবি

ছবিটি দেখতে হবে।
চমৎকার রিভিউ। চলুক
সচলের মাস্ট রিড লেখকদের তালিকায় 'জিপসি' অচিরেই ঢুকে পড়বে বলে আমার মনে হয়।

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

অতিথি লেখক এর ছবি

আমি জিপসি মানসিকতার মানুষ, ভোটার তালিকাও আমার নাম নেই আর আপনি মাস্ট রিড লেখক তালিকায় আমাকে নিবন্ধিত করবেন শুনে বিব্রত বোধ করছি। খাইছে

ছবিটি দেখার আগ্রহ জাগিয়ে তুলতে পেরেছি বলে আনন্দিত। হাসি

………জিপসি

নীল বরফ এর ছবি

অসাধারন একটা মুভি। আপনি ঠিকই বলেছেন সব মুভি সবার জন্যে নয়।আমার দেখা অন্যতম সেরা মুভি।

অতিথি লেখক এর ছবি

আসেন কোলাকুলি করি!

………জিপসি

অতিথি লেখক এর ছবি

ভীষন ভালো লাগল রিভিউ। মুভিটি দেখার ইচ্ছে জাগিয়ে দিলেন।
যদিও ব্যাক্তিগত মত, গল্প আরেকটু কম বলে অন্যান্য টেকনিকাল দিক বেশী করে আলোচনায় আসলে বোধ হয় আরো জমত।
- দীপালোক

অতিথি লেখক এর ছবি

গল্প তো বললাম শুধু দুই প্যারাগ্রাফে, লাটাইয়ের পুরো সুতো তো পাঠককেই ফিল্মটি দেখে খুলতে হবে।

আমি কিন্তু রিভিউ লিখিনা, সে যোগ্যতাও নেই। টেকনিক্যাল বিষয়াদি নিয়ে আলোচনা করার সামর্থ্য নেই।

আপনার ভিতর মুভিটি দেখার ইচ্ছে জেগে উঠেছে শুনে আনন্দিত। হাসি

………জিপসি

আশালতা এর ছবি

বাঃ সুন্দর করে লিখেছেন তো! দেখে ফেলতে হবে।

----------------
স্বপ্ন হোক শক্তি

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- দেখে ফেলুন, বাতি নিভিয়ে দিয়ে হেডফোন লাগিয়ে নিন।

………জিপসি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

'ফুটনোট' দেখেছিলাম। ভালো লেগেছিল।
এটা তালিকায় রাখলাম।
ধন্যবাদ,

অতিথি লেখক এর ছবি

আপনাকেও শুভেচ্ছা, আশা করি মুভিটা আপনার প্রত্যাশা মেটাবে। হাসি

………জিপসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগ্রহ জাগালো। দেখবো অচিরেই

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

সিনেমার নামটি ভুলবেন না নজরুল ভাই।
আমি যতবারই লেবু কচলাই ততবারই মুভিটার নাম মনে পড়ে যায়! দেঁতো হাসি

………জিপসি

নির্ঝরা শ্রাবণ এর ছবি

রিভিউর জন্য ধন্যবাদ। ছবিটা আগেই দেখা হয়েছিল। আপনার লেখা পড়ে আরেকবার দেখার ইচ্ছা জাগল ।

অতিথি লেখক এর ছবি

এসব সিনেমা একাধিকবার দেখতে কোন মানা নেই, মাস্টারপিস!

......জিপসি

সাফিনাজ আরজু এর ছবি

চলুক
দেখতে হবে ....

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- অবশ্যই দেখবেন, হয়ত আপনারও ভাল লাগবে এই শীতল যুদ্ধের চিত্রায়ন।

......জিপসি

আয়নামতি এর ছবি

উত্তম জাঝা!
এই মুভি আমি দেখছিইইইইই দেঁতো হাসি এটি আমারও খুব পছন্দের একটা মুভি।
ঈসরাইলি পরিচালকের তৈরি হলেও তিনি কিন্তু খুব সততার সাথে বিষয়টিকে হ্যাণ্ডেল(পরিচালনা?) করেছেন।
কোনঠাসা প্যালেস্টাইন নাগরিকের অসহায় অবস্হা যেমন দেখিয়েছেন সমান্তরালে হাইকোর্টে ক্ষমতাসীনদের
দাপটটাও খুব স্পষ্ট করে দেখানোর জন্য সাধুবাদ দিতেই হয়। আমার কাছে অবাক লাগে এই একটি ব্যাপার; এই জাতটা একদিকে প্যালেস্টাইন/দের তামা তামা করেছে/করছে অন্যদিকে তাদের নিয়ে সততার সাথে এমন সব মুভিও করে যাচ্ছে, এটিকে আসলে কী বলা যায়? পাকিরা ঈসরাইলিদের কাছ থেকে যদি অন্তত এই শিষ্টাচারটুকুও শিখতে পারতো তবে তাদের মানুষ ভাবা যায় কিনা সে ব্যাপারে একটা চিন্তা ভাবনা করা যেত হয়ত। এসব প্যাচাল রাখি। রাশভারী আবার প্লেবয় ইমেজের ব্যাটা মিনিষ্টারের শীতল যুদ্ধটা কী শুধু সালমা জিদানের সাথেই ছিল? কিংবা সামলা জিদানের যুদ্ধটা একতরফা উড়ে এসে জুড়ে বসা মিনিষ্টারের সাথেই? মিনিষ্টারের ঘরের বউ মিরা 'ডলস্ হাউসের' নোরার কথা মনে করিয়ে দেয় না একটা পর্যায়ে? তরুণ ল'ইয়ারটা ভগলবা হয়ে গেলে ইরাম রাগ লাগছিল না! এহহে্ আমি তো ভরভুরিয়ে সব বলে দিচ্ছি রে! খাইছে ইশশশ আমি যে দেখেছি এটা এভাবে না বললে চলে নাকি শয়তানী হাসি
'দ্য এ্যাটাক' দেখছেন নাকি? আলী সুলায়মান আছেন ওটাতে। সম্ভব হলে দেখবেন। আরেকটা মুভি যদিও বেশ পুরোনো 'দ্য জার্নি অফ হোপ' সময় নষ্টের আহাজারি করতে হবে না কথা দিচ্ছি। আরো আসুক এমন সব রিভিউ।

অতিথি লেখক এর ছবি

আরে আমি আপনারেই তো খুজতেছিলাম, আপনার তালিকার ‘দ্যা হান্ট’ দেখে তো থ মেরে বসে ছিলাম অনেকক্ষণ। আজ রাতেই হয়ত জিতে যাবে সেরা বিদেশী ফিল্মের অস্কার পুরষ্কার।

আপনিও তো চমৎকার ফিল্ম বিশ্লেষণ করতে পারেন, চলেন জুটি বেঁধে ভাল কিছু সিনেমা নিয়ে আলোচনা শুরু করা যাক সচলায়তনে।

......জিপসি

আয়নামতি এর ছবি

হায় আমাকেও নাকি লুকে খুঁজে! লইজ্জা লাগে হেহেহে এইসব আগডুব বাগডুম কে আপনি বিশ্লেষণ বলেন কি খেয়ে রে?
শোনেন ভাই, অস্কার কিছু মুভির গায়ে এঁটে গিয়ে নিজেই জাতে ওঠে বলে মনে করি।
'দ্য হান্ট' যদি অস্কার নাও পায় তাতে কিচ্ছু যায় আসে না। ভুল বললাম? ইরানী কত অসাধারণ সব মুভি হয়েছে, একচোখা দৈত্য অস্কার কারে পাকড়াও করলো 'সেপারেশন' রে আর তাতেই ইরানী চলচ্চিত্ররে জাতে উঠিয়ে দিলো ভাবনাটা বুকা একাডেমী পুরষ্কার দেনেওয়ালাদের তৃপ্তি দিক বরং। লিখতে থাকুন হাতপা খুলে সাথে আছি বকবকিয়ে যাবার জন্য দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

আপনার বক্তব্বের প্রতিটি বাক্যই দাঁড়ি-কমা সহ সত্যি কথা। ‘দ্যা হান্ট’ অস্কার পায়নি এতে আমার বিন্দুমাত্র দুঃখ নেই, ওসব পুরষ্কার আর রেটিং সাইটের ধার আমি কোনদিনই ধারিনি। (সিরিজের একটি চলচিত্রও নমিনেশনের ধারে কাছেও যায়নি।)
কিছু ভাল মুভি দেখে ঝিম মেরে বসে থাকি নয়ত একটি বিনিদ্র রাত পার করি। দর্শক হিসেবে এটাকেই একটি চলচিত্রের সার্থকতা হিসেবে দেখি।

……জিপসি

আয়নামতি এর ছবি

'থ' ভাব কাটলে অতি অবশ্যই একখানা ঝাক্কাস রিভিউ লিখে ফেলুন হাসি

অতিথি লেখক এর ছবি

ঝাক্কাস রিভিউ তো আপনার লিখা উচিত, যেহুতু ফিল্মটি আপনি আমার আগে দেখেছেন। আপনি জানান না দিলে তো হয়ত আরও কিছু মাস-বছর পেরিয়ে যেত লুকাস চরিত্রের সেই কিন্ডারগার্ডেন মাস্টারের অভিনয়শৈলী উপভোগ করতে।
আমি নাহয় আপনার পোষ্টে একটা বড়সড় কমেন্ট জুড়ে দিব।
হালে কিছু ল্যাটিন আমেরিকান মুভি দেখছি, তারপর আপনার তালিকার মুভিগুলি দেখব। ‘দ্যা এট্যাক’ বেশ ইন্টারেস্টিং মনে হচ্ছে!

......জিপসি

ধুসর গোধূলি এর ছবি

২০০৯ এর শুরুর দিকে, তীব্র মানসিক টানাপোড়েনের যেদিন শুরু হলো, সেদিনই এই সিনেমা দেখতে যাওয়ার প্রস্তাব পেয়েছিলাম। সিনেমার আদ্যপান্ত জানতাম না, কেবল মাত্র খানিকটা সময় নিজের থেকে পালানোর জন্য শহরের অন্য অংশে গিয়েছিলামও দেখতে। এই সিনেমা দেখে মনের দুঃখে প্রাণের দুঃখে আরও বেড়াছেড়া লাগায়ে দিলো। সিনেমা দেখার পরে এটা নিয়েই গল্প করতে করতে সাথের বন্ধুর মতে শহরের সেরা ভিয়েতনামিজ রেস্তোরাঁতে চরম ঝাল ছালুন খেয়েছিলাম, মনের জ্বালা মেটাতে। মনের জ্বালা মিটে নাই। সিনেমাটার কথা মনে আছে, সেইদিন দুপুরের কথা মনে আছে, সন্ধ্যার কথাও। কিন্তু সেই রেস্তোরাঁটা আর খুঁজে পাইনি পরে আবার খেতে গিয়ে। বুঝতে পারি, সেদিন কতোটা অন্যমনষ্ক ছিলাম নানা কারণে...

অতিথি লেখক এর ছবি

ইচ্ছে করছে আপনার পুরো কমেন্টটাই মূল পোষ্টে জুড়ে দিতে!
আমি সাধারণত লিখতে বসার আগে ফিল্ম আরেকবার দেখে নিই, এবার তাঁর প্রয়োজন হয়নি। পুরো চলচিত্রটাই মাথার ভিতর গেঁথে গেছে একেবারে!

ভাল থাকবেন আর আমার শুভেচ্ছা জানবেন।

……জিপসি

অন্ধবিন্দু এর ছবি

ভালো সিনেমা। আপনার লিখাটিও ভালো লাগলো। ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

আপনাকেও শুভেচ্ছা হাসি

……জিপসি

ঝিঝি পোঁকা এর ছবি

ভাল লাগল রিভিউ ৷ দেখতে হবে ছবিটি ৷ তারপর মন্তব্য ৷

--------------------------------
ঝিঝি পোঁকা

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ঝিঁঝিঁ পোকার মন্তবের অপেক্ষায় রইলাম! চোখ টিপি

……জিপসি

অতিথি লেখক এর ছবি

আগ্রহ জাগালো ভাল রিভিউ । হাসি দেখতে হবে ছবিটি

তাহসিন রেজা

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, সাথে থাকুন। আগ্রহ জাগানিয়া আরও কিছু ফিল্ম নিয়ে লিখব অদূর ভবিষ্যতে।

......জিপসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।