স্বপ্নবাজী

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৯/০৩/২০১৪ - ১২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ক্যামেরা নিয়ে চলা আমার তা তো আর কম দিন হলো না। ছবি তোলা আমার নেশা। যদিও আমি মানুষ হিসেবে অনেক বেশী অলস। অলস মানুষদের ফটোগ্রাফী করা অনেক মুশকিলের ব্যাপার। আগে অনেক বেশী ছবি তুলতাম, এখন যেন যত দিন যাচ্ছে তত আমার ছবি তোলার পরিমান কমে যাচ্ছে, কিন্তু নেশা বেড়ে যাচ্ছে। সমস্যা হলো, আলসেমীর সাথে যুদ্ধ করে পেরে উঠছি না। যতবার ভাবি অনেক হয়েছে আলসেমী, আর না, এবার ক্যামেরা নিয়ে ঝাপায়ে পড়বো। কিন্তু কই আর তা হয়ে উঠছে?

ছবি তোলা আমার কাছে শুধু ক্যামেরার শাটার টিপে ছবি তোলাই না। ছবি তোলা আমার কাছে আমার কল্পনাকে একটা রুপ দেয়া। আমি যা দেখতে চাই, যা দেখাতে চাই সেটাকে তুলে আনা। যারা লিখতে পারে তাদের কাছে কলম যেমন তাদের মনের ভাব, তাদের স্বপ্ন, তাদের ভাললাগা ফুটিয়ে তোলার একটা উপকরন, তেমনি ক্যামেরা আমার আমার স্বপ্ন, আমার ভাবনা, ভাললাগাকে ফুটিয়ে তোলার উপকরন।

যাই হোক, সচলে কিছু ছবি শেয়ার করতে ইচ্ছে হলো, জানিনা আপনাদের ভাল লাগবে কিনা। ভালো লাগলে ছবি নিয়েই আরো পোস্ট দেয়ার ইচ্ছে আছে। লেখালেখি বস্তুটা আমার জন্য না, তাই কলমের বদলে ক্যামেরা চালাই।

:‌‌: ০১ ::

Waiting to die..

:‌‌: ০২ ::

Light

:: ০৩ ::

Love of bird

:: ০৪ ::

Untitled

:: ০৫ ::

Untitled

:: ০৬ ::

Broken hearted me....

:: ০৭ ::

Untitled

:: ০৮ ::

Untitled

:: ০৯ ::

Untitled

:: ১০ :: হৃদয়ে বাংলাদেশ

amar desh...amar potaka...

এই ছবিটা ফেসবুকে দুই তিনটা পেজ দেখলাম আমার অনুমতি ছাড়াই প্রোফাইল পেজ বা পোস্ট এ ব্যবহার করছে। দুই তিনবার বলেও কোন লাভ হয়নি। তাই মনটা অনেক খারাপ ছিল বেশ কিছুদিন।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চলুক সচলায়তনে স্বাগতম! ক্যামেরা তো দেখি ভালই চালান, দেখবেন ধীরে ধীরে কলমটাও আরও বেশী চলবে!
সাথে আছি। হাসি
প্রিয় ছবি ওই হলুদ-সবুজ পাতাটি।

......জিপসি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ জিপসি আপনার মন্তব্যের জন্য। কলম কবে ভাল চলবে কে জানে। কত কিছুই তো মনের ভিতর ঘুরপাক খায় বলার জন্য, পারি কই? ক্যামেরাটাই আমার হাতের লাঠি।
সচলায়তনে অভ্যস্ত হতে পারিনি এখনো। কিছু কিছু জিনিস বেশ জটিল লাগে।

কালোদিঘী

এক লহমা এর ছবি

বাঃ কি সুন্দর সুন্দর ছবি!
সবাইকেই যে লিখতে হবে এমন কথা আছে কি, মনে ত হয় না! চিন্তিত
আপনি এইরকম ছবি-ই পোস্ট করতে থাকুন, আমরা দেখে মুগ্ধ হয়ে যাই। তারপর যেদিন লিখতে ইচ্ছে হবে, লিখে ফেলবেন! চোখ টিপি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ "এক লহমা"। ছবিগুলো পোস্ট করার পর কেন জানি মনটা খারাপ হয়ে ছিল, কিন্তু আপনার এত সুন্দর একটা কমেন্ট পড়ার পর মন ভাল হয়ে গেল। ধন্যবাদ সঙ্গে থাকার জন্য। দেঁতো হাসি

-- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

ছবি যদি এমন মোহনীয় হয় তাহলে লেখার খুব বেশী দরকার নেই চোখ টিপি । ২ নং ছবিতে কি কোন এডিটিং করা হয়েছে না ন্যাচারাল? ছবি পোষ্ট করুন, এমন ছবি দেখার জন্যে পাশে আশি। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মাসুদ সজীব

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ "মাসুদ সজীব" আপনার কমেন্ট এর জন্য। উৎসাহ পেয়ে ভাল লাগছে। হাসি

২ নং ছবি শুধুমাত্র brightness & contrast একটু adjust করা হয়েছে। কিন্তু মূল কাজটা ক্যামেরাতেই করা হয়েছে ছবি তোলার সময়। ছোট এ্যাপারচার এবং হাই শাটারস্পীড। ছবিটা দুপুর বেলায় তোলা।

সাথেই থাকুন, আরো ছবি আসছে ইনশাআল্লাহ।

-- কালোদিঘী

রংতুলি এর ছবি

ছবি দেখে মুগ্ধ হলাম! চলুক

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সাথে থাকার জন্য

সাথেই থাকুন, আরো ছবি আসছে ইনশাআল্লাহ।

-- কালোদিঘী

গান্ধর্বী এর ছবি

ছবিগুলো দারুণ হয়েছে। আলোকচিত্র ভরে যাক এমন সব ছবি দিয়ে, ক্যামেরা দিয়েই লিখুন হাসি

লেখার শেষে নামটি দিতে ভুলবেন না, হে নামহীন অতিথি!

শুভকামনা।

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ "গান্ধর্বী" থাকার জন্য। আপনাদের ভাল লেগেছে জেনে আমারো ভাল লাগছে। ক্যামেরাই আসলে আমার লেখার অস্ত্র।

সাথেই থাকুন, আরো ছবি আসছে ইনশাআল্লাহ।

নাম দেয়ার কথা একদম ভুলে গেসিলাম। পোস্ট করার পর মনে পড়েছিলো কিন্তু ততক্ষনে অনেক দেরী হয়ে গেছে। কিন্তু এখন আর ভুলছিনা নাম দেয়ার কথা।

-- কালোদিঘী

নীড় সন্ধানী এর ছবি

ছবি ব্লগ সবসময়ই প্রিয় আমার, তবে অধিকাংশ সময় হিংসায় মন্তব্য করা হয় না। আপনি নতুন বলে হিংসা করলাম না। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ "নীড় সন্ধানী" থাকার জন্য এবং সুন্দর একটা মন্তব্যের জন্য। হাসি

নাহয় একটু হিংসায় জ্বলে পুড়লেনই, আমিও নাহয় একটু আত্মতৃপ্তির ঢেকুর তুল্লাম দূর থেকে দেখে (মুহাহাহাহাহাহা) শয়তানী হাসি । ঠাট্টা করলাম। আশা করি পথ চলায় সাথে থাকবেন। এরপর থেকে হিংসা করতেও ভুলবেন না। খাইছে

-- কালোদিঘী

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

সচলে স্বাগতম। আপনার ক্যামেরা আসলেই কথা বলে হে স্বপ্নবাজ (নাম নেই বলে পোস্টের শিরোনাম থেকে নামকরণ করলাম)।

আরো ছবি ব্লগ আসুক, মুগ্ধ হয়ে দেখি, আর ভাবি - মানুষ এত সুন্দর ছবিও তুলতে পারে!!

৫ এর পরে ৬ নম্বরটাকে কেন যেন বিবর্ণ মনে হচ্ছে। সিকোয়েন্স কি অন্য রকম করা যায়?

____________________________

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সত্যজিৎ রায়ের প্রোফেসর হিজিবিজবিজ। খাইছে সাথে থাকার জন্য আর সুন্দর মন্তব্যর জন্য। আপনাদের ভাল লাগছে দেখে আমারো অনেক ভালো লাগছে আর অস্থির লাগছে কখন আরো পোস্ট দিব। আপনাদের মত সুন্দর লিখতে পারি না, যা পারি তা শুধু ক্যামেরা দিয়ে স্বপ্নবাজী। হাসি

নাম হচ্ছে "কালোদিঘী" কিন্তু এখন মনে হচ্ছে স্বপ্নবাজ নামটাও খারাপ না।

৫ এর পর ৬ এর সিকোয়েন্সটা বদলানো যায়, আমার কোনই আপত্তি নাই। কিন্তু কেন জানি এডিট করতে পারছিনা। চিন্তিত সচলে নতুন তো, অনেক কিছু বেশ জটিল লাগছে। অনেক চেষ্টার পর পোস্ট দিতে পেরেছি, আরো অনেক চেষ্টার পর মন্তব্যের জবাব।

চেষ্টা করবো সিকোয়েন্স বদলে দেয়ার।

-- কালোদিঘী

বন্দনা এর ছবি

দারুণ সব ছবি।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ "বন্দনা"। সাথেই থাকুন। আরো ছবি দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

-- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ "বন্দনা"। হাসি সাথেই থাকুন। আরো ছবি দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

-- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

দারুণ, দারুণ,দারুণ!!!! হাততালি

সুবোধ অবোধ

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সাথে থাকার জন্য হাসি

সাথেই থাকুন, আরো ছবি আসছে ইনশাআল্লাহ।

-- কালোদিঘী

সাফিনাজ আরজু এর ছবি

চলুক
জটিল সব ছবি। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য। হাসি

--- কালোদিঘী

আশালতা এর ছবি

আরে বাহ্‌! দারুন সুন্দর! হাততালি

অফটপিকে বলে রাখি, মন্তব্যে সবার নাম ইনভার্টেড কমায় রাখছেন দেখছি। এটার দরকার নেই বোধ হয়। নামে জোর না দিয়ে স্বাভাবিক ভাবেই কথা বলুন, দেখতে ভালো লাগবে। আর কোনকিছুতে অসুবিধে হলে আওয়াজ দিন, এখানে হেল্পানোর লোকের অভাব নেই।
আর হ্যাঁ, সচলে স্বাগতম। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ আপনার পরামর্শের জন্য। এখন আমারো মনে হচ্ছে ইনভারর্টেড কমার ভিতর নাম দেয়ার আসলে দরকার নেই। চিন্তিত কোনকিছুতে সমস্যা হলে আওয়াজ দিয়ে সবার কান ফাটিয়ে দিব। না হেল্পায়ে কই যাবে? হেহেহে শয়তানী হাসি
সাথে থাকবেন।

--- কালোদিঘী

কল্যাণ এর ছবি

সবগুলো ছবি ভাল লেগেছে (৭ নং বাদে), আরো দিন। পোস্টের নিচে নাম/নিক লিখে দিলে ভাল হয় চলুক

_______________
আমার নামের মধ্যে ১৩

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। আরো ছবি ইনশাআল্লাহ আসতে থাকবে। মোল্লার দৌড় যেমন মসজিদ পর্যন্ত তেমনি আমার দৌড়াদৌড়ি ক্যামেরা পর্যন্তই। দেঁতো হাসি

--- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

কালোদিঘী, প্রথমেই বলি যদি আপনি আমার আশেপাশে থাকতেন তাহলে আপনার ক্যামেরা হুমকির মধ্যে পড়ে যাতো। থ' মেরে যাবার মত চমৎকার সব কাজ আপনার। আর কোন ভাষা খুঁজে পাচ্ছিনা। লেখা শেষে নামটা দিয়ে দেবেন এরপরে মনে করে। নাম না দেখে খারাপ লাগলো। এত চমৎকার একটা লেখা আর ছবির পেছনের মানুষটার নামটা আইডিতে নেই। আমি আইডি নেমের কথাই বললাম আরকী। ভাল থাকবেন।

Shah Waez (শাহ্‌ ওয়ায়েজ।)
Facebook

..............................................................................................
কোথাও নেই ঝুমঝুম অন্ধকার
তক্ষক ডাকা নিশুতিতে
রূপকথা শুনে শিউরে উঠে না গা
স্বপ্নে আমার শরীরে কেউ ছড়ায় না শিউলি ফুল
আলোর আকাশ নুয়ে এসে ছোঁয় না কপাল

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে এত চমৎকার একটা মন্তব্যের জন্য। লেখা দিয়ে তো পারি না, তাই ক্যামেরা দিয়ে চেষ্টা করি যা দেখতে চাই বা দেখাতে চাই তা তুলে আনতে। কতটুকু সফল তা আপনারাই বলবেন। নাম দিতে চেয়েছিলাম কিন্তু পরে ভুলে গিয়েছিলাম। সচলে লিখতে গিয়ে অনেক সমস্যার সম্মুখিন হচ্ছি। যেমন কোন ব্লগ লিখতে গেলে ইমো ব্যাবহার করতে পারছিনা। মন্তব্য লিখতে গেলে আবার ইমো ব্যবহার করতে পারছি।

সদস্য নিবন্ধন করতে পারছিনা, নিবন্ধন করতে গেলে দেখায় যে এই নাম অথবা ইমেইল এড্রেস আগেই ব্যবহৃত হয়েছে। কিছুই বুঝতে পারছিনা। সদস্য নিবন্ধনের প্রক্রিয়াটা খুব জটিল এখানে।

আরো ছবি দিতে থাকবো, সাথে থাকবেন।

--- কালোদিঘী

ঝিঝি পোঁকা এর ছবি

চমৎকার ফটোগ্রাফী আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

হিমু এর ছবি

আপনি পাখি নিয়ে যে পোস্টটি করার চেষ্টা করছেন, সেখানে ছবিগুলোর লিঙ্ক ঠিকমতো দেওয়া হয়নি। ফ্লিকার থেকে এমবেড করার চেষ্টা করে দেখুন।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, জানানোর জন্য। আমি কম্পিউটার থেকে এটাচ করে দিয়েছিলাম। ফ্লিকারে ছবিগুলো আপ দিতে চাইনি, কিন্তু কিভাবে কম্পিউটার থেকে এটাচ করলে এই সমস্যা হবে না কাইন্ডলী বলবেন কি? আমি আপনাদের টিউটোরিয়াল দেখে সেভাবেই করেছি।

তবে এখন ফ্লিকার থেকেই দিচ্ছি। একটা সমস্যাও হচ্ছে ব্লগ লিখতে গিয়ে, ইমো ব্যাবহার করতে পারছিনা। টাইপিং এরর দেখাচ্ছে। কেন বলতে পারবেন কি প্লীজ?

-- কালোদিঘী

হিমু এর ছবি

ছবিগুলোকে কোনো একটা ছবি হোস্টিং সাইটে আপলোডেড থাকতে হবে। সেটা সচলায়তন হতে পারে (পোস্ট বক্সের নিচে দেখবেন "ছবি" বলে একটা প্যানেল আছে, তবে সেখানে ছবির সর্বোচ্চ আয়তন নির্দিষ্ট করা), ফ্লিকার হতে পারে। এ ছাড়া imgur.com নামে একটা ছবি হোস্টিং সার্ভিস আছে, যেটা স্বল্পায়াসে ব্যবহার করা যায়, কিন্তু একবার আপলোড করার পর সে ছবির ওপর আপনার আর নিয়ন্ত্রণ থাকবে না।

আপনার ব্রাউজারে সম্ভবত জাভা-সংক্রান্ত কোনো একটা ঘাপলা আছে, সে কারণে ইমো নিয়ে সমস্যা হচ্ছে।

অতিথি লেখক এর ছবি

তার মানে কি আমি সরাসরি আমার হার্ড ড্রাইভ থেকে সচলে ছবি এটাচ করতে পারবো না? শুধুমাত্র অন্য কোন ফটো হোস্টিং সাইট থেকে আমার ছবি এমবেড করে দিতে হবে? তাহলে তো আর একটা সমস্য রয়ে যায়, ভবিষ্যতে আমি যদি ওই এমবেড করা ছবিটা কখনো ওই হোস্টিং সাইট থেকে সরিয়ে ফেলি তাহলে সচলে আমার ব্লগ থেকেও ওই ছবিটা মুছে যাবে, তাই না?

ব্লগ লিখতে গেলে ইমো ব্যাবহার করতে পারি না, কিন্তু আবার মন্তব্য লিখতে গেলে ঠিকি ইমো ব্যাবহার করতে পারি। আজব যন্ত্রনা।

-- কালোদিঘী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।