IELTS এর খুঁটিনাটি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৩/০৩/২০১৫ - ৭:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

IELTS নিয়ে আমাদের সবার মাঝেই কমবেশি প্রশ্ন আছে । IELTS পরীক্ষাটির ব্যাপ্তি এবং তাৎপর্য এতো বিশাল যে, এতো কম সময়ে বর্ণনা করে শেষ করা যাবে না । IELTS এর মহিমা কোন অংশেই অনার্স বা মাস্টার্স ডিগ্রী থেকে কম নয় । যাই হোক, আজ কিছু পূর্ব অভিজ্ঞতা থেকে IELTS পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বিভাগসমূহ নিয়ে আলোচনা করব ।
ইংরেজি ভাষায় দক্ষতা নির্ণয়ের জন্যই মূলত IELTS পরীক্ষার প্রচলন করা হয় । এর পূর্ণ রূপ International English Language Testing System । আপনারা যারা পৃথিবীর বিভিন্ন দেশে ক্যারিয়ার গড়তে চান বা পড়াশুনা করতে যেতে চান, IELTS এর মাধ্যমে আপনি ইংরেজি ভাষার উপর দক্ষতার প্রমাণ রাখতে পারেন ।
পরীক্ষা প্রণালী
Academic এবং General Training, এই দুটো মডিউলে পরীক্ষা দেয়া যায় । উন্নত দেশে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি ডিগ্রী সম্পন্ন চাইলে Academic মডিউলে পরীক্ষা দিতে হবে । আর যারা ইমিগ্রেশন করতে চান, বা কারিগরি প্রশিক্ষণে ভর্তি হতে চান, কিংবা দেশের বাইরে ভালো ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য General Training মডিউল । ২ ধরণের পরীক্ষাতেই মূলত চারটি বিভাগ বা অংশ থাকে এবং সেগুলো হলোঃ Listening, Writing, Reading & Speaking। এগুলোর বিস্তারিত বিবরণ নিম্নে আলোচনা করা হলো ।

Listening
এই বিভাগে আপনার ইংরেজিতে শুনে বুঝতে পারার দক্ষতা যাচাই করা হয় । শিক্ষার্থীদের সিডির মাধ্যমে এই অংশে বিভিন্ন কথোপকথন বাজিয়ে শুনানো হয় । এই বিভাগে ৪০টি প্রশ্নের উত্তর দিতে হয় ৪টি অংশে । আপনাকে যেকোন বিষয়ের উপর তৈরী করা অডিও সিডি শোনান হবে এবং এখান থেকে শুনে নির্ধারিত উত্তরপত্রে প্রশ্নের উত্তর লিখতে হবে । ৩০ মিনিট ধরে পরীক্ষা হয় এবং অতিরিক্ত ১০ মিনিট দেয়া হয় উত্তরপত্রে উত্তর লেখার জন্য । একটি বিষয়ের উপর একবারের বেশি বাজিয়ে শোনান হয় না, আর সেখানে নানান সংক্ষিপ্ত বাক্য পূরণ, সঠিক উত্তর লেখা, ইত্যাদি ধরণের প্রশ্ন থাকে ।

Reading
এই অংশটি একটু কঠিন Listening এর তুলনায় । এখানেও তিনটি বিভাগ থাকবে । আপনাকে মোট ১ ঘণ্টা সময় দেয়া হবে এবং এই সময়ে ৪০টির মত প্রশ্নের উত্তর দিতে হবে । দেখা যা আপনাকে বিভিন্ন বই, জার্নাল, ম্যাগাজিন, সংবাদপত্র থেকে অল্প কিছু অংশ তুলে দেয়া হবে এবং এখান থেকে পড়ে সঠিক উত্তর খুঁজে বের করা, বাক্যপূরণ করতে হবে । তাই আপনি সেগুলো পড়ার সময় গুরুত্বপূর্ণ লাইনগুলো দাগাতে অবশ্যই ভুলে যাবেন না ।

Writing
এই অংশটির জন্য শিক্ষার্থীদের ইংরেজিতে ব্যকরণে স্বক্ষমতা থাকতে হবে । এই বিভাগেও আপনার হাতে সময় থাকবে ১ ঘণ্টা এবং দুটো প্রশ্নের উত্তর দিতে হবে । যেহেতু ২য় প্রশ্নে ১ম প্রশ্ন অপেক্ষা নম্বর বেশি থাকে, তাই প্রথম প্রশ্নটিতে ২০ মিনিট এর বেশি সময় না নেয়াই শ্রেয় । কমপক্ষে ১৫০ শব্দ থাকতে হবে প্রথম প্রশ্নের উত্তরে আর দ্বিতীয় প্রশ্নের উত্তর ২৫০ শব্দে লিখতে হবে । কোন ক্ষেত্রেই এর কমে হলে চলবে না । প্রথম প্রশ্নের উত্তর হবে বিশ্লেষণধর্মী আর দ্বিতীয় প্রশ্নটিতে সাধারণত কোনো বিষয়ের পক্ষে নিজস্ব মত বা যুক্তি উপস্থাপন করতে হয় ।

Speaking
এই অংশটি আমার সবচেয়ে প্রিয় । এখানে তিনটি বিভাগে আপনাকে ১০-১৫ মিনিটের পরীক্ষা দিতে হয় । প্রথম অংশে আপনাকে সাধারণ প্রশ্ন করা হবে যেমনঃ আপনার পরিবার, কাজ, বন্ধু ইত্যাদি বিষয়ে । দ্বিতীয় অংশে একটি নির্দিষ্ট বিষয়ে বলার জন্য ২ মিনিট সময় দেয়া হবে এবং প্রস্তুতির জন্য ১ মিনিট । আর সর্বশেষে পরীক্ষকের সাথে ৪-৫ মিনিটের কথোপকথন ।

স্কোরিং
চারটি বিভাগে আলাদা করে নাম্বারিং করা হয় এবং এদের গড় করে ১ থেকে ৯ এর মধ্যে IELTS এর স্কোরিং করা হয় । এখানে পাস বা ফেল বলে কিছু নেই । তবে ৬.৫-৭.৫ হলো ভালো স্কোর এবং ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে এই রেঞ্জে স্কোর থাকতে হবে । সম্পূর্ণ স্কোর যত ভালোই হোক না কেন, একটি বিভাগে স্কোর কমে গেলে ভর্তির সুযোগ নাও পেতে পারেন ।
একটি মজার ব্যাপার বলে নেই । তা হলো, IELTS পরীক্ষায় অংশগ্রহন এর জন্য কোনরূপ শিক্ষাগত যোগ্যতা এবং বয়সের সীমাবদ্ধতা নেই । তাই আপনারা যারা IELTS নিয়ে আফসোস করছিলেন, এখন নিশ্চিন্তে প্রস্ততি গ্রহন শুরু করুন ।

ধন্যবাদ ।


মন্তব্য

তিথীডোর এর ছবি

চরম অগোছালো লেখা।

IELTS এর মহিমা কোন অংশেই অনার্স বা মাস্টার্স ডিগ্রী থেকে কম নয় ।

কী হিসাবে? নাকি জাস্ট বলার জন্য বললেন?

আইইএলটিএসের জন্য কী ধরনের প্রস্তুতি নিতে হয়? বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল ছাড়া আর কোথাও থেকে এ পরীক্ষাটা দেয়া যায়? রেজিস্ট্রেশন ফি কতো? কতদিন আগে রেজিস্ট্রেশন করতে হয়? টোফেলের রিপ্লেসমেন্ট হিসাবে কোন কোন দেশে এই স্কোরকে অ্যাক্সেপ্ট করে? কতদিন স্কোর ভ্যালিড থাকে, ২/৩/৫ বছর? কতদিনের মধ্যে রেজাল্ট দেয়? কী ভাবে বাইরে স্কোর পাঠানো যায়, নিজে, সরাসরি নাকি বিসির মাধ্যমেই পাঠানোর অপশন আছে? প্রতিটি সেকশনে এভারেজে মিনিমাম কতো থাকাটা জরুরি?-- এই ইনফোগুলো থাকাটা উচিত ছিলো।

IELTS নিয়ে যাদের মাঝেই কমবেশি প্রশ্ন আছে, এই লেখা পড়ে তাদের বড় একটা উপকার হবে বলে তো মনে হলো না।
এমনকি অতিথি নিজের নাম/নিকটাও উল্লেখ করেননি।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এমনকি অতিথি নিজের নাম/নিকটাও উল্লেখ করেননি।

ফ্যাসিবাদী কায়দায় এমন মিথ্যা অপবাদের তেব্র পেতিবাদ খাইছে
চন্দ্রবিন্দুর চ, বেড়ালের তালব্য শ আর রুমালের মা ব্যাবহার করেন চাল্লু
পষ্ট দেখতে পাচ্ছি উনার নাম "ধন্যবাদ" শয়তানী হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নাশতারান এর ছবি

দুঃখিত। নিশ্চিন্তে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করার মতো পোস্ট হয়নি।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সুমন চৌধুরী এর ছবি

নিশ্চিন্তে প্রস্তুতি পরের কথা। আমার তো আতঙ্কে হাত পা ....

মরুদ্যান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

সজল এর ছবি

ইংরেজীভাষী দেশে বসবাস/উচ্চশিক্ষার জন্য যেতে চাইলে প্রার্থী ইংরেজীতে যোগাযোগ করতে পারে কিনা IELTS/TOEFL এ এটা শুধু দেখা হয়।সেই অর্থে এর গুরুত্ব ভাষাজ্ঞান পরীক্ষা ছাড়া তেমন আহামরি কিছু না।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অনার্য সঙ্গীত এর ছবি

কেবল একটি ভাষায় দক্ষতা যাচাইয়ের যে পরীক্ষা, সেইটাকে অনার্স মাস্টার্সের সমান বলাটাকে ইয়ার্কির মতো মনে হল! লেখকের সাহস আছে!
এই লেখায় বাংলায় যতো সমস্যা, সে দেখে বাংলায় ভয়াবহ কাঁচা হয়েও আমি বিরক্ত হলাম!
আইইএলটিএস পরীক্ষা দিতে চাইলে এই লেখাটা না পড়াই ভালো।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাক্ষী সত্যানন্দ এর ছবি

s@ifurs, সচলায়তন শাখা? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

হাসিব এর ছবি

৩য় বাক্যটা পড়ে ঝপ করে কমেন্ট বক্সে এসে চেক করলাম বিষয়টা সারকাজম কিনা হো হো হো

অতিথি লেখক এর ছবি

অজানা থেকে গেল অনেক কিছু

তুষার রায়

অতিথি লেখক এর ছবি

প্রথম কথা হলো লিখতে শুরু করেছেন তা খুব ভাল।যে জিনিসগুলো উল্লেখ করেছেন সেগুলো কম বেশী আমরা সবাই জানি । যা জানি না তা দিলেই ভাল হতো, এক কাজ করুন আইএলটিএস নিয়ে আর একটা বিশ্লেষনাত্মক সিরিজ লিখুন।
---------------
রাধাকান্ত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।