। । আজো সেই রক্তমাখা মুন্ডুটাই । ।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ১৪/১২/২০০৭ - ৯:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

।


ক'জন বোকাসোকা, বিভ্রান্ত মানুষ - এই দিনে স্বেচ্ছায় বধ্যভূমিতে গিয়ে আত্নহত্যা করেছিলেন ।
আমাদেরকে এই গল্প শোনান আরো কজন সফেদ শুভ্র মানুষ, যারা ধর্মের অপার মহিমা ছড়ান আমাদের মাঝে ।

এই সব গল্প আমরা বিশ্বাস করি, কেননা আমরা বিশ্বাসী । আমরা আরো বিশ্বাসী হয়ে উঠতে চাই ।

কিন্তু কেনো যে বিশ্বাসের তোকমা গেলেনা এই পোড়াদেশ!
নদী মুখ ফেরায়, শস্য উদগম হয়না অভিমানে, সেই ভয়াল রাতের স্বাক্ষী পুরনো চাঁদ, এখনো উঠে রোজ ।
জ্যোৎস্না নয়, অভিশাপ ঝরাতে ।
সেই সফেদ শুভ্র ঘাতক আর নিবীর্য আমাদের উপর !!!
**********************************************

করোটির ভেতরে প্রখর একটি নখ
---স্বপ্নের!
দ্রুত উলটে খুঁড়ছে ভেতরে সব ধূসর পদার্থ ।
----আছে কিনা!
আমি এক অতিকায় লাশ কাঁধে নিয়ে
প্রান্তরের ভেতর দিয়ে হেঁটে যাচ্ছি ।

চারদিকে বৃক্ষগুলো চিৎকার করছে ।
--সবুজ! সবুজ!
দূরে একটি যুবতী কারো জন্য দরোজায় ।
--আসবেই!
লাঠি ভর দিয়ে যে পঙ্গুটি চলে গেলো
আমি তাকে দৌড়ুতে দেখেছিলাম ।

বৃক্ষের ও তবে অসুখ হয়? পাতা ঝরছে ।
-- নিস্পত্র হবে !
মরা ব্রম্মপুত্র নদ, বুকে চর চমকাচ্ছে ।
--ছুরির সিলভার !
আমার এখনো বসবাস এই রাষ্ট্রেই, এখনো
ঘন্টাধ্বনির অপেক্ষাই আমি করছি ।

ক্রমেই স্তব্দ থেকে স্তব্দতর হচ্ছে অপরাহ্ন ।
--দীর্ঘ ! কী দীর্ঘ !
ক্রমেই খসে পড়ছে আমার জামা পাজামা ।
--ঢাকো ! ঢাকো !
পাখিটা উড়ে যেতেই চাঁদ উঠে পড়লো--
-- আজো সেই রক্তমাখা মুন্ডুটাই উঠলো । ।

সৈয়দ হকের কবিতা


মন্তব্য

মুহম্মদ জুবায়ের এর ছবি

আমার এখনো বসবাস এই রাষ্ট্রেই, এখনো
ঘন্টাধ্বনির অপেক্ষাই আমি করছি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অসহনীয় হয়ে উঠছে কষ্ট...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আড্ডাবাজ এর ছবি

৩৬ বছর পরও কস্টের প্রহরগুলো কমলো না। কবে জনতার সারি এগিয়ে আসবে কস্টের শৃংখল ভাংতে?

শেখ জলিল এর ছবি

নদী মুখ ফেরায়, শস্য উদগম হয়না অভিমানে, সেই ভয়াল রাতের স্বাক্ষী পুরনো চাঁদ, এখনো উঠে রোজ ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ss এর ছবি

শুধু এক দিনের শ্রদ্ধা, পুষ্পস্তবক আর গানের ভীড়ে হারিয়ে যায় কত সুদীর্ঘ বেদনার ইতিহাস, সারা বছর অতলে অন্তরীণ থাকা নামগুলো, আমার শ্রেষ্ঠ সন্তানেরা--------
ক্ষমা চাই তোমাদের কাছে, আমরা যারা এখনো ঘন্টাধ্বনির অপেক্ষা করছি।।এবং তারাও, যারা স্বদেশের ক্লেদ না মুছে পাড়ি জমালাম বিদেশে ওই রক্তের ওপর দিয়ে হেঁটেই-----
ক্ষমা কোরো, আমাকে, আমাদের এই অর্বাচীনতাকে।

ss

অতিথি লেখক এর ছবি

ভালো লাগে না আর। এই দেশের মানুষ কি শত্রু চেনে না?
তাহলে এদের পথ দেখাবে কে????
( কালো জাদুকর )

লুৎফুল আরেফীন এর ছবি

রাতের স্বাক্ষী পুরনো চাঁদ, এখনো উঠে রোজ ।
জ্যোৎস্না নয়, অভিশাপ ঝরাতে ।

এইটা কেমনে লিখলেন?!!

ঝরাপাতা এর ছবি

নিবীর্য আমাদের উপর...... ভীষণ রকম সত্যি।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।