ডোমেইন নেইম অবশেষে ইংরেজীর কবল থেকে মুক্ত

হাসিব এর ছবি
লিখেছেন হাসিব (তারিখ: রবি, ০১/১১/২০০৯ - ১:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


ডোমেইন নেইম কি জিনিস এটা সহজ কথায় বোঝানো একটু মুশকিল । তত্ত্বে না গিয়ে উদাহরন দিয়ে বোঝানো একটু সহজ । সবথেকে কাছের উদাহরন হলো আপনি এই পাতাটা যেই ব্রাউজারের খুলেছেন সেইটা ব্রাউজারের এ্যাড্রেসবারে দেখবেন sachalayatan.com লেখা আছে । এটা হলো সচলের ডোমেইন নেইম । আবার ধরুন কারো ইমেইল এ্যাড্রেস – এ @ চিহ্নটির পরের অংশটি অর্থাৎ gmail.com হলো ডোমেইন নেইম ।

ইন্টারনেট আমেরিকায় আবিস্কার হয়েছে বা অন্য যেকোন কারনেই হোক এই ডোমেইন নেইম ইংরেজীতেই হতে হয় । এতে এমনকি ইংরেজীর ভাইবোন অন্য ল্যাটিন ভিত্তিক অক্ষরগুলোরও দাম নেই । ইংরেজীতে লেখার এই নিয়ম বা ইন্টারনেটের অন্যান্য নামধামজাতীয় নিয়ম কানুন (বা স্ট্যান্ডার্ড) ঠিক করে আইকান (ICANN – International Corporation for Assigned Names and Numbers) নামের একটি প্রতিষ্ঠান । এই আইকান গতকাল (৩০শে অক্টোবর, ২০০৯) ঘোষণা দিয়েছে এই ডোমেইন নেইম খুব তাড়াতাড়িই অ-ল্যাটিনিয় অক্ষরে লিখতে পারার ব্যবস্থা চালু হবে । অর্থাৎ ব্রাউজারের এ্যাড্রেস বারে sachalayatan.com এর বদলে আমরা অচিরেই সচলায়তন.কম লিখে সচলায়তন ব্রাউজ করতে পারবো !

Image and video hosting by TinyPic

তবে এখানে একটা "কিন্তু" আছে । আইকান বলছে এই সুবিধার আওতায় আসতে হলে প্রতিটা দেশ বা অঞ্চলকে আইকানের কাছে আবেদন দাখিল করতে হবে । কিছু মানদন্ড যেমন সংশ্লিষ্ট দেশের সরকারি, কমিউনিটি সমর্থন ইত্যাদি পেলেই শুধুমাত্র তারা একটি নির্দিষ্ট ভাষায় ডোমেইন নেইম খোলার অনুমতি দেবে । আগামী ১৬ই নভেম্বর সেই দরখাস্ত দাখিলের পালা শুরু হবে । দরখাস্ত নেবার পালা চলবে আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত

গন্ডোগোল এই সরকারি সমর্থনের প্রশ্নেই । এই বাংলাদেশের সরকার বাহাদুরই আমাদের একসময় ফাইবার অপটিক কেবলের থেকে বিযুক্ত রেখেছিলো তথ্য পাচারের দোহাই পেড়ে । এই দেশেই একজন সিভিল এঞ্জিনিয়ার যুগ যুগ ধরে আইটি নিয়ে নীতি নির্ধারণে ভূমিকা রাখেন । এই সরকারের আমলাদের টেবিলগুলো মাউন্ট এভারেস্টের সিমুলেটেড এনভায়রনমেন্ট । সেগুলো ডিঙিয়ে কোন কাজ করাতে বছর পেরোয় । এসব কারনে সচলের এই পোস্ট বা ইন্টারনেটে আইকানের ওয়েবসাইট থেকে খবর নিয়ে সরকার বাহাদুর বাংলায় ডোমেইন নেইমের জন্য দরখাস্ত লিখতে মুক্তকচ্ছ দৌড়ঝাপ শুরু করবেন এই আশা করার বুকের পাটা করতে পারছি না ।

আছেন কি কেউ এই বিষয়টা সরকার বাহাদুর কানে তোলার ব্যবস্থা করার ? সবাই মিলে চেষ্টা নিলে হয়তো কিছু একটা করা যাবে ।

নোট: একই সাথে ব্যক্তিগত ব্লগে প্রকাশিত ।


মন্তব্য

হিমু এর ছবি

আজ থেকে জোর চেষ্টা তদবির করলে আপনার নাতি এনশাল্লা এই সুখবর আপনার কানে দিয়ে যেতে পারবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রণদীপম বসু এর ছবি

আপনার মনোবলের প্রশংসা করতেই হয়। কেননা আপনি তিন নম্বর প্রজন্মেই প্রাপ্তি-আশা'র হিম্মত দেখাতে পেরেছেন !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

হাসিব এর ছবি

এতোটা সময় হয়তো পাওয়া যাবে না । গার্ডিয়ান বলছে (পোস্টে যোগ করলাম রেফারেন্সটা) এই দরখাস্ত দাখিলের সময় আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত । ঐ নাগাদ ছেলেপিলের জন্ম দেয়া সম্ভব হলেও নাতি পুতি সম্ভব না মন খারাপ

ধুসর গোধূলি (যাচাই করা হয়নি) এর ছবি

নিজেই এখনো বিবাহ করেন নাই, আগামী বছরের মাঝামাঝি ছিলাপিলা কি আকাশ থাইকা নাজিল হৈবো? রোমোট দিয়া ফাস্ট ফরোয়ার্ড কৈরাও তো সম্ভব হৈবো না। তো কেম্নে কী! চিন্তিত

পুতুল এর ছবি

আইচ্ছা এই তাইলে ঘটনা!
দেখা যাক ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টারা কি গতিতে আগায়।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

হাসিব এর ছবি

না আগাইলেও ঠেইলা আগানির ব্যবস্থা নেয়া দরকার ।

রাগিব এর ছবি

ইন্টারেস্টিং সব ডমেইন নেইম হতে পারে

- রাজাকার ডট কম
- ছাগু ডট কম
- মগবাজার ডট কম

হাসি

ব্যাপার হলো, এই ধরণের ডমেইন গুলো আগে থেকে খেয়াল না রাখলে কিন্তু ছাগুরাই দখল করে রাখবে, domain squatting এর ব্যাপারে কোনো নিয়ম বাংলাদেশে সম্ভবত নেই। এক লোকে একবার google.com.bd রেজিস্টার করে রেখেছিলো। ক্যামনে গুগল তা ফেরত পেয়েছে বিটিটিবি থেকে, কে জানে!!

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হাসিব এর ছবি

ছাগুরাম.কম ডোমেইনটা ফার্স্ট বুকিং দিলাম ।

পুতুল এর ছবি

আমার ধারণা;
শহীদ দিবস
স্বাধীনতা দিবস
একুশে ফেব্রুয়ারী

ছাগুরা এগুলো দখল করতে চাইবে।

**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সাইফ তাহসিন এর ছবি

লেখাটা পড়ে বুঝলাম, আবারো খুব শীঘ্রই বিদেশে বসে আমরা দেয়ালে মাথা ঠুকব আর দেশে যারা এসব আসনে আছেন তার মনের আনন্দে নাকে আঙ্গুল চালাবেন, আর পান চিবুবেন। চোর পালালে বুদ্ধি বাড়ে, এটা আমাদের সংবিধানের উপরে সোনা দিয়ে খোদাই করে লেখা উচিত। খুব সহজ করে লিখেছেন পুরা বিষয়টা, আর ব্যক্তিগত ব্লগটাও খুব ভালো লেগেছে হাসিব ভাই।

আমার মনে হয়, একমাত্র যে উপাইয়ে আমাদের দেশের জন্যে কিছু সম্ভব, সেটা হল এসব ফাইল যখন পাঠানো হয়, তখন আসল্গুলো পালটে দেয়া। আর এটা যদি আন্তর্জালে করা হয়, তাহলে তাদের আইডেন্টিটি চুরি করে সেগুলোর স্বদব্যবহার করা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হাসিব এর ছবি

কোন কাজের সাথে টেন্ডার, চুক্তি, সরেজমিনে বিদেশ সফর ইত্যাদি শব্দমালা না থাকলে সরকারপক্ষ মনে হয় না কখনো কোজে আগ্রহী হন । এটাতেও হয়তো তাই হবে । এখনো পর্যন্ত আইকানের ওয়েবসাইটে ঐ শব্দমালাগুলোর দেখা পাইনি ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ডোমেইন কেনার খরচ অনেক বাড়বে। মন খারাপ এখন তিনটা মেইনটেইন করতে হয়। তখন কমপক্ষে ছয়টা করা লাগবে। মন খারাপ(

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সাইফ তাহসিন এর ছবি

বাংলার জন্যে আর ইংরেজির জন্যে কি বস আলাদা আলাদা টাকা লাগে? ভোদাইয়ের মত প্রশ্ন করলাম বস মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হাসিব এর ছবি

এইটা ভুদাইয়ের মতো প্রশ্ন না । এইটা একটা সম্ভাবনা অবশ্যই । মূল বিষয়টা নিয়ে আমিও একটু অন্ধকারে আছি ।

নীড় সন্ধানী এর ছবি

খবরটা শুনে আমি মোটেও আমোদিত হইনি। বরং ‍‌এই ব্যাপারটা একটা বিস্তর ঝামেলা মনে হচ্ছে আমার কাছে। ইন্টারনেট এড্রেস লেখা এখন যত সহজ তখন সেটা হবে না। প্রত্যেক দেশ যদি নিজ ভাষায় ডোমেইন খুলে বসে তাহলে ওই ডোমেইন খুলতে আমার সেই ভাষা বুঝতে হবে ওই এড্রেস লিখতে।

আরব বা চীনারা যদি তাদের ভাষায় ওয়েব সাইটের এড্রেস খুলে তাহলে কে এসে পড়ে দেবে আমাকে ওটা? কতগুলো ভাষা সাপোর্ট করবে আমার পিসি? কতগুলো ভাষা জানতে হবে আমাকে? দুশ্চিন্তার বিষয়। ইংরেজী ডোমেইনেই আরাম। ভেজালের ব্যাপার নাই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হাসিব এর ছবি

আমি বিষয়টা এতো ঝামেলার মনে করছি না । কমিউনিটিভিত্তিক সাইট (যেমন সচলায়তন) চায়নিজ, ইংরেজীভাষিরা পড়বে না । টার্গেট গ্রুপের ওপর নির্ভর করছে একটা সাইট শুধুমাত্র তাদের ভাষাতেই সাইটের নাম রাখবে কিনা । অসুবিধা হলে ইংরেজী ডোমেইন কিনে সেটা রিডিরেক্ট করেও দেয়া সম্ভব ।

আর আপনার পিসি ইতিমধ্যেই অনেকগুলো ভাষা সাপোর্ট করে । ভবিষ্যতে এই সাপোর্ট আরো বাড়বে ।

মামুন হক এর ছবি

বেসরকারী উদ্যোগে কি কিছু করা সম্ভব?
সরকার বাহাদূর এ ব্যাপারে উৎসাহী হবেনা সেটা তো জানা কথা। কোন এক অদ্ভুত কারণে বাংলাদেশের সরকার নতুন যে কোন প্রযুক্তিতে ঘোরতর অনাগ্রহী। অতীতে ফ্যাক্স , টেলেক্স থেকে শুরু করে ইদানীং কালের মোবাইল ফোন, ইন্টারনেট ইত্যাদি সব কিছুতেই সরকার ধীরে চলো নীতি অনুসরণ করেছে। তোর এই ডোমেইন নামের ব্যাপারটা তাদের কানে হয়তো তোলা সম্ভব, কিন্তু ভাঙ্গিয়া খাওয়াইয়া না দিলে তারা এর গুরুত্ব বুঝবেন না। আর বুঝলেও আমলাতান্ত্রিক জটিলতায় আটকে থাকবে কতো বছর তা খোদাই মালুম।

আরেকটা বোকা বোকা প্রশ্ন, বাংলা ভাষায় সাইটের ডোমেইন হলে http://www. এর কী হবে? এগুলাও কি বাংলায় লিখতে হবে?

হাসিব এর ছবি


- আইকানের প্রেস রিলিজে সরকার বা কমিউনিটি কথাটা আছে । এখন যদি বাংলাভাষাভাষিদের একটা বেসরকারি পক্ষ (সেটা অবশ্যই আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হতে হবে, কামরাঙিরচর আলু ব্যবসায়ি সমবায় সমিতি করলে সেটা হয়তো কলকে পাবে না ।) যদি আনুষ্ঠানিকভাবে তাদের কাছে আবেদন করে তাহলে হয়তো সেটা তাদের কাছে গ্রহণযোগ্য হবে । বেসরকারিভাবে কিছু করা যায় কিনা সেটা অবশ্যই ভেবে দেখতে হবে । নভেম্বরের ১৬ তারিখে কিভাবে তারা এ্যাপ্লিকেশন প্রসেস আইকান ওপেন করে সেটার ওপর নির্ভর করছে সবকিছু ।

- নেট ঘেটে যেটা বুঝলাম http:// ঠিক থাকবে । বাকিটা পরিবর্তন করা যাবে । তবে সেই পরিবর্তন যদি হয় www এর পরিবর্তে ডাব্লিউডাব্লিউডাব্লিউ লেখা তাহলে কেউই বাংলা লিখতে আগ্রহী হবে না । তবে, আমরা যদি wwwএর বাংলা কিছু একটা বের করতে পারি (যেমন ওওও) তাহলে হয়তো একটা সমাধান হয় ।

হিমু এর ছবি

চলুক

ওয়ার্ল্ডওয়াইডওয়েবের বাংলা করেছিলাম, জগৎজোড়াজাল বা জজজ। তবে ওওও-টা বেশি লাগসই লাগছে।

ওওও.সচলায়তন.কম

হুমম, খ্রাপ্না।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

হাসিব এর ছবি


আমি আসলে চিন্তাভাবনা ছাড়াই ওওও লিখেছিলাম । এই বিষয়ে আরো একটু চিন্তা ভাবনার দরকার । এবং কোন কিছু পছন্দ করার আগে সেটা লিখতে কয়টা কি স্ট্রোক লাগে সেটা মাথায় আনা দরকার । ওওও লিখতে ইউনিবিজয় কিবোর্ডে ৬টা কি চাপতে হয় । ছয়টা কি চাপতে বলার থেকে এরকম কিছু বের করা উচিত যেটা ৩টা কি চেপেই লেখা যায় ।

শাহেনশাহ সিমন এর ছবি

এখন যদি বাংলাভাষাভাষিদের একটা বেসরকারি পক্ষ (সেটা অবশ্যই আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হতে হবে, কামরাঙিরচর আলু ব্যবসায়ি সমবায় সমিতি করলে সেটা হয়তো কলকে পাবে না ।) যদি আনুষ্ঠানিকভাবে তাদের কাছে আবেদন করে তাহলে হয়তো সেটা তাদের কাছে গ্রহণযোগ্য হবে ।

মানে কাগু?
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

হাসিব এর ছবি

কাগুরে বাদ দিয়েও বহুত কিছু হয় ।

অতিথি লেখক এর ছবি

URL এর জন্য www থাকাটা জরুরী না। এটা ঐতিহ্যগত কারণে দেওয়া হয়। যে কোনো অর্থবোধক নামই সাব ডোমেইন হিসাবে ব্যবহার করা যেতে পারে।

মেহদী হাসান খান এর ছবি

আরেকটা বোকা বোকা প্রশ্ন, বাংলা ভাষায় সাইটের ডোমেইন হলে http://www. এর কী হবে? এগুলাও কি বাংলায় লিখতে হবে?

http:// ঠিক থাকবে। কারণ এটা প্রটোকল নির্দেশক, ডোমেইন নেমের অংশ না।

"www" টা আসলে একটা সাবডোমেইন (থার্ড লেভেল ডোমেইন)। সচলে ঢোকার সময় আপনি চাইলে http://www.sachalayatan.com/ লিখতে পারেন, অথবা শুধু http://sachalayatan.com/ লিখতে পারেন। দুটোই আপনাকে একই জায়গায় নিয়ে আসে কারণ www সাবডোমেইনটা এভাবেই কনফিগার করা আছে। (এটা এক হিসাবে বাহুল্য। আমরা অভ্যস্থ হয়ে গেছি দেখে এটা ব্যবহার করছি। ব্যবহার না করলেও কিছু যায় আসে না।)

আইকান কাজ করছে sachalayatan.com অংশটা নিয়ে। একবার http://সচলায়তন.com রেজিস্ট্রেশন করে ফেললে তার সামনে www/ওওও/জজজ যেকোন কিছু ব্যবহার করা যাবে, রিডাইরেক্ট করার জন্য সেটা ঠিকমত কনফিগার করে নিলেই হল। ইংরেজীতে www টা ট্রেডিশন ছিল। বাংলায় সচলায়তন চাইলে চেষ্টা করতে পারে সেটা পরিবর্তন করতে হাসি

আলমগীর এর ছবি

http:// ও অপ্রয়োজনীয় (বলা উচিৎ প্রয়োজনের অতিরিক্ত)। এটা চায় ব্রাউজার সফটওয়ার। আবার লিখার সময় না দিলে নিজে থেকে বসিয়ে দেয়। একই কথা পোর্ট নাম্বারের ক্ষেত্রেও। সার্ভারে যে রিকোয়েস্ট যায় তার হেডারে প্রটোকল সংশ্লিষ্ট সব কিছুই থাকে। (করতে বাধা না থাকলেও) ডিফল্ট ৮০ পোর্টে আর কেউ কানেক্ট করে না।

গৌতম এর ছবি

আচ্ছা, সরকারের ঠিক কার কাছে জানালে কাজ হবে কেউ কি বলতে পারেন? দু'একজন সিনিয়র লেভেলের সাংবাদিক বন্ধুবান্ধব আছেন। তাঁদের মাধ্যমে একটা চেষ্টা করতে পারি। সবচেয়ে ভালো হয় বিষয়টা নিয়ে পত্রিকায় লিখলে। কেউ একজন এ সম্পর্কিত লেখা তৈরি করলে পত্রিকায় ছাপানোর ব্যবস্থা করা যায়।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

হাসিব এর ছবি

এইটার জবাব আমি জানি না । সরকারি লোকজন কোনকালে পত্রিকা পড়ে বলে মনে হয় না । ব্যক্তিগত যোগাযোগের মাধ্যেমে আগানোই দ্রুততম পদ্ধতি মনে হচ্ছে ।

গৌতম এর ছবি

কেউ কি জানেন, ব্যক্তিগতভাবে কার সাথে এ ব্যাপারে যোগাযোগ করা যায়?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শাহেনশাহ সিমন এর ছবি

বিজ্ঞান ও তথ্যযোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের যুগ্মসচিব পর্যায়ে।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মেহদী হাসান খান এর ছবি

গত ১৭ অক্টোবর এটা নিয়ে মেইল পেয়েছিলাম একজনের কাছ থেকে-

"IDNwiki-তে http://বাংলা.idn.icann.org ডোমেইন ও এটি সংক্রান্ত প্রাপ্ত সেবায় আপনার অভিজ্ঞতা বর্ণনা করে মূল্যায়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনুপ্রাণিত করা হচ্ছে।"

আগ্রহীরা গিয়ে দেখতে পারেন।

---

পুরো ব্যাপারটা নিয়ে আমিও আমোদিত না। হ্যাকারদের ঈদ লাগলো। বোকাসোকা মানুষকে ঠকিয়ে ইউআরএল ফিশিং এর ঘটনা অনেক বেড়ে যাবে। তবে সেটা আইকানের মাথাব্যাথা। বাংলাদেশ আগালেও এটা হবে, না আগালেও হবে।

দেখি এবার সরকার কী করে...

হাসিব এর ছবি

অসংখ্য ধন্যবাদ । তাহলে কি বিষয়টা কি এরকম দাড়ালো যে বাংলা ডোমেইন নেইমগুলোর আগে "বাংলা" শব্দটা থাকবে ?

মেহদী হাসান খান এর ছবি

না হাসিব ভাই। ইংরেজী ডোমেইনে যেমন স্বাধীনতা আছে বাংলাটাতেও তেমনই থাকবে। এই উইকিতে একটা উদাহরণ হিসেবে "বাংলা" সাবডোমেইনটা ব্যবহৃত হয়েছে।

মেহদী হাসান খান এর ছবি

http://বাংলা.net ডোমেইনটা অনেক আগেই কেউ নিয়ে রেখেছে।

আমি ঠিক মনে করতে পারছি না, বছরখানেক বা তারও বেশি সময় ধরে এভাবে দেখছি। প্রথমদিকে সম্ভবত (আবারও বলি, সম্ভবত) সাইটটাতে বাংলা ডোমেইন সংক্রান্ত তথ্যই ছিল, এখন এক্সপায়ার হয়ে যাওয়ার পর পার্কড ডোমেইনগুলোতে যেমন বিজ্ঞাপন দেখায় তাই দেখাচ্ছে। Whois সার্চ দিয়ে কোন তথ্য পেলাম না। Archive.org এও কিছু নেই।

আছেন কোন সহৃদয় ব্যক্তি এটাকে উদ্ধার করবেন? কেউ কী বিস্তারিত জানাতে পারেন কার দখলে আছে এটা?

আলমগীর এর ছবি

এটাকে কবল মুক্ত হওয়ার চেয়ে কবলিত হওয়া মনে হচ্ছে আমার কাছে। কেন?

১. ডোমেইন নেমের কনসেপ্ট যতটা না প্রযুক্তিগত সুবিধার জন্য তার চে ঢের বেশী বাণিজ্যিক সুবিধার জন্য। একটা প্রতিষ্ঠিত নাম মানেই পয়সা।

২. কান্ট্রি-স্পেসিফিক ডোমেইন হয়ে যাবার পর আইক্যানের আয়ে ভাটা পড়েছে। তার উপর ইংরেজীতে এখন নেয়ার মতো কোন ডোমেইন নেই বললেই চলে। আপটু ৪অক্ষর দিয়ে বিন্যাস-সমাবেশ করে যত ইংরেজী শব্দ হয়, তার প্রায় সবই টেকেন।
তার মানে, নতুন ডোমেইনের ব্যবসা প্রায় বন্ধ। ডোমেইন রিনিউর উপর নির্ভর করছে সব আয়।

৩. এমনিতেই অপ্রয়োজনীর সাফিক্স আছে, যেগুলো নেহায়েৎ ব্যবসায়িক উদ্দেশ্যেই চালু হয়েছিল। যেমন, .info, .name, .tv, ( .net ও যে উদ্দেশ্যে করা হয়েছিল তা হয়নি)।

৪. ভাষা-ভিত্তিক নাম কারা নিয়ন্ত্রণ করবে? এখন পর্যন্ত মনে হচ্ছে আইক্যান নিজেই। ইংরেজী গ্লোবাল ডোমেইনের নাম নেয়ার ক্ষেত্রে (যদ্দূর মনে পড়ে) কিছু শর্ত আছে, যেমন f ?ckobama.com নেয়া যাবে কিনা। বাংলা নামের বেলায় এটা কে নির্ধারণ করবে? ভাষার মালিক কারা হবে?

হিমু এর ছবি

চীনা, আরব, রুশরা উপকৃত হবে।

আমরা ইতোমধ্যে লসে আছি মন খারাপ



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

আলমগীর এর ছবি

ইন্টারনেট পুরোটাই মেস, এবং অনেকের কাছে ব্যবসা। বার্গেইন করার ক্ষমতা না থাকলে যে কোন কিছুতেই লস খাব আমরা।

ভাষাভিত্তিক ডোমেইন সীমিত আকারে বেশ কয়েক বছর ধরেই আছে। ইন্টারনেটের আরো বহু সমস্যা আছে যেগুলো আইক্যান ঠিক করছে না, বা ঠিক করতে চাচ্ছে না। ৭০ থেকে ৮০ ভাগ স্প্যামিং হয় ইউএস থেকে। চাইল্ড পর্নের হোতারা বেশীভাগ পূর্ব ইউরোপে। আইক্যান এসব ফিক্স করবে না। দেশের সরকারকে ফিল্টার বসাতে বলবে। ভাল কথা, এসব ফিল্টার আমেরিকান কোম্পানিরই বানানো।

হাসিব এর ছবি

এইটা ঠিক যে এই উদ্যোগটা আইকানের ব্যবসা বাড়াবে এবং তাদের অনেক কিছু করার থাকলেও তারা অনেক কিছুই করে না । তবে একেবারেই ইংরেজীমুর্খদের জন্য হয়তো এটা কিছু ভালো ফল বয়ে আনতেও পারে ।

অতিথি লেখক এর ছবি

এতে সামান্য কিছু সমস্যা আছে। এমন কিছু অক্ষর আছে যেগুলো কিনা ভিন্ন ভিন্ন ভাষার, কিন্তু দেখতে একই (খুব সম্ভব আরবি ও ফার্সি, কিংবা, আমাদেরই বাংলা এবং মনীপুরের ভাষা)। ওগুলোর উনিকোডও আলাদা, তাই স্বাভাবিকভাবে ইউ আর এল ও আলাদা হবে। ফলে এড্র্যাস স্ফুফিং (এক ঠিকানার বদলে গোপনে অন্য ঠিকানায় নিয়ে যাওয়া) ঠেকানো কঠিন হয়ে যাবে। দ্বৈতার্থ এড়াতে কান্ট্রি ডোমেইনের ব্যবহার হয়ত বাড়তে পারে।

সে যাই হউক, আমাদের অবশ্যই বাংলার জন্য সরকারীভাবে আবেদন করা উচিত। সরকারী কর্তাব্যক্তিদের কানে বিশয়টা পাড়া দরকার।

দ্রোহী এর ছবি

কথায় বলে
গাছের বেল পাকিলে
তাতে কাকের কী?

ডোমেইন নেম ইংরেজীর কবল থেকে মুক্ত হলেও বাংলার আমলাদের কী আসে যায় তাতে?

আরিফুর রহমান এর ছবি

উত্তম প্রস্তাব।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।