প্রবাসে দৈবের বশে ০৩০

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: মঙ্গল, ১২/০২/২০০৮ - ১২:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সেমিস্টার শেষ হলো শেষমেশ।

শেষ হপ্তায় একেবারে দৌড়ের ওপর ছিলাম। খাইষ্টা কোর্স ব্যবস্থাকৌশলের ওপর একটা দারুণ উপস্থাপনা দিয়ে মনটা কিছুটা ফুরফুরে। প্রফেসর প্রিস একাধিকবার জানালেন, আমাদের কাজ ভালো হয়েছে, উপস্থাপনাও তাঁর কাছে চমৎকার লেগেছে, তবে আমরা আরো ভালো করতে পারি যদি ... এই বলে কিছু সূক্ষ্ম টিপস দিলেন তিনি। আমরাই একমাত্র গ্রুপ, যারা বইয়ের কোন সিস্টেম গ্রহণ না করে নিজেরা একটা সিস্টেম দাঁড় করিয়েছি। সবশেষে প্রকান্ড এক হাসি দিয়ে বললেন, "আমি নিশ্চিত, আপনারা খুব উপভোগ করেছেন সময়টা!"

মনে মনে বাজে কথা ছাড়া আর কী-ই বা বলা যায়? তীরে এসে হাতের কাছে তরী মিলেছে, বাকিটা সাগর হাবুডুবু খেয়ে সাঁতরে পেরিয়েছি তিনজনে। এর আগের দিন বিশ্ববিদ্যালয়ের ক্যাফেতে বসে ছায়া-বক্তৃতা চর্চা করছিলাম যখন, তখনও একের পর এক সমস্যা উঠে আসছিলো পদে পদে। তবে সব ভালো যার শেষ ভালো। জার্মানরা যথেষ্ঠ রসিক, তবে তারা হাসে কম। আমাদের উপস্থাপনায় রসের অভাব ছিলো না বলেই হয়তো প্রফেসর অ্যাতো তুষ্ট। শ্রদ্ধেয় সুজন চৌধুরীকে এই ফাঁকে একদফা ধন্যবাদ জানাই। কপাল ভালো এরিখ ফন দ্যানিকেন হলে উপস্থিত ছিলো না, প্রচুর পঁচানো হয়েছে ব্যাটাকে। ক্রিস্তফ একেবারে ঘোড়ার মুখ থেকে খবর এনেছে, দ্যানিকেন নাকি এই গ্রীষ্মে কাসেলে আসবে। আমরা ঠিক করেছি আমাদের প্রেজেন্টেশনের একটা কপি ব্যাটাকে মেইল করে পাঠাবো।

ঈস্টার দ্বীপ নিয়ে আমার একখন্ড লেখা এখনো বাকি পড়ে আছে সচলে, আমাদের এই জ্যিস্টেমটেখনিকের সিম্যুলেশন থেকে কিছু জিনিস তুলে দেবো ভাবছি। এ প্রসঙ্গে পাঠককে বলছি, বাংলাদেশের ওপর ভবিষ্যত বৈশ্বিক উষ্ণায়নের ওপর কেউ যদি কোন পেপার লেখেন, তাহলে আমি সিম্যুলেশনের অংশটুকু করতে আগ্রহী। এ ব্যাপারে কিছু কাজ আমি শুরুও করেছি, তবে পরীক্ষার চাপে আপাতত তা স্থগিত আছে।

পরীক্ষার সিজন শুরু হয়ে গেছে, সেইসাথে খালি হয়ে গেছে ক্যাম্পাস। ভোনহাইমগুলিও ফাঁকা হয়ে যাচ্ছে দ্রুত। আমার ইন্টারনেট যথারীতি কখনো মৃত, কখনো জীবিত থেকে আমাকে নাহক ভুগিয়ে চলছে।

আরেকটা বিরাট ঝামেলার কাজ এই প্রেজেন্টেশন, কামলা আর ক্লাসের ফাঁকে কোনমতে করে চলছিলাম, তা-ও শেষ হয়েছে মোটামুটি সুচারুভাবেই, তাই আজকে বেশ হালকা লাগছে।

কাসেলে শীত প্রায় শেষ বলা যায়, জ্যাকেট আলমারিতে গুঁজে রেখে সোয়েটার পরে ঘুরে বেড়াচ্ছি। হিমাঙ্কের ওপরে তাপমাত্রা মানেই জঘন্য বৃষ্টি, তবে গত কয়েকদিনে বেশ রোদেলা ছিলো শহর। আমার বাসার উল্টোদিকে ন্যাড়া গাছটায় একটা পরিত্যক্ত পাখির বাসা আছে, গত পরশুদিন সেটাতে দেখি একটা বড়সড় লেজঝোলা সাদাকালো পাখি এসে নেচে বেড়াচ্ছে। আসন্ন বসন্তের ইঙ্গিত। এই শনিবারে এক দফা ক্রিকেট খেলাও হয়ে গেলো। এই বোঁচা শীত খুব একটা ভালো কিছু নয়, আসছে গরমে পোকামাকড় হবে প্রচুর, তবে দীর্ঘায়িত গ্রীষ্মের কারণে এ বছরে ওয়াইনের স্বাদ ভালো হবে বলে জানিয়েছেন সুমন চৌধুরী। প্রসঙ্গত উল্লেখ্য, ইতালীয় আর ফরাসী ওয়াইনের দাপটে জার্মান ওয়াইনের ক্ষীণ কণ্ঠস্বর বিশ্ববাসীর দুয়ারে হয়তো পৌঁছোয় না, কিন্তু যে ওয়াইন আমি আর হের চৌধুরী দারিদ্র্যের বশে প্রায়ই খাই, ডর্নফেল্ডার, সেটা কোন অংশে কম যায় না। কোনো সস্তা বোর্দোর স্বাদই ভালো নয়, সস্তা মার্লো মোটামুটি চলে, কিন্তু সস্তা ডর্নফেল্ডার চমৎকার কাজ দেয়। সামনে একটা বিশেষ ঘটনা উপলক্ষে খিয়ান্তির বোতল দেখে আসা হয়েছে, ডর্নফেল্ডারকে ঘর কা মুরগি ডাল বরাবর বানিয়ে।

সামনে কষা এক পরীক্ষা, শ'পাঁচেক পৃষ্ঠা ভর্তি বদখদ ফর্মূলাজর্জরিত এক জিনিস হেফজ করতে হবে বসে বসে। এর আগে যে পরীক্ষায় লাড্ডা মারবো ভেবেছিলাম, সেটায় টেনেটুনে পাশ করে গেছি, এটায় আর টানলে চলবে না, ফাটাতে হবে।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

হুম....



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

দ্রোহী এর ছবি

হুম

সুখী সুখী একটা ভাব চলে এসেছে। হাসি


কি মাঝি? ডরাইলা?

আরিফ জেবতিক এর ছবি

হুম ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হুম!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইশতিয়াক রউফ এর ছবি

সব ওস্তাদের পথ ধরে আমিও হুম...

অমিত এর ছবি

বাংলাদেশের ওপর ভবিষ্যত বৈশ্বিক উষ্ণায়নের ওপর কেউ যদি কোন পেপার লেখেন, তাহলে আমি সিম্যুলেশনের অংশটুকু করতে আগ্রহী। ---
৩ মাস পরে শুরু করতে আগ্রহী। কিন্তু ইন্ডাস্ট্রি লাইনে থেকে কিভাবে প্রয়োজনীয় তথ্যের নাগাল পাওয়া যায়, তাই ভাবছি। কম্পানীর যদি পেপার পছন্দ হয়, তাহলে তারা একটা ফান্ডের ব্যবস্থা করে দেয়। প্রাক্তন থিসিস সুপারভাইজারের সাথেও মনে হয় একটা যোগাযোগ শুরু করতে হবে।

হিমু এর ছবি
দ্রোহী এর ছবি

মন্তব্য ঘরে দেখি হুম-হামের ঝড় উঠেছে !!


কি মাঝি? ডরাইলা?

অজানা এর ছবি

ক্রিকেট শুরু হয়ে গেছে?? আমার প্রিয় একটা গ্রাউন্ড। কতো যে ৪/৬।

আশা করি সামারে আবার হবে :)।

লুৎফুল আরেফীন এর ছবি

হুমমম্

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

হযবরল এর ছবি

ক্যাবারনে সভিনিয়ন একবার ট্রাই মেরে দেখিস ভাল্লাগবে। জর্মান ডর্নফেল্ডারের ইংরাজী বানান জানলে একটু সুবিধে হতো।
জ্ঞুঠেন ঠাখ।

সুমন চৌধুরী এর ছবি

Dornfelder



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

দুর্দান্ত এর ছবি

ঝড়!!
ডর্নফেল্ডার এর জয় হোক।
এইখানে অবশ্য ডর্নফেল্ডার এর খালাত বোন লিবফ্রাঊমিল্শ্ (not kidding!) দেদারসে বিক্রি হয়। ছাত্রাবস্থায় আমাদের স্টুডেন্টসহাউসের কোন টার্ম এন্ড পার্টি কয়েক কেস ফ্রাঊমিল্শ্ (থুক্কু!) ছাড়া হয় নাই। হায় তখন যদি ডর্নফেল্ডার চিনতাম।

হিমু এর ছবি

সেইরকম নাম তো দেঁতো হাসি!


হাঁটুপানির জলদস্যু

সুমন চৌধুরী এর ছবি

অ্যা!



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হুমমম। ফাটাতে হবে।

সুজন চৌধুরী এর ছবি

হুম !!!_
___________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

হিমু এর ছবি

পরীক্ষা ঠিক ফাটাতে না পারলেও ভালো হয়েছে, একটু আগে দিয়ে ফিরলাম।


হাঁটুপানির জলদস্যু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।