হোয়াইট হাউসে বেফাঁস প্রবেশ

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ১০/০৫/২০০৯ - ১০:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১৯৯৭ সালের কথা। ইন্টারনেট তখনো নতুন ধারনা বাংলাদেশে । পুরো অফিসে একজনের পিসিতেই ইন্টারনেট কানেকশান ছিল। ভাগ্যবানটা আমি। তখনো ইন্টারনেটে কোন কাজ নেই আমাদের। ডায়াল-আপ কানেকশানটা নেয়া হয়েছিল মুলতঃ মেইল করার জন্যই। মিনিট হিসেবে বিল আসতো। খুব ব্যয়বহুল। শুধু কানেকশান নিতেই লেগেছিল দশ হাজার টাকা। মডেমটাও আলাদা কিনতে হয়েছিল। মেইল চেকের ফাঁকে ফাঁকে সুযোগ পেলেই ইন্টারনেটে বিশ্ব ঘুরে দেখার চান্স নিতাম।

প্রথম প্রথম এড্রেস বারে এটা সেটা লিখে নতুন নতুন ওয়েব সাইটে ঢুকে রীতিমতো শিহরিত প্রতিদিন। ইয়াহুতেই বেশী যাওয়া হতো সার্চ করার জন্য। সেকেন্ডেই লক্ষ লক্ষ তথ্য চলে আসতো আর বিস্মিত প্রতিদিন। সেদিন হঠাৎ ইচ্ছে হলো হোয়াইট হাউসে ঢুকে দেখি কেমন লাগে। আমার টেবিলের পাশ দিয়ে তখন বাংলাদেশ সফরে আসা কোম্পানীর বড়কর্তা যাচ্ছিলেন, উঁকি দিয়ে জিজ্ঞেস করলেন, কী করছো? বিজ্ঞের মতো বললাম হোয়াইট হাউসের ওয়েবসাইট থেকে আমেরিকার অর্থনীতির সাম্প্রতিক অবস্থাটা জানার চেষ্টা করছি। সাথে সাথে দাড়িয়ে পড়লেন তিনি। কারন আমেরিকার সাথে ওনার বিশাল বানিজ্য। বললেন, বেশ মজা তো? ইন্টারনেট থাকাতে দুনিয়ার তাবৎ খবর নিমেষেই পেয়ে যাচ্ছ। দেখো লেটেস্ট কী পাওয়া যায়।

আমি টাইপ করলাম www.whitehouse.com তারপর দিলাম ক্লিক। লাইন খুব ধীর। আস্তে আস্তে আসছে। পেইজ লোডিং.....। আমরা দুজন অধীর আগ্রহে তাকিয়ে। ইন্টারনেটের সুবাদে কোম্পানীর সবচেয়ে বড় কর্তার কাছাকাছি হওয়ার সুযোগ পেয়ে আমি রীতিমতো পুলকিত তখন।

প্রথমে হেডিংটা আসলো, দেখলাম Welcome to White House, তারপর আস্তে আস্তে দেখলাম ক্লিনটনের মাথার ছবি। তারপর দেখি হিলারীর মতো এক মহিলা। ওমা, হিলারী স্নানের পোষাকে কেন? হটাৎ কান গরম হতে লাগল যখন দেখলাম হিলারীর উন্মুক্ত বুকের বিশেষ দুটি জায়গায় দুটি বাটন দিয়ে বলা আছে click here to enter আর click here to exit । নীচের অংশের কথা নাইবা বললাম। তাছাড়া পুরো মনিটর জুড়ে আরো বিবস্ত্র সুন্দরীদের পসরা। আড়চোখে বড়কর্তার দিকে তাকিয়ে আরো ঘেমে উঠলাম সেই মধ্য মাঘেও। তীব্র দুটি চোখ একবার আমার দিকে আর স্ক্রীনের দিকে তাকাচ্ছে। আমি বিভ্রান্ত। কি বলবো বুঝতে পারছি না। নিশ্চয় ভুল ক্লিক করে ক্লিনটনের হেরেমে ঢুকে গেছি। কিন্তু কর্তাকে তো একটা বুঝ দিতে হয়। তাড়াতাড়ি বললাম, "সরি স্যার মে বি আই এন্টারড দ্য প্রাইভেট প্লেস অব মি.ক্লিনটন বাই মিসটেক। লেট মি চেক উইথ দেয়ার প্রটোকল অফিস প্লিজ।" কাঁপা কাঁপা হাতে তাড়াতাড়ি লগআউট করে মুক্তি পেলাম। বড়কর্তা বিশ্বাস করলো কি না জানিনা, তক্ষুনি গট গট করে উঠে চলে গেল। আমি চোখ বন্ধ করে ফেললাম - সর্বনাশ ঠেকানো গেল না বোধহয়। আমেরিকার অর্থনীতির খবর লাগাতে গিয়ে আমার চাকরীর গেরো ফসকে গেল আজ।

পরে জেনেছি তখন হোয়াইট হাউসের নামে ওটা ছিল একটা স্যাটায়ার ধরনের পর্ন ওয়েব সাইট। হোয়াইট হাউসের মুল ওয়েবসাইটের সাথে পার্থক্য ছিল gov আর com এর। এই সাইটের উদ্যোক্তা ছিলেন Ransom Scott নামে এক ভদ্রলোক। বিল ক্লিনটন তাকে এক পত্রে জানান "... we do not challenge your right to pursue it or to exercise your First Amendment rights, but we do challenge your right to use the White House, the President, and the First Lady as a marketing device. For adult internet users, that device is, at the least, part of a deceptive scheme. For younger Internet users, it has more disturbing consequences." কিন্তু কে শোনে কার কথা। অনেকদিন পর্যন্ত ছিল সেই আদিম রূপেই।

পরবর্তীতে অবশ্য সেই ওয়েবসাইটের বিবর্তন হয়েছে অনেকবার। সাইটটির বিস্তারিত এবং বর্তমান অবস্থাটা জানার জন্য ক্লিক করুন http://en.wikipedia.org/wiki/Whitehouse.com

হোয়াইট হাউস ভ্রমনের সেই ঘটনা মনে পড়লে এখনো একা একা হাসি।


মন্তব্য

আসমানী-মডু এর ছবি

আপনার লেখা পূর্বে অন্য একটি কমিউনিটি ব্লগে প্রকাশিত: http://prothom-aloblog.com/users/base/uniresources/5 (২০০৮/১০/২৯)। সচলায়তন আশা করে যে সচলায়তনে একটি লেখা ৭২ ঘন্টার জন্য অনন্য থাকতে হবে। নিয়ম অনুযায়ী এটা হয়ত মডারেশনে বাদ পড়তে পারেনা। কিন্তু অতিথিদের জন্য নতুন লেখা দিতে আমরা প্রবলভাবে অনুপ্রানিত করি। এটা প্রকাশ করে আপনাকে সচলায়তনে নতুন লেখা দেবার জন্য অনুপ্রানিত করছি।

নীড় সন্ধানী এর ছবি

প্রিয়‍ আসমানী মডু, সচলায়তনে নতুন লেখাই দেই। কিন্তু এটি একটি মজার অভিজ্ঞতা যা সচলের পাঠকদের সাথে শেয়ার করার ইচ্ছে হলো বলেই রিপোষ্ট দিলাম। পাশ করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পোথমালুর ডাম্প প্রকাশের জন্য মডুকে নিন্দা জানাই। খাইছে

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

বিয়াপক মজা খাইছে

গৌতম এর ছবি

বেশ মজা পেলাম।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

পান্থ রহমান রেজা এর ছবি

আমাকেও সেইরকম এক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল। এই নিন পড়ে দেখুন-
http://www.sachalayatan.com/pantha_rahman_reza/17308

নীড় সন্ধানী এর ছবি

পড়লাম.......হা হা হা, সত্যি নিদারুন বিব্রতকর অবস্থা!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্রোহী এর ছবি

লোল!

লুৎফুল আরেফীন এর ছবি

হা হা হা হা .... জব্বর, চাকরীটা নিশ্চয়ই যায় নাই, আপনার বস রাতে আবার নিশ্চয়ই একা একা লগ ইন করেছিলেন চোখ টিপি

নীড় সন্ধানী এর ছবি

‍‌না বস, চাকরী যায় নাই, পুর্বজনমের পুন্যের জোরে ঠিকে গেছে সে যাত্রা!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানবীরা এর ছবি

চাকরী যাওয়াটাই উচিত আছিলো ঃ(

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নীড় সন্ধানী এর ছবি

‍‌কয় কী আফায়, আমার দুষখান কী? মন খারাপ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রণদীপম বসু এর ছবি

শেষ পর্যন্ত বসের আর খোঁজই নেন নি ! উঁহু, এটা ভালো কথা নয় ! এট লিস্ট, জিজ্ঞেস করা উচিৎ ছিলো আমেরিকার অর্থনীতির খোঁজ তিনি পেয়েছিলেন কিনা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নীড় সন্ধানী এর ছবি

‍‌বস হয়তো ভাবছিল এই ব্যাটা আমার খেয়ে আমার চেয়ে বেশী জানে কী করে। ক্লিনটনের হাড়ির ভেতর মাথা ঢুকিয়ে দেয়া রীতিমত।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৯৭/৯৮ সালের দিকে ইন্টারনেট জিনিসটা কী তা বুঝতাম না। আমাদের নওরোজ ইমতিয়াজ প্রত্যেকদিন ইন্টারনেটের ফজিলত বুঝাইতো। একদিন আমি আর মুনির রানা ভাই অনেকক্ষন ধইরা তার ভাষণ শোনার পর এই সিদ্ধান্তে উপনীত হইলাম যে সময় অপচয় করা ছাড়া এইটার আর কোনো ফজিলত নাই।

আমি নেটবাজ হইছি বহুত পরে। রাইসুদা কবিসভা শুরু করার পরে লোকজনের চাপে প্রথম আমি ইন্টারনেট নিলাম। তারপর থেকে এই বস্তু আমারে আর ছাড়লো না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

এই নেশা ধুমপানের চেয়েও ভয়ানক!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।