আলো আঁধারির কয়েক ছবি (শিক্ষার্থী ব্লগ)

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ১৭/০৫/২০০৯ - ৯:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

কেন যেন আঁধারের ছবি তুলতে আমার ভালো লাগে। নতুন কেনা ক্যামেরাটা (Sony H50) হাতে নিয়ে তাই আঁধারের কয়েকটা শট তুললাম সবার আগে।

অটোমেটিক মোডে ছবি তোলা আনাড়ীর কাজ বলে প্রথমে ম্যানুয়ালে চেষ্টা করেছি। কিন্তু পারলাম না। হাতের কাঁপাকাঁপিতে একটাও বোঝা যাচ্ছিল না। শেষমেষ অটোমেটিক মোডে গিয়েই বউনি করলাম। ফটোগ্রাফির ওস্তাদরা যা শিখিয়েছে, মুখস্ত করেও বাস্তবে প্রয়োগের মতো প্রস্তুত হতে পারিনি এখনো।

তবে এই কয়দিনে যা শিখলাম তার সারমর্ম হলো -
১. কাছের ছবি তোলার জন্য অ্যাপারচার ছোট, দুরের ছবি তোলার জন্য অ্যাপারচার বড় রাখতে হবে।
২. দিনকে রাত করে দিতে হলে আই এস ও কমিয়ে দিতে হবে। রাতকে দিনের আলোয় আলোকিত করতে আই এস ও বাড়িয়ে দিতে হবে। কিন্তু স্বাস্থ্যকর আই এস ও হলো ১০০ বা ২০০।
৩. দ্রুতগতির জিনিসের ছবি তোলার জন্য শাটার স্পীড বাড়িয়ে দিতে হবে, স্থির বস্তুর ছবি তোলার জন্য শাটার স্পীড কম হলেও অসুবিধা নাই।

এই প্রাথমিক জ্ঞান দিয়ে যদি ৩৩ পাওয়া যায়, তাইলে ক্লাসে বসার সুযোগ আছে। নইলে খুদাফেজ। কী বলেন?

আচ্ছা তার আগে আনাড়ী ছবিগুলো দেখেন। যে কোন প্রকার তিরস্কার সাদরে গৃহীত হবে।

রহস্যময় রাতের শহর

পৃথিবী আকাশটা যদি চাঁদের মতো বায়ুশূন্য হতো, নগরে ভোর হতো এমন আলোয়। 'নীল আকাশের নীচে' বলে কোন সিনেমা বা কবিতা রচিত হতো না। শুধুমাত্র নীল আকাশটার জন্য এই গ্রহটাকে সবচেয়ে বেশী ভালোবাসি বোধহয়।

আঁধারি

আঁধার চিরে এরকম তীব্র আলোর রেখা বের হয়ে এলেও তা দিবালোকের তৃষ্ণা মেটাতে পারে না।

চাঁদ

জ্যোৎস্নার জন্য যত কবিতাই রচিত হোক, কাছাকাছি গেলে চাঁদের মতো অসুন্দর নিষ্প্রান বস্তু খুব কমই আছে।

কাশফুল?

এটা কাশফুল হতেও পারে নাও হতে পারে। আমি জানি না। না হলে আমার দোষ নাই।

আতশবাজি

আতশবাজিটা খালি চোখে অনেক বেশী সুন্দর ছিল। ছবিতে তেমন আসেনি। তাই ভিডিও করেছিলাম পরে। তবু একটা ছবি দিলাম অটোমেটিক মোডে তোলা। ম্যানুয়ালী কিছুতেই ধরতে পারিনি। ফটু স্যারেরা কি বলবেন কিরকম সেটিং দিয়ে এরকম ছবি ভালো আসে?


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিগুলো একটু ছোটো করে দেন। দৈর্ঘে ৯৮০পিক্সেল রাখলে সবচেয়ে ভালো, সবাই স্ক্রল না করেই ঠিকমতো দেখতে পারবে। চাঁদের ছবিটি কত % ক্রপ?

নীড় সন্ধানী এর ছবি

ছবিগুলো মডুরা ঠিক করে দিয়েছে সম্ভবতঃ। পোষ্ট করেই দৌড় দিয়েছিলাম বলে দেখার সুযোগ পাইনি। আমার পক্ষে উপরে এরকম থাম্বনেইল ভিউ কিভাবে করা সম্ভব মডু ভায়েরা বলবেন কি?

‍‌চাঁদের ছবিটা ৩মেগা রেজুলিউশনে তোলা ছিল। পরে ৫০% এর মতো অংশ ছেটে ফেলেছি।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থিওরী তো জানেন। কিন্তু প্র্যাকটিস করলে পরে রিয়েলাইজেশন আসবে যে কোনটার উপর কি প্রভাব। সুতরাং প্র্যাকটিস করতে থাকেন।

আমার ক্ষুদ্র বুদ্ধি বলে শাটারস্পীড কমিয়ে ১সে বা ২সে করে পর্যাপ্ত আলো ঢুকতে দিয়ে দেখুন কি হয়। অবশ্যই ক্যামেরা একটা ফ্ল্যাট সারফেইসের উপর রাখবেন, নাহলে কেঁপে যাবে। প্রয়োজনে একটু ফ্ল্যাশ দিতে পারেন। ফ্ল্যাশ ইন্টেনসিটি বদলানো যায়?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

নীড় সন্ধানী এর ছবি

শাটার স্পীড কমাতে হলে তেপায়া লাগবে, তেপায়া যোগাড় করে চেষ্টা করবো আবার।

ফ্ল্যাশ ইন্টেনসিটি জিনিসটা কি? তবে আমি ফ্ল্যাশটা বন্ধ রেখেছি অপশন অফ করে দিয়ে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আপনার ক্যামেরায় সবচেয়ে বেশি কত আই এস ও তে নয়েস সবচেয়ে কম আসে? ওটায় রাতের ছবি তুললে মনে হয় ভাল ফল পাওয়া যাবে।আপনার রাতের ছবিতে অনেক নয়েস দেখতে পাচ্ছি। রাতের ছবি তুলার জন্যে তেপায়া খুবই জরুরী আমার কাছে মনে হয়।
-----------
উদ্ভ্রান্ত পথিক

নীড় সন্ধানী এর ছবি

রাতের ছবি সবগুলোতে নয়েজ এসেছে। অটোমেটিক মোডে ছিল বলে কত আইএসও দেখতে পারিনি। নয়েজবিহীন রাতের ছবি তোলার জন্য কি করতে হবে বুঝতে পারছি না।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আপনি প্রোগ্রাম মোডে চেষ্টা করে দেখতে পারেন। ওটায় আই এস ও নিয়ন্ত্রন করা যায়। রাতে ছবি তোলার জন্যে পুরা মানুয়ালে না গিয়ে অ্যাপারেচার মোডে অ্যাপারেচারের সর্বোচ্চ মান অথবা শাটার মোডে দীর্ঘ এক্সপোসার চেষ্টা করে দেখতে পারেন। পরেরটা চেষ্টা করে আমি ভালো ফল পেয়েছি। আই এস ও অবশ্যই কম রাখার চেষ্টা করবেন।
---------------
উদ্ভ্রান্ত পথিক

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ আপনার চমৎকার পরামর্শের জন্য। আজকেই চেষ্টা করবো প্রোগ্রাম মোডে গিয়ে। আপনি নিশ্চয়ই তেপায়া ব্যাবহার করেছেন। হাতের উপর রেখে এক্সপোজার বাড়ানো কঠিন।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

না আসলে আমি আমার পাঠ্যবইয়ের সদ ব্যবহার করেছি খাইছে
বইয়ের স্তুপ বানিয়ে তার উপরে ক্যামেরা দেঁতো হাসি
তবে রাতের ছবি আসলে এইসব পয়েন্ট আন্ড শুটে তুলা বেশ ঝামেলার। আমি আগে ক্যানন এস ৫ ব্যবহার করতাম। সব দিকেই ভাল ছিলো কিন্ত আলো কমে গেলে সমস্যা দিতো। এই জন্যে এস এল আর কিনেছি। রাতের ছবি তুলার জন্যে ভাল লেন্স আছে।
আমার ফ্লিকার লিংক
http://www.flickr.com/photos/21445439@N08/
(নিজের ঢোল নিজেই পিটালাম খাইছে)
------------
উদ্ভ্রান্ত পথিক

নীড় সন্ধানী এর ছবি

বুদ্ধিটা তো ভালোই। স্থির কোন সমতল বস্তুর উপর রাখলেই হয়........হা হা।

আপনার ছবিগুলো তো অসাধারন! আপনাকে আমি এড করছি ফ্লিকারে। আহা আমার ক্যামেরায় বোধহয় এত সুন্দর ছবি উঠবে না। আগামীতে এস এল আর কিনতে হবে দেখছি! আগে খিঁচাখিঁচিটা শিখে নেই।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আহা আমার ক্যামেরায় বোধহয় এত সুন্দর ছবি উঠবে না।

নাহ এইটা ভুল ধারনা। ফ্লিকার ঘেটে দেখুন পয়েন্ট এন্ড শুট দিয়ে মানুষ এমন ছবি তুলে যে মনে হবে কোনো লাখ টাকা দামি এসএলআর দিয়ে তোলা। হাসি
এসএলআর কিনার আগে H50টায় ভালোমতো বাজিয়ে নিন। কি কি সমস্যা হয় আপনার বুঝে নিন। অরুপদার কথা মনে রাইখেন এসএলআর রাখা কিন্তু মেলা ঝামেলা। দুই দিন পর পর লেন্স কিনতে মঞ্চাবে!! তাই কিনার আগে সাবধান।( আমি কান দেই নাই তাই এখন পস্তাচ্ছি!! মন খারাপ )
তবে সাথে ফটোশপ শিখে নিয়েন আস্তে ধীরে। আমি আগে ছবি প্রসেস বিদ্বেষী ছিলাম কিন্ত দেখলাম সামান্য একটু পরিবর্তন করলে ছবি অনেক সুন্দর হয়ে যায়।
আর হা মানুষের কথায় কান দিবেন না। মনের শখ মিটায়ে ছবি তুলুন। যা ইচ্ছা তার ছবি তুলুন দেঁতো হাসি
(অতিরিক্ত বকবকের জন্যে ক্ষমাপ্রার্থী :-$)
-------------------
উদ্ভ্রান্ত পথিক

উজানগাঁ এর ছবি

১. কাছের ছবি তোলার জন্য অ্যাপারচার ছোট, দুরের ছবি তোলার জন্য অ্যাপারচার বড় রাখতে হবে।
ব্যাপারটা ঠিক ঐরকম না। ডেপথ অব ফিল্ড নিয়ে একটু ঘাটাঘাটি করলে ব্যাপারটা আরও ক্লিয়ার হবে আপনার কাছে।

৩. দ্রুতগতির জিনিসের ছবি তোলার জন্য শাটার স্পীড বাড়িয়ে দিতে হবে, স্থির বস্তুর ছবি তোলার জন্য শাটার স্পীড কম হলেও অসুবিধা নাই।
প্রথম অংশটুকু ঠিক আছে। দ্রুতগতির সাবজেক্ট ধরার জন্য বেশি শাটারস্পিড। স্স্থির বস্তু তোলার ক্ষেত্রে শাটার স্পিড কমাবেন কিন্তু কত পর্যন্ত?
এর একটা সহজ এবং কার্যকরী সমাধান আছে। আপনি যত ফোকাল লেন্থে ছবিটা তুলবেন শাটার স্পিড ঠিক এর ডবল রাখার চেষ্টা করবেন।

আমার বেলায় এই টিপসটা টনিকের কাজ করেছে। আশা করি আপনারো কাজে লাগবে।

উজানগাঁ এর ছবি

আসল কথাই বলতে ভুলে গেছি। ছবিগুলো ভাল লেগেছে। হাসি

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ উজানগাঁ। আপনার পরামর্শগুলো কাজে আসবে আশা করি। পরে আরো ছবি পোষ্ট করবো, আরো পরামর্শ চাই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কীর্তিনাশা এর ছবি

ভাল আপনার সাথে সাথে আমিও কিছু শিখে নিতে পারবো ফটোগুরুদের কাছ থেকে। হাসি

ছবিগুলো ভাল লেগেছে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ কীর্তিনাশা।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

জোশ! চলুক

অতন্দ্র প্রহরী এর ছবি

২, ৩, ৪ ভালো লাগল খুবই। এই সুযোগে ফটোগ্রাফী সম্পর্কেও টুকটাক টিপস পাওয়া গেল।

নিয়মিত ছবি তোলা এবং পোস্টানো চালিয়ে যান।

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ অতন্দ্র প্রহরী!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।