বসে বসে শিকার হবো নাকি বরাহ শিকারে যাবো?

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বুধ, ১০/০২/২০১০ - ১২:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

খুব নিরীহ জাত এই বাঙালী। সহজ সরল জটিল কুটিল মুখচোরা বাকোয়াজ কাপুরুষ এই জাত। কিন্তু উপমহাদেশে হাজার বছর ধরে সবগুলো বড় বড় ঘটনার জন্মদাতা এই সরল জটিল কাপুরুষ বাঙালী জাতি। মইল্যা বা টেংরা মাছের ঝোল কিংবা কচুঘেচুর ভর্তা অথবা নিতান্তই একটা পোড়া মরিচ দিয়ে মোটা চালের সাদা ভাত খাওয়া এই জাত দধি-মাখন- রুটি-মাংস খাওয়া পাঞ্জাবী দানবের সাথে সম্মুখ লড়াইয়ে রুখে দাঁড়িয়েছিল ১৯৭১ সালে। বিজয় ছিনিয়ে নিয়েছিল ১৬ই ডিসেম্বর।

সেদিনের সেই পাকিজাত দানবের ভাব-বংশধর বরাহের বাচ্চা জামাত-শিবিরের উত্থান ঘটেছে আবারো এই বাংলাদেশে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলে হলে ধারালো চাপাতি দিয়ে ছিন্ন করছে আমার ভাইয়ের হাত-পা-রগ-পেট-বুক। অস্ত্রহাতে মহড়া দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ আরো অনেক জায়গায়।

আমাদের কি এখন নির্বাক শোকে পাথর হয়ে থাকার সময়? নাকি বসে বসে ওদের পরবর্তী শিকার হবার সময়? আমরা কি দেয়ালে পিঠ ঠেকে যাওয়া পর্যন্ত অপেক্ষা করবো? নাকি কুত্তার বাচ্চাগুলোকে এখুনি গলা টিপে ধরবো?

আমার ভেতরে বারুদ, আমার ভেতরে বারুদ, দারুন টগবগ করে ফুটছে!!

ওহে গনতান্ত্রিক সরকার, স্বরাষ্ট্র মন্ত্রনালয়, আইনশৃংখলা বাহিনী, তোমরা যদি না পারো তাহলে সরিয়ে রাখো আইনের বই, মানবাধিকার, গনতন্ত্র, সহনশীলতা। আমি সুশীল থাকতে পারবো আর। আমার ভেতরে বিদ্রোহের আগুন, আমি জ্বলছি প্রতিমুহুর্তে, নিরন্তর জ্বলছি। আমি জ্বলবো নিঃশেষ হবার আগ পর্যন্ত।

কিন্তু জ্বলে পুড়ে ছাই হবার আগে আমাকে একটা বিষ্ফোরনের সুযোগ দাও, একটা মাত্র বিস্ফোরন। সেই বিস্ফোরনে আমি বাংলাদেশকে চিরতরে রাজাকার মুক্ত করতে চাই। রাজাকারের আস্পর্ধা এই বাংলাদেশ আর সহ্য করবে না, একদিনও না।


মন্তব্য

গৌতম এর ছবি

কী করতে চান সেটা জানাবেন কি? আর সুযোগ-ই বা চাইছেন কার কাছে?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী এর ছবি

‍‌সুযোগ কার কাছে চাইছি জানি না। তবে সরকার যদি না পারে, তাহলে পরিষ্কার বলে দিক, আমরা ওদের সামলাতে পারবো না, তখন আমরা রাস্তায় নামবো। যেরকম নেমেছিলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিশ বছর আগে। দেয়ালে পিঠ ঠেকে যাবার আগেই। ঘোড়ার ডিমের অস্ত্রভান্ডারের হোয়াক্স ছড়িয়ে সারাদেশে জামাত শিবির তান্ডব চালায় আর ছাত্রলীগের মাথামোটা বদমাশগুলো নিজেদের পেটে নিজেরা গুলি চালায়।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

গৌতম এর ছবি

কিছু মনে করবেন না (কারণ কথাগুলো ব্যক্তি আপনাকে বলছি না), ব্যক্তিগত অভিজ্ঞতা হলো, নিজের মাথার ওপর বাড়ি না পড়া পর্যন্ত কেউ কিছু টের পায় না বা পেতে চায় না। আর রাস্তায় নামা? সরকার যদি পরিষ্কার বলেও দেয়, কতোজন রাস্তায় নামবে তা নিয়ে সন্দেহ আছে আমার।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমি ৮ বছর শিবিরের ঘাটির ভেতর না করে বিশ্ববিদ্যালয় জীবন পার করেছি। শিবিরের দুঃসাহস/ দুর্বলতা নিজের চোখে দেখেছি। হুমকি চোখ রাঙানি আক্রমন কোনটাই বাদ ছিল না। কিন্তু কখনো মাথা নত করাতে পারেনি। কারন রাজাকারদের সামনে দাড়ালে কেন যেন দুঃসাহসী হয়ে যেতে পারি। আমার বিশ্বাস আমার মতো আরো হাজারো মানুষের ভেতর আগুন জ্বলছে। সেই আগুনকে ঠিকমতো কাজে লাগাতে পারলে জামাত-শিবির বঙ্গোপসাগরে ঝাঁপ দিতে বাধ্য হবে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হিমু এর ছবি

ছাত্রলীগ এখন হচ্ছে একটা ইনকমপিটেন্ট লুটেরা বাহিনী। এরা একটা নিরস্ত্র অসহায় ছেলেকে পিছন থেকে মাথায় বাড়ি মেরে খুন করতে পারে, আর শিবিরের মুখোমুখি দাঁড়াতে পারে না।

আহত এক লীগের পোলা জানিয়েছে, শিবির পুলিশের সহায়তায় হলে ঢুকে ছাত্রদের পরিচয়পত্র পরীক্ষা করেছে। আহত একাধিক ছাত্র জানিয়েছে পুলিশের চোখের সামনেই তাদের ধরে কোপানো হয়েছে। কর্তব্যরত পুলিশের ভেতরে বরাহের বীজ আছে।

এই খুনোখুনি একটা শো-ডাউন মাত্র। এই যে একজন ছাত্রকে হত্যা করে ম্যানহোলে ফেলে দেয়া হলো, এটা আলবদর তথা শিবিরের সিগনেচার। এই হত্যাকাণ্ড সরকারের প্রতি একটা সিগনাল, যুদ্ধাপরাধীদের বিচার করতে আসলে এমন পরিস্থিতি আরো হবে। আত্মসম্মানজ্ঞানসম্পন্ন মানুষের উচিত এদেরকে ধরে ধরে গণপিটানি দেয়া। জামাতশিবির ঐ একটা জিনিসকেই ভয় পায়। সরকারকে তারা বাল দিয়েও পোঁছে না।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমি তাই ফরমাল বিচার টিচারে বিশ্বাসী নই। নগদে ধরে ধোলাই দিতে হবে। যখন যে অবস্থায় পাওয়া যায়। সরকার ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করে, জামাতীদের ধোলাই ওপেন করে দিক। জামাত শিবির পাওয়া মাত্র নগদ ধোলাই দিতে হবে হাটে মাঠে বিয়েবাড়ী গায়েহলুদেও। আমি বলি যুদ্ধাপরাধীদেরও একই পন্থায় ধোলাই করা হোক। তাইলে আর সৌদি আরবের তেলের টাকার ভয়ে কাচুমাচু হয়ে থাকতে হবে না। কারন ধোলাই পাবলিক দিছে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ধ্রুব বর্ণন এর ছবি

কিছুদিন আগে একটা দারুণ উপলব্ধি দিছিলেন, "টাকা দিলে বাঘের দুধ মিলে আর হাতিয়ার মিলে না"? এই উপলব্ধি সরকারের হয় না। এই সরকার সারমেয় হিসাব-নিকাশ করবে: জামায়াত = সৌদি কানেকশন = খাইসে। আর এখন শিবিরের পিটাপিটি = ঘাঁটলে বিপদ = আরো খাইসে! আমার এমনটাই আশংকা।

----------------------------------
~জীবন অনেকটা জড়ই, কিন্তু অনন্য!~

পলাশ দত্ত এর ছবি

এই মারের বদলে মার, খুনের বদলে খুন পলিসিতে যাওয়া কি আসলেই সম্ভব? রাষ্ট্রীয়-রাজনৈতিক নেতৃত্ব, সামাজিক গঠন কি আসলেই এরকম কোনো পন্থায় যেতে দেবে? গোপন দল ছাড়া এই পন্থায় যাওয়ার কোনো সুযোগ নেই এখন। সেই দলে কি আমি যেতে পারবো? খুব মন খারাপ করে, মাথাটা মাটিতে নুইয়ে বলতে হয় আমি পারবো না। যারা পারবে তারা কি যাবে সেই পথে?

নিজের দিকে তাকালে নিজেকেই ঘৃণা করতে ইচ্ছা করে।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নীড় সন্ধানী এর ছবি

কে কে যাবে জানি না। কিন্তু আমার ইচ্ছেটা অনুভুতিটা জানিয়ে রাখলাম এখানে। পথে নামলে একাই নামবো, বহুবছর আগের ছাত্রজীবনের মতো।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দুর্দান্ত এর ছবি

শুয়োরের বাচ্চারা মারছে কুকুরের বাচ্চদের। এরপর কুকুরের বাচ্চারা শুয়োরের বাচ্চাদের মারবে। তারপর আরো কিছু কুকুরের বাচ্চা মরবে। তারপর আরো কিছু শুয়োরের বাচ্চা।

আমার ভেতরে বারুদ, আমার ভেতরে বারুদ, দারুন টগবগ করে ফুটছে

বরাহশাবকদের এহেন কুকীর্তিতে আপনি রাগান্বিত হয়েছেন। যুক্তিযুক্ত। ঢাকায় যখন কুকুরের বাচ্চাগুলো বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রকে (জানিনা ইসলামী ইতিহাসের সেই ছাত্রের বরাহপ্রেম আদৌ ছিল কি না) মেরে ফেলল , তখনও কি আপনার ভেতরের এই বারুদ টগবগ করে ফুটেছিল? বড় জানতে ইচ্ছা করে।

নীড় সন্ধানী এর ছবি

তখনো ফুটেছিল, প্রবলভাবেই ফুটেছিল। ছাত্রলীগের বদমাশগুলোকে কঠিন শাস্তির আওতায় আনা উচিত। সরকারের নিজের দল সরকার সেটা পারবে। কিন্তু জামাত শিবিরের ব্যাপারটা আলাদা, ওটার সাথে জাতীয় অস্তিত্ব জড়িত, স্বাধীনতার অস্তিত্ব জড়িত, আমাদের ব্যক্তিগত আবেগ জড়িত। এরা সমস্ত দেশটাকে হুমকির মুখে রেখেছে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশরাফ মাহমুদ এর ছবি

সাবাশ! এরকম তেজটা আরো কয়েকজনের মাঝে থাকলে হতো।
সেদিন দেখলাম যে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হলে জামাত দেশে জেএমবি (দু'টো আগেই থেকে সুতো গাঁথা) ইস্টাইলে বিদ্রোহ করবে; এরা বিদ্রোহ করে কী কাণ্ডটাই করবে শুনি। বড় জোর ওরা ২ লক্ষ- কিন্তু আমরা ১৫ কোটি মানুষ। ১ কোটি লোকের মাঝে যদি এরকম চেতনা জেগে উঠে তাহলেই হলো।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

হিমু এর ছবি

মাইর একবার শুরু করলেই কিন্তু হয়। পাবলিক ২০০৬ এর শেষে শুরু করসিলো, এরপর ফুয়া-মুয়া এসে ওদের হোগা বাচাইসে।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

অতিথি লেখক এর ছবি

ভাই যাই করেন, জানবেন আপনি একা না। খালি একটা ডাক দেয়ার বাকি, বাঙালির আবার পিঠ দেয়ালে ঠেকার সময় আসছে, বাঙালি মাইর দিবেই। এরশাদ আমলের পর থেকে কেন জানি ভালো মানসিকতার ছাত্ররা চুপ মেরে গেসে! এই ব্যপারটা বুঝিনা। যারা এরশাদের সময় আন্দোলন করেছিলেন,তারাও চুপ। কেন?
ভয়? সুবিধাবাদ? পরিবার? নাকি অন্য কিছু? সিনিয়ররা চুপ মেরে গেলে জুনিয়ররা শিখবে কার থেকে? আর পড়ালেখার ফালতু চাপ ছেলেপিলেদের কেও আত্মকেন্দ্রিক বানিয়ে দিচ্ছে।

তবুও শুধু একটা ডাক দরকার, যে ডাক সবার মনের ভিত কাপিইয়ে দেবে। "জাগো বাহে কুনঠে সবাই"

আমিই তানভী |

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

সেই বিস্ফোরনে আমি বাংলাদেশকে চিরতরে রাজাকার মুক্ত করতে চাই। রাজাকারের আস্পর্ধা এই বাংলাদেশ আর সহ্য করবে না, একদিনও না।

আপনার আমার হয়তো ভোটের কাম নাই। কিন্তু যারা মনে করেন যে, এইগুলার ভোটের দাম আছে- তারাই নিজেগ লাভে এইগুলার তলায় বইসা কুঁইকুঁই করে। কাজেই বারুদ জ্বললেও সেইটা বড়জোর পটকার বিস্ফোরণ ঘটাইতে পারে।

-আপনার অনুভূতিকে স্যালুট!

.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।