বাসা বদল

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ০৫/০৬/২০১১ - ৫:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.
লোকটা হাত ধরতেই এক ঝটকায় ছাড়িয়ে নিলাম।

নাছোড়বান্দা লোকটা এ বাড়ির মালিক। পিছু নিয়েছে বাড়ী বদলের দিন থেকেই। এই এলাকায় আমি নতুন। পথঘাট চেনা হয়নি। সুযোগ পেয়েছে লোকটা।

কদিন আগে হলেও দু'গালে দুটো চড় বসিয়ে দেয়া যেতো। কিন্তু আইন বদলে গেছে কদিন আগে। আমার সময় আইনের প্রতিকূলে। মন বলছে ধৈর্য ধরতে। কটা দিন গেলে ঠিক হয়ে যাবে।

সাবধানে লোকটার গতিবিধির দিকে নজর রাখি। লোকটা শিকারী বিড়ালের মতো। পা টিপে টিপে হাঁটে খানিক দূর দিয়ে। আশে পাশে লোকজন থাকলে ভাজা মাছটিও ভেঙ্গে খেতে জানে না। কিন্তু নির্জন হলেই বিপদ। তখন সাবধানে থাকতে হয় আমার। নইলে ঝাঁপিয়ে পড়বে যে কোন মুহুর্তে। চেহারা বদলে যায় তখন তার। দেখেই বোঝা যায় শাণিত অস্ত্র লুকোনো আছে। এরকম বিপদ আগের বাসায় কখনো হয়নি।

২.
বাসা বদলে সম্মতি ছিল না আমার। তবু বাবার দিকে চেয়ে বাসাটা বদলাতেই হলো। বাবা পারছিল না আর। আমার চেয়েও বাবার প্রয়োজনটা ছিল বেশী।

বাসা বদলাবার সময় মা কাঁদছিল খুব। টুকুনও। এতগুলো বছর আগের বাসায় থেকেছি। স্কুলে ভর্তি হবার আগ থেকেই। এত বছর পর এরকম হুট করে পরিচিত বাসাটা ছেড়ে যেতে হবে। নতুন বাড়ীটা অনেক সাজানো। দামী ফিটিংসে মোড়ানো অভিজাত এলাকার বাড়ি। কিন্তু বাড়িওয়ালা কেমন হবে জানার উপায় নেই। আলাপে পোষাকে আধুনিক হলেও মননে কতটুকু রুচিশীল, ঝামেলা পাকাতে কতটা ওস্তাদ আগে থেকে জানার উপায় নেই। এখানে আসার পর বাড়ীওয়ালার মতলব ভালো লাগছে না। মা বলছিল এই বাড়িওয়ালারা একটু ওরকমই হয়।

ওই বাসাটা কতো ভালো ছিল! যখন খুশী বই নিয়ে জানালার পাশে বসে যেতে পারতাম। যেকোন বিকেলে বা দুপুরে ক্যাসেট প্লেয়ারে হেমন্তের গান ছেড়ে দিয়ে বাইরে মেঘের সাথে রোদের মাখামাখি দেখতে দেখতে বইতে ডুবে যেতে পারতাম। রাতে যত দেরীতেই খাই, দেরীতেই ঘুমোই কারো কোন আপত্তি ছিল না।

মাঝরাতে বই পড়তে ভালো লাগে আমার। বুদ্ধদেব বসুর 'তিথিডোর' বইটা মাঝরাত থেকে পড়তে শুরু করে ভোরের আগে আগে শেষ করেছি। গোগ্রাসে গিলেছিলাম। কেউ বাধা দেয়নি। রবীন্দ্রনাথের 'নৌকাডুবি' পড়ে চোখের জলে বালিশ ভিজিয়েছিলাম একা। কেউ জানে না। এখন কি ওসব হবার যো আছে? সবকিছুতে নজরদারি, নিয়মের কড়াকড়ি। রাত দশটার পরপর বাতি নেভাতে হবে, ঘুমাবার আগে গান বাজানো চলবে না, বই পড়া চলবে না। জানালার পাশে দাঁড়িয়ে একা একা চাঁদ দেখা যাবে না। সব কিছুতে ঘাড়ের উপর এসে দাঁড়াবে কেউ।

অথচ লোকটাকে ভদ্র সভ্য দয়ালু বলেই মনে হয়েছিল আগে। নইলে বাসা বদল করতাম না। এখানে আসার পর লোকটা স্বরূপে প্রকাশ পেয়েছে। আমার আগের বাসায় খানিক দারিদ্র্য থাকলেও ছিল অবাধ স্বাধীনতা, অসীম সুখ, যা কেড়ে নিয়েছে এই নতুন বাসা। এখানে সবচেয়ে বড় সমস্যা, একা থাকতে না পারা।

খানাপিনা বিলাস ব্যাসনের সুব্যবস্থা থাকলেও সবকিছু শৃংখলাবদ্ধ। ভাল্লাগে না এত শৃংখল। এসব নতুন বাসায় নাকি অবাধ স্বাধীনতা থাকে না। তবু কেন যে মেয়েরা পুরোনো বাসা ছেড়ে নতুন বাসায় ওঠে?

আর ....বিয়ের পর কেবল মেয়েদেরই বাসা বদল করতে হয় কেন, এ কেমন নিয়ম?


মন্তব্য

কোনঠাসা এর ছবি

ঘরজামাই নামেও একটি দুর্বল প্রজাতির বসবাস সমাজে আছে সেটি অনেকেই স্বীকার করতে চায়না।
তারাও মানুষ!!!!!!!!!!!!

নীড় সন্ধানী এর ছবি

দুর্বল প্রজাতির ঘরজামাই দেখিনি কখনো। নিগ্রহের কথা বাদ দিলেও একটা বউ শ্বশুরবাড়ীতে যে পরিমান পরিশ্রম করে, ঘরজামাই তার কিয়দংশও করে না। এর বাইরে কিছু থাকলে সেটা নিশ্চয়ই ব্যতিক্রম। নারীরা বরাবরই কোন না কোনভাবে লান্ছিত বা বঞ্চিত। এর বাইরে যারা আছে তারা ব্যতিক্রম।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রাতঃস্মরণীয় এর ছবি

ঘরজামাইরা সাধারনত শ্বশুরবাড়ির দৈনিক বাজারটা করে থাকে আর কোনও ঘরজামাই আবার বাজার থেকে পয়সা মারে।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রাতঃস্মরণীয় এর ছবি

ভালো লেগেছে লেখাটা। তবে দ্রোহীর মতোই, শেষ লাইন না পড়া পর্যন্ত ধরতে পারিনি।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অনার্য সঙ্গীত এর ছবি

ভালো লেগেছে।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ জীবানুদা! হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্রোহী এর ছবি

হা হা হা হা। সেইরকম! শেষ লাইন পড়ার আগ পর্যন্ত বুঝতেই পারিনি।

নীড় সন্ধানী এর ছবি

আপনিও ধরতে পারেননি!! তাইলে গল্প যথার্থ হইছে খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারানা_শব্দ এর ছবি

এক্কেরে আমার মনের কথা!!!!! আমিও চাই না আমার বাসা ছেড়ে যাইতে... মন খারাপ(
লেখাটা দারুণ হইসে!!!!!!!!!!! বেশি জোস দেঁতো হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

নীড় সন্ধানী এর ছবি

হ নিজের ঘরের চেয়ে আরামের কি আছে আর, যদ্দিন পারেন নিজের ঘরেই থাকেন হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মাহবুব লীলেন এর ছবি

হ। হাছাই কইছেন

তয় সব মানুষরেই যদি বাপের ভিটায় থাকতে হইত তবে মানব সমাজ মূলত কয়েকটা গুচ্ছ বটগাছের বেশি কিছু হেইতারতো না

নীড় সন্ধানী এর ছবি

জট্টিল বলেছেন লীলেনদা হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

চলুক চলুক

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নৈষাদ এর ছবি

ঠিকাছে।

কবি-মৃত্যুময় এর ছবি

চলুক

আসলে অনেক ছেলেকেও বিবাহোত্তর নতুন বাসায় উঠতে হয়, সেক্ষেত্রে ছেলেটাও পিতামাতা ছেড়ে থাকে। তাই বাসা বদলটা মূল সমস্যা নয়। মূল সমস্যা মেয়েটার স্বাধীনতা খর্ব করে দেওয়ায়। এটা আসলেই ঘটে। স্বাধীনতা দেওয়া উচিৎ এতে বোধ করি সহজাত বিকাশটা বেশি হয়, অভিনীত/আরোপিত সম্পর্ক থাকে না!!!!

নীড় সন্ধানী এর ছবি

আসলে স্বাধীনতা কিংবা প্রাইভেসি ব্যাপারটা নারী পুরুষ দুই পক্ষেরই ক্ষতিগ্রস্থ হয়। বিয়ের দুটো ঋনাত্বক প্রতিক্রিয়ার কথা বললে আমি প্রথমটায় প্রাইভেসির সমস্যাটার কথা বলবো। যত ঘনিষ্ট সম্পর্কই হোক দুজনের, কিন্তু একটা প্রাইভেসির দরকার আছে প্রত্যেকটা মানুষের।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কবি-মৃত্যুময় এর ছবি

যত ঘনিষ্ট সম্পর্কই হোক দুজনের, কিন্তু একটা প্রাইভেসির দরকার আছে প্রত্যেকটা মানুষের।

সঠিক কথা।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দ্বিতীয় অংশের মাঝামাঝি এসে বুঝতে পারলাম ঠিক কী নিয়ে লিখছেন। পড়া শেষ করে আরেকবার পড়লাম মন দিয়ে, সাধারণত সব ছোট গল্পে এটা করা হয় না। আর দ্বিতীয়বার পড়ার সসময়ে শামীম ভাইয়ের মতন আমিও আপাত নিরীহ শব্দের দ্ব্যর্থকতায় চমকালাম একটু। ভালো লেগেছে। অনেক অনেকখানি মেয়েদের দৃষ্টিকোণ থেকে ফুটে ওঠা একটা গল্প। আর প্রাইভেসির কথাটা চরমভাবে সত্যি। নিজের বাসা মনে করার ইচ্ছা থাকলেও প্রথম কয়েকবছর অন্যের বাসায় অতিথি হয়ে আছি টাইপ অনুভূতি কাজ করে হয়তো অবচেতন মনেই। ব্যক্তিগত স্পেস বা সময় হারাবার ভয়টা মনে হয় কমিটমেন্ট ফোবিয়ার একটা গুরুত্বপূর্ণ দিক! চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুহান রিজওয়ান এর ছবি

হাহাহা...

এইটা একটা মজার অণুগল্প হইসে !!

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ সুহান ভাই আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আয়নামতি1 এর ছবি

একদম শেষে এসে ব্যাপারটা পরিস্কার হলো! গল্প দারুণ হয়েছে হাসি

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আয়নামতি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৌনকুহর. এর ছবি

উত্তম জাঝা!

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

মন্তব্য লাফাং....ঘ্যাচাং !

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শামীম এর ছবি

টিজার দেখে অনুমান করার ব্যর্থ চেষ্টা করেছিলাম। দ্বিতীয়বার পড়ার সময় নিরীহ শব্দগুলোর চরম উদ্দেশ্যমূলক ব্যবহার চোখে পড়লো।
গুরু গুরু

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নীড় সন্ধানী এর ছবি

আদি অকৃত্রিম নিরীহ শব্দগুলোকে সন্দেহ করার জন্য দিক্কার! চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মর্ম এর ছবি

চমৎকার গল্প হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সুমন চৌধুরী এর ছবি

ভালৈছে ...

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আসমা খান, অটোয়া। এর ছবি

চমৎকার একটি গল্প। রহস্যজনক চরিত্র চিত্রন খুবই সুন্দর হয়েছে। ভালো লাগলো। শুভেচ্ছা ।

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আপা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দময়ন্তী এর ছবি

চলুক

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পাগল মন এর ছবি

প্রথম প্যারা পড়ে আমার মনে হয়না কেউ এগল্পের শেষ ধারনা করতে পারবে। আপাত নিরীহ সব শব্দ দিয়ে গড়া প্রথম প‌্যারাটা অনেক ইংগিতপূর্ণ। চোখ টিপি
চমৎকার লাগলো গল্পটা।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

নীড় সন্ধানী এর ছবি

শব্দগুলো নিরীহই, সন্দেহ করার কোন কারন নেই চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাল্লাগছে

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

তালগাছটা আপনাকে দিলাম

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

আমার বাড়ি তো পুরোটাই গিন্নীর দখলে, সেখানে উদ্বাস্তুর মতো আমি এক কোণে পড়ে আছি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

sabrina sultana এর ছবি

হা হা হা হা ...আপনার দ্বারা সবই সম্ভব খাইছে

সাবরিনা সুলতানা

নীড় সন্ধানী এর ছবি

অন্যপক্ষের কথাও মাঝে মাঝে ভাবা দরকার না? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মুনির হাসান এর ছবি

বলাইচাঁদ মুখার্জিকে মনে পড়ে গেল।ধন্যবা।

sumima yasmin এর ছবি

দুর্দান্ত ভালো একটা গল্প!

guest_writer এর ছবি

উত্তম জাঝা!
nawarid nur saba

অনিকেত এর ছবি

বস, একটা সেলাম ঠুকে গেলাম!!
দুর্দান্ত একটা ফর্মাটে লেখা গল্প। নাহ, আপ্নে মিয়া নমস্য!!

মঙ্গল হোক--

শাব্দিক এর ছবি

আসাধারণ, শেষ পর্যন্ত পড়ে দ্বিতীয় বার পড়তেই হল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।