বাজেট ঢেকুর!

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ১১/০৬/২০১২ - ৩:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভুতে কিলায় নাই। সুখে কিলাইছে। তাই জনগণের পেটের ভেতর ট্যাকসোর হাত যতদূর ঢুকানো যায় তার চেয়েও একটু বেশী ঢুকিয়েও তারা হাসে। আরেকটু ভেতরে গেলে জনগণ বমি করে দিতে পারে কিংবা ডায়রিয়ায় আক্রান্ত হতে পারে। হইলেও কিছু করার নাই। সরকারকে সাবধান করা আমার কর্ম নয়, আপনারও না। আমরা বরং বাজেট নিয়ে কয়েকটা গতানুগতিক ঢেকুর তুলি সংক্ষেপে। বলা বাহুল্য এটা কোন বাজেটালুচনা নয়, তবে কেউ চাইলে এটিকে শুধুই আলু বলে বিবেচনা করতে পারেন-

১. যথারীতি বাজেট হলো সরকারের ঈদ, বিরোধীদলের শোক। যারা এই বছর ঈদ করছে, তারা দুবছর বাদে আবার শোকের দলে যাবে, যারা এখন শোক করছে, দুবছর বাদে তাদের ঈদের দিন আসবে। এদের নিয়ে আপাততঃ চিন্তা না করলেও চলে।

২. বাজেট আসলে কেউ কেউ কালো টাকার কি হবে সেটা নিয়ে চিন্তায় ঘুম হারাম করে ফেলে। ইতিহাস অনেক হাস্যরসের যোগানও দেয়। কালোটাকার উপর ২০০৬ সালে হম্বিতম্বি করে ২০০৭এ গিয়ে সেই সরকারের অর্থমন্ত্রী আর প্রধানমন্ত্রী দুইজনেই কালোকে সাদা বানিয়েছিলেন ক্রসফায়ারে পড়ে।

৩. এই বাজেট কালো টাকার জন্য সুসংবাদ এনেছে। সততার জন্য ধন্যবাদ মাননীয় মন্ত্রী। যেসব দল বা সরকারের ভিত্তি হলো কালোটাকা, তারা যখন কালো টাকার বিরুদ্ধে হুংকার দেয় জনগণ হাসি চাপতে পারে না। আপনি অন্ততঃ তা করেননি।

৪. জনগনের জন্য মেসেজ। দুর্নীতিই সর্বোৎকৃষ্ট পন্থা। সাদা টাকা আয় করে ২৫% কর না দিয়ে দুর্নীতি করে ১০% খরচ করুন। কনভার্টেড সাদা টাকায় দ্রুত বড়লোক হউন।

৫. আপনি রিটায়ার্ড? জীবনে বেশী টাকা কামাতে পারেননি? কখনো ঘুষ দুর্নীতির আশে পাশেও যাননি? পেনশন আর ডিপিএসের টাকায় কোনমতে সংসার চালাচ্ছেন? আপনার কোন টিআইএন নাম্বারের দরকার হয়নি কখনো? মরেছেন!! আগামী মাস থেকে আপনাকে মাসের খরচ থেকে আরো ৫% টাকা ব্যাংকে রেখে আসতে হবে। আপনার ওষুধের টাকাটা না হয় সরকারকে দান করে দিলেন। আপনি একদিন কম বাঁচলেও দেশের উপকার হয়। বোঝেনই তো, এসেছে নতুন শিশু ছেড়ে দিতে হবে স্থান।

৬. সরকারের কর আদায় টার্গেট গত বছরের তুলনায় ২১% বেড়েছে। সুতরাং ২১ ভাগ জনগণ সাবধান। পকেট সামলান।

৭. মুহিত বলেছেন, এবারের বাজেট বরং ছোটই হয়ে গেছে। জিডিপির মাত্র ১৮.৪%, দক্ষিণ এশিয়ার মধ্যে এটা সর্বনিন্ম। এর মানে কি বুঝেছেন? আপনি বেঁচে গেছেন। উনি চাইলে আপনাকে খোজা না করে আস্ত গিলে ফেলতে পারতেন। ভাগ্যিস বাংলাদেশে জন্মেছিলেন। এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি।

কথা আপাততঃ এটুকুই। এলা বাড়ি যান। যেতে যেতে মোবাইলে কথা বলেন। বউয়ের সাথে আলু পটল তেল পিয়াজ নিয়ে ঘ্যান ঘ্যান করেন। দেশের উপকার হতেও পারে।


মন্তব্য

ইয়াসির এর ছবি

কালোটাকা সাদা করার সুযোগটি স্ট্র্যাটেজিক, যারা ১০% কর দিয়ে কালোটাকা ডিক্লেয়ার করবে তাদেরকে পরবর্তী সময়ে ঘাড়ে ক্যাঁক করে ধরা হবে চোখ টিপি

 মেঘলা মানুষ এর ছবি

তাদেরকে পরবর্তী সময়ে ঘাড়ে ক্যাঁক করে ধরা হবে

এরকম কি কখনও হয়েছে? এটা স্ট্রাটেজিক ডিসিসন বলে মানতে পারলাম না। কার কালো টাকা আছে সেটা কি অজানা থাকে? আমার বাসার সামনে এক কাস্টমস অফিসারের ৩টা ৬তালা বিল্ডিং ছিল। কোন টাকায় এসব হয়েছে?

অনিন্দ্য রহমান এর ছবি

মধ্যবিত্তের দুশ্চিন্তার বিষয়গুলা মাথায় নিয়াই কিছু মতামত ব্যক্ত করি।

বাজেট সম্ভবত কোনো সরকারের জন্যই ঈদ না। বাজেট করতে গেলে দেশের ভিতরের আর বাইরের হাজারটা হিসাব মিলাইতে হয়। অধ্যাপক আকাশের এই লেখাটা পড়বার অনুরোধ করলাম।

সরকার আর বাজেটের নানা সমস্যা অবশ্যই আছে। কিন্তু ইন প্রিন্সিপল বেশী সংখ্যক মানুষকে কর কাঠামোর আওতায়া না আনলে কল্যাণ রাষ্ট্র গঠন সম্ভব না।

কালোটাকা সাদা করার ইথিকস অবশ্যই খারাপ। কিন্তু কালোটাকার বিষয়টা কিছুটা মিথেও পরিণত হইছে। ২০০৫-৬ ছাড়া আর কোনো অর্থবছরেই সিগনিফিক্যান্ট অ্যামাউন্টের কালোটাকা সাদা হয় নাই। হবেও না। কালোটাকার মেইনস্ট্রিমিং করতে ভাল গভর্নেন্সের দরকার। ঐখানটায় আমরা দুর্বল।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

নীড় সন্ধানী এর ছবি

হিসেব মেলানোর ব্যাপারটা বুঝি। ঈদ বলতে ওটা বোঝাইনি। ক্ষমতায় থেকে বিশাল বাজেট দেবার মধ্যে যে মেকি আত্মতৃপ্তি দেখা যায় সরকারের মন্ত্রকদের মধ্যে সেটাকেই বোঝাইছি। গরীব দেশে আরো বিনয়ের সাথে বাজেট প্রণয়ন করা উচিত। রাজস্ব খরচের খাত বহুগুন সংকুচিত করে। বেহুদা খাতগুলোয় নিয়ে সরকারের বাড়াবাড়ি খরচ মগজে খচখচ করে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হিমু এর ছবি

বাজেট প্রস্তাবের একটা ইন্টারেস্টিং ফিচার ছিলো, বিউটি পারলার থেকে মূসক অপসারণের প্রস্তাব। কারণ কী হতে পারে? বিউটি পারলার কি বিপন্ন সেবাখাত? বিউটি পারলার থেকে মূসক তুলে দিয়ে ন্যূনতম করের পরিমাণ দুই হাজার টাকা থেকে তিন হাজার টাকা করেছে। যে লোক বিউটি পারলারে যাওয়ারই সামর্থ্য রাখে না, তার পকেট থেকে এক হাজার টাকা বেশি নিয়ে যারা উঠতে বসতে বিউটি পারলারে যায় তাদের মূসক মাফ। এইটা পরিষ্কার ইতরামি।

ত্রিমাত্রিক কবি এর ছবি

চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তাপস শর্মা এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।