একান্ত ব্যক্তিগত ব্লগরব্লগর

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ২৩/০৭/২০১২ - ১:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১. হুমায়ূন আহমেদ আমার প্রিয় লেখক ছিলেন না। কিন্তু তাঁর সঙ্গে কেটেছে আমার তারুণ্যের বেশ কিছু আনন্দময় সময়। বইয়ের পাতায়, টিভি নাটকে। আমার সেই আনন্দের আত্মিক মূল্য অনেক। তাই তাঁকে যারা সাহিত্যিকের মর্যাদা দিতে কুন্ঠিত তাদের সাথে আমি কঠোর দ্বিমত পোষণ করি। আমার ধারণা হুমায়ূন আহমেদ না লিখলে বাংলাদেশের বিরাট সংখ্যক পাঠক কাশেম-বিন-আবু-বক্কর জাতীয় লেখকের পাঠক হয়ে থাকতো। বাংলাদেশের বিশাল সংখ্যার এই পাঠক উত্তরণে হুমায়ূন আহমেদের অবদান কেউ খাটো করে দেখলে সেটা তার সংকীর্ণতার সমস্যা।

২. ঢাকার শহীদ মিনারে আজ লক্ষ জনতার ঢল। সবাই হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছে। এত মানুষের ভীড় আমি আর কোন মৃত্যুতে দেখিনি। সাধারণের পাশাপাশি এসেছে কূলীন সমাজও। সৈয়দ শামসুল হকের মতো মানুষেরা কফিন ধরে বসে আছে। এমন সব মানুষকে দেখা যাচ্ছে শোকের মিছিলে যারা জীবিত হুমায়ূনকে পাত্তা দিত না। মৃত হুমায়ূনকে আমার জীবিত হুমায়ূনের চেয়ে শক্তিশালী মনে হচ্ছে।

৩. প্রিয় লেখক না হয়েও হুমায়ূন আহমেদের বেশ কিছু বই আমাকে আনন্দময় সময় কাটাবার অবকাশ দিয়েছে। বেশ কিছু বই মাথায় চিন্তার খোরাক জুগিয়েছে, চোখের কোনা ভিজিয়েছে, হাসিতে তলপেট কাঁপিয়েছে। 'আনন্দবেদনার কাব্য' নামক ছোট গল্পের বইটা তাঁর লেখা আমার প্রথম পড়া বই। যে বইটি বহুবার পড়ার পরও প্রায় সমান আনন্দ বেদনা যুগিয়েছে আমাকে। বিগত শতকের আশি নব্বই দশকের হুমায়ূন আহমেদকে যদিও একুশ শতকে আর খুঁজে পাইনি, তবু আমার তারুণ্যের কিছু উজ্জ্বল মুহূর্তের জন্য আমি হুমায়ূনের কাছে ঋনী।

৪. বাংলা সাহিত্যে সরল গদ্যের জন্য আমার প্রথম পছন্দ ছিল জহির রায়হান। জহির রায়হানের পর আমি হুমায়ূন আহমেদকে পেয়েছিলাম সরল গদ্যে সরস বর্ননা দক্ষতায়। হুমায়ূন আহমেদের বই জনপ্রিয়তা পাওয়ার অন্যতম একটা কারণ হলো সেই সেন্স অব হিউমার। যা তিনি নির্বিকার নৈপূন্যে তুলে ধরতে পারতেন। আমরা বলতাম হুমায়ূন আহমেদ হলো ইকোনো কলমের মতো। একবার পড়ে রেখে দিতে হয়, দুইবার পড়া হয় না। কিন্তু সেই একবারে পাঠক একদম খালি হাতে আসে না। বেশ কিছুটা সময় আনন্দ বেদনার রেশ থেকে যায় ভেতরে।

৫. দুজন মানুষকে আমাদের কূলীণ সাহিত্যিক সমাজ গ্রহণ করেনি আন্তরিকভাবে। কাজী আনোয়ার হোসেন আর হুমায়ূন আহমেদ। এই দুজন কোন বিচারে তুলনীয় না হলেও, দুটো ব্যাপারে এদের মিল আছে। তাই এই মুহুর্তে এই দুজনের কথা মনে আসলো-
- দুজনেই সুস্থ ধারার অসংখ্য পাঠক তৈরী করেছে।
- দুজনকেই সুশীল সমাজ স্বীকৃতি দিতে দ্বিধান্বিত।

৬. হুমায়ূন আহমেদের লেখা আমার আরেকটি প্রিয় বই 'নির্বাসন'। এই বইটার মধ্যে কি যেন একটা ছিল যেটা আমার সদ্য তরুণ বয়সে একটা মিষ্টি স্মৃতির জন্ম দিয়েছিল। কোন কোন প্রিয় গান যেমন কিছু প্রিয় মুহুর্তকে স্মরণ করায়, তেমনি এই বইটিও। খুব সাধারণ কিছু বইও ব্যক্তিগত নস্টালজিক কারণে প্রিয় হয়ে যায়, যেমন হয়েছিল সুব্রত বড়ুয়ার 'জোনাকী শহর' বইটি। এই বইটিও বিশেষ কিছু দিনকে, বিশেষ কিছু মাসকে, বিশেষ একটা বছরকে যুগযুগ ধরে স্মৃতিপ্রকোষ্ঠে ধরে রাখবে।

৭. আমার মাইগ্রেন সমস্যা আছে। খুবই যন্ত্রনাদায়ক। অনেক বছর আগে কেউ একজন বলেছিল হুমায়ূন আহমেদের বই পড়লে মাথাব্যথা ভালো হয়ে যায়। সত্যি সত্যি একটা বই পড়তে দিয়েছিল সে, এবং মাথা ধরা খালাস এক ঘন্টার রসময় পাঠে। গতকালও আমার খুব মাথা ধরেছিল, কিছুতে সারছিল না। ভাবছিলাম হুমায়ূন আহমেদের বই দিয়ে একটা শেষ চেষ্টা করা যায় নাকি।

৮. হুমায়ূন আহমেদের লাশ এখনো শহীদ মিনারে। সবগুলো টিভি চ্যানেল সরাসরি দেখাচ্ছে। এটাও নজীরবিহীন ঘটনা। বাংলাদেশে এত সম্মানিত মৃত্যু আর কোন লেখক পায়নি। কিছু কিছু বিষয়ে বিতর্কিত হুমায়ূন আজকের দিনটাতে অন্ততঃ বিতর্কের বাইরে আছেন। তাঁর পারিবারিক জটিলতাগুলো একটা দিনের জন্য হলেও ঢাকা পড়ে যাক। কফিনের পাশে দাঁড়ানো পরস্পরবিরোধী স্বজনেরা একটা দিন ভুলে থাকুক তাদের মনোবেদনা। এক বেদনা ঢেকে রাখুক আরো অনেক বেদনা, অন্ততঃ একটি দিনের জন্য। শান্তিতে ঘুমোন আপনি হুমায়ূন আহমেদ।

[নিজের জন্য লেখা। লাইভ টিভিতে শোকের শোভাযাত্রা দেখতে দেখতে লিখেছিলাম। কোথাও দেবো না ভেবেছিলাম লেখাটা। তবু দিয়ে দিলাম। এই মানুষটা আমার তারুণ্যের কিছুটা সময় আনন্দে ভরিয়ে দিয়েছিল, সেই ঋনস্বীকার বোধহয়, কে জানে!]


মন্তব্য

আইলসা এর ছবি

চলুক হুমায়ূন আহমেদ আমার খুব প্রিয় লেখক।
তার লেখা অনেকের ভালো নাই লাগতে পারে। তবে তার লেখা সাহিত‌্যিক মানবর্জিত,কিংবা তার লেখা শুধু অগভীর পাঠকের জন্য- এ জাতীয় সমালোচনা আমাকে ক্ষুব্দ করে।

নীড় সন্ধানী এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ আইলসা!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ব্যাঙের ছাতা এর ছবি

কাল রাতে কম্পিউটার বন্ধ করে ঘুমানোর প্রস্তুতি নিতে যাবো, কী মনে করে শঙ্খনীল কারাগার পড়া শুরু করলাম পিডিএফ বই এর কালেকশন থেকে। বারবার পড়া বই, তারপর চোখ ভিজে যাচ্ছিলো। এখনো এতো নাড়া দেয়।

নীড় সন্ধানী এর ছবি

ওই বইটা সত্যি অসাধারণ!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মরুদ্যান এর ছবি

শ্রদ্ধা

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুহান রিজওয়ান এর ছবি

তাঁর কিছু উপন্যাস আমার অনেক প্রিয়, বলতে দ্বিধা নেই। ভাল্লাগতো তার ভ্রমণ কাহিনীগুলোও।

তবে সবকিছু ছাপিয়ে হুমায়ুন আহমেদকে আমি একজন ছোট গল্পকার হিসেবেই মনে রাখতে চাই। তার কিছু গল্প ভালো অনুবাদকের হাতে পড়লে বিশ্বসাহিত্যের অংশ হয়ে যেতে পারে মনে হয়।

Kazi এর ছবি

সহমত। এই মূহুর্তে মনে পড়ছে "জলিল সাহেবের পিটিশন" গল্পটার কথা।

নীড় সন্ধানী এর ছবি

'খেলা' আর 'পাখির পালক' গল্প দুটি বারবার পড়েও তৃপ্তি মেটে না।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অমি_বন্যা এর ছবি

অনেক মায়াভরা লেখা। চলুক

নীড় সন্ধানী এর ছবি

চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাব্দিক এর ছবি

শ্রদ্ধা

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ক্রেসিডা এর ছবি

অনেক মায়াবী লেখা। আজকের দিনে শুধু শোক ও শ্রদ্ধা প্রকাশ হোক - বাকি সব জটিলতা কাটিয়ে উঠুক তার শোকার্ত পরিবার।

হুময়ূন আহমেদ ভালো থাকুক।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Mahbub-Un-Nabi এর ছবি

হূমায়ূন ভ্রাতৃত্রয় (হূমায়ূন , জাফর ইকবাল , আহসান হাবীব ) আর সেবা প্রকাশনি এবং কাজী পরিবার এ দুইকে বাদ দিলে বাংলা সাহিত্য হয়তো থাকবে কিন্তু বাংলা পাঠক আর বইয়ের বাজার থাকবে না

নীড় সন্ধানী এর ছবি

অনেকটা সত্য

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Hasan Rahman এর ছবি

ভাল লাগল কথাটা। ধন্যবাদ!

অতিথি লেখক এর ছবি

অনেকটাই মনে কথা লিখে ফেলেছেন! শেষের দিকের তার বইগুলো আসলেই হতাশ করত, অযথাই কষ্ট পেতাম তার একান্ত ব্যক্তিগত বিষয়েও। তারপরও ভালো-খারাপ সব মিলিয়েই এই মানুষটি তাঁর একটি নির্দিস্ট স্থান আমাদের সবার জীবনেই কমবেশি করে নিয়ছিলো, এটা অস্বীকার করার কোন উপায় নেই! দিনান্তে একজন মানুষ তার হাতে যা নিয়ে ফেরে সেটাই তার সম্বল, আজ সে যে এই নজিরবিহীন মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে ফিরলেন এটাই তাঁর আসল পরিচয়! আর যারা তার সমালোচনায় বরাবরই নিজেদের মাথা নষ্ট করে আসছে, লগ আউট এর পর তাদের নামটাও কারও মনে থাকবে কিনা সন্দেহ।

রংতুলি

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ রংতুলি!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রদীপ্তময় সাহা এর ছবি

ভাল লাগল আপনার অনুভূতি।

মিসির আলীর ঘোর আমার এখনও কাটেনি।
কাটবেও না।

নীড় সন্ধানী এর ছবি

মিসির আলীর সাথে আবুল হায়াতের চেহারায় মিল পাই কেন? ইয়ে, মানে...

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শিশিরকণা এর ছবি

মিসির আলীকে আমার কখনোই আবুল হায়াতের চেহারায় ভালো লাগেনি। মিসির আলীর বর্ণনার সাথে আবুল হায়াতের অ্যাপিয়ারেন্স মিলাতে পারি না। মিসির আলী হবেন, শুকনো কাঠি ভীষণ লম্বা একজন মানুষ, মাথায় পাতলা হয়ে আসা এলোমেলো ঢেউ খেলানো চুল। গলার স্বর শোনা যাবে কি যাবে না, বেশিরভাগ গল্পে উনি অসুস্থ শরীরে চিঁচিঁ করে কথা বলেন। কিন্তু আবুল হায়াতের স্বাস্থ্য হাসপাতালে পড়ে থাকা রুগ্ন ভগ্ন মনে হয় না, কেন জানি একটা দাড়িও লাগিয়ে দেয়া হয়, মিসির আলীর দাড়ির বর্ণনা কোত্থাও নাই, আর তার উপরে তার জোরালো কন্ঠস্বর। আবুল হায়াত রুপী মিসির-আলী নাটক দেখতে একদম ভালো লাগে না।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

প্রদীপ্তময় সাহা এর ছবি

চলুক

ইমা এর ছবি

আমারও প্রিয় লেখক ছিলেন না তিনি।কিন্তু বই পড়ার নেশা তৈরিতে সবচেয়ে বেশি আবদান ছিলো হূমায়ন আহমেদের।কিশোর পাঠক মনে একক আধিপত্য ছিলো ওঁনারই।যেখানেই থাকুন শান্তিতে থাকুন।

নীড় সন্ধানী এর ছবি

শান্তিতে থাকুন

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাহ্ শান্তির ঘুম!

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিটোল এর ছবি

সুন্দর লেখা।

_________________
[খোমাখাতা]

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

আমরা বলতাম হুমায়ূন আহমেদ হলো ইকোনো কলমের মতো।

চলুক

---------------------
আমার ফ্লিকার

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

মৃত হুমায়ূনকে আমার জীবিত হুমায়ূনের চেয়ে শক্তিশালী মনে হচ্ছে।

এই একটা বাক্য দিয়ে অনেক কিছু বুঝিয়ে দিলেন।

হিল্লোল

নীড় সন্ধানী এর ছবি

আপনাকে ধন্যবাদ হিল্লোল!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃত্যুময় ঈষৎ এর ছবি

কোনদিন সময় হলো না- দৃশে
আজ অঝরধারা ঝরছে, নয়ন ছুঁবে না তব।
রক্তাক্ত দেখি শ্বাস-বোধ-চেতনা জম্বি--
কোথাও মানুষ নেই; কোথাও কোন মানুষ নেই!
শুধু সবকিছু সটান সশ্রদ্ধ পুষ্পার্ঘ্য হয়ে আছে!!!


_____________________
Give Her Freedom!

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি

আপনার ফেসবুক আইডিটা দিয়েন তো ভাই, ইন বক্সে, অথবা আমাকে রিকু দিয়েন, একই নাম ।

নীড় সন্ধানী এর ছবি

আপনার ইনব্ক্স চেক করুন ফেসবুকে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

আমার ধারণা হুমায়ূন আহমেদ না লিখলে বাংলাদেশের বিরাট সংখ্যক পাঠক কাশেম-বিন-আবু-বক্কর জাতীয় লেখকের পাঠক হয়ে থাকতো। বাংলাদেশের বিশাল সংখ্যার এই পাঠক উত্তরণে হুমায়ূন আহমেদের অবদান কেউ খাটো করে দেখলে সেটা তার সংকীর্ণতার সমস্যা।

সহমত।

হুমায়ূন আহমেদ যেই দিকে বেশি সময় দেন নি সেই ছোট গল্পগুলোই আমার কাছে খুব শক্তিশালী মনে হতো।

ওনার অনেক নাটক স্থায়ীভাবে মনে দাগ কেটে আছে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নীড় সন্ধানী এর ছবি

ছোট গল্প শেষদিকে আর কেন যে লিখেননি বুঝলাম না।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনিকেত এর ছবি

একেবারে মনের কথা গুলো গুছিয়ে বলে দিয়েছেন নীড়'দা---
হুমায়ুন কে শ্রদ্ধা--

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ অনিকতদা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রিয়েল ডেমোন এর ছবি

চার নং পয়েন্টের৪ জন্যে আমি হুমায়ুন আহমেদের ভক্ত ছিলাম। সাহিত্যকে গুছিয়ে সহজ ভাষায় মানুষের কাছে তুলে দিয়েছিলেন তিনি।

নীড় সন্ধানী এর ছবি

ঠিক তাই

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমি বলতে পারলে হয়ত অনেকটা এভাবেই বলতাম। আমার না বলতে পারার ব্যর্থতা পুষিয়ে দেয়ার মত লেখকরা সচলে আছেন বলেই প্রতিদিন একবার হলেও আসতে হয় সচলে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ ত্রিমাত্রিক কবি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইয়াসির এর ছবি

চলুক চলুক

প্রৌঢ় ভাবনা এর ছবি

আপনার লেখার সূত্র ধরেই বলছি, 'দুজন লোক' লোক বলছি কারণ সুশীল সমাজ এ দুজন কে এভাবেই চিত্রিত করার চেষ্টা করেছেন, কাজী আনোয়ার হোসেন এবং হুমায়ূন আহমেদ, দুটি প্রজন্মকে বই পড়া শিখিয়েছেন। তাদেরকে আনন্দ বেদনার দোলাচলে দুলিয়েছেন। উত্তেজনার চরম শিখরে পৌঁছে দিয়েছেন। বড় কথা, তাঁরা তাদের সময়ের নবপ্রজন্মের মানস কে ধারণ করেছেন। আর এই প্রৌঢ় আমি দুজনের কাছ থেকেই অনেক কিছু পেয়েছি। আমি সাহিত্যবোদ্ধা নই। অতি সাধারন মানুষ। এঁরা এই অতি সাধারন মানুষগুলোর কথা মাথায় রেখেছিলেন। কালোত্তীর্ণ সাহিত্যিক হবার আকাঙ্খা লালন করেন নি।
ধন্যবাদ, লেখাটির জন্য।

নীড় সন্ধানী এর ছবি

অনেক অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য!!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রৌঢ় ভাবনা-র সাথে পুরোপুরি একমত।
লেখা ভাল্লাগসে। চলুক

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

Hasan Rahman এর ছবি

শ্রদ্ধা

কৌস্তুভ এর ছবি

চলুক

নাম নেই এর ছবি

হুমায়ুন আহমদ একজন জনপ্রিয় লেখক কোন সন্দেহ নেই, কিন্তু এমন কোন মা বাবা বাংলাদেশে আছেন যিনি নিজের সন্তানের জন্য হুমায়ুন আহমদ-এর কোন বই কিনেছেন?

সজল এর ছবি

ঠিক কী ধরনের প্রশ্ন হলো এটা? হুমায়ুন আহমেদের বই নিজের সন্তানের জন্য কিনতে সমস্যা কী? আমিতো আমার ছোট ভাইবোনদের জন্য প্রায় প্রতি বইমেলায়ই তাঁর বই কিনতাম।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

নাম নেই এর ছবি

ভাই বোন আর সন্তান কি এক হোল? আমার পশ্ন বড় ভাইএর কাছেনা, বাবা মার কাছে।

ব্যাঙের ছাতা এর ছবি

জ্বী হ্যাঁ আছেন। আমার আম্মা। তিনি কিনে দিয়েছেন আমাদের দুই ভাই বোন কে। হুমায়ুন আহমেদ কে চিনেছি আম্মার হাত ধরে।

রূপা এর ছবি

আমি প্রতি বছর আমার বাবার তরফ থেকে আমার জন্মদিনের উপহার হিসেবে পেতাম হুমায়ুন আহমেদের বই!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।