হাতুড়ের লিনাক্স দর্শন এবং একটি আমন্ত্রণ

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: বুধ, ১২/১১/২০০৮ - ৯:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্মৃতিচারণ:

২০০৬ সালে আমার প্রাক্তন ল্যাবের পিসি আপগ্রেড করা হইলো। আগে একটা পিসিতে উইন্ডোজ ৯৮ ছিল। ওটার ব্রাউজারটাকে ইংরেজি করে নিয়েছিলাম .... বাকী সবগুলো, এমনকি আমার ব্যবহারের জন্য দেয়া ল্যাপটপ/ডেস্কটপ সবগুলোই জাপানিতে। নতুন ভার্সনগুলোতে জাপানি থেকে ইংরেজি করার কোন অপশনই ছিল না। ওঁয়া ওঁয়া

এতে ব্রাউজ করায় সমস্যা না হলেও অনেকরকম অপশন ব্যবহার করতে পারতাম না। অফিস এবং অন্য সফটওয়্যারগুলো হাতড়িয়ে হাতড়িয়ে ব্যবহারের কষ্ট স্বীকার করে নিয়েছিলাম কিন্তু জাপান থেকে বাইরের পৃথিবীর জানালা ব্রাউজারে এই রকম অত্যাচার মনটা বিক্ষিপ্ত করে দিয়েছিল। তাই অনেক ভেবে মাথায় বুদ্ধি আসলো যে কোন একটা ইংরেজি ব্রাউজার ডাউনলোড করলে কেমন হয়! ফায়ারফক্সের নাম জানতাম ... ওটা ফ্রী দেয় জেনে ডাউনলোড করে ফেললাম। আহ্ কি শান্তি।

ধীরে ধীরে ওপেন সোর্স এবং পাইরেসি সম্পর্কে এবং এর থেকে সম্মানের সাথে বেরিয়ে আসার এক দারুন উপায় জানতে পারলাম। হীনমন্যতা থেকে বেরিয়ে আসার ইচ্ছা আর কৌতুহলের বশবর্তী হয়ে ওয়েবের নির্দেশমতো ফ্রী লিনাক্সের একটা অপারেটিং সিস্টেম (উবুন্টু) ডাউনলোড করে সিডি রাইট করে (প্রথমবার ডেটা হিসেবে বার্ণ করে ভুল করেছিলাম) তারপর সেটা দিয়ে সেকেন্ড স্ট্রীট থেকে কেনা বাসার পুরানা ডেস্কটপটা চালিয়ে দেখলাম ... কোন কিছু ইনস্টল ছাড়াই সিডি থেকে বুট করিয়ে সেটা দিয়ে ইন্টারনেট ব্রাউজ করেছি কোন কিছু সেটআপ ছাড়াই। বউ দেশে বেড়াতে এসেছিল, আর মাইক্রোসফট পাইরেসি ধরার জন্য একটা কিল সুইচ নামক উইজেট ছাড়ার ঘোষনা দিল। তাই কয়েকদিন ওয়েবের ইনস্ট্রাকশন ঘেটে সাহস করে বাসায় ওটা ইনস্টল করে ফেললাম।

বাসায় কম্পিউটারে সমস্ত কাজই আরামে এবং নিশ্চিন্তে (পাইরেসি এবং ভাইরাস ফ্রী) করতে পেরে, আমি এবং পরবর্তীতে বউ .... উইন্ডোজ কী তা-ই ভুলে গিয়েছিলাম প্রায় (ল্যাপটপে জাপানি সিস্টেম ছিল)।

সে এক বিরাট কাহিনী ... সেবার উবুন্টু ৬.১০ এর রিলিজ ক্যান্ডডেট (রিলিজ ক্যান্ডিডেটের অর্থও জানতাম না) নামিয়েছিলাম। এর মধ্যে প্রতিশ্রুতিমত প্রতি ছয়মাসে একবার করে উবুন্টু আপগ্রেডেড ভার্সান ছেড়েছে। সাল এবং মাস মিলিয়ে ভার্সানগুলোর নম্বর সহজেই মনে রাখা যায়; যেমন ৬.১০ = ২০০৬ সালের অক্টোবরে রিলিজ। ধারাবাহিকভাবে ৭.০৪, ৭.১০, ৮.০৪ এবং সবশেষে ৮.১০ রিলিজ হল সময় মতই।

৮.১০ বাদে সবগুলো ভার্সানই ব্যবহার করেছি। আমার বাসায় সেই অক্টোবর ২০০৬ থেকে উবুন্টু চলছে (জাপানে এবং দেশে)। এর মধ্যে ডেস্কটপগুলোর সুবিধা বেড়েছে অাশ্চর্যরকম। লিনাক্সকে টেকিদের জিনিষ বলে যারা ভয়ে সরে আছে ... তারা এটার সুবিধা, গ্রাফিক্স এবং ব্যবহার বান্ধবতা (কোন রকম কমান্ড ছাড়াই, ক্লিক করে সবকিছু) দেখে রীতিমত টাশকি খাবে বলেই আমি মনে করি।

আমন্ত্রণ

আগামী ২১শে নভেম্বর, শুক্রবার বিকাল ৪টা-৭টা সময়ে বাংলাদেশ লিনাক্স ইউজারস্ এলায়েন্সের উদ্যোগে উবুন্টু ৮.১০ ইন্ট্রাপিড আইবেক্সের রিলিজ পার্টি অনুষ্ঠিত হবে।

কোথায়: প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, কনফারেন্স হল (রুম ৪০১), বাসা১১/এ, রোড-৯২, গুলশান-২, ঢাকা ...... গুলশান ২নং মোড় থেকে আমেরিকান এম্বেসির/ নতুনবাজারের রাস্তায় এগোলে অ্যারোমা/বি.এফ.সি/এইচ.এস.বি.সির পাশের রাস্তায় (গুগল ম্যাপ)।

ফ্রী ডিভিডির এবং অনুষ্ঠান বিষয়ে বিস্তারিত: এখানে

আগ্রহী সকলে আমন্ত্রিত।
auto

সংযোজন: কিছু কপি-পেস্ট দিলাম


গত ৩০শে অক্টোবর জনপ্রিয় উবুন্টু লিনাক্সের সর্বশেষ সংস্করণ ৮.১০ ইন্ট্রাপিড আইবেক্স রিলিজ হয়েছে। বাংলাদেশের লিনাক্স অনুরাগীদের সাথে এই নতুন ভার্সনের পরিচয় করিয়ে দেবার জন্য এবং সেই সাথে ব্যবহার করতে ইচ্ছুকদের হাতে উবুন্টু লিনাক্স সরবরাহের জন্য আগামী ২১শে নভেম্বর উবুন্টু ইন্ট্রাপিড আইবেক্স উদ্বোধনী অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ লিনাক্স ইউজারস্ এলায়েন্স ও প্রেসিডেন্সি ইউনিভার্সিটি বাংলাদেশ।

আপনি যদি লিনাক্স ব্যবহারে আগ্রহী, কিন্তু সাহস করে উঠতে পারেননি, অথবা কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না তবে এই অনুষ্ঠান আপনার জন্য। উক্ত অণুষ্ঠানে উবুন্টু লিনাক্স ইনস্টল, কনফিগারেশন, মাল্টিমিডিয়া সাপোর্ট, নেটওয়ার্কিংসহ বিভিন্ন খুটিনাটি বিষয় তুলে ধরা হবে। সেই সাথে আপনি উবুন্টু আইবেক্স উদ্বোধনী অনুষ্ঠান থেকে আপনার কাঙ্খিত উবুন্টু/কুবুন্টু সিডি/ডিভিডি সংগ্রহ করে নিতে পারেন।

অনুষ্ঠানে অংশগ্রহন নিবন্ধনের জন্য এখানে যান।
নিবন্ধন আগে আসলে আগে ভিত্তিতে। (প্রথম ১০০ জন নিবন্ধনকারী বিনামূল্যে উবুন্টু ডিভিডি পাবেন)
(আপনি যদি আসলেই আসেন কেবল তখনই নিবন্ধন করুন অযথা অন্যকে সুবিধাবঞ্চিত করবেন না)

অনুষ্ঠানের আলোচ্য বিষয়বস্তু:

১) বাংলাদেশের পরিপ্রেক্ষীতে ওপেনসোর্স ও লিনাক্স
ওপেনসোর্স ও লিনাক্স কি এবং কেনো। বাংলাদেশের পরিপ্রেক্ষীতে ওপেনসোর্স ও লিনাক্সের ভূমিকা

২) উবুন্টু লিনাক্স ইনস্টল ও ডেস্কটপ পরিচিতি
উবুন্টু লিনাক্স ইনস্টলেশন (মূলত পার্টিশনিং অংশ) এবং ডিফল্ট ডেস্কটপ পরিচিতি

৩) প্রোডাক্টিভিটি সফটওয়্যার পরিচিতি
ওপেনঅফিস পরিচিতি, গিম্প

৪) ইন্টারনেট সংযোগ ও নেটওয়ার্কিং
মডেম, মোবাইল, ল্যান অথবা pppoe সংযোগ স্থাপন

৫) হার্ডওয়্যার ডিটেকশন ও ড্রাইভার ইনস্টলেশন
স্ক্যানার, প্রিন্টার, মোবাইল, ক্যামেরা প্রভৃতি হার্ডওয়্যার সংযোজন ও পরিচালনা

৬) মাল্টিমিডিয়া সাপোর্ট
কোডেক ইনস্টল থেকে প্লেয়ার পরিচিতি

৭) ওয়াইন ও ক্রসওভার
ওয়াইনের মাধ্যমে বহুল ব্যবহৃত কিছু এ্যাপ্লিকেশন কনফিগার ও চালানো

৮) ডেস্কটপ কাস্টোমাইজেশন
বাংলা লোকালাইশেসন, থিম, কম্পিজ ফিউশন,

৯) সিস্টেম/এ্যাডমিনিস্ট্রেটিভ সফটওয়্যার
স্যাইন্যাপটিক, টার্মিন্যালসহ কিছু এ্যাডমিনিস্ট্রেটিভ এ্যাপ্লিকেশন পরিচালনা

১০) ভার্চুয়ালাইজেশন (ভার্চুয়াল বক্স/ভিএমওয়্যার)
ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ অথবা অন্য কোন ডিস্ট্রো পরিবেশন

১১) গেমস্
লিনাক্স গেমস্, ওয়াইন, ক্রসওভার লিনাক্স গেমস্

১২) স্বেচ্ছাসেবক কর্মকান্ড
কিভাবে লিনাক্স ও ওপেনসোর্সের প্রচার সম্ভব। অনুবাদ, প্রচার, লেখালেখী প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

লিনাক্স উবুন্টু বিষয়ে আমার কৌতুহল বেশ কিছুদিন যাবৎ। তা জানতে আমাদের প্রযুক্তিতেও ঘুরাঘুরি করি। কিন্তু যে বিষয়টা এখনো ক্লিয়ার হতে পারিনি তা হলো, একই পিসিতে কীভাবে দুটো অপারেটিং সিস্টেমই রাখা যায়।
ওপেন সোর্স বলেই লিনাক্স ভাইরাস ফ্রি, এ ধরনের একটা বিশ্বাস তৈরি হতে যাচ্ছে আমার। কিন্তু কম্পুকানা মানুষ হিসেবে যন্ত্রজটিল দুনিয়ার আগামাথা আসলে কিছুই বুঝি না। মাঝে মধ্যে যাদের পরামর্শ নেই, তারা আবার লিনাক্সের বিষয়ে অস্পষ্টতায় ভুগেন চর্চার অভাবে।
ওয়ার্কসপে না গিয়েও কীভাবে উবুন্টু সম্পর্কে বিস্তারিত জানতে পারি ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শামীম এর ছবি

লালনের গান 'যত সব কানার হাটবাজার'এ একটা লাইন আছে

কানারে কয় কানারে কানা ... আমার পথে চলে আয় না

যদিও সেই প্রসঙ্গটা আলাদা, কিন্তু আপনার প্রশ্নের জবাব দিতে গেলে সেই লাইনটাই মনে পড়ছে .... আমিও হাতুড়ে .. আর আপনিও .... চোখ টিপি
--------------

একই পিসিতে দুইটা কেন তার চেয়ে বেশি অপারেটিং সিস্টেম রাখা যায়। পিসি অন হওয়ার সময় একটা কালো (রঙিনও হইতারে) স্ক্রীণ এসে ওখানে কয়েকটা অপারেটিং সিস্টেমের অপশন দেখাবে। অ্যারো কী দিয়ে কোন কিছু সিলেক্ট না করলে ডিফল্ট হিসেবে যেটা আছে সেটা দিয়ে পিসি চালু হবে ৮/১০ সেকেন্ড পর।

উইন্ডোজ পিসিতে উবুন্টু ডুয়াল বুট হিসেবে রাখতে চাইলে ... নবীশদের জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হল ... উইন্ডোজ চালু করে সিডি ড্রাইভে উবুন্টু সিডি ঢুকানো। অটোরান থেকে নিচের ছবির মত একটা মেনু/উইন্ডো খুলবে।


auto


পছন্দমত অপশন দিয়ে ইনস্টল বোতাম চিপি দিলেই সব কাজ হয়ে যাবে .. সফটওয়্যার ইনস্টলের মতই।


auto


পরেরবার রিবুট করার সময় কালো স্ক্রীণে দুইটা বুট অপশন দেখাবে ...

আরো কিছু জানতে চাইলে উবুন্টু বাংলাদেশের সাইটে বাংলায় দেখুন
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রণদীপম বসু এর ছবি

কানার জন্য কানা শিক্ষকই যথার্থ।
চক্ষুষ্মাণরা কানার কষ্ট ঠিক ঠিক বুঝতে পারে না।
তবে এই পোস্ট দিয়ে আপনি যে যন্ত্রণা ঘাড়ে নিলেন, তা হয়তো টের পেয়ে যাবেন, যখন তখন জ্ঞান দানের উৎপাতে যখন পড়ে যাবেন। আর সেটার আলামত হিসেবে আপাতত এই পোস্ট পছন্দের পোস্টে যুক্ত হতে যাচ্ছে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শামীম এর ছবি

ভয় পাই নাই ... কারণ প্রজন্ম/আমাদের প্রযুক্তি ফোরামে সাহায্য করার প্রচুর লোক আছে।

আপনার প্রোফাইলে তো বলছে ঢাকায় ... সময়/সুযোগ থাকলে রিলিজ পার্টিতে চলে আসুন ... ডেমন্সট্রেশন দেখলে ভালই লাগবে মনে হয়।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

উবুন্তু তাহলে আর গ্রাব ব্যবহার করে না! হুমম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শামীম এর ছবি

নতুনদের জন্য WUBI থেকে ইনস্টল করা সবচেয়ে সহজ। ডিস্ক পার্টিশনের ফ্যাকড়া নাই। এতে বুট লোডারে আরেকটা অপশন যোগ করে।

লাইভ সিডি থেকে ইনস্টলে grub ব্যবহার করে। ডুয়াল বুট অপশনও দেয়। কিন্তু একেবারে নবীশ হলে ওতে পার্টিশন করতে গিয়ে (gparted দিয়ে) গুবলেট করে ডেটা হারাবার ভয় থাকে। আমি অবশ্য প্রতিবারই এই পদ্ধতিতে করেছি ... তবে ভয়ে ভয়ে করেছি বলে কোনবারই পার্টিশন ধ্বংস করি নাই .... হাসি
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

লিনাক্সের fdisk জিনিসটা ভালো ছিল। কঠিন টুলস। ফ্যাট ১২ বলে যে একটা জিনিস আছে সেটা fdisk ব্যবহার করতে গিয়ে জানা। gparted এখন খুব স্টেবল না?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুস্তাফিজ এর ছবি

দেখি এটাও ব্যবহার করব

...........................
Every Picture Tells a Story

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

একটা সময় ছিল এইসব খুব করতাম। হার্ডওয়্যার, ওস এসব নিয়ে ভাংচুর। এখন আর ভাল্লাগে না। তবে গতরাতে প্রায় বাধ্য হয়েই পুরো ল্যাপটপ ডিসম্যান্টেল করে ফেলেছি। ভাইরাস আর অ্যাডওয়ারে ভরে গিয়েছিল ল্যাপটপ। উপরন্তু সিডিরমটাও কাজ করছিল না। লিনাক্স ইনস্টল করব কি না ভাবছি। কিন্তু আবার পুরোটা এসেম্বল করতে ইচ্ছে করছে না। মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মোজাহিদ ভাই কি এখনও দেশে? উনি কি bdlug এ কি এখনও এক্টিভ?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ওহ সরি আপনারা তো bdlua।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শামীম এর ছবি

আমি কোনটারই সদস্য না ... অবশ্য বিডিলাগ থেকে গ্রুপ মেইল পাই। মনের গহীনের হীনমন্যতা থেকে সকলে বেরিয়ে আসুক এটা চাই বলে ওপেনসোর্সের ভক্ত।

দেশে প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে চাকুরীর সুবাদে একটু সুযোগ আছে ব্যবহার করার যেটাতে উভয়পক্ষেরই লাভ (ইউনিভার্সিটির একটু পাবলিসিটি আর অন্যদের জন্য একটা ভেন্যু)।

ভাইরাস/ম্যালওয়্যার নিয়ে ভার্সিটিতে সকলে অস্থির। আমার ব্যবহারের পিসিটায় উবুন্টু রেখেছি, পেন-ড্রাইভ উইন্ডোজে (পাইরেটেড!) কখনই লাগাই না..... আর ব্যাগের পকেটে বুট সিডি থাকে সবসময়ই ... এবং কলিগদের পিসি ভাইরাসে মারা পড়লে সেটা প্রায়ই জরুরী ভিত্তিতে ডেটা রিকভার করার জন্য ব্যবহার করতে হয় (সবগুলো ডিস্ট্রোই এখন ড্রাইভ অটোমাউন্ট করে ... ক্লিক করলেই কাজ হয়)। কাজেই এইভাবে একটা পরিচিতিমূলক অনুষ্ঠান হলে আগ্রহী অনেকেরই ভীতি কাটবে। আর চাই, পাইরেসি থেকে ইউনিভার্সিটি বেরিয়ে আসুক ... মাথা উঁচু করে থাকুক।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

জিজ্ঞাসু এর ছবি

আমার যন্ত্রে শুধুমাত্র সি ড্রাইভ আছে, মানে হার্ডডিস্কে একটাই পার্টিশন। তাহলেও কি সি ড্রাইভে উইন্ডোজের পাশাপাশি উবুন্টু ইন্সটল করা যাবে?

___________________
সহজ কথা যায়না বলা সহজে

শামীম এর ছবি

প্রশ্ন কমন পড়েছে .... চোখ টিপি

যাবে। যেভাবেই করেন না কেন ....

একেবারে নতুন হলে উবি (wubi) দিয়ে ... আরেকটি মন্তব্যে যেমন লিখেছি সেভাবে।

এছাড়া সরাসরি লাইভ সিডি দিয়ে করলে, ওটার পার্টিশন এডিটর নিজেই সি-ড্রাইভের খালি জায়গা থেকে একটা ড্রাইভ বের করে নেয়ার অপশন দেবে। আগের ভার্সনগুলোতে মুশকিল হত, যাদের কয়েকটা ড্রাইভ আছে তাঁদের ... কারণ ডিফল্ট অপশন হিসেবে সবগুলো ড্রাইভকে ফরম্যাট করে একটা ড্রাইভ করার ধান্দায় থাকতো। ৮.০৪ ভার্সান থেকে দেখলাম, যেই ড্রাইভ খালি আছে সেটাকেই ডিফল্ট হিসেবে সিলেক্ট করে এবং একটু অংশ আলাদা করার অপশন দেখায়।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

ধন্যবাদ।

ইদানিংকার কম্পিজ ফিউশনের কারবার দেখছেন নাকি?
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ইশতিয়াক রউফ এর ছবি

অফটপিকঃ
গুগুল ম্যাপে যে ঠিকানা ধরে ঢাকার বিভিন্ন জায়গা দেখায়, এটা জানতাম না। মীরপুর বাংলা স্কুল, সিটি ক্লাব মাঠ, এই নামগুলো দেখে শিহরণ খেলে গেল শরীরে। নস্টালজিয়া খুব বেশি কাতর করে দিলেন।

WUBI-র জন্য ধন্যবাদ।

শামীম এর ছবি

খুব বেশিদিন হয়নি এই সুবিধা যোগ করার। সম্ভবত এই বছরের শুরু থেকে ঢাকার ডিটেইল ম্যাপ দেখা যায়।

আপনার মন্তব্যে মনে পড়ল: মীরপুর বাংলা স্কুলের ছাত্র ছিলাম ... ... ... ওখান থেকেই SSC দিয়েছিলাম। বুয়েটে ক্লাস শুরুর আগে সকালে সিটি ক্লাবের মাঠে ফুটবল খেলেছি অনেকদিন।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

জিজ্ঞাসু এর ছবি

ইনস্টল করেছি। এবং ব্যবহার করছি। প্রায় দশবছর আগে উইন্ডোজের সাথে লিনাক্স ইনস্টল করে দেখেছি। উইন্ডোজ বলতো তোমার কম্পিউটারে ভাইরাস আছে। এখন আশাকরি বলবে না। ধন্যবাদ শামীমকে। আমি চাই ভবিষ্যত প্রজন্ম ওপেন সোর্সের বদৌলতে আরও বেশি প্রযুক্তি অভিজ্ঞ হোক।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

শামীম এর ছবি

কল্পনা করছি একদিকে উইন্ডোজ ৯৫ আর আরেকদিকে ডসের মত লিনাক্স।

এখনতো কত সহজ।

তবে যাদের নেট নাই, তাঁদের জন্য আমি লিনাক্স মিন্ট সাজেস্ট করি
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

আলমগীর এর ছবি

উদ্যোগ সফল হোক।

কনফুসিয়াস এর ছবি

লিনাক্স বিষয়ে আমিও হাতুড়ে। প্রায় এক বছর হয়ে গেল উবুন্টু ব্যবহার করছি। আগের ল্যাপ্টপটা হুট করে একদিন ক্রাশ করায় আমার সব রাগ গিয়ে পড়লো উইন্ডোজের ওপরে। নতুন ল্যাপটপ কিনে কয়দিন ভিস্তার রঙবাজি দেখলা, অতঃপর বিরক্ত হয়ে হার্ড ড্রাইভ পুরোটা মুছে দিয়ে উবুন্টু ইন্সটল করে ফেললাম। ( অবশ্য এরকম সাহস করতে হয়তো পারতাম না, ব্যাকআপ হিসেবে ডেস্কটপ না থাকলে, ওটা বউ ব্যবহার করে, এবং এখনো উইন্ডোজ চলছে।)
উবুন্টুতে এখন পর্যন্ত দুর্দান্ত পার্ফর্মেন্স। ভাইরাসের ঝামেলা নাই, মেশিন স্লো হয় না।
অনেক ছোটখাটো ঝামেলা আছে অবশ্য। যেমন, সাউন্ড কার্ড পাচ্ছিলো না ৭,১০ এ, পরে ৮,০৪ এ যেতেই পেয়ে গেলো। আবার এইটায় ওয়াই-ফাই কাজ করছিলো না। পরে আলাদা এডাপটার কিনে লাগালাম বাধ্য হয়ে। পরিচিত অনেক সফটওয়ার ব্যবহার করতে পারি না, এটাও একটা মুশকিল বটে। তবে সবগুলোরই কোন না কোন বিকল্প উপায় খুঁজে বের করে ফেলেছি। ওইভাবেই চলছে এখন।

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মাথাকাটা এর ছবি

আচ্ছা উবি ব্যবহার করলে উবুন্টুর আইসো লাগবে কি লাগবে না কেউ কি বলবেন?
যদি উবি র ওপর কোন লেখা পাওয়া যায় কেউ লিংক দেবেন প্লিজ??

শামীম এর ছবি

উবুন্টু লাইভ সিডিতে উবি দেয়া থাকে। তাই উইন্ডোজ থেকে কিছু না করেই ইনস্টল করা যায়।

আর যদি তা না থাকে, তাহলে ডাউনলোড করতে হবে wubiর সাইট থেকে। সাথে উবুন্টুর ISO ফাইল লাগবে। দুইটাকে একই ফোল্ডারে রাখতে হবে। আর iso ফাইল যেই ভার্সনের উবিও সেই ভার্সনের হতে হবে।

লেখার লিংক। এছাড়াwubiর সাইটেও বর্ণনা পাবেন।

যেই পিসিতে নেট নাই, সেখানে করতে চাইলে লিনাক্স মিন্ট ব্যবহার করতে পারেন। এই ব্যাপারে লেখার লিংক
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

তানবীরা এর ছবি

ইয়ে শামীম ভাই, দাওয়াত পাইলাম, কিন্তু সাথে একটু মেন্যু ইন্ডিকেশন থাকলে ভালো ছিল না ?
গুগল ম্যাপে বাংলাদেশের রাস্তা ঘাট খুজে পাওয়া যায় দেখে আনন্দে চোখ ভিজে গেলো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

শামীম এর ছবি

কপি পেস্ট করতে ইচ্ছা হয় নাই, তাই লিংক দিয়েছিলাম। আপনার কথায় ঐ লিংকের লাইনটার ফন্ট সাইজ বড়ো করে দিলাম।

আপনার খাতিরে কিছু কপি-পেস্ট দিলাম:


গত ৩০শে অক্টোবর জনপ্রিয় উবুন্টু লিনাক্সের সর্বশেষ সংস্করণ ৮.১০ ইন্ট্রাপিড আইবেক্স রিলিজ হয়েছে। বাংলাদেশের লিনাক্স অনুরাগীদের সাথে এই নতুন ভার্সনের পরিচয় করিয়ে দেবার জন্য এবং সেই সাথে ব্যবহার করতে ইচ্ছুকদের হাতে উবুন্টু লিনাক্স সরবরাহের জন্য আগামী ২১শে নভেম্বর উবুন্টু ইন্ট্রাপিড আইবেক্স উদ্বোধনী অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ লিনাক্স ইউজারস্ এলায়েন্স ও প্রেসিডেন্সি ইউনিভার্সিটি বাংলাদেশ।

আপনি যদি লিনাক্স ব্যবহারে আগ্রহী, কিন্তু সাহস করে উঠতে পারেননি, অথবা কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না তবে এই অনুষ্ঠান আপনার জন্য। উক্ত অণুষ্ঠানে উবুন্টু লিনাক্স ইনস্টল, কনফিগারেশন, মাল্টিমিডিয়া সাপোর্ট, নেটওয়ার্কিংসহ বিভিন্ন খুটিনাটি বিষয় তুলে ধরা হবে। সেই সাথে আপনি উবুন্টু আইবেক্স উদ্বোধনী অনুষ্ঠান থেকে আপনার কাঙ্খিত উবুন্টু/কুবুন্টু সিডি/ডিভিডি সংগ্রহ করে নিতে পারেন।

অনুষ্ঠানে অংশগ্রহন নিবন্ধনের জন্য এখানে যান।
নিবন্ধন আগে আসলে আগে ভিত্তিতে। (প্রথম ১০০ জন নিবন্ধনকারী বিনামূল্যে উবুন্টু ডিভিডি পাবেন)
(আপনি যদি আসলেই আসেন কেবল তখনই নিবন্ধন করুন অযথা অন্যকে সুবিধাবঞ্চিত করবেন না)

অনুষ্ঠানের আলোচ্য বিষয়বস্তু:

১) বাংলাদেশের পরিপ্রেক্ষীতে ওপেনসোর্স ও লিনাক্স
ওপেনসোর্স ও লিনাক্স কি এবং কেনো। বাংলাদেশের পরিপ্রেক্ষীতে ওপেনসোর্স ও লিনাক্সের ভূমিকা

২) উবুন্টু লিনাক্স ইনস্টল ও ডেস্কটপ পরিচিতি
উবুন্টু লিনাক্স ইনস্টলেশন (মূলত পার্টিশনিং অংশ) এবং ডিফল্ট ডেস্কটপ পরিচিতি

৩) প্রোডাক্টিভিটি সফটওয়্যার পরিচিতি
ওপেনঅফিস পরিচিতি, গিম্প

৪) ইন্টারনেট সংযোগ ও নেটওয়ার্কিং
মডেম, মোবাইল, ল্যান অথবা pppoe সংযোগ স্থাপন

৫) হার্ডওয়্যার ডিটেকশন ও ড্রাইভার ইনস্টলেশন
স্ক্যানার, প্রিন্টার, মোবাইল, ক্যামেরা প্রভৃতি হার্ডওয়্যার সংযোজন ও পরিচালনা

৬) মাল্টিমিডিয়া সাপোর্ট
কোডেক ইনস্টল থেকে প্লেয়ার পরিচিতি

৭) ওয়াইন ও ক্রসওভার
ওয়াইনের মাধ্যমে বহুল ব্যবহৃত কিছু এ্যাপ্লিকেশন কনফিগার ও চালানো

৮) ডেস্কটপ কাস্টোমাইজেশন
বাংলা লোকালাইশেসন, থিম, কম্পিজ ফিউশন,

৯) সিস্টেম/এ্যাডমিনিস্ট্রেটিভ সফটওয়্যার
স্যাইন্যাপটিক, টার্মিন্যালসহ কিছু এ্যাডমিনিস্ট্রেটিভ এ্যাপ্লিকেশন পরিচালনা

১০) ভার্চুয়ালাইজেশন (ভার্চুয়াল বক্স/ভিএমওয়্যার)
ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ অথবা অন্য কোন ডিস্ট্রো পরিবেশন

১১) গেমস্
লিনাক্স গেমস্, ওয়াইন, ক্রসওভার লিনাক্স গেমস্

১২) স্বেচ্ছাসেবক কর্মকান্ড
কিভাবে লিনাক্স ও ওপেনসোর্সের প্রচার সম্ভব। অনুবাদ, প্রচার, লেখালেখী প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সবজান্তা এর ছবি

লিনাক্স ব্যবহার শুরু করি আজ থেকে প্রায় ৭ বছর আগে। স্ল্যাকওয়ার ডিস্ট্রিবিউশন দিয়ে। তখনো আমি আসলে শিশু, এসবের কিছুই ঠিকমত বুঝতাম না। ব্যবহার শুরু করি আমার এক কাজিনের উদ্যোগে - ওর সাহায্য নিয়ে আস্তে আস্তে লিনাক্স ইন্সটল থেকে শুরু করে সব শিখেছিলাম। সে সময় বুট লোডার ছিল সম্ভবত লিলো (LILO)।

এর পর কিছুদিনের বিরতি, আবার শুরু করি রেড হ্যাট দিয়ে। এ দফায় বয়স একটু বেশি ছিলো, তাই শেখার পরিধি একটু বেড়েছিলো। তবে সেই স্ল্যাকওয়ার এর সময়ে সেই যে ইন্সটলের ভীতি মাথায় ঢুকে গিয়েছিলো, তখন থেকেই আমি লিনাক্স ইন্সটল করি আলাদা হার্ডডিস্কে।

কিছুদিন পর হার্ডডিস্ক নষ্ট হয়ে গেল, আর লিনাক্স ব্যবহারও বন্ধ হয়ে গেল। কিছুদিন উবুন্টু সিডি থেকে ব্যবহার করেছিলাম। এর পর নতুন হার্ডডিস্ক কিনলাম ঠিকই, আলসেমি করে আর লিঙ্কাস সেটআপ করা হয়ে উঠছে না।

দেখি, আপনার লেখা পড়ে আবার জোশ ফেরত আসলো, সেটাপ করে ফেল্বো তাড়াতাড়িই...


অলমিতি বিস্তারেণ

শামীম এর ছবি

হুম্ ম্ ... উবুন্টু শুরুই হয়েছে ভার্সান ৫.০৪ দিয়ে... অর্থাৎ ২০০৫ সালের এপ্রিল মাসে। মাত্র সাড়ে তিন বছর বয়স। দুই বছর আগে শুরু হওয়া অভিজ্ঞতা থেকে অনুমান করতে পারি ৭ বছর আগে কতটা ভয়ঙ্কর ছিল।

উবুন্টুর বেশ ভালো একটা কমিউনিটি দেশে গড়ে উঠেছে। দেশের বাইরে থেকেও দেশি ভাই/বোনেরা বাংলাতে সাহায্য করছেন/নিচ্ছেন।

প্রজন্ম ফোরাম আর আমাদের প্রযুক্তি ফোরামে এই বিষয়ের বিভাগগুলো বেশ ভালই সমৃদ্ধ বলে মনে হয়। সাহায্য দিতে এবং নিতে সবসময়ই ওয়েলকাম।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সবজান্তা এর ছবি

বাংলা লিনাক্স কমিনিউটির একজনের সাথে বেশ আগের থেকেই পরিচয় ছিলো নেটে। উনাকে বোধহয় অনেকেই চিনেন, রাসেল জন নাম। উনার গুঁতোতেই কিছু বাংলা লিনাক্স কমিনিউটির সদস্য হয়েছিলাম।

আমাদের প্রযুক্তি র উদ্যোগটা আমার দারুন লেগেছিলো। বরাহমিহির ছদ্মনামে বেশ কিছু পোস্টও করেছিলাম। এরপর সামান্য একটা ঘটনায় পোস্ট করার আগ্রহ হারিয়ে ফেলেছি। এরপর যাই যাই করেও আর যাওয়া হয় নি...


অলমিতি বিস্তারেণ

শামীম এর ছবি

নোটেড ... ...
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সবজান্তা এর ছবি

নোটেড মানে কি !!! এমনে কথা কইলে তো ভয় লাগে মন খারাপ


অলমিতি বিস্তারেণ

শামীম এর ছবি

কিছু একটা ঘটেছিল নিশ্চয়ই।

.... আমিও তো ওখানকার মডু (ইন্যাক্টিভ); তাই মনে মনে নোট নিলাম। কোন দিকেই কথা বলার স্কোপ কম .... ইয়ে, মানে... .... ডরের কিছু নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

উবুন্টুর উপর প্রাথমিক সাহায্যের জন্য বাংলায় উবুন্টু সহায়িকা (pdf, ৯১০ কি.বাইট) ডাউনলোড করতে পারেন।

কৃতজ্ঞতা: বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়র্ক (BDOSN)
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

শামীম এর ছবি

হে হে ... একটু পন্ডিতি করলাম GIMP দিয়ে। লোকেশন ম্যাপটা দেখেন:
auto
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।