আমার সমস্যাটা কী?

দুষ্ট বালিকা এর ছবি
লিখেছেন দুষ্ট বালিকা (তারিখ: শুক্র, ০৩/০৭/২০০৯ - ৯:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার মত আবুগাবু মানুষেরা যখন চিন্তা করে কিছু বলতে যায় তখন দুইটা ব্যাপার হয়,
১। চিন্তা করতে পারার আনন্দ ও উত্তেজনায় যা নিয়ে চিন্তা করতে হবে সেটার কথা বেমালুম হাওয়া হয়ে যায় স্মৃতি থেকে,
২। অথবা কোনও জাদুর বলে তা যদি মনেও থাকে তাহলেও অনেক সময় ধরে গুরুত্বপূর্ণ সব তথ্য জড়ো করতে করতে পুলসিরাত যখন পার হবার সময় আসে তখন সে উলটা দিকে দৌড় দেয়...

আমি অবশ্য সনদপ্রাপ্ত সেসব আবুগাবুর থেকে একটু আলাদা [ নিজের স্বকীয়তা বলে একটা ব্যাপার আছে না? :|] আমি কিছু ভুলিওনা বা গুলিয়েও ফেলিনা বরং বদমায়েশী করে ঘন থাই স্যুপ খাওয়ানোর বদলে পাতলা থাই স্যুপ খাওয়াই [ তাও থাই স্যুপের জায়গায় টমেটো জুসতো খাওয়াইনা, তাইনা? { আসলে সেরকম ক্ষিদা লাগছে... মন খারাপ তাই আমার প্রিইয় প্রিইয় খাবাআআআর এর চেহারা ছাড়া মনে কিছুই আসতেছেনা... ( আহ! চকোলেট, আইস্ক্রীম, কেক, ফ্রায়েড রাইসের সাথে চিলি চিকেন... ইয়ে, মানে... , ধুরো, ডায়েটিং এর মাথায় জুতার বাড়ি!)}]

যাইহোক, আমি এই কথাটাই আসলে একটু ভাব নিয়ে বলার চেষ্টা করলাম যে আমার ব্লগে গুরুত্বপূর্ণ কিছু যদি খুঁজতে আসেন তাহলে সম্পূর্ণ নিজের দায়িত্বেই আশা ভাল, কঠিন আব্জাবের ধাক্কায় দিক ভুল হলে সেটা মোটেও আমার দায়িত্ব না। আর অবশ্যই নিজের মোবাইল ও আইপড জাতীয় জিনিসপত্র সাবধানে রাখবেন, যেন ছুড়েটুড়ে মারতে না পারেন!

আগডুমবাগডুম আবজাবের শুরু...

আমি লাফালাফি ধরনের মানুষ, সবার তাইই ধারণা। আমার নিজেরও তাইই ধারণা ছিল এককালে। এককালে আমি ভাবতাম আমি আমার ভালবাসা আর কৌতুক দিয়ে সবাইকে জয় করতে পারব, সব সমস্যার সমাধান করতে পারব। তখনও বুঝিনি বা বুঝতে চাইনি যে মানুষ আসলে আমার থেকে কৌতুক আর হাসি-তামাশার অঙ্গশটুকু বেছে নিয়ে আমার ভালবাসা টুকু মিষ্টির ভিতরে লুকিয়ে দেয়া দরকারী কিন্তু অনাকর্ষণীয় ঔষুধের মতই ফেলে দিচ্ছে। তার ফলে আস্তে ধীরে আমি বা আমার পুরো প্যাকেজটা পরিণত হয়েছি একটা ভাড়ামোতে।

যখন কারও কিছু একটা দরকার হয়, কান্নাকাটি করার জন্য শক্ত একটা কাঁধ, মন খারাপ ভাব দূর করার জন্য একটা হাস্যকর খেলনা, স্বান্তনার জন্য বিশ্বস্ত বন্ধু তখন খোঁজ পড়ে আমার। তার আগ পর্যন্ত কারও আমার কথা মনে পড়েনা! যখন কারও ভাঙ্গা মনটা কে আমি অনেক ভালবাসায় জোড়া লাগাই তখনকার ভালোলাগাটুকু, কারও মুখে হাসি ফোটানোর সাফল্যটুকু অনেক আনন্দের, তা জানি। কিন্তু এইই কি সব? আমার কি শুধু তার দুঃখেরই সাথী হতে হবে? সুখের সময়ে আমার কোনও পাত্তা নাই? মানুষের দুঃসময়ের বন্ধুই নাকি প্রকৃত বন্ধু, তাহলে দুঃসময় শেষে প্রকৃত বন্ধুটার কি করা উচিত? তার কি এই ভেবে দুঃখের সাথে জাবড় কাটা উচিত যে 'আহারে! মানুষের দুঃখটা আরেকটু বেশি স্থায়ী হলে ভালই হত, তাহলে আমি এখন একজন সঙ্গী পেতাম!' মন খারাপ

আমি ধীরে ধীরে ছায়া মানবী হয়ে যাচ্ছি... আমার পরিচিত বান্ধবদের মন যখন অন্ধকারে আসে, মনের ইঞ্জিন যখন বিগড়ায় তখন আমি বেকুব সেটাকে ঠেলে ঠুলে আলোতে নিয়ে আসি, চাকা পাল্টাই, পালিশ দেই, ফ্যান বেল্ট বদলে দেই। তারপরে সুস্থ্য গাড়িটা সেইযে পড়িমড়ি করে ছুট দেয়, আরেকবার দুঃখ পাবার আগ পর্যন্ত তার আমারে খেয়ালই থাকেনা...:| তাহলে কি আমার কাজ হবে আড়ালে থেকে মানুষের মনের অন্ধকার দূর করা পর্যন্তই? এর পরে কি আমাকে কারও মনে রাখার দরকারটুকুও নাই?

আসলে এসব ভাবার কোনও কারন থাকত না আমার যদিনা হঠাৎ করে নিজেকে খুব একা লাগত... গত কয়েকদিন ধরে অনিদ্রা তার আঁচলে আমাকে আষ্টেপৃষ্টে বেঁধে রেখেছে। সত্যিকার অর্থেই গত তিনরাত আমি ঘুমাইনি। অনেক কাজ জমে আছে। সেগুলোও করা হচ্ছেনা। পরীক্ষার তারিখ দিয়েছে, বই পত্রে ধুলা ঝাড়া দরকার। তাও করছিনা... কি যে করছি আসলে তাও জানিনা। চ্যাট? না তাও না... আজকাল আমি অদৃশ্য মানবী - ফুলটাইম। সিনেমাও দেখছিনা, বইও পড়ছিনা। আসমানের তারাও তো গুনতে পারিনা বৃষ্টির জ্বালায়... :|

যাই হোক। গতকালটা একটু ভাল গিয়েছিল। আমার পার্টনারের এক বান্ধবীর আজ বিয়ে। তাকে মেহেন্দি দিতে গিয়েছিলাম সেইইইইইইইইইইইইইইইইইই উত্তরা... প্রচুর আড্ডা বাজী, খাওয়া দাওয়া আর চরম ফাজলামী হল। মেহেন্দিটা খুব সুন্দর হয়েছিল। নিজে দিয়েছি বলে বলছিনা, আপুকে আসলেও ভাল লাগছিল। ফেরার পথে দুবার সিএনজি নষ্ট হল, ধানমন্ডি এসে Roche থেকে পুতুলের নানীর জন্য injection কেনা হল। তারপরে আমরা তিনজনে গেলাম স্টার কাবাবে। মোগলাই আর চা খেয়ে বৃষ্টিতে ভিজে ভিজে রিক্সায় বাসায়। রিক্সা ভ্রমনটা চরম ছিল। অনেকদিন বাদে রিক্সা নিয়ে বৃষ্টিতে ঘুরলাম! যত গান জানতাম বৃষ্টির সব গেয়ে তারপরে বাসায় ফিরেছি। আর ফিরেই মনটা খারাপ হয়ে গেল। সারাদিনে কত্ত মজা করলাম, সেগুলো কাউকে শুনাতে খুব ইচ্ছা করছিল, কিন্তু শুনাব কাকে?

আমাদের বিশাল সরকারী বাসায় থাকি মাত্র আমরা চারটা প্রাণী। আম্মু তার রুমে টিভিতে আল্লাহ মালুম কি যেন দেখে, বাবা ড্রয়িং রুমের টিভিতে বা ল্যাপটপে কাজে ব্যস্ত। ভাই তার রুমে পিসিতে প্রিন্স অফ পারশিয়া/এইজ অফ দ্যা এম্পায়ার/কমান্ডোজ নিয়ে ব্যস্ত। বাকি থাকি আমি। L আকারের বাসার একটা কোনে বারান্দা আর বাথ্রুম সহ আমার রুমটার মাঝেই আমার দিন কাটে। কারও সাথেই কথা বলা হয়না রাতের খাবার সময় ছাড়া। আলাদা আলাদা রুমে ছোট ছোট দ্বীপের মত আমরা থাকি। নানাভাই বেঁচে ছিলেন যখন তখন আমি নানা ভাইয়ার সাথে দেশ ও জাতি নিয়ে নানা জ্ঞ্যানগর্ভ আলোচনা করতাম। এখন আমি আর আমার পিসি। দুজনে দুজনার, এই নীতিতেই আছি!

আমি বদলে যাচ্ছি। ধীরে ধীরে না, বরং খুব তাড়াতাড়ি... এই বদলটা আমার নিজেরই ভাল লাগছে না। আগে এত কথা বলতাম, এখন কথা বলতেই ভাল লাগেনা। ভদ্রতাবোধটাও কমে গেছে এক্কেবারে। কাউকে ভাল না লাগলে তার সাথে কথাও বলিনা। প্রতিদিন রাতে নোট প্যাডে সারাদিনে কি করলাম তা লেখি তারপরে shift+delete দিয়ে অন্য কিছু করি। গতকাল ভাবলাম কিছু কেনাকাটা করলে বোধহয় ভাল লাগবে। কেনাকাটার পরে মেজাজ চরম খারাপ হল, কারন শেষমেষ আমাকে পুরা ধানমন্ডি ২৭ হেটে পার হয়ে বাসায় ফিরতে হল। এরকম বেকুব আমি আগে ছিলাম না... আমি আমার গেইমটাকে [জীবন] রিলোড করতে চাই, ধ্যাত্তেরিকা!

--দুষ্ট বালিকা


মন্তব্য

সবজান্তা এর ছবি

দুষ্ট বালিকা, আপনার লেখার শিরোনামে একটু ভুল আছে। "আমার সমস্যাটা কি?" নয়, শিরোনাম হবে, "আমার সমস্যাটা কী?"

আশা করি ব্যাপারটায় আপনি আহত হবেন না। সচলায়তনে আমরা সবাই বানানের ব্যাপারে পরস্পরকে সাহায্য করে থাকি, চেষ্টা করি বানান প্রমাদ যতোটা কম রাখা যায়। শিরোনামে বানান প্রমাদ কিছুটা দৃষ্টিকটু বিধায়, আপনাকে জানালাম।

আপনার লেখার গতি সচল থাকুক, এই প্রত্যাশায়।


অলমিতি বিস্তারেণ

দুষ্ট বালিকা এর ছবি

আমি ব্যাপারটা লেখা দেবার সময়েই খেয়াল করেছি, কয়েকটা ছোট ভুল ও আছে... কিন্তু তখন কিছু করারচছিলনা... আর মডারেশনের আগে যেহেতু প্রকাশ পাচ্ছেনা ব্লগটা সেহেতু সম্পাদনার ক্ষেত্রে আমি নিতান্তই অপারগ...

মোটেও আহত হয়নি, দেখার পর থেকে মেজাজ খারাপ... এই আর কি! মন্তব্য দেখেই মনে হল ধুর! কাকে এখন দোষ দেই? ... আমি সচলে নতুন, আপনাদের সাহায্য না পেলে আমি অসহায় বাচ্চা কি করব বলেন?

ভাল থাকবেন, আর অনেক ধন্যবাদ!

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সবজান্তা এর ছবি

যেসব ভুলগুলি সংশোধন করতে চান, তা স্পষ্টভাবে উল্লেখ করে এ মেইল করে মডুদের অনুরোধ করতে পারেন, ঠিক করে দিতে।

আশা করি এতে কাজ হবে।


অলমিতি বিস্তারেণ

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... অনেক ধন্যবাদ ভাইয়া...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পলাশ দত্ত এর ছবি

সবজান্তা ভাইয়া,
যেসব ভুলগুলি বলাটাও একটা ভুল। এটা হবে যেসব ভুলহাসি
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নিবিড় এর ছবি

নাহ ছুটির দিনে লোকজন খালি মন খারাপের পোস্ট দেয় মন খারাপ
প্রত্যেকে কি জন্য আপনার কাছে আসে তা ভুলে যান, আপনি যে তাদের উপকার করতে মজা পান সেইটার আনন্দে কাজ করুন। আসলে এইসব নিয়ে বেশী ভাবা ঠিক না হাসি
সচলে আপনার রোগের একটা নাম আছে- নাগরিক বিষন্নতা


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দুষ্ট বালিকা এর ছবি

আমি আসলে মানুষের বিষন্নতা গুলো সব নিজের মাঝে নিয়ে নিচ্ছি বলে মনে হচ্ছে। যত বেশি কাউকে হাসাই, নিজে পরে ততটাই যেন দুঃখিত হই... মন খারাপ

ধন্যবাদ ভাইয়া... ভাল থাকবেন...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনিকেত এর ছবি

নেশা ধরিয়ে দেবার মত লেখা----
আটপৌড়ে ভাষায় আত্মমগ্ন বালিকার বিস্ময়কথন---

মেয়ে, তোমার লেখার হাত আসলেই ভাল
আর যে অনুভূতিগুলোর মধ্যে দিয়ে এখন যাচ্ছ----বোধকরি, সবাইকেই এক সময় না এক সময় এসবের মধ্যে দিয়ে যেতে হয়।সবারই বোধহয় একটা সময় মনে হয় আমি কী কেবল ধুলো মোছার তোয়ালে ??

কেউ চিনল না
কেউ বুঝল না

কিন্তু তুমি যখন জীবনপথে আরো খানিকটা এগিয়ে যাবে, তখন দেখবে যে তুমি আসলে তাদের কেবল 'দুঃসময়ের সাথী' নও। 'তারা' তোমাকে সত্যিকারের ভালবাসে--হয়ত সেটার প্রকাশ সবসময় উচ্চকিত নয়। তোমার কাছে তারা দুঃখের সময় ছুটে আসে---সেইটা তোমার প্রতি আস্থার বহিঃপ্রকাশ।

কিন্তু এইটে মানি যে একেক সময় মনে হয় আমি শুধু তাদের দুঃখতাড়ানো মলম?

সেই ক্ষেত্রে একটা কাজ করে দেখতে পারো--আমার ক্ষেত্রে সেটা বেশ ভাল কাজ করেছে। কাজটা শক্ত। সব সময়ে করা সম্ভবও না। কিন্তু একটু কষ্ট করে অভ্যাস করে ফেললে দেখবে পরের অংশটুকু অনেক প্রীতিকর।

কাজটা হল---কারো কাছ থেকেই কোন প্রতিদান আশা না করা---

বড় ভাই হওয়ার সুবাদে অযাচিতভাবেই অনেক উপদেশামৃত বিতরণ করলাম।
আশা করি কিছু মনে করো নি।

ভালো থেকো---সব সময়।

জি.এম.তানিম এর ছবি

কাজটা হল---কারো কাছ থেকেই কোন প্রতিদান আশা না করা---

ফেরদৌসী প্রিয়ভাষিনী এর একটা সাক্ষাতকারে বলেছিলেন... জীবনে সুখী থাকতে উনি যা করেন তা হল কারো কাছে কিছু আশা করেন না, এতে যখন কেউ কিছু তার জন্যে করে, সেটা অযাচিত আনন্দ দেয়।

কত সহজ ভাবেই না কথাগুলো বললেন। হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

দুষ্ট বালিকা এর ছবি

জিএমটি, কথা গুলা যতটা সহজে বলা যায়, কাজগুলা করাও যদি অতটাই সহজ হত... মন খারাপ

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

অনি ভাইয়া [রাগ কইরেন না, ছোটবেলা থেকেই আমি অটো সবকিছুই সংক্ষেপ করে ফেলি... :-s]

আপ্নের কমেন্ট পইড়া সত্যি সত্যিই আমার মেজাজ খারাপ হয় :|, আপ্নেরা এত ভাল লিখেন তারপরেও আমার এই আধাপাগল লেখায় এত ভাল কথা বলেন কিকরে যে মন্তব্য পড়ে আকাশে উড়তে ইচ্ছা করে? মানুষ নিজে কতখানি ভাল হলে অন্যকে এতটা ভাল দেখে?

আপনার কথা গুলো জানি সত্যি... তাও কি মাঝে মাঝে ইচ্ছা করেনা যে আমিও একটু আশা করি কারোর থেকে একটুশখানিক সময়, শুধু আমার নিজের জন্য?

কিছু মনে করিনি ভাইয়া, খুব ভাল লেগেছে আপনার মন্তব্য।

ভাল থাকবেন সবসময়...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

লীন এর ছবি

ও দিদি, তুমার লেখার শুরুতে যেই আনন্দ থাকে, শেষে সেইটা চইলা যায় কেন? মন খারাপ লাগতাছিল বিকাল থেইকা, তুমার লেখা পড়তে গিয়া মন ভালা হয়া গ্যাছিলো, কিন্তুক এখন আবার আই সো স্যাড।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

দুষ্ট বালিকা এর ছবি

লিন্টুশ, বেলুনের বাতাস যেমন ফুস করে বের হয়ে যায় গুট্টু খুলে দিলে, আমারও তাইই অবস্থা...

ভালা থাকিস...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রণদীপম বসু এর ছবি

আপনার লেখাটায় আমি একটা পাঁচ তারা দাগালাম, এজন্যেই যে, উপার্জিত অনুভব আর নিজস্ব উপলব্ধিগুলোকে চমৎকার স্বকীয়তা দিয়ে খুব সফলভাবে প্রকাশ করতে পেরেছেন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ ভাইয়া...

কিন্তু অনন্য বা স্বকীয় থেকে কোনই লাভ হচ্ছেনা... মুখ গোমড়া করেই থাকতে হচ্ছে...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পরিবর্তনশীল এর ছবি

ছায়া মানবী হয়ে যাওয়া একেবারে নেগেটিভ না বোধহয়!

বইপত্রের ধূলো ঝাইড়েন না কষ্ট কইরা। কী দরকার! জীবন তো একটাই।

আর জীবন রিলোড করা যায় না। সে চিন্তা মাথায় আনলে কষ্টটাই বাড়ে- আর কিচ্ছু হয় না।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুষ্ট বালিকা এর ছবি

কথা সইত্য... বড়ই সইত্য...

তবে... http://sound1.mp3pk.com/artist/kishore_kumar/the_prodigy_vol2/2prodigy15(songs.pk).mp3 টাইপ কিছু হইলে খারাপ হয়না... চোখ টিপি

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রিয়াজ উদ্দীন এর ছবি

আপনারে তারা দেয়ার চেষ্টা করতে গিয়া দেখলাম সেই অধিকার এখনো আমার নাই। যাই হোক তারা গুলা আকাশে ছাইড়া দিলাম। আকাশের দিকে তাকাইলে দেখতে পাইবেন কত তারা দিবার চাইসিলাম। যাউগগা এই বার লেখার কথায় আসি।

লেখালেখির একটা ধরন হচ্ছে গল্প বলা। যখন আপনার গল্পের চরিত্রের সাথে পাঠক এমন ভাবে মিশে যাবে যাতে করে গল্পটা নিজের মনে হতে থাকবে সেটাই সার্থক গল্পের ধরন। অনেকটা থ্রিডি এনিমেশনের মত; গল্পের আবহ যদি থমথমে হয় পাঠককেও সেটা যেন পেয়ে বসে। আপনার লেখায় ব্যপারটা আছে বলে মনে হচ্ছে।

আর অনুভুতির প্রশ্নে যেটা আপনার যেটা আপনার সেটা আপনার আর আমারটা আমার। এই স্বকিয়াতাটাই সুন্দর। আমার ধারনা হচ্ছে কিছু মানুষ আনন্দ পায় অন্যের কাজে এসে। এটা তাদের কাছে জীবনের অর্থ হয়ে দাঁড়ায়। আমার অত্যন্ত প্রিয় মুভি - "It's a Wonderful Life' (Frank Capra)। এর একটা গুরুত্বপূর্ণ দৃশ্যে প্রধান চরিত্র বেইলি যখন আত্মহত্যা করতে যায় তাকে তার গার্ডিয়ান এঞ্জেল বাঁচায় এক অভিনব ঊপায়ে। যেই ব্রিজ থেকে বেইলি লাফিয়ে পড়ে জীবন দেবার কথা ভাবছিল সেই খান থেকে সেই এঞ্জেল লাফিয়ে পড়ে আর প্রাণ বাচনর আকুতি করে। আর সেই ডুবন্ত এঞ্জেলকে বাঁচাতে গিয়ে বেইলি ভুলে যায় আত্মহননের পরিকল্পনা। যদি এরমধ্যে না দেখে থাকেন একটা সুযোগ নিন; ইউটিউবে পাবেন। আমার মন ভাল না থাকলে প্রায় এই সিনেমাটি দেখি।

উল্লিখিত দৃশ্যটি নিচে দেখুন।

দুষ্ট বালিকা এর ছবি

ভাইয়া, মজার ব্যাপার হল এটা আমার সবচেয়ে প্রিয় সিনেমা। দুই ঘন্টা ১০ না ১২ মিনিটের এই সিনেমাটা আমি এখন পর্যন্ত ৪৬ বার দেখেছি, গত বছর আর এই বছর মিলিয়ে! frank capra-র it happened one night দেখেছেন?

আমার জুজুর পাঁপড়ি গুলোও খুঁজে পাচ্ছিনা, আমার গার্ডিয়ান এঞ্জেল এর জন্য পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে মনে হয়!

অনেক ধন্যবাদ পরার আর আপনার সুন্দর মন্তব্যের জন্য...

ভাল থাকুন...সবসময়...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রিয়াজ উদ্দীন এর ছবি

আমি ৪৬ বার দেখিনি, তবে বহুবার দেখেছি। It happened one Night দেখেছি। খুব ভাল। তবে সমস্যা হচ্ছে টেকনিকালি It did not happen in ONE NIGHT. কাপ্রার You Can't Take it with you বেশ ভাল লেগেছিল। এই দৃশ্যটি দেখুনঃ

ভাল থাকুন।

আমার গার্ডিয়ান এঞ্জেল এর জন্য পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে মনে হয়!

আশাকরি শিগগির পেয়ে যাবেন।

খেকশিয়াল এর ছবি

আপ্নের সমস্যাটা আসলে 'কী' ? হাসি

কিন্তু গার্ডিয়ান এঞ্জেল আবার কি? খায় না মাথায় দেয়? ইয়ে, মানে...

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রিয়াজ উদ্দীন এর ছবি

কিন্তু গার্ডিয়ান এঞ্জেল আবার কি? খায় না মাথায় দেয়?

ফ্র্যঙ্ক কাপ্রা হয়ত কইতে পারে! তয় ৭ নম্বর কমেন্টের তলায় এম্বেড করা যেই ভিডিও সেইটায় এঞ্জেলের একটা ছবি আছে। দেইখা মনে হইতাসে গার্ডিয়ান এঞ্জেল মাথায় দেয়।

আপনার একটা পোস্ট দেখে মনে হল আপনি ক্লাসিকসের ভক্ত। যদি বাদ গিয়ে থাকে It's a Wonderful Life দেখতে পারেন। এঞ্জেলদের ব্যপারে কড়া এলার্জি না থাকলে হয়ত খারাপ লাগবে না।

খেকশিয়াল এর ছবি

নাহ আপ্নে আমার কথা বুঝেন নাই, এঞ্জেলে এলার্জী নাই, গার্ডিয়ান কথাটায় আছে হাসি, কেন জানি মনে হয়তাসে এই মুভিটা দেখসি ছোটবেলায়, দেখলে কইতে পারুম আবার

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম...

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

নাহে বালিকা, মন্তব্যের কোটা পুরন হয়ে যাওয়ার কমেন্টাতে পারতেছিলাম না, লেখা দুর্দান্ত হয়েছে বরাবরের মতই। বদলাবদলির কথা শুনে সিরিয়াস ডরাইলাম, আমরা কী হারাতে বসেছি আমাদের দুষ্ট বালিকা কে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিবিড় এর ছবি

মন্তব্যের কোটা শেষ করে ফেলছেন অ্যাঁ আমি এই প্রথম কোন অতিথি সচলের মন্তব্যের কোটা শেষ হতে দেখলাম হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

বস, ২৫০০০ লেখা সচলে, আর মন্তব্য পোস্ট করা যায় ৫০ টি, কি করব মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... মনে হয়! মন খারাপ

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

রেনেট এর ছবি

আপনার সমস্যা কি আমি জানি।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

ভুক্তভোগী ?

দুষ্ট বালিকা এর ছবি

আমিও তাইই ভাবছি।

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বিপ্লব রহমান এর ছবি

... আমি আমার গেইমটাকে [জীবন] রিলোড করতে চাই, ধ্যাত্তেরিকা!

আবারো লেখায় -মানিক- চোখ টিপি

একটি ছোট্ট কৌতুহল: সামহোরিনে কী আপনি -ছায়া মানবী/ মাথা নষ্ট দুষ্টু বালিকা - নামে ব্লগ করতেন? ধন্যবাদ।
---
আজকের ফাটাফাটি সচল ব্যানারের জন্য সুজনদাকে -বিপ্লব- হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ।
হুমমম, ওখানে আমার নিকঃ নষ্ট মাথার দুষ্ট বালিকা... ছায়া মানবী আমার নিক নয়।

হুমমম...

ভাল থাকবেন।

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মামুন হক এর ছবি

দুষ্টু বালিকা লেখা ভালৈছে, পাঁচে পাঁচ। কিন্তু নিঃসঙ্গতা বা বিষন্নতাকে বেশি প্রশ্রয় দেয়া ঠিক না। মাথার মধ্যে গেড়ে বসে। বড় দুঃখী দুঃখী লেখা, পরের লেখা কিছু মজার মজার কথা বলে আমাদের হাসানোর অনুরোধ রইল হাসি

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... চেষ্টা চলবে ভাইয়া।

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

আপনার সাথে আমার কিছু ক্ষেত্রে মিল আছে ...
আমিও প্রচন্ড মৌজ-মাস্তি করি...মজার মজার কথা ,হাস্যকর মুখ ভঙ্গির কারণে আমার
ফ্রেন্ডের কখনও অভাব হয়নি...

তবে আমি একটা ব্যাপার ভাবতাম সেটা হল -যদি আমি
অন্যদের কে আমার কথা আর ভালবাসা দিয়ে আপন করতে পারি তাহলে আমার ঘরের
মানুষ গুলোকে পারব না কেন....এবং আমি পেরেছিও...আমরা ঘরের মানুষ গুলো
সারাক্ষন এত মজা করি যে বাইরের মানুষের দরকারই পরেনা ।আমার বয়ফ্রেন্ড না
থাকার এটা একটা কারণ:-) ...কেননা আমার আলাদা করে বিশেষ কারো প্রয়োজন
পরেনি....আমার বাড়ির এই পরিবেশ কিন্তু তৈরী করেছি আমিই....

যে দিন মনে হল বন্ধুদের মন ভাল রাখতে আমার ভালবাসা এবং মজা করার ধরন গুলো
তাদের কাছে জোকারি ...সে দিন থেকে আমি নিজেকে নতুন করে সাজালাম...যারা
আমাকে বুঝবে ,আমাকে জানবে,সর্বপরি আমাকে আপন মনে করে আমার কাছে থাকতে
চাইবে তারাই থাকবে....যারা শুধু আমাকে কষ্ট দূর করার মেশিন বলে জানতো তারা হল
বিতারিত... সে আমার যত ভাল বন্ধুই হক....।স্বার্থপর হতে হয়েছে ঠিক তবে এখন
আমার আশে পাশে যারা আছে তারা আমর সব সময়ে বন্ধু...যেমনটা আমি তাদের..
(আমি আবার বন্ধুদের জন্য সারা দুনিয়া যেমন এক করে দিতে পারি তেমনি দুনিয়া
টুকরো টুকরো করতেও হাত কাঁপবেনা)

আমি মন খারাপ থাকলে আয়নায় নিজেকে দেখি এবং মন ভাল হয়ে যায়....(আমার
থেকে বড় বন্ধু আমার আর আছে কে?হাসি... )
আপনিও চেষ্টা করে দেখতে পারেন....

আপনার খুব কাছের কিছু বন্ধু থাকুক যারা সব সময়ের এই কামনা ও শুভেচ্ছা রইল...

(জয়িতা)

দুষ্ট বালিকা এর ছবি

জয়িতা, খুব সুন্দর বলেছেন... আমার আর আপনার আসলেই বেশ কিছু মিল আছে... আমার বন্ধুদের ব্যাপারে আমিও এতটাই protective [দুঃখিত, বাংলাটা মনে পড়লোনা মন খারাপ ]

আর হুমমম... বন্ধুদের লিস্টিটাকে ছোট করা আমার ক্ষেত্রে একটা বিরাট সমস্যা। কারন কি জানেন? আমি জীবনে বহু মানুষ, যাদের কাছ থেকে আমি বিন্দু মাত্রও আশা করিনা, তাদের থেকে এত ভালবাসা পেয়েছি, যে তাদের তালিকা থেকে বাদ দিলে আমি নিজেকে ক্ষমা করতে পারবনা।

ভাল থাকবেন সবসময়।

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুর্দান্ত এর ছবি

" কারন শেষমেষ আমাকে পুরা ধানমন্ডি ২৭ হেটে পার হয়ে বাসায় ফিরতে হল। "
" আমাদের বিশাল সরকারী বাসায় "

ধানমন্ডির ওদিকে সরকারি বাসা/কোয়ার্টার আছে নাকি?
---
১. ভাইরে, দিনরাত ২৪ ঘন্টা আনন্দে থাকে শিশু, গোল্ডফিশ আর ফড়িং। এটা নেই সেটা নেই ভেবে মনটা যখন মেঘলা হতে চায়, তখন কি কি আছে তা ভাবুন। হাত-পা অচল নয়, পড়াশুনো করছেন, দুবেলা দুমুঠো খাওয়া পড়ার ভাবনা নেই, মাথার ওপর ছাদ আছে... এইসব আরকি। তারপরও মন খারাপ আরো বেশী করলে শিশু হাসপাতাল বা ঢাকা মেডিকেলের শিশু ওয়ার্ডে গিয়ে সেই শিশুদের সাথে কিছুটা সময় কাটান, মন ভাল হবে। তবে কিছু লজেন্স আর খেলনা নিতে ভুলবেন না।

২. সুখ দুঃখের দু'একটা কথা না বলার মানুষ না থাকার কষ্টটা সচলায়তনের যারা অনেকটা সময় সংগীহীন বিদেশে ছিলেন/আছেন, তারা জানেন। তবে জীবন আরেকটু গড়িয়ে গেলে এই একা থাকার কষ্টের স্বাদটাই মাঝে মাঝে চেখে দেখতে ভাল লাগে। ত্রিশ পেরোক, কর্মক্ষেত্রে যান, সংসার হোক, বুঝবেন আমি কি বলতে চাইছি। কৈশোরের অখাদ্য করলা/উচ্ছের তেতো, এখন নেহাত মন্দ লাগে না।

----

আপনার নানার সাথে আমাদের পরিচয় করিয়ে দিন।
তাকে নিয়ে একটা লেখা দিন।

দুষ্ট বালিকা এর ছবি

ধানমন্ডির ওদিকে গিয়েছিলাম কেনাকাটা করতে, বন্ধু আমাকে ২৭ এ নামিয়ে আদাবর চলে গিয়েছিল রিক্সায়। আমার বাসা ২৮ নম্বরের উলটা দিকে।

আছে, পাট গবেষনা আর বিএমডিসি এর কলোনী ধানমন্ডি ২৮ এর উলটা পাশেই।

ভাইয়া, আমি জানি আমি অনেক ভাল অবস্থায় আছি। কিন্তু সবসময় এসব ভাবনাও মাথা ঠান্ডা হতে দেয়না। যার বেশি আছে তার আরও চাই, তাইনা? আমি হাসপাতালে যেতে পারিনা। ভাল লাগেনা... তবে শিশু আছে আশেপাশে অনেক। যাদের সাথে মন খারাপ হলেই খেলতে যাই। তাও সবসময় করা হয়ে উঠেনা।

একা আমি সবসময়েই। অনেক মানুষের ভীড়েও একাই লাগে নিজেকে আজকাল। সবার সাথে মিশতেও পারিনা আগের মত।

নানা ভাইকে নিয়ে লিখব একদিন... উনার মৃত্যুর পরে এটা লিখেছিলাম [নিচের লিঙ্ক] উনাকে নিয়ে একটা স্মৃতিচারণ করব সামনেই, হয়তোবা।

http://www.somewhereinblog.net/blog/ishshire/28887001

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভূঁতের বাচ্চা এর ছবি

যতোটা উৎসাহ নিয়ে তোমার লেখা পড়তে শুরু করেছিলাম পড়তে পড়তে যেন খোলা বাতাসে রেখে দেওয়া মুড়ির মতন মিইয়ে যাচ্ছিলাম। মন খারাপকে একদম পাত্তা দিবেনা। তোমার চাইতেও যারা খারাপ অবস্থায় দিন যাপন করছে তাদের কথা চিন্তা করবে মন খারাপ করলে। নিজের অবস্থান বুঝতে তখন আর ভুল করবেনা। আমিও আবার কিসব আজাইরা প্যাঁচাল শুরু করলাম এখানে এসে। এখন যাইগা। আগের লেখাগুলোর নতুন কোনও পর্ব আসলে ভালই লাগবে। শুভকামনা রইল।
-----------------------------------------------------------

--------------------------------------------------------

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম... কিন্তু যতই চেষ্টা করি মন ভাল রাখার, ততই কিকরে যান সব উলোট পালট হয়ে যায়।
তুমি ভাল থাইকো, তাইলেই চলবে। তোমার ভাল ভাল ব্লগ পড়ে তখন আমরাও ভাল থাকব। দেঁতো হাসি

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

উপদেশ দেয়ার অভ্যাস নষ্ট হয়ে গেছে বোধহয়। ইয়ে, মানে...
শুধু উইশ করি, ভালো থাকবেন। নির্ভেজাল ভালোবাসায় মাখামাখি হয়ে অনেক অনেক ভালো থাকবেন, সায়কা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দুষ্ট বালিকা এর ছবি

অনেক অনেক অনেক ধন্যবাদ আপুনি... আপনিও ভাল থাকবেন...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

এনকিদু এর ছবি

সমস্যাটা মনে হয় ফ্রয়েডিয় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দুষ্ট বালিকা এর ছবি

হ! আপনারে কইসে...:|

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

হিমু এর ছবি

সুকুমারের সমগ্র শিশু সাহিত্য কিনে ফেলুন। এরপর যখনই মন খারাপ হবে, ওখান থেকে এক একটা গল্প, ছড়া বা নাটক বাংলা উইকিপিডিয়ায় টাইপ করে যোগ করবেন। সবাই তাতে করে একটা উইন-উইন সিচুয়েশনে থাকবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

দুষ্ট বালিকা এর ছবি

বাহ! খুব সুন্দর একটা বুদ্ধি দিয়েছেন তো!

অনেক ধন্যবাদ...

[আর দয়া করে আমাকে আপনি বলবেন না... :-S]

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সিরাত এর ছবি

লাইফ রিলোড করে কি মজা? আর গেমার হিসেবে আমি রিলোডের চরম বিরোধী।

দুঃখ থেকেই তো সুখ। চিরস্থায়ী সুখ চিরস্থায়ী ইউটোপিয়াই, আর কিছু না। হাসি

দুষ্ট বালিকা এর ছবি

কিজানি ভাইয়া, অত তো বুঝিনা... কিন্তু আমার মনে কিছু জিনিস নতুন করে করতে দিলে আমি সিদ্ধান্ত গুলা নতুন করে নিতাম...

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সিরাত এর ছবি

এতে মজা কি?

যাই হোক, ব্যাপার না, আপনি শোনেন, এই মন খারাপ নিয়ে না লিখে বই মুভি এগুলি নিয়ে লেখেন তো!

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম, দুষ্ট বালিকার সমস্যা কী? চিন্তিত

বেশি চিন্তা না করাই ভাল। নিজের অভিজ্ঞতা থেকে বলি, কোনোকিছু নিয়েই খুব বেশি চিন্তা কখনোই তেমন ভাল কিছু আনে না।

অনিকেত'দা তো খুব ভাল একটা বুদ্ধি দিছেন। ওইটা করতে পারলে তো কেল্লাফতে। দেঁতো হাসি

এত ভাল লেখার হাত নিয়ে শুধুই মন-খারাপ করা লেখা লিখলে হবে? বরং এত ভাল গানের গলা নিয়ে এভাবে আমাদের গান শোনানো থেকে বঞ্চিত না করাটাই কি উচিত না? হাসি

দুষ্ট বালিকা এর ছবি

নাহ! চিন্তা করা বাদ দিয়েছি, এক্কেবারেই! [এখন বলেন যে অতিরিক্ত কোন কিছুই ভাল না!] কিন্তু ভেবে ভেবে মন খারাপ করেই বা কি হবে। এর চেয়ে বিন্দাস থাকা ভাল... :D।

হুমমমম... ভাইয়ার বুদ্ধি ভাল। করতে পারলে ভালই হয়। চেষ্টা চলছে।

আর গানের গলা। এখন গান গাইলে নিজেরই মনে হয় গলায় সর্দি নিয়ে পাতিহাঁস ডাকছে। :|

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

পাতিহাঁসেরও সর্দি হয়?! অ্যাঁ

আমি জীবনে পাতিহাঁসের ডাকই শুনিনি, সর্দিওয়ালা পাতিহাঁস তো দূরে থাকুক। সত্যি বলতেছি! তোমার পিলিজ লাগে, ডাকটা জলদি শোনানোর ব্যবস্থা করো! খাইছে

সাদা-মডু এর ছবি

প্রিয় দুষ্ট বালিকা, আপনি কিছুক্ষণ আগে সচলে একটি লেখা পোস্ট করেছেন, যা কিছুদিন আগে অন্য একটি কমিউনিটি ব্লগে প্রকাশিত হয়েছে। সচলায়তনের নীতিমালা অনুযায়ী পোস্টটি অপ্রকাশিত রয়ে গেছে। আপনার অবগতির জন্যে জানাই, সচলায়তন তার অতিথি লেখকদের কাছ থেকে নতুন আর প্রাঞ্জল লেখা প্রত্যাশা করে। এ কারণে অতিথিদের অন্য কমিউনিটি ব্লগে পূর্বপ্রকাশিত পোস্টকে কঠোরভাবে নিরুৎসাহিত করা হয়। ধন্যবাদ।

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ। অতিরিক্ত দুষ্ট হবার কারনেই বোধহয় লিঙ্ক পাওয়া সত্ত্বেও পড়ে দেখা হয়নি নিয়ম গুলো। প্রিয় সাদা মডু, ভুল ধরিয়ে দেবার জন্য আবারও অনেক ধন্যবাদ।

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফুল আকবর খান এর ছবি

কিছু কিছু জায়গায় নিজের সাথে মিল পাচ্ছিলাম কিছু। দেঁতো হাসি
হুম, বিপদের বন্ধু, গুড লিসেনার আমি নিজের বিপদে নিজের কিছু শোনানোর জন্য মাথা বা কান খুব কমই পেয়েছি জীবনে।
যাক, এই মিল না মিললেও বলতাম- আপনি ভালো লেখেন। আরো ভালো হবে নিশ্চয়ই। লিখতে থাকুন। ভালো থাকুন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ ভাইয়া...

আমি আবার 'অল ইয়ারস' আমার বন্ধুদের জন্য...

ধন্যবাদ আবারও... ভাল থাকবেন...

--------------------
কালো যদি মন্দ তবে
কেশ পাকিলে কান্দ কেনে?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফুল আকবর খান এর ছবি

আপনাকে একটা সুহৃদ তথ্য দিই- হয়তো-বা আপনি নিজেও খেয়াল ক'রে থাকবেন হঠাত্-
অতো প্রথম প্রথম কোনো অতিথি সচল অতো কমেন্ট আর্ন করেন না কিন্তু সচরাচর!
সো, আর যা-ই হোক, অমন বিষয়ে অন্তত কোনো মুখ-গোমড়া রাখবেন না। হুম। হাসি
ভালো থাকবেন আপনিও।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

তাতে করে আমার পাতায় পাতায় চলাচল কমে গেছে কিছুটা হলেও!

হুমমম... এখন থেকে হাসি মুখে চলার চেষ্টা করব।

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফুল আকবর খান এর ছবি

অন্তত ডালে ডালে চলার চেষ্টাটাও রাখবেন প্লিজ। হাসি
ভালো থাকেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

দেঁতো হাসি...

------------------------------------------------
চাঁদের আলো আজ যদি ভাল লাগে, কাল হয়ে যায় ঝাপসা...
আমার এ তরী, যদি চলে যায়, ফিরে আর আসবেনা।

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।