Crossing Over ও Lie to Me-তে নায়লা আজাদ নূপুর

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: মঙ্গল, ২৫/০৮/২০০৯ - ১২:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

ক'বছর আগে 'Crash' অস্কার জেতায় খুব অবাক হয়েছিলাম। বড় বাজেটের অনেক অনেক চলচ্চিত্রের (Brokeback Mountain; Good Night, and Good Luck; Munich; Capote) মাঝে অপ্রত্যাশিত ভাবে এই ছবিটি অস্কার জেতায় অবাক হয়েছিলাম। ধরে নিয়েছিলাম, সেরা ছবি অস্কার না পাওয়ার দৃশ্যই আবার মঞ্চস্থ হলো।

কিছুটা সংকোচ আর দ্বিধার সাথেই ছবিটা যোগাড় করেছিলাম। দেখে উঠবার পর কিছুক্ষণ চুপ করে বসে ছিলাম। প্রবাসে বসবাসকারী যে-কাউকে ছুঁয়ে যাওয়ার মতো কাহিনী ছিলো এই ছবিতে। পাশাপাশি এর নির্মাণশৈলীও চোখে পড়ার মতো ছিলো। একাধারে অনেক গুলো সমান্তরাল কাহিনী চালিয়ে যাওয়া, এবং শেষ পর্যন্ত সবকিছু একই সূত্রে বাঁধার মুন্সিয়ানা দেখে বিস্মিত হয়েছিলাম। 'Lost' ছাড়া আর কোথাও এত সুন্দর বুনন দেখিনি আজতক।

এটুকু ছিলো শিবের গীত। এবার ধান ভানতে বসি। 'Crash'-এর সাফল্যের পর অভিবাসীদের নিয়ে একে একে আরও অনেক ছবি নির্মাণ চলতে থাকে (উদাহরণঃ 'Babel')। এই তালিকায় একটি সাম্প্রতিক ছবি হলো 'Crossing Over'। খুব প্রিয় অভিনেতা হ্যারিসন ফোর্ডের সাম্প্রতিকতম ছবি এটি। সেই সূত্রেই নাম জেনেছিলাম।

ঝাঁকি খেয়েছিলাম আরও কিছুদিন পর। দাওয়াত খেয়ে ফেরার পথে এক বড় ভাই জানালেন, এই ছবিতে অভিনয় করেছেন এক কালের প্রখ্যাত অভিনেত্রী নায়লা আজাদ নূপুর। আমার প্রজন্মের আগের হওয়ায় তাঁর সেই উচ্ছ্বাসের ভাগী হতে পারলাম না, তবে পীড়াপীড়িতে ছবিটা দেখতে বাধ্য হলাম। সেই ভাইয়া বলছিলেন, কবির বেদী 'Octopussy'-তে অভিনয় করার পর ভারতের মিডিয়ায় তা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছিলো, কিন্তু হ্যারিসন ফোর্ডের সাথে অভিনয়ের পরও নূপুরকে নিয়ে আলোচনা নেই।

অনেকটা 'Crash'-এরই মতো করে কাহিনী এগিয়েছে 'Crossing Over'-এ। ছবিতে ফোর্ডের চরিত্রটি একজন অভিবাসী-দরদী কিন্তু ন্যায়নিষ্ঠ ইমিগ্রেশন অফিসারের। মেক্সিকো, অস্ট্রেলিয়া, কোরিয়া, ও বাংলাদেশের অভিবাসী পরিবারগুলোর ভিন্ন সংস্কৃতিতে থিতু হওয়ার সংগ্রাম নিয়ে তৈরি ছবিটি।

বাংলাদেশি পরিবারে 'মা'-এর ভূমিকায় অভিনয় করেছেন নূপুর। বাবা ও মেয়ের চরিত্রের সংলাপগুলো ইংরেজিতে হলেও মায়ের সংলাপগুলো আগা-গোড়া বাংলায়। হ্যারিসন ফোর্ডের সাথে কোনো বাঙালি অভিনয় করছেন, ছবিতে বাংলায় সংলাপ দিচ্ছেন, এই অকল্পনীয় দৃশ্যের অবতারণা হয়েছে ছবিটিতে।

IMDB প্রোফাইল থেকে একটি টিভি সিরিয়ালেও তাঁর অভিনয়ের খবর পেলাম। ফক্স টিভির নতুন সিরিয়াল -- 'Lie to Me'। এই ছবির কেন্দ্রে আছেন একজন মনস্তত্ত্ববিদ যিনি মানুষের "micro-expression" দেখে সত্যাসত্য বিচার করতে পারেন। সিরিজটির জনপ্রিয়তা সম্পর্কে ধারণা দিতে কিছু তথ্য দেই। রাষ্ট্রপতি বারাক ওবামা তাঁর ১০০ দিন পূর্তি উপলক্ষ্যে প্রাইম টাইমে একটি সাংবাদিক সম্মেলন করছিলেন। সেই সম্মেলন প্রতিটি চ্যানেল সরাসরি সম্প্রচার করে, শুধু ফক্স বাদে। কারণ, সেই সময়টায় 'Lie to Me' প্রচারিত হয়। ওবামার সম্মেলনের চেয়ে দর্শকদের কাছে এই সিরিয়ালটির আকর্ষণ বেশি হওয়ায় ফক্স সেই সম্মেলন দেখায়নি।

এই সিরিয়ালের ১ম সিজনের ৮ম পর্বে খুব অল্প সময়ের জন্য অভিনয় করেছেন নূপুর। তবে, এখানে তাঁর চরিত্র একজন ভারতীয় নারীর, এবং তা মূলত কান্নাকাটি ও কিছু হিন্দি সংলাপে সীমিত।

ছবিটির ট্রেইলারঃ


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

হের নজু ভাইকে অনুরোধ রাখা গেলো তথ্যঘাটতি পূরণ করে দিতে। যেটুকু ঠিক-ঠাক জানি, শুধু সেটুকুই লিখলাম।

কীর্তিনাশা এর ছবি

খবরটা পড়েছিলাম প্রথম আলোতে। সেই থেকে ছবিটা দেখার আগ্রহ বোধ করছি।

আমাদের বিশিষ্ট নাট্যকার নজু ভাই আরো তথ্য জানাবেন আমরো সেই আশাবাদ হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মূলত পাঠক এর ছবি

ইশতি, শেষে "অবতাড়না"? হাসি কে তাড়া করলো আপনাকে?

"লাই টু মি" নিয়ে তেমন কিছু হৈচৈ তো শুনি নি। ফক্স ওবামাকে না দেখাতে পারলে হাঁফ ছেড়ে বাঁচে, এই সুযোগে নির্ঘাৎ এক ঢিলে দুই পাখি মেরেছে। হাসি

সুধীর  এর ছবি

ফক্স ওবামাকে না দেখাতে পারলে হাঁফ ছেড়ে বাঁচে, এই সুযোগে নির্ঘাৎ এক ঢিলে দুই পাখি মেরেছে।

এ মন্তব্যে আমি ১০০% সহমত।

ইশতিয়াক রউফ এর ছবি

সব দোষ ঘুমের... খাইছে

হুঁ, ফক্স তো অবশ্যই সুযোগ পেলেই ওবামাকে ধুয়ে-মুছে দেয়। তবে, সিরিয়ালটার দর্শক সংখ্যা ছিলো সম্মেলনের তুলনায় ৪/৫ গুণ মতো।

চশমাওয়ালি এর ছবি

'Crash' দেখা হয়নি। আপনার লেখাটা পড়ে দেখতে ইচ্ছে হচ্ছে।
তবে 'Babel' দেখেছি। আমার পছন্দের মুভিগুলোর একটা এটা।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

ইশতিয়াক রউফ এর ছবি

হায় হায়, বলেন কী?! Crash-কে Babel-এর বাপ বলা যায়। আমার কাছে Babel তেমন একটা ভালো লাগেনি। মনে হয়েছে জোর করে অনুকরণ করছে।

দুর্দান্ত এর ছবি

বাবেলকে ক্র্যশ এর অনুকরন কি হিসাবে বলা হল বুঝলাম না।

ইশতিয়াক রউফ এর ছবি

কাহিনী আর নির্মাণের ধাঁচে মিলের জন্য বলেছিলাম। সমান্তরালে দু'তিনটা কাহিনী চালিয়ে যাওয়া, বিভিন্ন সংস্কৃতি ও ভাষার সমাহার, এবং শেষ পর্যন্ত মানবতার বাঁশি বাজিয়ে সব ঘটনা মিলিয়ে দেওয়া -- এই ধাঁচ।

দুর্দান্ত এর ছবি

সেই হিসাবে তো পাল্প ফিকশান, হিন্দী য়ূভা ইত্যাদির সবগুলোকে একি ধাঁচের বলা যায়। সেটা কি ঠিক হবে। আমি বাবেল আর ক্র্যাশের মধ্যের মিলটা আসলেই ধরতে পারিনি।

ইশতিয়াক রউফ এর ছবি

হয়তো কাছাকাছি সময়েই ছবি দু'টা দেখেছি বলে এমন লেগেছে। সমান্তরাল কাহিনীগুলোয় জাতিগত বৈচিত্র্য থাকায়ও এমন লেগে থাকতে পারে।

অঘটনঘটনপটীয়সী এর ছবি

Crossing Over অসাধারন ছবি! কিন্তু নায়লা আজাদ নুপুরকে ভালো লাগে নাই। তাছাড়া ওনার বাংলা উচ্চারণ শুনে চরিত্রটা কোন বাংলাদেশি অভিবাসীর বলে মনে হয় নাই...

ইশতিয়াক রউফ এর ছবি

আমার মাঝারি লেগেছে। উচ্চারণ নিয়ে কথা বলতে গেলে দীর্ঘশ্বাসই বের হবে শুধু। চোখে পড়ার মতো ভালো অভিনয় করেছে স্কুলের মেয়েটা। অসামান্য সাবলীল। ফোর্ডের চেয়েও ওর অভিনয় নজর কেড়েছে বেশি আমার।

সিরাত এর ছবি

হ্যাঁ, দেখছিলাম ক্রসিং ওভারে। মেয়েটার অভিনয় যদিও অনেক বেশি অথেন্টিক লাগসে।

ইশতিয়াক রউফ এর ছবি

হ, এটাই বলতেসিলাম আগের মন্তব্যের জবাবে... দেঁতো হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

কীর্ত্তনখোলায় ও ছিলো, কিন্তু সেখানে তাঁর অভিনয় আমার সাবলীল লাগেনি কেন জানি!

ইশতিয়াক রউফ এর ছবি

দেখা হয়ে উঠে নাই। নামই শুনে গেলাম শুধু। লিংক আছে কোনো?

পান্থ রহমান রেজা এর ছবি

নায়লা আজাদ নূপুর সম্পর্কে আমিও বিস্তারিত জানতে চাই।
......................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ইশতিয়াক রউফ এর ছবি

আমিও IMDB আর কানাঘুঁষার বাইরে কিছু জানতে আগ্রহী।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

ট্রেলার দেখেই অদ্ভুত ভালো লাগলো। এখানে এখনও রিলিজ হয়নি। হলেই দেখতে হবে। হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

বলেন কী? বেশ আগের ছবি তো। এতদিনে রিলিজ হয়ে যাওয়ার কথা...

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

ফেব্রুয়ারীতে অ্যামেরিকায় রিলিজ হয়েছে। এখানেতো হয়ে যাওয়ার কথা। কিন্তু এখনও খোঁজ পাচ্ছি না। অপেক্ষা করার থেকে বরং টরেন্টে সার্চ দিয়ে দেখি। সেটাই ভালো মনে হয়।

চমৎকার একটা ছবির কথা জানানোর জন্য আবারও ধন্যবাদ।

রিয়াজ উদ্দীন এর ছবি

Crash দেখেছিলাম। খুব ভাল। দেখা না থাকলে Maria full of Grace, Dirty Pretty Things এগুলোও দেখা যেতে পারে।
---------
রেস এবং আইডেন্টিটির পাশাপাশি অভিভাসনের সাথে সুন্দর জীবনের স্বপ্নের বিষয় এই দুইটি মুভিতেই আছে। পরেরটিরে আবার খুব সুন্দরভাবে পুঁজিবাদের সমস্যা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়া হয়েছে। দু'টিই ভাল লাগার মত।

ইশতিয়াক রউফ এর ছবি

বেশ কিছু ভালো ছবির নাম পেলাম। সেজন্য আপনি সহ বাকিদের ধন্যবাদ। হাসি

রিয়াজ উদ্দীন এর ছবি

তাহলেত আরো কিছু ভাল ছবির নাম দেয়া লাগে। একটা কোর্স গত দুইবছর ধরে আমাদের ডিমার্টমেন্টে অফার করা হয়। সাইন আপ করি না করি প্রতি সপ্তাহের সিনেমা দেখার সেশন গুলো মিস করি না।
গত বছরের তালিকার কিছু এখানে দিচ্ছিঃ
Saving Face
একটা সময় উত্তরাধুনিকতার দার্শনিক মিশেল ফুকো আমাকে কুড়ে কুড়ে খাচ্ছিল। দেখা যেত যে দিকেই তাকাই সব কিছু যেন তার বাতলে দেয়া কায়দায় দেখছি। এই ছবিটি দেখার সময় তাই তার চোখ দিয়ে দেখেছিলাম। জানিনা অন্যরা ঠিক একই ভাবে দেখবেন কিনা। কারো কাছে হয়ত মনে হতে পারে মূল বিষয় সমকামিতা। কিন্তু আমার কাছে মনে হয়েছে এখানে ইমান্সিপেশনের (বাংলা?) থিমটাই মুখ্য। অসাধারন একটা ছবি। আমাকে নাড়িয়ে দিয়েছিল শক্তভাবে। ফুকোকে আমার মধ্যে আরো শক্ত করে গেঁথে দিয়েছিল।
North Country
এটাও খুব ভাল লেগেছে। যতদূর মনে পড়ে একটা সত্য ঘটনার ছায়ায় নির্মিত। কার্যক্ষেত্রে নারীদের অধিকার এবং কাজের পরিবেশ সংক্রান্ত একটা দরকারি আইন অনুমোদনে ঘটনাটি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে বলে মনে পড়ে। তবে চরিত্রগুলোকে অসাধারন ভাবে ফুটিয়ে তোলা হয়েছে এই ছবিতে। না দেখলে কিন্তু ঠকবেন। হাসি

পরে আস্তে আস্তে আরো ছবির নাম দেবার চেষ্টা করব।

অতিথি লেখক এর ছবি

একাধারে অনেক গুলো সমান্তরাল কাহিনী চালিয়ে যাওয়া, এবং শেষ পর্যন্ত সবকিছু একই সূত্রে বাঁধার মুন্সিয়ানা দেখে বিস্মিত হয়েছিলাম। 'Lost' ছাড়া আর কোথাও এত সুন্দর বুনন দেখিনি আজতক।

magnolia দেইখেন। আমার কাছে অসাধারণ লাগছিল। তিন ঘন্টার সিনেমা...টুকরো টুকরো কাহিনী নিয়ে। অসাধারণ!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

নায়লা আজাদ নুপুর সদ্যপ্রয়াত প্রখ্যাত সাহিত্যিক অধ্যাপক আলাউদ্দিন আল আজাদের কন্যা, আশির দশকে বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী, ঢাকা থিয়েটারে ছিলেন। সময়কাল হিসেবে সুবর্না মুস্তাফাদের সমসাময়িক। নব্বইয়ের দিক থেকে মার্কিন প্রবাসী। যখন বাটেভিতে অভিনয় করতেন তখন আমার মনে হত তিনি সচেতনভাবে সোফিয়া লোরেনকে অনুকরণ করেন। আমার ভাবনা ভুলও হতে পারে।

পুনশ্চঃ নুপুর ম্যাডামের resume-টা দেখুন এখানে। এখানে কিন্তু বাংলাদেশ নাই, বাংলা ভাষাটাও তার জানা নাই।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দুর্দান্ত এর ছবি

এঁর কি যেন একটা অনেক ভাল নাটক হয়েছিল বিটিভিতে, আফজালের সাথে? সেই পাহাড়ে নিয়ে মেরে ফেলা মেয়ে ভুত হয়ে এসে আফজালের সাথে ফস্টিনস্টি করত?
নাম ভুলে গেলাম। তবে মনে আছে সেই নাটকে ফিনফিনে শাড়ী আর ছোট জামা পড়ে অন্তত আমাদের স্কুলের পোলাপানের নজড় কেড়েছিলেন।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ঐ নাটকে পাহাড় থেকে মেরে ফেলা হয় সুবর্ণাকে, যে বাক প্রতিবন্ধী ছিল।

অতিথি লেখক এর ছবি

amio seyi natoker kotha e bhabchilam. Natoker nam ta mone nayi....tobe se Afzal er sathe Khodito Pasan korchilo BTV te. Tobe se je Kobi Azad er meye ta jantam na.

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

নায়লা আজাদ নূপুর সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার জন্য
ধন্যবাদ ষষ্ঠ পাণ্ডব |

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

কুবের [অতিথি] এর ছবি

অতিথি লেখক লিখেছেন:
একাধারে অনেক গুলো সমান্তরাল কাহিনী চালিয়ে যাওয়া, এবং শেষ পর্যন্ত সবকিছু একই সূত্রে বাঁধার মুন্সিয়ানা দেখে বিস্মিত হয়েছিলাম। 'Lost' ছাড়া আর কোথাও এত সুন্দর বুনন দেখিনি আজতক।

magnolia দেইখেন। আমার কাছে অসাধারণ লাগছিল। তিন ঘন্টার সিনেমা...টুকরো টুকরো কাহিনী নিয়ে। অসাধারণ!

magnolia একটা মুভি বটে। তব্দা খেয়ে বসে ছিলাম দেখার পর।

সুহান রিজওয়ান এর ছবি

আমি মনে করতে না পেরে আম্মারে জিগাইলাম। উনি শোনা মাত্র চিনলো। তাদের সময় এই অভিনেত্রী কটা চোখের কারণে মনে হয় আলোচিত ছিলেন।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

কনফুসিয়াস এর ছবি

ক্রাশ- আমার খুব পছন্দের একটা মুভি। দেখা শেষ করে শীর্ষেন্দুর কোন বড় উপন্যাস শেষ করার আরাম পেয়েছিলাম, খুব ভাল লেগেছিলো।
তবে তারও আগে, এরকম স্টাইলে বানানো আরেকটা মুভি আমার খুব পছন্দ হয়েছিল- লাভ একচুয়ালি।
*
কোন মানে নেই হয়তো, তবু নায়লা আজাদ নূপুরের রেজিউমিটা দেখে একটু মন খারাপ হলো।

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি

- খাড়ান, দেখে ফেলবো। সিনেমা দেখার মুডে আছি আজকাল। প্রায় প্রতি রাতেই একটা করে সিনেমা দেখা হয়। তবে সিস্টেম হলো, ব্লু-রে বা হাই ডেফিনিশন রিপ ছাড়া দেখি না, এমন কি ডিভিডি রিপ হলেও না। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

আপনার মন্তব্য পড়ে এই পাপিষ্ঠ বান্দার রোজা কিছুটা পোক্ত হয়ে গেলো। চোখ টিপি

হাসান মোরশেদ এর ছবি

একেতো হ্যারিসন ফোর্ড, তার উপর স্টোরী লাইন ব্যক্তিগত পছন্দের তাই ক্রসিং ওভার দেখে ফেলেছিলাম তড়িৎ।
হ্যাঁ, নূপুরকে ওখানে দেখে ভালো লেগেছিল। আমাদের শৈশব কৈশোরে নূপুর ছিলেন লাস্যময়ী তরুনী। মজাদার সব অভিনয় করতেন।বিটিভিতে সরস নাটক দিতো। সম্ভবতঃ মলিয়ের এর একটা নাটকে তার দুর্দান্ত অভিনয় ছিলো।
মুক্তির গান এ যে গানের দলটি দেখা যায় সেখানে শাহীন সামাদ, নূপুর এরা ও ছিলেন।

তবে তার প্রোফাইল দেখে ভিমড়ী খেয়েছি, ষষ্ঠ পান্ডব যা উল্লেখ করেছেন। তাঁর Ethnicity: Indian/South Asian,
Spoken Languages: Urdu, Hindi, JAPANESE

নাহ, আলাউদ্দিন আল আজাদের কণ্যা এই কৃতি শিল্পী'র প্রোফাইলে কোথাও বাংলাদেশ ছিটেফোঁটা নেই।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ইশতিয়াক রউফ এর ছবি

ইউরোপের কোন মিডিয়া নিয়ে আমার ধারণা খুব কম। ওদিকে বাংলাদেশ নিয়ে কিছু দেখলে এই ব-e এর পাতা হিসেবে জুড়ে দিয়েন।

লুৎফুল আরেফীন এর ছবি

ইশতি, লস্ট এখনও দেখেন?!! আমি ধৈর্যের বাঁধ ভেঙ্গে যাওয়াতে আর দেখি না। ক্রাশ ফাটাফাটি লেগেছে। এইটা (ক্রসওভার) দেখিনাই এখনও, দেখে ফেলবো, লোভ হচ্ছে নায়লা আজাদ আর বাংলা ডায়লোগ নিয়ে!

সুন্দর লেখা। ধন্যবাদ ভাই।

ইশতিয়াক রউফ এর ছবি

নাহ, আর দেখি না। প্রথম ২ সিজন আমার চিরকাল মনে থাকবে। কী অসামান্য বুনন, কী দারুণ ভাবে উলের সোয়েটার বোনার মতো করে একের ভেতর আরেক কাহিনী ঢুকানো! ৩য় সিজন থেকেই বুজরুকি সব ঘটনা ঢুকানো শুরু করায় দেখা বাদ দিয়েছি। এখন সিজন শেষে একটা 'ফাইভ-মিনিট রিক্যাপ' দেখি। দেঁতো হাসি

অমিত এর ছবি

সিজন থ্রি এর শেষ পর্বটা আমার দেখা লস্ট-এর অন্যতম সেরা এপিসোড। আসলে থ্রি-টা অত ভাল করে নি, কিন্তু সিজন চার আর পাঁচ কিন্তু যথেষ্ট ভাল।

ইশতিয়াক রউফ এর ছবি

সিজন ৫ দেখা শুরু করেছিলাম এবার। মাঝপথে ছেড়ে দিয়েছি জোর করে। কেন যেন টাইম-ট্রাভেল, ইত্যাদি তেমন পোষাচ্ছিলো না। মর্ত্যের পৃথিবীতেই কী অসামান্য নাটকীয়তা দেখানো হতো লস্ট-এ। সেই অনুভূতিটা না পেয়ে ভালো লাগেনি। তাছাড়া অতিরিক্ত সিরিজ দেখার কুফল তো ছিলোই‍!

ধুসর গোধূলি এর ছবি

- সিজন ৫ আছে নাকি? আমি তো জানতাম ৪-এই খুদাপেজ করে দিছে। মাতাল, দাঁড়িঅলা জ্যাককে চার্চে টেনে নিয়ে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি তো কয়দিন আগেই সিজন-৫ শেষ করলাম খাইছে
যেরকম রাবারের মতো টানতেসে খালি, কবে যে শেষ করবে, আল্লা মালুম মন খারাপ

সচল জাহিদ এর ছবি

ছবিটার ট্রেইলার দেখে আসলেই দেখতে ইচ্ছে করছে, আতিশীঘ্রই দেখে ফেলব।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মোঘল [অতিথি] এর ছবি

অতিশীঘ্র দেখে ফেলব আশা করি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবিটা নামাইছি, এখনো দেখার টাইম পাই নাই। এই ছবির খোঁজ আমারে রউফ সাহেবই দিছিলেন। সেজন্য ধন্যবাদ তারে।
এই বিষয়ে প্রথম আলোতে যে রিপোর্টটা ছাপা হইছে সেইটা একান্ত বাধ্য হইয়া নিজেই লেখতে হইছে আমার... বহু বহু বহু বছর পরে রিপোর্টিং করলাম... হা হা হা হা...

নূপুর আপার যে প্রোফাইলটা IMBD তে আছে, সেটা সম্পর্কে উনি নিজেই তেমন কিছু জানেন না। আমার কাছ থেকে জেনেছেন। এটা তার ম্যানেজার বা এজেন্ট কী জানি কয়, তার করা। তিনি বাংলা জানেন। আমার সঙ্গে মাঝে মধ্যেই কথা হয়। গত পরশুও হইলো। স্মরণ করা যাইতে পারে আমি ইংরেজি পটু না, বাংলাতেই কথা চালাই।

আমাদের ছোটবেলার প্রিয় নায়িকাদের মধ্যে সুবর্ণা আপা, রিটা আব্দুল্লাহ, নায়লা আজাদ নূপুর ইনারা ছিলেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

প্রথম আলো'র লেখাটা চোখে পড়েনি। বিনোদন পাতায় যাওয়া হয় না সাধারণত। সম্ভব হলে ই-প্রথম আলো থেকে পৃষ্ঠাটার ছবি জুড়ে দিয়েন।

আমিও ধারণা করছিলাম যে IMDB-র প্রোফাইল সম্পর্কে তিনি জানেন না। আপনি কিন্তু... থাক, বললাম না।

ভাষার কথাটা যেভাবে বললেন, তাতে দারুণ মজা পেয়েছি।

মৃত্তিকা এর ছবি

crash টা খুবই ভালো লেগেছিলো! বাকিগুলো দেখা হয়নি।
তবে এই নায়লা আজাদের কথা শুনে আমিও এখন বেশ অবাক হলাম! মুক্তির গানে খুব ভালো লেগেছিলো ওনাকে।
তবে তো দেখতেই হয় crossing over! ধন্যবাদ তথ্যটি দেবার জন্য ইশতিয়াক।

ইশতিয়াক রউফ এর ছবি

মুক্তির গানে তিনি ছিলেন, সেটা ভুলেই গেছিলাম। ডিভিডি বের করে দেখতে হবে।

এমন কোনও তথ্য পেলে বইয়ের একটি পাতা জুড়ে দেবেন কিন্তু।

স্বপ্নহারা এর ছবি

Crash দেখে আমার মনে হয়েছিল...এটারই অস্কার পাওয়া উচিত!
তোর কথা শুনে আর ট্রেলার দেখে Crossing Over নামাচ্ছি। নূপুর আন্টিকে নিয়ে অনেক সমালোচনা ছিল দেশে...তখনকার সমাজে...তাই অনেক রাগে তিনি দেশ ছেড়েছিলেন বলেই জানি।
তার IMDB Profile টা আসলেই মেজাজ খারাপ করার মত...কিছু করা যায় না এব্যাপারে?

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

ইশতিয়াক রউফ এর ছবি

দেখার পর আমারও মনে হয়েছে যে এই ছবিরই অস্কার পাওয়া উচিত। সে-বছর লাইন-আপ এত শক্ত ছিলো যে ধারণা করিনি স্বল্পপ্রচারিত এই ছবিটা অস্কার পেয়ে যাবে।

সমালোচনার কথা ও কারণগুলো শুনেছি ছবিটার নাম জানার সময়ই। সচেতন ভাবেই সেই কথাগুলো এড়িয়ে গেছি লেখায়। মূল বিষয়বস্তু থেকে দৃষ্টি সরে যাবে নয়তো।

এটা কিন্তু একটা ব-e.

এর উদ্দেশ্য যেকোন মিডিয়ায় বাংলাদেশের নাম এলেই সেটার একটি সংকলন তৈরি করা। ছবি, ভিডিও, লিংক, ইত্যাদি দিয়ে একেকটি পৃষ্ঠা জুড়ে দিতে ভুলবেন না কেউ।

হিমু এর ছবি

একটা বেখাপ্পা তুলনা টানি। একজন বাংলাদেশী পর্নস্টার আছেন, তার পর্দানাম জ্যাজমিন। এই ভদ্রমহিলা তার বাংলাদেশী পরিচয় নিয়ে খুব স্পর্শকাতর, কেউ তাকে ভারতীয় বললে তিনি নাকি হুলুস্থুলু চেঁচামেচি করেন (তথ্যগুলি ঠিক জীবন থেকে নেয়া নয়, বরং নেট থেকে পাওয়া)। দেখা যাচ্ছে, পর্ন ইন্ডাস্ট্রিতে একজন বাংলাদেশী নিজের পরিচয়ে জায়গা করে নেয়ার চেষ্টা করছেন, আর নূপুরের মতো গিফটেড অভিনেত্রী (অন্তত দেশে যখন অভিনয় করতেন) নিজের পরিচয় ঢেকে হলিউডের মতো বিশাল সেক্টরে ক্যারিয়ার গড়ে তোলার চেষ্টা করছেন। এই বৈপরীত্যের কারণ কী হতে পারে?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

এনকিদু এর ছবি

সাধুরাই কপট, অসাধুরা অকপট ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিজের পরিচয় ঢেকে হলিউডের মতো বিশাল সেক্টরে ক্যারিয়ার গড়ে তোলার চেষ্টা করছেন।

নিজের পরিচয় ঢাকার ব্যাপারটা বুঝলাম না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

IMDB প্রোফাইল সহ অন্য কোথাও বাংলাদেশের কথা উল্লেখ নেই। হয়তো সেই কারণেই এই চিন্তা মাথায় আসছে। আপনার সাথে কথা হলে অনুরোধ করেন এই দিকটা শুধরে দিতে।

মুস্তাফিজ এর ছবি

একসময় প্রথম সারির অভিনেত্রীদের একজন ছিলেন। মানসিকতায় সময়ের তুলনায় এগিয়ে ছিলেন অনেক। বাংলাদেশে অনুষ্ঠিত অন্তত প্রথম দুইটা ফ্যাশন শো’র পর্দার পেছনের প্রধান কারিগরদের অন্যতম ছিলেন নায়লা। একজন নামকরা (!!)কে দিয়ে নিজের ন্যূড তুলিয়েছিলেন পরে যা বাইরে প্রকাশ হয়ে পড়ে বলে শোনা যায়।

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

এটা কিন্তু একটা ব-e.

এর উদ্দেশ্য যেকোন মিডিয়ায় বাংলাদেশের নাম এলেই সেটার একটি সংকলন তৈরি করা। ছবি, ভিডিও, লিংক, ইত্যাদি দিয়ে একেকটি পৃষ্ঠা জুড়ে দিতে ভুলবেন না কেউ।

লিঙ্কটা...

নীড় সন্ধানী এর ছবি

জ্যাজমিন........হা হা হা। উইকিপিডিয়ায় স্থান পাওয়া একমাত্র বাংলাদেশী অভিনেত্রী। একটা ভিডিও ক্লিপ দেখেছি তার, দেখে টাশকি মেরে গেছি। পর্নো অভিনয়ের জন্য না। কোন ইংরেজী ছবিতে বাংলায় এমন বকাবকি জীবনেও শুনি নাই। ইংরেজী বলতে বলতে হঠাৎ খাটি বাংলায় নায়ককে এমন ঝেড়ে বকছে যে হাসতে হাসতে খুন হয়ে যাই আমি।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাহেনশাহ সিমন  [অতিথি] এর ছবি

এটা কিন্তু একটা ব-e.

এর উদ্দেশ্য যেকোন মিডিয়ায় বাংলাদেশের নাম এলেই সেটার একটি সংকলন তৈরি করা। ছবি, ভিডিও, লিংক, ইত্যাদি দিয়ে একেকটি পৃষ্ঠা জুড়ে দিতে ভুলবেন না কেউ।

লিঙ্কটা... দেঁতো হাসি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

যদ্দুর মনে পড়ে, টিভি সিরিয়াল এক্স-ফাইলসের ২টা পর্বে এ.কে.কোরেশী (কোথাও কেউ নেই- এর সাদা চুল) ছিলেন, ভোরের কাগজে পড়ছিলাম।

ইশতিয়াক রউফ এর ছবি

পর্ব নম্বর জানা থাকলে জানিয়েন। কোনো ভাবে যোগাড় করে আরেকটা পৃষ্ঠা যোগাড় করে দেবো।

আপনার উদ্ধৃতি দুইটায় চলুক চলুক

চোখ টিপি

সুধীর  এর ছবি

নায়লার চুল স্বাভাবিক বাদামী নাকি ? তবে আগের চাইতে অনেক ফর্সা দেখাচ্ছে।
বাংলা বর্জনের কারণ কি বাজার অর্থনীতি? পর্নোর বাজারে অবশ্য আলাদা চাহিদা।

এই নায়লার স্বামী সাহেব বিয়ের পরে তার জন্মদিনের পোশাক পরিহিত ছবি বাজারে ছেড়ে দিয়েছিল না, যার ফলে বিয়ে ভেঙ্গে যায় ?

খুবই স্মার্ট মেয়ে ছিল।

তানবীরা এর ছবি

আবছা আবছা মুখ একটা মনে পড়ছে বটে।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

যুধিষ্ঠির এর ছবি

ইশতিয়াক, ব-e এর আইডিয়াটা খুব ভালো লাগলো। এখানে পৃষ্ঠা দেয়ার ক্রাইটেরিয়া কি? বাংলাদেশ তো আন্তর্জাতিক গণমাধ্যমে প্রায় প্রতিদিনই আসছে। কোন থ্রেশোল্ড পার হলে এই ব-e এ স্থান পাওয়া উচিৎ - ব্যাপারটা নিয়ে একটু নীতি-নির্ধারণী আলোচনা হতে পারে। সাম্প্রতিক কালের স্মৃতি থেকে কয়েকটা আইডিয়া দিচ্ছি এখানে, আপনার বা অন্য কারো সময় হলে অ্যাড করে দিতে পারেন। সময় পেলে আমি নিজেও পৃষ্ঠা যোগ করবো।

- সিবিএস নিউজের সিক্সটি মিনিটস অনুষ্ঠানে বাংলাদেশের শিপ-ব্রেকিং ইণ্ডাস্ট্রী নিয়ে একটা অংশ ছিলো এখানে

- তারেক মাসুদকে নিয়ে একটা অডিও আছে এখানে

আর সাম্প্রতিক কিছু পোস্ট-মন্তব্যের রেফারেন্সে... ড: ইউনুসকে নিয়ে তো অনেক কিছুই আছে, সেগুলো অ্যাড করা যাবে? চোখ টিপি

ইশতিয়াক রউফ এর ছবি

এই ব-e টা খোলার পেছনে আশার চেয়ে ভয় কাজ করেছে বেশি। খাইছে

বিভিন্ন অনুষ্ঠানে তির্যক ভাবে বাংলাদেশকে খোঁচা দেওয়া হয় প্রায়ই। সেগুলো দেখেই মনে হয়েছে যে এই বিষয়ে কিছু নথি থাকা প্রয়োজন।

যেই লিংকগুলোর কথা বললেন, সেগুলো নিয়ে একটা করে পৃষ্ঠা জুড়ে দিন!!!

ডঃ ইউনুস অবশ্যই আসবেন। আমার কোনো আপত্তি বা বিরোধ নেই এই ব্যাপারে। দেঁতো হাসি আমার আপত্তি শুধু তাঁকে দেবত্ব দেওয়ার প্রয়াসে। তিনি দেশের জন্য সম্মান বয়ে এনেছেন, সেকারণে আমিও আর সবার মতই তাঁর প্রতি কৃতজ্ঞ। পাশ্চাত্য মিডিয়ায় ডঃ ইউনুস বিভিন্ন ভাবে এসেছেন। বিশেষ করে The Daily Show-র একটি পর্বের কথা খুব মনে পড়ছে। MIT-তে তিনি একটি লেকচার দিয়েছিলেন, যার অনলাইন স্ট্রিমিং দেখেছিলাম বলে মনে পড়ে। সেগুলো সংকলিত করে একটা বড় পোস্ট থাকা উচিত।

ডঃ ইউনুসকে নিয়ে মন্তব্য বা আলোচনার পাশাপাশি তাঁর সম্পর্কে যাবতীয় রেফারেন্সের সংকলনও কাম্য।

Numb3rs নামের টিভি শো-তে একবার বাংলাদেশ ও মাইক্রো-ক্রেডিটের প্রসঙ্গ এসেছিলো। পাগলা খোঁজা খুঁজছি সেই পর্বটা। কেউ পর্বের নাম জানালেই আমি ভিডিও জুড়ে দিতাম।

বাংলা ও বাঙালিকে বিশ্বের কাছে পরিচিত করিয়ে দেওয়ার মত ভালো-মন্দ যেকোন কিছুর সংকলনের জন্যই ব-e.

অতন্দ্র প্রহরী এর ছবি

নূপুরের আইএমডিবি প্রোফাইল দেখে খুব হতাশ হলাম। তাঁর এজেন্টই কাজটা করে থাকুক, বা যেই করুক, এর দায় উনার উপরই বর্তায়। এটা মোটেও গ্রহণযোগ্য মনে হলো না।

'ক্র্যাশ' আমার খুব পছন্দের সিনেমা। 'ব্যাবেল' দেখে তেমন একটা ভালো লাগেনি। 'ম্যাগনোলিয়া' অসাধারণ লেগেছিল। দেখতে পারো, না দেখে থাকলে। 'সিক্স ডিগ্রীজ' দেখেছ? আমার খুব ভালো লেগেছে সিরিয়ালটা।

আমার ভুল না হলে, 'হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অভ ফায়ার'-এ বাংলাদেশি শিশু অভিনেত্রী ছিল দুইজন। আইএমডিবি ঘেঁটে এটুকু পেলাম যে, তাদের চরিত্রের নাম ছিল পদ্মা পাতিল (আফসান আজাদ) এবং পার্বতী পাতিল (শেফালী চৌধুরী)।
জানি না, এই ব-e'তে তাদের নিয়ে লেখা হয়েছে নাকি, না হলে একটা পৃষ্ঠা যোগ করে দিতে পারো। হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

আমি কেন? তুমি দাও যোগ করে। ফাঁকিবাজি খালি...!!

অতিথি লেখক এর ছবি

কোন একটা লেখার মাঝখানে ছবি যোগ করার নিয়মটা জানাবেন প্লিজ। এখানে পড়ে বুঝতে পারিনি। ব্যক্তিগত প্রয়োজনে লিখলাম তাই ক্ষমাপ্রার্থী।

রেনেসাঁ(অতিথি সচল)
rjpbd@yahoo,com

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।