শুভ জন্মদিন কমরেড

খেকশিয়াল এর ছবি
লিখেছেন খেকশিয়াল (তারিখ: শনি, ১১/১০/২০০৮ - ১২:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কমরেড সবজান্তার সাথে আমার প্রথম দেখা পাব্লিক লাইব্রেরীতে রোমান হলিডে মুভি দেখতে গিয়া । আমার ফ্রেন্ড অম্বরের সাথে আসছিল, ওর কাজিন হয় সম্পর্কে । সবজান্তার ভাল নামটা কিন্তু বেশ ভাল । ওর নাম জ্যোতির্ময় । আমরা ডাকি টুটুল বইলা । আমার দেখা বেশ উদ্যমী একটা পোলা, সামাজিক সাংগাঠনিক কাজে তার জুড়ি নাই, পড়াশোনায়ও ভাল । নিজের যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করে কেউ ডাক দিলে । সবজান্তার ভাল একটা গুণ হইল গিয়া যেকোন কাজে পোলাটা অনেক প্যাশোনেট । গান আর বইয়ের পাগল, মুভিও দেখে সেইরকম । লেখালেখিতে তার হাত বেশ ভাল, তবে মাঝে মধ্যে সে কুইকুই কইরা বলে লেখালেখি নাকি তারে দিয়া হয় না যদিও তার এই কথার কেউ দাম দেয় না ।

আজকে সবজান্তার জন্মদিন । এই শুভদিনে আমি তারে আশীর্বাদ করি, সারাজীবন যেন সে তার স্পিরিটটা ধইরা রাখতে পারে । রেড স্যালুট কমরেড অ্যান্ড হ্যাপী বার্থ ডে !


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন.. অনেক শুভ কামনা !

সবজান্তা এর ছবি
জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি:
আজকে সবজান্তার জন্মদিন । এই শুভদিনে আমি তারে আশীর্বাদ করি, সারাজীবন যেন সে তার স্পিরিটটা ধইরা রাখতে পারে ।

- সবজান্তারে বড় মোমবাতি সহ জন্মদিনের শুভেচ্ছা।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সবজান্তা এর ছবি

বড় মোমবাতি আগলে রাখলাম সযতনে। ধন্যবাদ।


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

সবজান্তা নামটা দেখে প্রথম প্রথম আমার মনে হয়েছিল ইনি হয়তো প্রফেসর রাজ্জাক কিংবা শওকত ওসমানের সমসাময়িক কেউ হবেন

খুব ভয়ে ভয়ে তার পোস্ট থেকে সালাম দিয়ে দূরে থাকতাম
(কারণ আমার গুরুজনেরা শিখিয়েছেন যে গুরুজন সামনে পড়লে রাস্তার নিচে দাঁড়িয়ে তাকে সালাম করতে হয় দূর থেকে)

কিন্তু পরে হঠাৎ একদিন বইমেলায় গিয়ে সহনশীল চেহারার একটা ছেলে নিজের পরিচয় দিলো- আমি সবজান্তা

০২

তারপর তার পোস্টে ঢু মেরে দেখি
আরে এতো দুর্দান্ত প্রাণশক্তির এক সহনীয় লেখক

শুভ জন্মদিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও প্রথম দিকে ভাবতাম সে বুঝি বেশ গুরুগম্ভীর কেউ হইবো... প্রথম প্রথম দুয়েকটা কমেন্ট দেখেও ভাবলাম বিরাট কেউ... ইনার সাথে তমিজের সহিত আলাপ করতে হবে... তারপর আজীজে দেখি একটা জোশ ছেলে নিজেরে সবজান্তা পরিচয় দেয়।
আর আমারে রাইখা খাসীর গিলাসি খায়...

আমি ভাইবা অবাক হই লেখাপড়া করে, আবার কম্পিউটার ইন্টারনেট এইসব এত ভালো বোঝে, আবার দেখি মার্কেস টার্কেসও পড়ে, আবার গানও শোনে বেশুমার, আবার সিনেমাও দেখে...
উফ... টায়ার্ড... এতকিছু করে কেম্নে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

ব্যাপারটা রহস্যময়। সচলের অনেকেই বলেছে আমাকে তাঁদের গুরু-গম্ভীর রাশভারি কিছু মনে হয়েছিলো। ঘটনা ক্যামনে কী, সেইটা আমি নিজেও অনেক ভাবছি।

যাউকগা, শেষ পর্যন্ত আপনে আমারে সহনশীল আর সহনীয় দুইটা কথা বলছেন, এতেই খুশি।


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

এইটার কারণ হলো সবজান্তা নাম আর জিম করবেট মার্কা একখান ছবি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন সবজান্তা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

জন্মদিনে শুকনা কাঁথার শুভেচ্ছা।


হাঁটুপানির জলদস্যু

অতন্দ্র প্রহরী এর ছবি

সবজান্তাকে জানাই জন্মদিনের শুভেচ্ছা। ভাল কাটুক দিনটি।
_______________
বোকা মানুষ মন খারাপ

টিকটিকির ল্যাজ এর ছবি

জুভ শন্মদিন টুটুল দেঁতো হাসি

রেনেট এর ছবি

শুভ জন্মদিন সবজান্তা ভাই! ভালো কাটুক দিনটি, সারা বছর, সারা জীবন।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনিন্দিতা এর ছবি

যার এত গুন তার তো সবজান্তা হতেই হবে।
আমি তো ভেবেছিলাম বড় সড় কেউ......
শুভ জন্মদিন, সবজান্তা!

বিপ্লব রহমান এর ছবি

শুভ জন্মদিন হে বিনয়ী বালক!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন সবজান্তা ।
নিবিড়

রণদীপম বসু এর ছবি

হায় হায় ! খেকশিয়ালে ছবি একখান দিয়া তো আমারে ডুবাইছে ! রাশভারী চেহারাটা গেলো কই ! এতো দেখি...

কি আর করা ! ধারণা থাইকা বহু পড়ে জন্মাইন্যা পোলাডারে জন্মদিনের শুভেচ্ছা এবং তারাতারি রাশভারী হওনের কামনা রাখি। হা হা হা !

সবজান্তা, আপনি সবজান্তা থাকুন সবসময়।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রানা মেহের এর ছবি

শুভ জন্মদিন সব জেনে নেয়া মানুষকে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

এই জন্ম হোক দরকারি, আর জন্মের দিনটা শুভ
- এই কামনা ...

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুবিনয় মুস্তফী এর ছবি

শুভ শুভ অনেক শুভ জন্মদিন, সবজান্তা! -------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

শিক্ষানবিস এর ছবি

শুভ জন্মদিন

তানভীর এর ছবি

সবজান্তাকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

মুজিব মেহদী এর ছবি

আরো বাঁচুন, আরো জানুন (সবজান্তা হলেও), আরো লিখুন।
.........................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নিঝুম এর ছবি

এই প্রথম আপনার ছবি দেখলাম । হ্যাট পরা ভদ্রলোকের হাতে পাইপ দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছিলাম । তার আড়ালে যে এই বুদ্ধিদীপ্ত চেহারার তরুন তা কে জানত ?

অনেক অনেক ভালো হোক । মঙ্গল হোক । এই তো কামনা । শুভ জন্মদিন ।
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

কামরুল হাসান এর ছবি

অনেক শুভ কামনা।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লেখালেখিতে তার হাত বেশ ভাল, তবে মাঝে মধ্যে সে কুইকুই কইরা বলে লেখালেখি নাকি তারে দিয়া হয় না যদিও তার এই কথার কেউ দাম দেয় না ।

এক্কেরে হাঁচা কতা।

শুভ জন্মদিন, জ্যোতির্ময় (কী চমত্কার একটা নাম!)।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON
(আজ তাঁর বয়স হতো ৬৮)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

জ্যোতির্ময় ওরফে টুটুল ওরফে টুটুইল্লার আসল নাম আমি প্রথমে জানতাম না। আমার খুব ভাল একজন বন্ধু প্লাস টুটুইল্লার খুব কাজের একজন মানুষ ওর সাথে আমাকে পরিচয় করিয়ে দেয়। তাও খুব বেশিদিন আগের কথা নয়। অনলাইনে আমার যেসব জোস পাব্লিকের সাথে পরিচয় হয়েছে তাদের মধ্যে সবজান্তা ওরফে টুটুল অন্যতম। ওর লেখার ভাল হাত আছে যদিও অনেক সময় কিচ্ছু বুঝিনা কি লিখতে চাইছে তখন মনে করে নেই এটা সবজান্তা গোঁছের লেখা হয়তো তাই বুঝিনাই। তবে যাই লিখুক ওর ব্লগ পড়তে আমার ভাল লাগে। বয়েসে আমার চেয়ে অল্প একটু বড় আরকি। তবুও টুটুইল্লা বইলাই ডাকি ওরে। যাই হোক টুটুইল্লা তোমাকে তো একবার হ্যাপি বার্থডে কইছি, ব্যাপার না আবারো কই- এই শুভদিনে আমার আন্তরিক শুভেচ্ছা জেনো। দিনটা অনেক বেশি ভাল কাটুক তোমার।

--------------------------------------------------------

জিফরান খালেদ এর ছবি

শুভ হোক দিন।

স্নিগ্ধা এর ছবি

খেঁকশিয়ালের বিশেষণগুলার সাথে আমিও কয়েকটা যোগ করি - দায়িত্ববান, চিন্তাশীল এবং সর্বোপরি - খুব খুব ভালো একটা মানুষ!!

শুভ জন্মদিন, সবজান্তা !!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সবজান্তার ব্লগে আমি দুইটা কারণে কিছু লিখতে ভয় পাই। একটা হলো উনি অতি ট্যালেন্ট একজন মানুষ আর দ্বিতীয় কারণটি হলো উনি আবার সবজান্তা। যাই হোক, সবজান্তাকে জন্মদিনের শুভেচ্ছা দিয়ে কেটে পড়ি।

আপনার ছবিটি তো সুকান্তের মত লাগছে। জোতির্ময়-- তা বেশ নামখানি।

আলমগীর এর ছবি

শুভেচ্ছা জানানোর জন্য লগইন করলাম।
আর লোকজন (চোখ টিপি) কই? কেক কাটব কে?

স্নিগ্ধা এর ছবি

আর বলবেন না, সবজান্তাকে আজকে খাওয়াইতে চাইসিলাম কিন্তু বিশ্বস্তসূত্রে খবর পাইসি সে ব্যস্ত - অতএব কি আর করা মন খারাপ

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন সবজান্তা ভাই।

কল্পনা আক্তার
...........................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ochol aani এর ছবি

শুভ জন্মদিন সবজান্তা !!! জ্যোতির্ময় কী চমত্কার নাম!!

আহমেদুর রশীদ এর ছবি

টুটুল!
টুটুলের জন্মদিনে টুটুলের লেটলতিফ শুভেচ্ছা।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্যোতির্ময় নামটা সত্যিই সুন্দর।
শুভ জন্মদিন, জ্যোতির্ময় !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

শুভেচ্ছা জানানো বেশ কিছু মন্তব্যের, ধন্যবাদজ্ঞাপক প্রতিমন্তব্য করেছিলাম। সার্ভার এবং ড্রুপাল আপগ্রেডেশনের সময় সেগুলি হারিয়ে গিয়েছে। তাই নতুন করে আর এত প্রতি মন্তব্য না করে সবাইকেই ধন্যবাদ জানাতে চাই, যারা আমাকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। আর সেই সাথে একটু বেশি ধন্যবাদ কমরেড খেকশিয়ালকে, যিনি নানা রঙ চং মাখিয়ে আমাকে প্রায় সুপারহিরো বনিয়ে ফেলেছেন।


অলমিতি বিস্তারেণ

কনফুসিয়াস এর ছবি

শুভ জন্মদিন সবজান্তা। আপনার সাথে ফোনে কথা বলে খুব ভাল লেগেছিলো।
নতুন নতুন লেখায় মন ভাল করে দিন, সবসময়।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দৃশা এর ছবি

বিলেইটেড হেফি ভাড্ডে...
............................................................
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আররে, এইটা পার হয়ে গেলো?

শুভ শুভ শুভ জন্মদিন, প্রিয় সবজান্তা!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।