কবিতা আমার এক নিজস্ব নরক- ০১: খোঁড়ল

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: রবি, ৩০/১২/২০০৭ - ৪:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

খোঁড়ল

একবার প্রত্যন্ত অঞ্চলের ছোট এক চার্চের ছোটখাট এক ফাদার আমাকে একটা বইয়ের পাণ্ডুলিপি দেখিয়েছিলেন। বইয়ের নাম খ্রিষ্ট ধর্মের সহজপাঠ। পড়তে গিয়ে স্বর্গ-নরকের বর্ণনার জায়গায় এসে আমার চোখ কপালে উঠে যায়। ধর্ম প্রচারের জন্য বই লিখতে গিয়ে এ যাবত কালের পৃথিবীর সকল ধর্মকেই চ্যালেঞ্জ করে বসে আছেন এই তরুণ ধর্মযাজক। তিনি বলছেন স্বর্গ হচ্ছে প্রেমিকা। সে শুধু বাছাই করে করে মানুষের ভালো ভালো গুণকে গ্রহণ করে। আর নরক হচ্ছে জননীর মতো। ভালোমন্দ- দোষগুণ নির্বিশেষে গ্রহণ করে সে

ভদ্রলোককে যখন আমি আমার মূল্যায়নটি বললাম তখন তিনি- ও প্রভু- ও যীশু- ও ঈশ্বর আমাকে ক্ষমা করো’ বলতে বলতে প্রতিজ্ঞা করেন এ বই তিনি আর করবেন না। এও বলেন যে বড়ো ফাদারদেরকে দেখানোর আগে আমাকে পাণ্ডুলিপিটা দেখানোর কারণে এ যাত্রা তিনি বেঁচে গেছেন ঈশ্বরের অভিশাপ থেকে

সহজ করতে গিয়ে বেখেয়ালে ভদ্রলোক নরকের যে বর্ণনা দিয়েছেন; আমার মনে হয় নরকের এরকম মহান বর্ণনা এর আগে পৃথিবীতে কেউ ভাবেওনি। ঠিকইতো। নরকতো একেবারেই জননীর মতো। সব গ্রহণ করে। সব ধারণ করার ক্ষমতা শুধু নরকেরই আছে। তার কাছে তার সন্তানের প্রত্যাবর্তনই প্রধান। কে হাতে করে কী নিয়ে এলো সেসব দেখবে প্রেমিকা। জননী কোনোদিন ভাবে না তার কোন সন্তান শরীরে দুর্গন্ধ ঘাম নিয়ে ফিরছে আর কে ফিরছে সুগন্ধি মেখে। জননী শুধু বুক খুলে দাঁড়িয়ে বলে- আয় বাপ। আয় আমার বুকে আয়। বহুদিন দেখি না তোকে

এরপর থেকেই নরক শব্দের এই ভিন্নপাঠটি আমার কাছে হয়ে উঠে কবিতার প্রতিশব্দ। কবিতা মানে জননী-নরক। কবিতা আমার সবকিছু ধারণ করে। সবকিছু গ্রহণযোগ্য কবিতার কাছে। সব। ঘৃণা-হতাশা-প্রেম-লজ্জা-অপমান-অপরাধ-আনন্দ-স্বপ্ন। সব। আমার দৈনন্দিন প্রতিটা সেকেন্ড একমাত্র কবিতার কাছেই গ্রহণযোগ্যতা পায় নির্বিচারে। অন্য কোথাও না। অন্য সবখানে অসংখ্য সেন্সরশিপ। নীতিমালা। আইন আর সভ্যতা


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

শালুক ৯০ দশক সংখ্যায় সম্পাদক কবি ওবায়েদ আকাশ কবিতা চাওয়ার সঙ্গে সঙ্গে কেন কবিতা লিখি তারও লিখিত কৈফিয়ত দাবি করে বসলেন

খোঁড়ল- ডাস্টবিন- ঠিকুজি- ভাঁগাড় আর হাসপাতাল নামে ৫টি ভাগে সেই কৈফিয়তটি তৈরি করেছিলাম আমি

এটা আমার কবিতা লেখার সেই কৈফিয়তেরই প্রথম অংশ খোঁড়ল

হাসান মোরশেদ এর ছবি


কবিতা মানে জননী-নরক। কবিতা আমার সবকিছু ধারণ করে। সবকিছু গ্রহণযোগ্য কবিতার কাছে। সব। ঘৃণা-হতাশা-প্রেম-লজ্জা-অপমান-অপরাধ-আনন্দ-স্বপ্ন।

---------------------------------------
সঙ্গ প্রিয় করি,সংঘে অবিশ্বাস

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সবজান্তা এর ছবি

নরকের এমন চমৎকার তুলনা আগে কোথাও শুনিনি।

দারুন একটা বলার মত জিনিশ শিখলাম আজকে।
----------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

মুহম্মদ জুবায়ের এর ছবি

চমৎকার!

নরক বলে কিছু যদি থেকে থাকে, সেখানেই আমার আগ্রহ। স্বর্গের যা কিছু বিবরণ শুনি তাতে জায়গাটাকে খুব বোরিং-ই লাগে। আর অতো পুণ্যবানদের মধ্যে আমাকে ঠিক মানাবেও না।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্বর্গ আর নরকের এরচেয়ে perfect definition বোধহয় আর হয় না ।
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এতো চমৎকার আর লক্ষ্যভেদী তুলনা!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুবুল হক এর ছবি

কেন কবিতা লিখি - এই মহাগতানুগতিক, মহাপ্রশ্নটির উত্তর দেয়াটা কি কবিতা লেখার কোন শর্ত ? এটা বোধ হয় বিখ্যাত-টিখ্যাত হওয়ার পূর্বলক্ষণ !

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

মাহবুব লীলেন এর ছবি

আরে না
এ পর্যন্ত আমাকে যতবার কবিতা লেখার পেছনের কারণ বলতে বলা হয়েছে
আমি ততবার আলাদা আলাদা বিষয় বলেছি
একেক সময় একেকটা
এটা এ কারণেই হতে পারে যে কবিতা লেখার আসলে কোনো কারণ নেই
অথবা কোনো কারণ থাকেও না
এজন্যই একেকবার একেকটা মনে হয়

আহমেদুর রশীদ এর ছবি

কোথায় স্বর্গ কোথায় নরক...
যাক, ক্রমাগত নরক বাসের যৌক্তিক কার্য- কারণ শেষ পর্যন্ত পাওয়া গেলো।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মুজিব মেহদী এর ছবি

স্বর্গে প্রমোশন পেলেও ওর সদর দরজা পেরোতে আমার ইতস্তত ভাব যাবে না বোধকরি। ৭০ জন হুরীর জ্বালা সওয়া কি চাট্টিখানি কথা নাকি। আমি পারব না গো!
আমার নরকই চাই।
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মাহবুব লীলেন এর ছবি

ওখানে বহু আগে থেকেই আমার রিয়েল এস্টেট বিজনেস আছে
আপনার জন্য এটা প্লট এমনি এমনি দিতে পারি

মুজিব মেহদী এর ছবি

বুকিং দেয়া থাকল।
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

খেকশিয়াল এর ছবি

অদ্ভুত সুন্দর তুলনা ! আমি ভাষাহীন !

আহমেদুর রশীদ এর ছবি

ফ্ল্যাট পাওয়া যাবে? ৭০ থেকে ৫টা দিয়ে দিতে পারি।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মাহবুব লীলেন এর ছবি

এই দামে খাটের ডরমিটরির ডবল খাটের একটা পেতে পারো

অনিন্দিতা এর ছবি

দারুন। আমি ও মনে হচ্ছে নরকের বাসিন্দা হব। সাথে আমার ১ বন্ধু ও। সুতরাং আমাদের জন্য ২টো প্লট বুকিং চাচ্ছি।

মাহবুব লীলেন এর ছবি

দিলাম
কিন্তু বাংলাদেশের হোটেল আইনের নিয়ম মেনে
আইনগত সম্পর্কহনি 'লেডি আর লেডা' এক প্লটে থাকতে পারবেন না

দুইজন আলাদা আলাদা প্লট
মাঝখানে পুলিশি দেয়াল

বজলুর রহমান এর ছবি

কোন কোন প্রেমিকা জননীর মতই সর্বংসহ হয়। এমনকি অনেকে প্রেমিকের অবিশ্বস্তাকেও ক্ষমা করে দেয়, যে সমস্যাটা জননীকে কখনই মোকাবেলা করতে হয় না।

মাহবুব লীলেন এর ছবি

কয়জন আছে আর কয়জন পায়?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সর্বনাশ !
বিধাতার স্বর্গ নরক বানানোর উদ্দেশ্যই তো বোধহয় ভন্ডুল হবার যোগাড়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

সেটাইতো ইচ্ছা

শেখ জলিল এর ছবি

আবিদ আজাদ-এর একটি কবিতা পড়েছিলাম-
পারে, আমাদের কবিতা সব পারে, সবকিছু গ্রহণ করতে পারে..
..কবিতাবিষয়ক লেখায় প্রেমিকা এবং জননীর উপমাটা বেশ ভাল্লাগছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অনিন্দিতা এর ছবি

আপনি প্লট বন্টনে থাকলে নিশ্চয়ই কোন আইনী সমস্যা হবে না।

মাহবুব লীলেন এর ছবি

আমার প্লট আমি বিলাবো
আবার আইন কিসের?

অনিন্দিতা এর ছবি

নিশ্চয়ই।এজন্য তো ই আমি নিশ্চিন্তে প্লট বুকিং চাচ্ছি। তাছাড়া নরকে আবার পুলিশ, আইনী ঝামেলা কিসের?

খেকশিয়াল এর ছবি

অই আমারে ২০ কাঠা জায়গা না দিলে খবর আসে !

তাপস শর্মা এর ছবি

সেই নরকেই কবিতা গায়ে জড়িয়ে বেঁচে থাকতে চাই। ...... নরক নিয়ে এর চেয়ে অসাধারণ ব্যাখ্যা আর হতে পারেনা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।