সচলায়তন মুক্তিযুদ্ধ আর্কাইভ; একটি প্রস্তাবনা

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: সোম, ১০/০৩/২০০৮ - ১:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিষয়ের দিক থেকে এখন পর্যন্ত সচলায়তনে সবচে বেশি লেখা হয়েছে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা প্রসঙ্গে। এর মধ্যে যেমন রয়েছে বিশ্লেষণ তেমনি রয়েছে নতুন নতুন অনেক তথ্য। পাশাপাশি পোস্টগুলোর কমেন্ট থেকেও বেরিয়ে এসেছে প্রাসঙ্গিক অনেক নতুন তথ্য এবং বিশ্লেষণ। কিন্তু পোস্টগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন পাতায় আর বিভিন্নজনের ব্লগে। ফলে কোনোভাবেই সবগুলোকে এক জায়গায় এনে বিচার করা প্রায় অসম্ভব। এই বিষয়টাকে মাথায় রেখে আমি সচলের সব ব্লগার এবং মডারেটরদের মতামত ও বিবেচনার জন্য দুটো প্রস্তাব রাখতে চাই

০১
মুক্তিযুদ্ধ আর্কাইভ

মুক্তিযুদ্ধ- স্বাধীনতা এবং প্রাসঙ্গিক বিষয় নিয়ে এখন পর্যন্ত যতগুলো পোস্ট লেখা হয়েছে এবং হবে সেগুলোকে এক জায়গায় জড়ো করে একটা ইবুক জাতীয় কিছু করা। এতে প্রথমত সবগুলো পোস্টকে এক জায়গায় যেমন পাওয়া যাবে তেমনি ভবিষ্যতে এর থেকে বাছাই এবং প্রয়োজনীয় সংযোজন বিয়োজন করে একটা অথেনটিক প্রকাশনা দাঁড় করানো যাবে

সেই প্রকাশনায় মূল লেখার পাশাপাশি প্রাসঙ্গিক মন্তব্যকারীদের মন্তব্যগুলোও বিশ্লেষণ কিংবা সংযোজন আকারে থাকবে। আর প্রকাশনার আগে প্রতিটি মন্তব্য কিংবা লেখার অথেনটিসিটি জাস্টিফাই করে নেয়া হবে লেখক এবং সম্পাদক মণ্ডলীর পক্ষ থেকে

০২
শহীদ তথ্যকোষ

বাংলাদেশে বিচ্ছিন্নভাবে মুক্তিযোদ্ধাদের কিছু কিছু তালিকা থাকলেও শহীদদের কোনো তালিকা নেই বললেই চলে। কিন্তু আমাদের প্রত্যেকেই ব্যক্তিগতভাবে একজন না একজন শহীদের ঘটনা জানি। এক্ষেত্রে সচলায়তন একটা উদ্যোগ নিতে পারে। তা হলো যার জানামতে মুক্তিযুদ্ধের যত শহীদের তথ্য আছে তা প্রত্যেকে যতদূর সম্ভব ঘটনাসহ সচলায়তনের একটা নির্দিষ্ট জায়গায় পোস্ট করবেন

সব ক্ষেত্রে হয়তো এই তথ্যকোষে তথ্যের সঠিকত্ব ১০০% নাও হতে পারে। আর সারা দেশের শহীদদের ১%ও হয়তো এতে অন্তর্ভুক্ত নাও হতে পারেন। কিন্তু এই উদ্যোগে সচলায়তন হতে পারে পাইওনিয়ার। এবং হয়তো এর হাত ধরেই দাঁড়িয়ে যাবে ৭১ এর স্বাধীনতাযুদ্ধের শহীদ তথ্য কোষ

০৩
যে প্রস্তাব আমি করব না এবং অন্যকেও না করতে বলব

নাম ঠিকানাসহ বীরাঙ্গনাদের কোনো তথ্য কাউকে না দিতে আমি অনুরোধ করব। কারণ স্বাধীনতার জন্য নির্যাতনভোগকারী এই নারীদের সম্মানিত করার জন্য যে বীরাঙ্গনা উপাধিটা দেয়া হয়েছিল। সেই উপাধিটাই তাদের জন্য আমরা লজ্জায় পরিণত করেছি পরবর্তীতে। সেই লজ্জার দায় নিয়ে বহু বীরাঙ্গনা আত্মহত্যা করেছেন- বহুজন হয়েছে উন্মাদিনী আর বহুজন জীবন পার করেছেন পতিতা পল্লির অন্ধকার গলিতে। এর বাইরে যারা আছেন তারা ভুলে গেছেন সেই দুঃসহ স্মৃতি আর জাতির দেয়া অপমান। এখন তাদেরকে আবার চিহ্নিত করে তাদের কিংবা তাদের সন্তানও পরিজনদের জীবনটা দুর্বিষহ করার অধিকার আমাদের নেই। না হয় কিছু ইতিহাস আমরা ইচ্ছা করেই রেখে দিলাম অজ্ঞাত। কিছু লজ্জা গোপন করে ভাগাভাগি করে নিলাম সবাই
২০০৮.০৩.০৯ রোববার


মন্তব্য

শিক্ষানবিস এর ছবি

চমৎকার। কাজটা কিভাবে শুরু করতে হবে সে বিষয়ে নির্দেশনা দিন। আমরাও যাতে কিছু কিছু সাহায্য করতে পারি।

---------------------------------
মুহাম্মদ

হিমু এর ছবি

লীলেন ভাইয়ের এই আইডিয়ার অনুরণন বেশ অনেক আগে থেকেই চলে আসছে। আমি লীলেন ভাইকে অনুরোধ করবো এই লিঙ্কে একটু উঁকি মেরে দেখতে। বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে এই ওয়েবসাইটটি করা হয়েছিলো, কিছু সংযোজন আমিও করেছিলাম, দেশ ছাড়ার পর হাতের কাছে আপাতত কোন রিসোর্স নেই বলে আর নতুন করে কোন কিছু যোগ করতে পারছি না। এখানে যে যেমনটি পারেন, যোগ করতে পারেন।

আর্কাইভ বলতে যা বোঝায়, তা সচলায়তনে গড়ে তোলা কিছুটা দুরূহ। বরং এ ব্যাপারে আলোচনা, আইডিয়ার বিস্তার এবংবিভিন্ন ইস্যুতে রিসোর্সের খোঁজ নিয়ে সবসময় পোস্টিং চলছে এবং চলবে। মুক্তিযুদ্ধ বিষয়ক লেখার ট্যাগে একটু কষ্ট করে যদি লেখকরা "মুক্তিযুদ্ধ" নির্বাচন করেন, তাহলেই একটি ট্যাগের নিচে যাবতীয় পোস্ট খুঁজে পাওয়া সম্ভব।

আর মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশিত তথ্যাবলী কম নয়। প্রকাশনার পাশাপাশি এখন বরং জরুরি এই তথ্যাবলীকে রেফারেন্স হিসেবে অনলাইনে যোগ করা, যাতে সক্রিয় ইতিহাসবিকৃতকারীদের মুখের ওপর লিঙ্ক যুগিয়ে তাদের মুখোশ উন্মোচিত করা যায়। মুক্তিযুদ্ধের উইকিয়া সাইটটি এ ব্যাপারে জোর ভূমিকা রাখতে পারে বলে মনে করছি।


হাঁটুপানির জলদস্যু

রাগিব এর ছবি

উইকিয়া সম্পর্কিত হিমুর প্রস্তাবকে আমিও সমর্থ্ন করছি। উইকি-প্রযুক্তির এই সাইটটিকে collaboration tool হিসাবে ব্যবহার করে final version কে আমরা স্চলায়্তনে নিয়ে আসতে পারি খুব সহজেই।

--------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

শিক্ষানবিস এর ছবি

চমৎকার হয় বিষয়টা। সচলায়তনের অনেকেই যদি মুক্তিযুদ্ধ উইকিয়াতে গিয়ে একটা ওপেন সোর্স তথ্যবহুল মুক্তিযুদ্ধকোষ গড়ে তুলতে সাহায্য করেন তো খুব ভালো হয়। আমিও সেখানে কিছু কিছু সম্পাদনা করছি।

---------------------------------
মুহাম্মদ

অতিথি লেখক এর ছবি

অসাধারন প্রস্তাব ... আমি সর্বান্তকরনে সমর্থন করছি। শুধু পিয়াল ভাই র কাছে যা তথ্য আছে তাদিয়েই এমন একটি আর্কাইভ করা সম্ভব।

রাকিব হাসনাত সুমন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দারুন প্রস্তাব। সঙ্গে হিমুর রিকমেন্ডেশনও জোস! চলুক আলোচনা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বিপ্রতীপ এর ছবি

রাগিব লিখেছেন:
উইকিয়া সম্পর্কিত হিমুর প্রস্তাবকে আমিও সমর্থ্ন করছি। উইকি-প্রযুক্তির এই সাইটটিকে collaboration tool হিসাবে ব্যবহার করে final version কে আমরা স্চলায়্তনে নিয়ে আসতে পারি খুব সহজেই।

--------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

রাগিব ভাই,
উইকির উদ্যোগটা ভালো। কিন্তু মনে হয় সেভাবে প্রচারনা হয়নি বলে মনে হয় অনেকেই জানে না। আর সাইটটিতে কিছু পরিবর্তন দরকার ...যেমন :এক জায়গায় দেখলাম Nero এর লোগো ব্যবহার করা হয়েছে। আর গেটআপে কিছুটা পরিবর্তন আনতে পারলে ভালো হতো। যদিও উইকির ক্ষেত্রে তা মনে হয় সম্ভব নয়। তবে উইকিতে অডিও বা ভিডিও কি যুক্ত করা যায়? আমার কাছে প্রচুর মুক্তিযুদ্ধের ছবি আছে, কিন্তু সেগুলোর কপিরাইট করা। সেক্ষেত্রে কপিরাইটকে পাশ কাটিয়ে জন্মযুদ্ধের আর্কাইভটা ভালো। ~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান…

ধুসর গোধূলি এর ছবি

- সচলায়তনে সরাসরি আর্কাইভের সীমাবদ্ধতার কথা হিমু ইতোমধ্যেই বলে ফেলেছে। এখন যেটা করা যায় তা হলো, উইকি'র রেফারেন্সে আরও মাল যোগ করা। যার যা আছে, তাই নিয়ে উইকিতে ঝাপিয়ে পড়া যায়। সেটা সমৃদ্ধ হওয়ার সাথে সাথে সচলায়তন তার কোনো একটা কোনা-খামচিতে লিনকটা প্রমোট করতে পারে। পাশাপাশি জন্মযুদ্ধও একইভাবে সমৃদ্ধ করার একটা প্রয়াস নেয়া যেতে পারে। সেক্ষেত্রে পিয়াল ভাই ও উইকিতে নিজের কিছুটা অবদান রাখতে পারেন। এই পারষ্পরিক আদান প্রদানের পর যেটা দাঁড়াবে সেটা হলো, পূর্ণাঙ্গ আর্কাইভ হয়ে অত্যন্ত বলিষ্ঠভাবে নিজের মাথা উঁচু করবে "উইকি এবং জন্মযুদ্ধ" আর এই ঐতিহাসিক দৈত্যকে নিজের বুকে ধারণ করে সবার মাঝে ছড়িয়ে দেবার কাজটা করবে সচলায়তন!

_________________________________
<সযতনে বেখেয়াল>

বিপ্লব রহমান এর ছবি

পূর্ণাঙ্গ আর্কাইভ হয়ে অত্যন্ত বলিষ্ঠভাবে নিজের মাথা উঁচু করবে "উইকি এবং জন্মযুদ্ধ" আর এই ঐতিহাসিক দৈত্যকে নিজের বুকে ধারণ করে সবার মাঝে ছড়িয়ে দেবার কাজটা করবে সচলায়তন!

এইটিই বোধহয় সবচেয়ে ভালো হবে। এ জন্য পিয়াল ভাই আর জালাল ভাইয়ের সর্বাত্নক সহযোগিতা প্রয়োজন।


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

অতিথি লেখক এর ছবি

বসেরা... আমরা একটা আর্কাইভ বানানোর চেষ্টা করতেছি। সচল যদি অনুমতি দেয় তাহলে সচলের প্রদান কৃত পোস্ট গুলো আমাদের সাইটে রাখতে পারি। যেখানে শুধু মুক্তিযুদ্ধ নিয়েই শুধু কাজ হবে ভবিষ্যত বংশধরদের জন্য। সাইটটি ২৬শে মার্চের প্রথম প্রহরে ওপেন করা হবে একজন মুক্তিযোদ্ধাকে দিয়ে।

Contact:

অমি রহমান পিয়াল এর ছবি

আছি


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

অতিথি লেখক এর ছবি

উলুম্বুশ

উইকিতে যত মানুষ যায় তারচেয়ে অনেক বেশি মানুষ সচলে আসে বলে আমার ধারণা। হিমু ভাইয়ার দেওয়া লিঙ্কটা কি সচলের প্রথম পাতায় একটা ভাল বর্ণনা সহ লাগিয়ে ক্যাম্পেন চালানো যায়না তাহলে মনে হয় সবাই আগ্রহ বোধ করত। অথবা দু-একজন দায়িত্ব নিয়ে এখানেই লেখা বা তথ্য দিল সবাই, সেই দু-একজন তা উইকিতে তুলে দিল।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ প্রস্তাব !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

ভাল...........

অতিথি লেখক এর ছবি

Prothomei khoma cheye nichchi bangla type korte na janar jonno. Tobe kotha dichchi, khub shiggiri shikhe nebo. Jak ge, this is really encouraging that so many people now are thinking to preserve our pride in an organized way. Ami ei block e na ashle hoyto kokhono jantami na je muktijuddher totthyo kothay kothay pawa jete pare. Any way, I really appreciate as well as congratulate you all - leelen bhai for thinking and making the proposals and to others for already initiating the process.
O, arekta kotha, regarding the 'Shoheed kosh', ami leelen bhai er shathe akebare akmot je Sachalayatan can be pioneer in this intiative. kajei moderatorder kachche onurodh, arekbar bhebe dekhben ki?
But but but...... I am somewhat surprised and dissappointed with your word selection in the last line of your 'prostabona' leelen bhai.

না হয় কিছু ইতিহাস আমরা ইচ্ছা করেই রেখে দিলাম অজ্ঞাত। কিছু লজ্জা গোপন করে ভাগাভাগি করে নিলাম সবাই

amar beeranganader nam niye apnar prostabonar shathe kono dimot nei. And you are absolutely right that the Beerangana ID itself has turned into a curse in our noitikota biborjito murkho societyte. But why did YOU use that word "Lojja"? Is that what you feel? ami to bhabi, jotobar edeshe akjon ma/bon/stree ba meye beerangana hoyechche, thik totobar amader muktijoddho ak notun matra peyechhe. Amader muktijoddhara peyechhe notun shokti. tahole muktijoddhader obodanke jodi amra amader gourob bole bhabte pari, tahole beeranganader obodanke amra lojja bole bhabbo kon juktite?

mourie nishad

মাহবুব লীলেন এর ছবি

মৌরি
সচলায়তনে শুভেচ্ছা

লজ্জা শব্দটা আমাদের জন্য। আমাদের পাওয়ার জন্য
কারণ বীরাঙ্গনা উপাধিটার সম্মান জাতি হিসেবে আমরা ধরে রাখতে পারিনি
সেই লজ্জা
লজ্জা সেই জন্য যে জাতীয় এই উপাধি ব্যবহার করতে আজও উপাধিপ্রাপ্তরা দ্বীধা বোধ করেন। এবং করেন এই জন্য যে আমরা এই দেশটাকে এখনও তাদরে প্রতি সম্মান দেখানোর উপযুক্ত করতে পারিনি
সেজন্য

এই লজ্জা তাদের নয়
আমাদের

মাহবুব লীলেন এর ছবি

সবাইকে ধন্যবাদ। অনেক ধন্যবাদ
অমি রহমনা পিয়ালের পোস্ট দেখে এই প্রস্তাবটা দেবার কথা মনে পড়লো আমার
উইকির কথা কিছু কিছু জানতাম। দুয়েকবার উঁকিও দিয়েছি
কিন্তু এখন সবার কমেন্ট দেখে মনে হচ্ছে- সত্যি দুটো আর্কাইভ থাকার দরকার নেই (যদি অন্য কোনো আর্কাইভ একই উদ্দেশ্যকে ধারণ করে)
সবার কমেন্ট থেকে অন্তত এখন পর্যন্ত আমি নিশ্চিত যে উইকি একই উদ্দেশ্য ধারণ করছে

সুতরাং আলাদা আর্কাইভের দরকার নেই বোধ হয়। তবে সচলায়তন কি পারে সেই লিংকটা কোথাও স্থায়ী করে নিতে?

তাপস শর্মা এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।