জনি জনি প্লীজ ডোন্ট ক্রাই

স্বপ্নাহত এর ছবি
লিখেছেন স্বপ্নাহত (তারিখ: রবি, ১৭/০৮/২০০৮ - ৮:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

কয়েকদিন ধরে ভারী যন্ত্রণায় আছি। খালি স্বপ্ন দেখি। ঘুমাইতে ঘুমাইতে দেখি। আবার জেগে থাকতে থাকতেও দেখি। ঘুমাইতে ঘুমাইতে যেগুলা দেখি সেগুলা আবার নানা কিসিমের। হরর, কমেডি, ফ্ল্যাশব্যাক,ড্রামা, থ্রিলার - মানে যতরকমের হতে পারে আর কি। তাদের মধ্যে কিছু আছে যেগুলা সবাইকেই বলা যায়। আবার কিছু আছে কাউকেই বলা যাবেনা। দেঁতো হাসি এত সব স্বপ্ন দেখার কারণ বোধহয় মিড সেমিস্টার শেষ হবার পর থেকে শুরু হওয়া নন স্টপ ঘুম। পরীক্ষার সাতটা দিন টানা এত বেশি ধকল গেল তা পুরণ করতে গিয়ে শেষ কয়দিন খুব বেশি বিছানা ছেড়ে ওঠা হয়নি। এখানেই যদি সব শেষ হত তাও ভাল ছিল। কিন্তু পরীক্ষা শেষের পর প্রথম ল্যাবের জন্য রিপোর্ট রেডী করতে গিয়ে বেক্কল হয়ে আবিস্কার করলাম আমার ঐ সাবজেক্টের সব ল্যাব রিপোর্ট পুরা ফাইল সুদ্ধ গায়েব হয়ে গেছে। গায়েব মানে একেবারে গায়েব। যেরকম ভাবে গায়েব হয়ে গেলে দশ হাজার বার ইন্নালিল্লাহ পড়লেও মুখ ব্যাথা ছাড়া আর কোন লাভ হয়না। পড়লাম মহা বিপদে। আমার ঘুম উর্ধ্ব পাতন প্রক্রিয়ায় পুরোপুরি উবে গেল। এবার শুরু হল জেগে জেগে স্বপ্ন দেখা রাউন্ড। আরেকটু নির্দিষ্ট করে বলতে গেলে দু:স্বপ্ন দেখার শুরু। দিনের বেলাতেও পারতপক্ষে এই সাবজেক্ট টীচারটার ছায়া মাড়াতে চাইনা। আর সে কীনা আমার রাতের ঘুমের সময়েও ওভারটাইম করা শুরু করলো। মাস্টার মশাই আমার নিদ্রার ভেতরে রুটিন মাফিক দর্শন দিতে লাগলেন। স্বপ্নে খালি দেখি বিশাল একটা মাঠের উপর দিয়ে আমি জান প্রাণ নিয়ে দৌড়াচ্ছি। আর পিছনে পিছনে ঐ স্যারটা। তার হাতে আমার হারানো ফাইল খানা ভীমের গদার মত করে ধরা। আমি দৌড়াচ্ছি তো , দৌড়াচ্ছি। কিন্তু মুশকিল হল আমার পা খানা যেখানে ছিল সেখানেই আটকে আছে। একচুলও এগোচ্ছি না। অনেকটা ঘরের ভিতর দৌড়াদৌড়ি করার যে একখানা মেশিন আছে যেটাতে জায়গায় দাঁড়িয়েই লোকজন ম্যারাথন দিয়ে আসতে পারে ঐ রকম। এদিকে আমার আর স্যারের মধ্যকার ব্যবধান প্রতিদিনকার দু:স্বপ্নে একটু একটু করে কমতে থাকে। ঠিক ধরে ফেলবার আগ মুহুর্তে এক সকালে ঘুম থেকে উঠে মনে হল ফাইলটা আমার টেবিলেই আছে। এবং সেটা অন্য একটা ল্যাব রিপোর্ট ফাইল এর ভেতরে ছদ্মবেশে সহাবস্থান করছে। যেই ভাবা সেই কাজ। আমি ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করার আগেই টেবিলের বইয়ের স্তুপে আবার হুমড়ি খেয়ে পড়ি। কিছুক্ষণ খোঁজাখুজির পরই আমার হারিয়ে যাওয়া রিপোর্টগুলো আরেকটা রিপোর্ট ফাইলের ভেতর থেকে কাঁচুমাচু মুখে বেরিয়ে এল।আমি তখনই ঐ অবস্থায় রিপোর্ট হাতে একপাক নেচে নিলাম। ঘুম থেকে উঠে বাকি দুই রুমমেট আমার দিকে ফ্যালফ্যাল করে কিছুক্ষন তাকিয়ে রইলো। বোধহয় বোঝার চেষ্টা করলো তারা জেগে উঠেছে না এখনো ঘুমিয়েই আছে।

অনেকদিন পর সে রাতে আমার খুব ভাল ঘুম হলো। এবং কোন রকম স্বপ্ন কিংবা দু:স্বপ্ন দেখা ছাড়াই। দেঁতো হাসি

..........

প্রায় দেড়মাস পর বাসায় গিয়েছিলাম। শবে বরাতের বরাতে এবার টানা তিনদিন বাসায় থাকা হলো। ছুটি শেষে আজই ক্যাম্পাসে ল্যান্ড করলাম। চলে আসার আগে আগে বাসার গেটে দাঁড়িয়ে মা আমার উদ্দেশ্যে বললেন। অনেক কিছুই বললেন। ভালোমত থাকিস। খাওয়া দাওয়া করিস। রাত এগারোটায় ঘুমিয়ে যাবি(!)। বেশি রাত না জেগে ভোরে উঠে পড়ার চেষ্টা করবি(!!)।সবসময় রুমে খাবার জন্য কিছু না কিছু রাখবি। দিনের পড়া দিনেই শেষ করবি(!!!)। .....।.......। কথাগুলো শুনতে শুনতে হঠাৎ আমি খেয়াল করে দেখলাম ঠিক একই কথাগুলোই আমি ক্লাস সিক্সে প্রথম যেদিন ঘর ছেড়ে বেরোই সেদিন থেকে শুনে আসছি। কোন হেরফের নেই। ৯৮ থেকে ২০০৮। দশ বছরের এই সময় ব্যবধানে কত কিছুই বদলে গেছে। খালি মায়ের চোখে সেই সেদিনের আমিই আটকা পড়ে আছি। আর তাকে নিয়েই মায়ের এত দুশ্চিন্তা। এত কিছু বলা। তারপরও প্রতিদিন ঘড়ির কাটা অন্তত সাড়ে তিনটায় না এনে বিছানায় ওঠার কথা মনে পড়বেনা। সপ্তাহে বড়জোর একদিন ব্রেকফাস্ট করার মত বিলাসিতা দেখাতে টাইমলি ঘুম থেকে উঠবো। ঘুমের কল্যানে হয়তো সুর্যোদয় বা সুর্যাস্ত কোনটাই ঠিকঠাক দেখা হবেনা। এবং খুব সম্ভবত শোনা কথাগুলোর কোনটাই শেষমেষ আর মানা হবেনা। তবু তখন মুখে হু হ্যা করে সায় দেই।

বলতে বলতেই মার চোখ কেমন ঝাপসা ঝাপসা হয়ে আসে। শুধু আমিই না, আমার মা ও সেই আগের সময়েই আটকা পড়ে আছে। এতদিন হয়ে গেল তারপরও এতটুকু বদলালো না। এদিকে হোম সিকনেস ব্যাপারটাকে ছুটি দিয়ে দিয়েছি অনেক আগেই। তারপরও আমি সরাসরি মায়ের মুখের দিকে তাকাতে পারিনা। কোনমতে বিদায় নিয়ে নিস্পৃহ মুখে সামনের দিকে এগোই। একবারও পেছন ফিরে তাকাইনা আর।

মায়ের চোখের জল তাকিয়ে তাকিয়ে দেখার মত শক্তি বোধকরি পৃথিবীর কোন ছেলেরই নেই।

.......

কয়েকদিন ধরে আরেকটা ব্যাপার ঘটছে। মাথার মধ্যে দিনরাত চব্বিশ ঘন্টা খালি একটা গান ঘুরঘুর করে। আজকে ঢাকা টু কেন্দুয়া "বিনিময়" বাসে যখন আসছিলাম তখনও। আবার চন্দ্রা টু বোর্ডবাজার "বনশ্রী"তে করে আসার সময়ও। সারাক্ষন খালি কেউ একজন মাথার ভেতর বসে বসে বিষণ্ণ ভারী গলায় গাইছে, জনি জনি প্লীজ তুমি কেঁদোনা। আর একটুও কেঁদোনা মন খারাপ কাঁদতে মানা করা এই গানের সুর শুনতে শুনতে আমার নিজেরই এখন ছেড়ে দে মা কেঁদে বাঁচি টাইপ অবস্থা। গানটা শোনা হয়না অনেক দিন। তারপরও ক্যান যে হঠাৎ আমার উপর ভর করলো ঠিক বুঝতে পারছিনা। তবে এটা ঠিক গানটা আমার খুব খুব প্রিয় একটা গান। যতবারই শুনি না দেখা মানুষ দুজনের কথা ভেবে মনটা কেমন বিষণ্ন হয়ে যায়। গানের লিরিকের ভাঁজে ভাঁজে জমে থাকা কষ্ট গুলো বুঝতে পেরে চুপ করে থাকি। মনে হয় জিমি আর জনি দুরের কেউতো নয়। নিজের জীবন থেকেই উঠে আসা চেনা দুটো চরিত্র। পৃথিবীর সব জিমিরাই বোধহয় এমন বোকা। সময় থাকতে ভালোবাসা বুঝতে পারেনা। যখন বোঝে তখন its too late.এরপর জনি কে কাঁদতে মানা করে নিজেই ঝাঁপসা চোখে মন খারাপ করে নিরর্থক অপেক্ষায় থাকে। কেউ এক মাস, কেউ এক বছর, আর কেউবা এক জীবন।

জনি তবু ভাল থাকুক। বর্ষা ভুলে সারা বছর জনির দু চোখে বসন্ত লেগে থাকুক।

জনি, তবুও তুমি কেঁদোনা.... প্লীজ আর কেঁদোনা।

Don't Cry Joni.mp3


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

৯৮ থেকে ২০০৮। দশ বছরের এই সময় ব্যবধানে কত কিছুই বদলে গেছে। খালি মায়ের চোখে সেই সেদিনের আমিই আটকা পড়ে আছি।

মায়ের কাছে সন্তানের বয়স কখনোই বাড়ে না। সব মায়েরাই এরকম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্বপ্নাহত এর ছবি

হুম।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সবজান্তা এর ছবি

০১

স্বপ্নের মধ্যে সমাধান পাওয়ার ব্যাপারটা আমারও একবার হয়েছিল। তখন আমার বাসায় নতুন ব্রডব্যান্ড লাইন, আমার নেটের নেশাও তখন তুঙ্গে। এরই মধ্যে একদিন বিগড়ে গেল এম এস এন মেসেঞ্জার। সার্ভিস প্রোভাইডার কিছুতেই আর ঠিক করতে পারে না। হপ্তা দু'য়েক পার হয়ে গেল - চিন্তায় চিন্তায় আমার চোখের কোনে কালি। ওয়েব মেসেঞ্জারে চেষ্টা করি - এই স্পীডে পোষায় না। সংকট যখন গুরুতর, একদিন দুপুরে ঘুমের মধ্যে দেখতে পেলাম, সার্ভিস প্রোভাইডারের সেই ছেলে এসে আমাকে বলছে, " ভাইয়া, এই সফটওয়্যার ইন্সটল করেন, সব ঠিক হয়ে যাবে"। সেই সন্ধ্যাতেই ছেলেটা এসে দিয়ে গেল, Dr.TCP। আমার দীর্ঘ বিরহের ইতি ঘটলো তৎক্ষণাৎ । স্বপ্ন নিয়ে ফ্রয়েড চাচ্চুর অনেক প্যাঁচাল আছে - সেগুলো পড়ে দেখতে হবে এর মাজেজা কী। তবে স্বপ্ন নিয়ে আরো একটা খুব ভয়ঙ্কর ব্যাপার আমার সাথে মাঝে মধ্যে ঘটে। সেটা আর কারো সাথে শেয়ার করতে চাই না।

০২

জনাব স্বপ্নাহত, আপনার লেখার হাত ভালো, তবু এত কম লেখেন কেন ?

অভিযোগটা এই নিয়ে দ্বিতীয় দিন করলাম।


অলমিতি বিস্তারেণ

স্বপ্নাহত এর ছবি

১ নং প্রশ্নের উত্তর:

স্বপ্নের ব্যাপারগুলা আমাকেও খুব ভাবায় মাঝে মাঝে। তবে এখন বেশ কেয়ারফুলি ভাবি। বারবার স্বপ্নাহত হইতে মন চায়না দেঁতো হাসি

২ নং প্রশ্নের উত্তর:

আপনার অভিযোগ গুরুত্বের সহিত মাথায় রাখিলাম। দেখি, এই ব্যাপারে অাজকে আবার স্বপ্নে কোন দিক নির্দেশনা পাই কীনা দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রাফি এর ছবি

স্বপ্নাহত তুমি দেখি আমার পথের পথিক। আমিও ঠিক ক্লাস সিক্সে বাড়ি হতে বের হয়েছি; সেই ১৯৯৬ সালে। একযুগ হয়ে গেল এখনো বাড়ির জন্য মন কাঁদে ঠিক আগের মতোই। মাঝে মাঝে হিসেব করি এই জীবনে বোধবুদ্ধি হওয়ার পরে আব্বু আম্মুর সাথে কয়দিন থেকেছি?
গত বারো বছরে একটানা একমাস আম্মুর সাথে কাটাইনি।
বড় বেশি স্মৃতিকাতর করে দিলে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

স্বপ্নাহত এর ছবি

হুম। প্রথম প্রথম কেমন যে উথাল পাথাল লাগতো....

সময় জিনিসটা খুব অদ্ভুত। সব কিছুকেই কেমন পোষ মানিয়ে ফেলে।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

শিক্ষানবিস এর ছবি

সব স্বপ্নের লিস্ট করে রাখা দরকার। স্বপ্ন আসলে একটা সিনেমা। সেই সিনেমার পরিচালক, মুখ্য অভিনেতা, সম্পাদক, চিত্রগ্রাহক সবই আমি। পৃথিবীতে এমন কেউ কি আছে যে সিনেমা বানায় না। নাই। কারণ ঘুমের মধ্যে ২০% সময়ই আমরা স্বপ্ন দেখে কাটাই।
স্বপ্নাহত তো অন্তত একটি স্বপ্নের বর্ণনা লিখে ফেলল। এটাকে কি বলা যায়? নির্দেশনামূলক চলচ্চিত্র!?

স্বপ্নাহত এর ছবি

নির্দেশনামূলক চলচ্চিত্র!?

এইডা আবার কি জিনিস? সাথে একটা উইকি লিংক দিয়া দিলে সুবিধা হইতো।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

শিক্ষানবিস এর ছবি

বইলতে পাইরবো না!

মুহম্মদ জুবায়ের এর ছবি

স্বপ্ন বোধহয় ব্যাখ্যার অতীত। কখনো কখনো কোনো তত্ত্বের সঙ্গে মিলে যায়, আবার অনেক সময় থেকে যায় জটিল ধাঁধার মতো। আমি প্রায়ই স্বপ্নে বিস্তর লেখালেখির জিনিস পেয়ে যাই, কিন্তু ঘুম ভাঙলে বেশিরভাগ সময় তার কিছুই আর মনে থাকে না মন খারাপ

অকারণে কোনো গানের সুর মাথার মধ্যে ক্রমাগত বাজতে থাকার ঘটনাও আমার প্রতিদিনের। গত দু'দিন ধরে মাথায় ঢুকে আছে নজরুলের 'জানি জানি প্রিয়, এ জীবনে মিটিবে না সাধ'। কোনো ব্যাখ্যা নেই।

লেখাটা ভালো লাগলো।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

স্বপ্নাহত এর ছবি

হু।

স্বপ্ন আর গান- দুটো ব্যাপারেই যা বললেন সেটা বোধহয় মোটামুটি সবার ক্ষেত্রেই কমন।

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

দৃশা এর ছবি

ঝনি ঝনি কান্দিচ্চা...কান্দিচ্চা ঝনি... কাইনলে আই কিত্তাম...লালালা
সুন্দর আত্মকথন।
--------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

স্বপ্নাহত এর ছবি

ঝনি ঝনি কান্দিচ্চা...কান্দিচ্চা ঝনি
হা হা হা ।

দৃশাফার ধমকানি শুইনা ঝনি তো পুরা দিশাহারা হয়া গ্যাসে মনে হয়। দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

বর্ষারে ভুলতে হবে ক্যান? কাহিনী কি? চোখ টিপি

পুরা লেখা পর একটা কথাই কমু। সেইটা নীচে আছে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্বপ্নাহত এর ছবি

রেগে টং

তুই যা । তুই দুরে গিয়া মর।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

হায়রে!!

কাছের বন্ধুরাও আইজকাল ভুল বুঝে। যাউজ্ঞা ভাবছিলাম একমাস পরে মরমু, তুই যখন কইলি এখনি লাফ দিমু। টা টা। দোযখে দেখা হইবো।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্বপ্নাহত এর ছবি

ফি আমানিল্লাহ।

একটু দেখে শুনে ভাল জায়গা দেখে লাফ দিস।

তুই মরার পর যেন সবাইরে শুনায় বলতে পারি আমগো রায়হাইন্যার চয়েস ভাল।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

জ্বি, আমার চয়েস খুবই ভালো। বিশ্বাস না হইলে মুমু বেগমরে জিজ্ঞেস করে দেখ। হ্যায় আমারে কইছে এই ব্যাপারে তোরে কিছু শিক্ষা দিতে। চোখ টিপি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্বপ্নাহত এর ছবি

তোর চয়েস ভাল? হ্যায় এই কথা কইসে?

স্যরি,ব্যাপারটা আর আমার হাতে থাকলোনা। ডাউট লিস্টে মুমু বেগম এর নামও তাইলে তোর পরেই রাখা হইলো।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মুশফিকা মুমু এর ছবি

আবীরের কাছ থেকে টিপস নেয়া দরকার তোমার স্বপ্নাহত, সিরিয়াসলি। জনি জিমির কান্নাকাটি বাদ দিয়ে আবীরের কাছে দিক্ষা নেয়া শুরু কর। দেঁতো হাসি
কি যেন একটা কথা আছেনা শুভই শিঘ্রম না কি জানি।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্বপ্নাহত এর ছবি

আর তুমি আমার কাছ থেকে নিও। শুভস্য শীঘ্রম কথাটা তোমার জন্য আরো বেশি দরকারী। বয়স তো আর কম হইলোনা দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি
মুশফিকা মুমু এর ছবি

স্বপ্নাহত - তাইলে হইসে! তোমার কাছে শিক্ষার আশায় থাকলে আমার আর এই জীবনে কিছুই হবেনা।

ধু-গো ভাই দেখেনতো, এই কলিরকালের পোলাপান বড় ফাজিল!, অবশ্য কারে কি কই...
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্বপ্নাহত এর ছবি

গুরু, আপনারে কয় ফাজিল!!

দেন দেহি, আপনের বদনাটা আমার হাতে দিয়া লন। সাইজ করতে তাইলে সুবিধা হইবো।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

আকতার আহমেদ (লগাইলামনা) এর ছবি

আমি বুঝিনা এই ছেলেটা এতো চমতকার লিখে কিন্তু নিয়মিত না কেন ! লেখা দুর্দান্ত হইছে ভাই.. তবে একটু নিয়মিত লেইখেন ।

স্বপ্নাহত এর ছবি

কি যে কন ভাই। কে বলে আমি রেগুলার না।

আমি তো নিয়ম করে অনিয়ম করি। দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভাল্লাগছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

স্বপ্নাহত এর ছবি

আমারও।

বুজছেনতো কিয়ের লাইগা? চোখ টিপি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

নজমুল আলবাব এর ছবি

ভাল লেগেছে লেখাটা। গানটা আমার প্রিয়। ডাউনলোড করতে পারলে আরামবোধ হইত।

ভুল সময়ের মর্মাহত বাউল

স্বপ্নাহত এর ছবি

ই স্নিপস লিংক জেনারেটর দিয়ে ই- স্নিপস থেকে ডাউনলোড করতে পারবেন।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিকেত এর ছবি

চমৎকার লেখা !

খুব ভাল লাগল।

স্বপ্নাহত এর ছবি

থ্যাংকস বস।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিন্দিতা এর ছবি

স্বপ্নাহত, দুনিয়ার সব মায়েরা একরকম বোঝা যাচ্ছে।
আমি অনেক আগেই ছাত্রত্বের পাঠ চুকিয়েছি।
কিন্তু প্রায়ই এখনও স্বপ্নে দেখি পরের দিন পরীক্ষা অথচ কিছুই পড়া হয়নি।
প্রচন্ড টেনশনে ঘুম ভেঙ্গে যায়। তখন হাঁফ ছেড়ে বাঁচি। এখন ও কেন এরকম স্বপ্ন দেখি জানি না।
গানের ক্ষেত্রে আমার অদ্ভুত ঘটনা ঘটে। যে গান আমি পছন্দ করছি না সেটার সুর মাঝে মাঝে মাথায় ঢুকে যায় । তখন না চাইলেও সেটা গুন গুন করতে হয় । কী যে বিরক্তিকর অবস্থা!
লেখাটা সম্পর্কে নতুন করে কী বলবো?আগের কমেন্ট প্রযোজ্য ।
পরিবর্তনশীলের খবর কি?

স্বপ্নাহত এর ছবি

হা হা হা।

আপনার এই দু:স্বপ্নটা এত বেশি কমন যে, যে লোকটা কোনদিন পাঠশালার পথ মাড়ায়নি সেও বোধহয় ডজেন খানেক বার এই স্বপ্নটা দেখে। দেঁতো হাসি

গানের ব্যাপারটা পড়ে মনে হল আমিও অদ্ভুত কিসিমেরই কিছু একটা হব। কারণ চরম অপছন্দের গানগুলিই আমি সবচে বেশি গুনগুন করি। ইয়ে, মানে... অদ্ভুতই বৈকি। তারমানে বোঝা গেল দুনিয়ার সব মা ছাড়াও আরো অনেক মানুষই অনেকক্ষেত্রে একরকম চোখ টিপি

পরিবর্তনশীলকে তো ভালই দেখি। মুভি ছাড়া আর কোন দিকে তার তেমন একটা ইন্টারেস্ট দেখা যাচ্ছেনা ইদানিং। হয়তো কয়দিন পর দেখা যাবে মুভির ভুত ছেড়ে অন্য কোন ভুত ঘাড়ের ওপর চাপবে।

লেখা নিয়ে কিছু বলার দরকার নেই। কমেন্ট এর ঘরে আপনার অনিন্দ্যসুন্দর নামটা দেখলেই সবকিছু পেয়ে যাবার আনন্দ হয়।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিন্দিতা এর ছবি

যাক মিল আছে অনেক তাই না?
পরিবর্তনশীলকে বলো আমরা ওকে খুব মিস করছি।
সচলায়তনে যেন তাড়াতাড়ি হাজিরা দেয়.......

পরিবর্তনশীল এর ছবি

সব বুঝলাম। কিন্তু জনিটা কে? আমি তো জানতাম জনি পোলাদের নাম হয়। নাকি জনি নামের মাইয়া পাইয়া গেছস। কী যুগ আসল! নাম দেইখা ঠাউর করন যায় না। পোলা না মাইয়া। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্বপ্নাহত এর ছবি

ডরাইস না, ডরাইস না। আর যাই হোক, অন্তত তোর ভাবীর নাম জনি হবেনা দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিন্দিতা এর ছবি

এই যে পরিবর্তনশীল কোথায় ডুব দিয়েছিলে?
এসে আবার পোলা না মাইয়া গবেষনা করছ!
তাড়াতাড়ি লেখা শুরু কর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

স্বপ্নেপ্রাপ্ত ফাইল। তাও সেইটা পাইলো কে? স্বপ্নাহত হাসি

সময়ে-অসময়ে সকলের মাথাতেই, বোধ হয়, কোনও এক সুর ঢুকে বসে থাকে। তবে সুরটি প্রিয় হতেই হবে, এমন কোনও কথা কিন্তু নেই! মনে পড়ে, একবার সারাটা দিনের জন্য আমার মাথা দখল করে রেখেছিল পুরনো এক অখাদ্য বিজ্ঞাপনের সুর:
"কম খরচে বেশি কাচে কোন সাবান
কোন সাবান
নিরালা, নিরালা, নিরালা বল সাবান..." দেঁতো হাসি

এইবার আপনার দেয়া গান নিয়ে দু'টি কথা: এই গানটি শুনেছিলাম অনেক আগে। অন্যদের গাওয়া (নাম মনে নেই)। সেটি ছিলো অনেক অনেক বেশি সুন্দর। এইটা শুইনা এক্কেরে জুইত পাইলাম না মন খারাপ । না, দোষাপ্নের্না। আপ্নেতোয়ার্গান্নাই! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নিঘাত তিথি এর ছবি

হা হা, এই নিরালা তো মাঝে মাঝে এখনও কেমনে জানি মাথায় ঢুকে যায়, আমরা সুমধুর ভাবে কোরাস গাই তখন, "নিরালা নিরালা নিরালা বল সাবান..."!
ছোটবেলায় কিছু না বুঝে বিপদজনক কিছু বিজ্ঞাপনের সুর মাথায় বসে যেত, বাপ-মায়ের সামনের মনের আনন্দে গাইতাম, "সাজানো জীবনের ছন্দে/ সুখময় অনুভব/ স্বাচ্ছন্দে/ কেটে যায় প্রতিদিন/ প্রতিক্ষন..." ইয়ে, মানে...
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

দৃশা এর ছবি

আমার এই সমস্যা জীবনেও যাইব না। এখনও নামাযে দাড়াইলে আমার দুনিয়ার সবচেয়ে খাইস্টা গানগুলা মাথায় ঘুরতে থাকে।
পরীক্ষার সময় এখনও আমি উপপাদ্য আর ব্যাখ্যা মিলানো এক অদ্ভুত বস্তুর স্বপ্ন দেখি যার কোন ব্যাখ্যা নাই।
আর এক অদ্ভুত স্বপ্ন দেখতাম প্রায়ই যে সনু নিগাম আমারে হকি স্টিক লইয়া দৌড়াইতেছে...আর আমি সিনেমার মত গ্লাস টাস ফুইরা পলাইতেছি।!!আউট অফ এভরিওয়ান আমি এই বেটারে কেন দেখতাম খোদা জানে !!!
--------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

স্বপ্নাহত এর ছবি

আপনে মিয়া পুরা একটা ফাউল। সারাদিন মাথার মধ্যে খালি ঘুর ঘুর করতেসে ঝনি ঝনি কান্দিচ্চা, কান্দিচ্চা ঝনি।

সংগে আবার আজকে সকাল থিকা যোগ হইসে নিরালা নিরালা নিরালা বল সাবান।

আমি যাই কই মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আহারে ছেলেটা !
ঝনি ঝনি কান্দিচ্চা, কান্দিচ্চা ঝনি। চোখ টিপি
লেখা খুবই মনছোঁয়া হয়েছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

বালকের যখন চোখে জল আসে
তাহা দেখিয়া বালিকা কেবলি হাসে।

দুনিয়াতে ইনসাফ বইলা আসলে কিছু নাই। মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ও মা ! অ্যাঁ
আমি আবার হাসলাম কখন? ইয়ে, মানে...
লেখা পইড়া তো মনে কষ্ট কষ্ট লাগতেছে। কানতে মানা করলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

হা হা হা

এইটা বুঝি বালিকার কষ্ট কষ্ট সাইন? চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে নাহ ! অ্যাঁ
আমি তো বলতে চাইছিলাম এইরকম...ওঁয়া ওঁয়া
নির্ঘাত কিবোর্ডের দুইনম্বরী ! চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
স্বপ্নাহত এর ছবি

আবার কয়। দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

স্বপ্নাহত এর ছবি

@সন্ন্যাসীজী - দোষামার্হৈব ক্যান? তবে অর্জিনিয়াল গান্টা পাইলে এক্টু আমারে দিয়েন হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার্থাক্লে আপ্নি বলারাগেই আপ্লোড করে দিতাম হাসি
দ্রোহী জনহিতকর কাজটি করলেন। নিচে দেখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

লেখা ভালোইছে!

গানটা দুই নম্বর! অর্জিনিয়াল (!!)টা শুনতে আরও ভাল লাগে।


কী ব্লগার? ডরাইলা?

স্বপ্নাহত এর ছবি

অর্জিনিয়াল গান শুনবার মন চায় মন খারাপ

কই পামু? চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

দ্রোহী এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ধন্যবাদ, দ্রোহী।
বহুতদিন পরে আবার শুনলাম। ডাউনলোডও করে নিয়েছি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্বপ্নাহত এর ছবি

আমিতো ডাউনলোড করতার্লামনা সন্ন্যাসীজী মন খারাপ

F1 ! F1 !!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমি আসলে ডাউনলোড করি নাই। গানটা সাইটে চালাইয়া দিয়া একটখান সফটওয়্যার দিয়া প্রয়োজনীয় কেবিপিএস বিট রেটে রেকর্ড কইরা ফালাইসি এমপিথ্রি ফরম্যাটে। রেকর্ডিং কোয়ালিটি এক্কেরে অর্জিনিয়ালের মতোন।

এই জাতীয় সফটওয়্যারে সয়লাব হইয়া আছে ইন্টারনেট। আমি mp3DirectCut নামেরটা ব্যবহার করতাসি চাইর বছর ধইরা। খুব সিম্পল একখান প্রোগ্রাম। ইনস্টল করারও দরকার হয় না। লাগলে জায়গায় বইসা আওয়াজ দিয়েন। ভালো প্যাকেট আছে (প্যাকেটবদ্ধ অবস্থায় সাইজ মাত্র ২১৬ কিলোবাইট)। পাঠাইয়া দিমু।

কিছু কিছু খাইষ্টা সাইটে গান শোনা যায়, কিন্তু ডাউনলোড করার কুনো উপায় থাকে না। তখন এই সফটওয়্যার হেভি কাম দ্যায়।

বিজ্ঞাপনে কাম হৈলো?

পুনশ্চ. আপনার F1! F1!! দৈখা মনে হৈলো এই ছবিটার কথা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

কতগুলি লাইনের quote দিবে বুঝতেসিনা, এত্ত ভাল লাগল পুরা লেখা আমারো এখন কাঁদতে ইচ্ছা করতেসে মন খারাপ অসাধারন লিখস চলুক অসাধারণ একদম
আর তোমাকে কে কষ্ট দিসে জিমি না জনি কোনটা চিন্তিত দাড়াও লাঠি নিয়ে আসতেসি এত বড় সাহস আমার এই স্বপ্নের রাজপুত্তুরের মত ভাইরে কষ্ট দেয় রেগে টং
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্বপ্নাহত এর ছবি

আমি কিসু লিখলেই তোমার খালি কানতে ইচ্ছা করে মন খারাপ

নাহ, তোমারে নিয়া যুদ্ধে যাওন যাইবোনা।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

নিঘাত তিথি এর ছবি

অনেক ভালো লেগেছে লেখাটা। এই ছেলেটার লেখার হাত আসলেই ভালো।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

স্বপ্নাহত এর ছবি

তিথি আফারে কিসু কইতার্তামনা।

আফা খালি আমারে লজ্জা দেয়।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

তারেক এর ছবি

স্বপ্নাহত স্বপ্ন দেখবে আর আহত হবে... খুবই স্বাভাবিক দেঁতো হাসি
আমিও মারাত্মক হোমসিক।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

স্বপ্নাহত এর ছবি

জ্বী, তারেক ভাই যখন বলসে তাইলে খুবই স্বাভাবিক দেঁতো হাসি

কিছু কিছু সিকনেস থাকা ভাল। দোয়া করি সারাজীবন এই রোগে অসুস্থ থাকেন। হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

লেখা পড়ে খুব ভালো লাগলো। কেমন একটা বিষন্নতায় মন ছেয়ে গেলো। আপনার লেখা নিয়মিত পড়তে চাই।

স্বপ্নাহত এর ছবি

ভাল লেগেছে জেনে ভাল লাগলো।

ভাই পেটে বিদ্যা বেশি নাই। তাই নিয়মিত লেখার চে নিয়মিত কমেন্ট করাটাই আমার জন্য বেশি সহজ দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ধুর মিয়া, তোমার লেখা পড়লে খালি মন খারাপ হয়! এমনিতেই মন-টন আউল ফাউল কারণে খারাপ থাকে, তারপর আবার এই ধরণের লেখা! তোমার জরিমানা হওয়া উচিত! দেঁতো হাসি
স্বপ্ন তো ভালোই দেখতেছ আজকাল। স্বপ্নে কোন ওষুধ পাইলে বিজনেস শুরু কইরা দাও চোখ টিপি
(সিরিয়াস) তোমার সাথে মনে হয় আমার "ইমোশনাল" সাইডে কিছু মিল আছে হাসি

স্বপ্নাহত এর ছবি

চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সৌরভ এর ছবি

জনি আর জিমি রা এইভাবেই পরস্পরকে ভুলে যায়।


আবার লিখবো হয়তো কোন দিন

স্বপ্নাহত এর ছবি

আর থার্ড পারসন হিসেবে আমি আর আপনেই খালি তাদের কথা ভেবে মন খারাপ করি মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অই স্বপ্না... আমার হ্যারি বেলা ফন্টে কই? এইখানে আইছে জনিরে নিয়া...
যাহোক... ধন্যবাদ আপনেরে সহ দ্রোহীরে...
বহুতদিন পরে গানটা শুনলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

সবুর করেন ভাইজান। আজকালকার মধ্যে জিমেইল চেক কইরা দেইখেন। ইনবক্সে না পাইলে জাংক ফোল্ডার এ। তাও যদি না পান তাইলে শিগগির ডাক্তার বাড়ি দৌড়ান।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

তিথীডোর এর ছবি

মায়ের আঁচলের তলে মানুষ। জননী এমনিতে বেশ জাঁদরেল মহিলা, তবে একমাত্র পুত্রের বিদায়ের সময় অবধারিতভাবে অশ্রবর্ষণ করেন। দীর্ঘদিনের জন্য আমি গৃহত্যাগ করিলে আঁখিজলের পরিমাণ কতটুকু হইবে, তাহা পরিমাপের আমার বেজায় শখ!
আপসুস, সুযোগই পাচ্ছি না... মন খারাপ

গানটা ভাল্লাগে, তবে আজকালকার দিনে 'Silent love is never true'! চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

যুমার এর ছবি

ভালো লাগল।আমার কৈশোর বেলা অব্দি একটা নিষ্ঠুর ইচ্ছা ছিল-আমি যদি দেখতে পেতাম আমি মরে গেলে মা কতটুকু কাঁদে!
আমার মা একটু রাশভারী ধরনের মানুষ(আমাদের জন্য কান্নাকাটি যা করার সব আড়ালে-আবডালে করতেন)।
যেদিন আমার মায়ের চোখে আমার জন্য উথাল-পাথাল কান্না প্রথম দেখেছি নিজেকে ভয়াবহ বিপন্ন লেগেছিল।
মায়ের চোখের জল তাকিয়ে তাকিয়ে দেখা আসলেই অসম্ভব।

নিবিড় এর ছবি

আরে এটাতো প্রায় প্রাগৈতিহাসিক যুগের লেখা। তখনি পড়ছিলাম কিন্তু কমেন্ট করা হয় নায়। লেখাটায় কমেন্ট ডানে সরানোর যুদ্ধ আবার দেখে মজা লাগল। আহারে এইসব লোকেরা কেন যে আজকাল লেখে না, আফসোস মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।