Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

পুরোনো শহরের গন্ধ দুহাতে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ১৮/০৬/২০০৯ - ৭:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুহাত বাড়িয়ে দিয়ে বলি,
"দেখো আমার দুহাতে কেমন পুরোনো শহরের গন্ধ..."
দুহাতে মুখখানা ডুবিয়ে প্রাণ ভরে শ্বাস নিয়ে তুমি বললে,
"হুমম...। ফিনিক্স।"

নতুন শহরে আমি বেওয়ারিশের মতো ঘুরি।
রাস্তাগুলো হঠাৎ করে গোলকধাঁধা হয়ে যায়।
ঊনআশি নম্বর হাইওয়ে খুঁজতে গিয়ে উঠে পড়ি একান্ন নম্বর রাস্তায়;
চোখের সামনে গন্তব্য ফেলে তিনবার আসা যাওয়া করি একই রাস্তা দিয়ে;
আমি নতুন শহরকে গালি দিতে দিতে একসেলারেটর চেপে ধরি প্রাণপণ।

নতুন শহর হাসে।
আমাকে গাড়ি থেকে নামতে বলে, খুলে ধরে তার সৌন্দর্য্যের ঝাঁপি।
আমি মুগ্ধ হয়ে দাঁড়িয়ে যাই।
তবু বিড়বিড় করি, "পুরোনো শহরের গন্ধ দুহাতে,
পুরোনো শহরের গন্ধ।"

পুরোনো শহরের ধুসর বুকের মাঝে মনোরম কৃত্রিম লেক।
নতুন শহরের পেটের ভিতর দিয়ে তিন তিনখান নদী।
পুরোনো শহর খোলা ময়দান, ঝাঁ ঝাঁ রোদ্দুর, মনোহর রাস্তা ঘাট।
নতুন শহর গায়ে গায়ে দালান, বরফের চাঁই, সরু সরু রাস্তার হাত পা।
জ্যামে বসি ভাবি, "পুরোনো শহর চাই, দুহাতে আমার পুরোনো শহরের গন্ধ"।

নতুন শহর মুচকি হেসে আমাকে এক পাহাড়ে নিয়ে যায়।
নদীর এপারে দাঁড়িয়ে ওপারে শহরের রমনীয় রূপে আমি মুগ্ধ হয়ে যাই।
অনুভব করি ফসকে যাচ্ছে পা।
তবু প্রানপন বলতে থাকি, "পুরোন শহরের গন্ধ দুহাতে,
পুরোনো শহরের গন্ধ"।

তুমি যখন এলে, সমস্ত দিনের ক্লান্তি রাস্তায় ছড়াতে ছড়াতে
এয়ারপোর্টে নিতে এলাম তোমায়।
কুশল শেষে, হঠাৎ দুহাত বাড়িয়ে দিয়ে বলি,
"দেখো আমার দুহাতে এখনও পুরোনো শহরের গন্ধ..."
দুহাতে মুখখানা ডুবিয়ে প্রাণ ভরে শ্বাস নিয়ে বললে,
"পিটস্‌বার্গ?"

পুরোনো শহরের গন্ধগুলো এভাবেই,
খোলস ছাড়ায় বারবার।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নদীর এপারে দাঁড়িয়ে ওপারে শহরের রমনীয় রূপে আমি মুগ্ধ হয়ে যাই।
কবিতাটি কোন মহিলা-কবি লিখলে এই লাইনটা কিভাবে লিখতো চিন্তিত

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কবিতা ভালো হয়েছে, তবে এর চেয়েও দুর্দান্ত কবিতা আপনি আগে লিখেছেন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মিডিওকারের গন্ধ দুহাতে, মিডিওকারের গন্ধ।
চোখ টিপি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ভূঁতের বাচ্চা এর ছবি

দারুন লাগল।
-----------------------------

--------------------------------------------------------

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অনিকেত এর ছবি

মা-মু,
আমার ঠিক মনে পড়ছে না আমি এর আগে তোমার লেখা কোন কবিতা পড়েছি কী না--
এক কথায়, দূর্দান্ত লেগেছে---

শুধু একটা অনুরোধ---এমন চমৎকার কবিতা কে 'ব্লগরব্লগর' বলে অপমান না করলেই কি নয়???

শুভেচ্ছা রইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ট্যাগে কিবা আসে যায়। আপনার কাছে কবিতা মনে হলেই কবিতা। না হলে নয়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মূলত পাঠক এর ছবি

সুন্দর!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিজেই আবৃত্তি করে ফেলুন না, সঙ্গে গিটারের টুঙটাঙ... আমরা শুনি...

ভালো লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নারে ভাই আর আবৃত্তি না। এতো কষ্ট করে করার পর মানুষের মন্তব্য দেখলে মেজাজ খারাপ হয়ে যায়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নুরুজ্জামান মানিক এর ছবি

দারুন । ভাল লাগল খুব

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ইশতিয়াক রউফ এর ছবি

অতি, অতি, অতি অসামান্য। Cars দেখে ঠিক এই রকম অনুভূতি হয়েছিল। খুব প্রিয় একটি মুভির সাথে জড়িয়ে রইলো এই কবিতার স্মৃতি।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ ইশতি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

পরিবর্তনশীল এর ছবি

খুবই ভালো লাগলো।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ পরিবর্তনশীল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ফারুক হাসান এর ছবি

দূর্দান্ত হয়েছে বস!
পুরোনো শহরের গন্ধ হাতে নিয়ে আমরা সবাই নতুন শহরে ঘুরপাক খাই।
শেষ লাইনটা ভালো লেগেছে খুব।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ ফাহা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

সচলায়তনে আমার প্রথম মন্তব্য।

কবিতা খুব ভাল লেগেছে।

স্পর্শকণা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ স্পর্শকণা। সচলায়তনে স্বাগতম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রেনেট এর ছবি

জীবন থেকে নেয়া মনে হচ্ছে? দেঁতো হাসি
ভালো লাগলো।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

একদম। চোখ টিপি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

উত্তম জাঝা!

বস্‌, এইটা আবৃত্তি করে ফেলেন। দারুণ হবে...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পুরোনো শহরের গন্ধ... এই শব্দগুলোই মন কেমন করে দেয়।
খুব খুব ভালো লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন চৌধুরী এর ছবি
রানা মেহের এর ছবি

চরম কবিতা
আবৃত্তি করবেন দয়া করে?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

s-s এর ছবি

চরম বা অসাধারণ মনে হয়নি, তবে ভালো লেগেছে। প্রাণ , কৃত্রিম বানানগুলো ঠিক করে দিন না, দেখতে ভালো লাগতো। এটা আবৃত্তিতে চেষ্টা করুন না? আমি ৪ দিচ্ছি, তবে রেটিং খুবই অর্থহীন জিনিস, স্ট্যাটিসটিকসের মতই হাসি তাই রেটিং নিয়ে মাথা না ঘামানোই ভালো।কবিতার রেটিং প্রসঙ্গে এটা দেখুন হাসি, চমৎকার একটা ইনসাইট দেয়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

রেটিং খুবই অর্থহীন জিনিস, স্ট্যাটিসটিকসের মতই

বেঠিক। কতটা অর্থপূর্ণ হলো তা ব্যবহারকারির উপর নির্ভর করে, স্ট্যাটিসটিকস এর উপর নয়। হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পজেটিভ মন্তব্যের জন্য ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ফারহানা এর ছবি

ফারহানা সিমলা

শোনো বন্ধু শোনো, এই শহরের ইতিকথা
লোহার পাঁজরে মনের আঁকরে দারুণ মর্মব্যাথা।

অসাধারণ লেখা!!!! আ-র-ও এমন লেখা চাই।

ফারহানা সিমলা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মূলত পাঠক এর ছবি

লাইন দুটো দেখে আমারও যে দারুণ মর্মব্যথা হচ্ছে, আদতে যা ছিলো তা এই রকম:
শোনো বন্ধু শোনো, প্রাণহীন এই শহরের ইতিকথা,
ইঁটের পাঁজরে লোহার খাঁচায় দারুণ মর্মব্যথা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি বেশ বেরসিক গড়াগড়ি দিয়া হাসি

তানবীরা এর ছবি

দারুন।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

ভীষণ অসাধারণ! মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

চমৎকার একটা কবিতা।

Abir A. Rahman এর ছবি

বস... বেশ ভাল লেগেছে। কবিতা আমি ঠিক বুঝতে পারিনা কিন্তু আপনার feelings এর সাথে আমার feelings এর জটিল মিল আছে। পুরোনো শহরের গন্ধটা বোধহয় আমার হাতে একটু বেশী fresh... So, all I wanna say is... I feel you man. চালিয়ে যান brother... এমন লেখা আরো চাই!!!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কু আবির। তুমি বাংলা লিখেছো দেখে মজা লাগল। বাংলা টাইপ শিখেছো নাকি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

গীতিকবি এর ছবি

তোমার ফেসবুকে আবিরের মন্তব্য পড়ে বহু দিন পর সচলায়তনে আসলাম।
অপূর্ব হয়েছে কবিতাখানি। পড়ে খুব ভাল লাগল।

___________________________
শেখ ফেরদৌস শামস ভাস্কর
"আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।"

____________________________
শেখ ফেরদৌস শামস ভাস্কর
"আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।"

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কু ভাস্কর ভাই। পত্রিকার কি হল? হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

তাসনীম এর ছবি

চমৎকার লেগেছে।

আপনার পুরানো শহরে কয়েকবার গিয়েছি, গরমে অবস্থা টাইট হয়ে গিয়েছিল। তবে স্মৃতির শহরে গরমের সমস্যা নেই, ওখানে চিরবসন্ত বিরাজমান হাসি

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কু তাসনীম ভাই। ফিনিক্সের সৌন্দর্য্য অন্যরকম। খুব মিস করি পশ্চিমটাকে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শিশিরকণা এর ছবি

এইখানে আমার মন্তব্য হবে,
আমার হলো শুরু
তোমার হলো সারা।

ফেলে আসা শহরকে মিস করি, কিন্তু আসলে ফেলে আসা শহর তো সেই ঢাকা। তার গন্ধ কি গা থেকে যাবে কখনো?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তা ঠিক। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।