হাম্বা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: মঙ্গল, ১৫/১২/২০০৯ - ৬:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ফিনিক্স, অ্যরিজোনাতে চমৎকার একটা ব্যান্ড করেছিলাম আমরা। বিশেষ করে আবির নামে আমাদের একটা চমৎকার ভোকাল পেয়েছিলাম। আর ছিল পিকলু ভাইয়ের চমৎকার গীটারের হাত। আর বেইজে ছিল রাহুল। সব মিলিয়ে চমৎকার একটা কম্বিনেশন।

ফিনিক্স থেকে পিটস্‌বার্গ এসে এই কারনে খুব মনোঃকষ্টে ছিলাম কিছুদিন। এর মাঝে জিতুর সাথে যোগাযোগ হল পহেলা বৈশাখের প্রোগ্রামের সময়। জিতুর তবলা বাজায়, মেটাল গান শোনে আর ফোক গান গায় (গাইতে চায় বলা ভাল)। অদ্ভুত কম্বিনেশন।

আমার সাথে পরিচয় হলে পরে একটা ব্যান্ড করা যায় কিনা সেটা নিয়ে সে ব্যাপক উৎসাহিত হয়। আমি একটু দোনোমোনো করছিলাম। ঝক্কি কম তো না। কিন্তু তারপরে আমিও মেতে উঠি।

জিতু ড্রামস বাজাবে বলে ঠিক করে। আর আমি গীটার। কিন্তু আরো তো পোলাপাইন লাগবে! কি করি?

খালিদ ছেলেটার সাথে আগে পরিচয় থাকলেও সে যে গীটার বাজায় সেটা জানতে পারি তখন। ওকে বলার পর নিমরাজী হয় সেও।

জিতু পিএইচডি করছে ইউনিভার্সিটি অফ পিটস্‌বার্গে। রায়ান মোর আরেক পিএইচডি স্টুডেন্ট তার ল্যাব মেট। জিতুর কাছে পরিকল্পনা শুনে রায়ান বেইজ গীটার বাজাবে বলে সানন্দে রাজি হয়।

আমরা চারজন এইসব আলোচনা করার জন্য একদিন শেনলী পার্কে বসি। খালিদের সাথে আসে সানিন। সানিন অনেক দিন ধরে গান বাজনা করে। একটা অ্যালবামে একটা গানও প্রকাশ করেছে।

সানিনের গলা ভালো। তাই আমাদের প্র্যাকটিস ভালই আগাতে থাকে। কিন্তু ফল সেমিস্টার শুরুর পর থেকে সানিন কোর্স নিয়ে খুব ব্যস্ত হয়ে যায়। তাই আর সময় দিতে পারেনি। আমরা তখন পড়লাম বিপদে। অন্যতম সমস্যা হল ভোকাল।

আমি আর খালিদ মোটামুটি গাইতে পারি। ভাবলাম বাংলা গানে আমি আর ইংরেজী গানে খালিদ কাজ চালাতে পারব। সেইভাবে প্র্যাকটিস করলাম। লক্ষ্য হল ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রোগ্রামটায় পারফর্ম করব আমরা। নামও একটা ঠিক হল: Overdue।

সেই প্রোগ্রামটা ছিল একটা ডিজ্যাস্টার। আমি ভিডিওগুলা দেখে প্রচন্ড হতাশ। দেখি গান না গেয়ে আমি ক্রমাগত হাম্বা হাম্বা করে যাচ্ছি। মন খারাপ( মনের দুঃখে একবার ভাবলাম হাম্বা ডাকাই ছেড়ে দিবো। পরে গ্রুপটার সবার কথা চিন্তা করে আবার একটু সাহস করে আগিয়ে আসলাম।

এবারের লক্ষ্য ঈদুল আজহার অনুষ্ঠান। প্র্যাকটিস ভালো হচ্ছিল। অনুষ্ঠানের দিন মনে হল অনেক ভাল হয়েছে আমাদের শো। কিন্তু গতকাল খালিদ ভিডিও পোস্ট করার পর দেখি কিসের কি! আমি সেই হাম্বা হাম্বাই করে যাচ্ছি। মন খারাপ

ভিডিও দেখে মনে হল সাদা জ্যাকেট গায়ে এক গরু হাম্বা হাম্বা করছে। মনের দুঃখে রাতে আমার ঘুমই হল না। সিদ্ধান্ত নিলাম, গান গাওয়া, থুক্কু হাম্বা ডাকা ছেড়েই দিবো। ছেড়ে যখন দিবো তাই ভাবলাম আপনাদের কানে একটু হাম্বা ডাক শোনানো যাক। সেই জন্যই এই পোস্ট, আর এতখানি ভ্যাজর ভ্যাজর। তবে ঠিক ধরেছেন, ভুল করে নিজের ভুলের জন্য নিজের উপর হাসতে পারি এখনও। হাসি

(দুঃখিত জিতু, খালিদ, রায়ান। ওভারডিউ ব্যান্ডের নামে হাম্বা ডাকার জন্য। ইউ গাইজ আর গ্রেইট।)

(দুঃখিত বিজয় দিবসের এই ডামাডোলে আমার হাম্বা ডাক ছাড়ার জন্য। ঈদের অনুষ্ঠানে বিজয় দিবস নিয়ে কিছু বলার ইচ্ছে ছিল। কিন্তু সেসময়টায় আসলে কিছু মাথায় আসেনি।)

হাম্বা ১ - ম্যারী হাম্বা

হাম্বা ২ - চলোনা হাম্বা করে আসি
তবে কনার গলা ভালো ছিল। ডুবিয়েছি আমি।

হাম্বা ৩ - চলো হাম্বা দিই

গান ৪ - Swallowed in the sea

গান ৫ - তোমার ঘরে


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঝাকাঝাকি করেননি তো তাই এমন হয়েছে খাইছে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এমনিতেই হয়না আবার ঝাকাঝাকি। লেজই খুলে যেত। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শুভাশীষ দাশ এর ছবি

খাইছে...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কে খাইছে? কি খাইছে? হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

গান গাওয়ার সময় একটা অডিটরি ফিডব্যাক আমরা পাই। কেউ কেউ কানের পেছনে হাত দিয়ে সেটাকে জোরালো করে নেন। তবে দিন দশেক আগে ছয় বছর আগে রেকর্ড করা বুয়েটের একটা প্রোগ্রামে নিজের গানের ভিডিও দেখে খুব লজ্জা লাগছিলো, দেখে মনে হচ্ছিলো একটা প্রকাণ্ড মশা হাতে একটা কাগজ নিয়ে চেঁচিয়ে যাচ্ছে তো যাচ্ছেই। সেদিন যদি একটা রিফ্লেক্টর থাকতো স্টেজে, তাহলে আমি অন্তত ভিজ্যুয়াল ফিডব্যাক নিয়ে নিজের দেহভঙ্গি শুধরে নিতে পারতাম। তোমার আড়ষ্ট ভাব দেখে কথাটা আবার মনে পড়ে গেলো।

গানের ব্যাপারে মন্তব্য একটাই, রিহার্সাল কম হয়েছে। সামনের বার আরো ভালো হবে নিশ্চয়ই।

কনাকে ভালু পাইলাম দেঁতো হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলো মশা আর হাম্বা মিলে একটা ভার্চুয়াল ব্যান্ড করি। খাইছে

কনারে ভালু পেয়ে লাভ নাই। চোখ টিপি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

বুক্টা ভেঙে গেলু রে কালিয়া! পুরাই মহেঞ্জোদোড়ো হয়ে গেলু!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

- আমি গান গাইতে পারি না। হাম্বা ডাকই দেই সরাসরি। ভিডিও করলে আমার কোনো ভয় নাই। দেঁতো হাসি

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে একটা প্রোগ্রামে উপস্থাপকের দায়িত্বে ছিলাম। ঐ প্রোগ্রামটার ভিডিও যখন দেখি তখন মনে হয়েছে "এই হালায় এতো কথা কয় ক্যান, অরে পিডাইয়া নামা..." খালি খোমাটা আমার খোমার সাথে মিলে যায় বলে কিছু বলতে পারি না। জায়গামতো এসে সাউণ্ড বন্ধ করে রাখি কেবল। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হে হে হে...

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

"এই হালায় এতো কথা কয় ক্যান, অরে পিডাইয়া নামা..."

হো হো হো

দিশা এর ছবি

আপনার গান না জেনেও ষ্টেজে যে ওঠার সাহস হয়েছে কিছু গাইতে সত্যিই তার এপ্রিসিয়েট করি :)। মজা লাগলো আপনার হাম্বা ডাকা দেখতে। চালিয়ে যান, আমরা আপনার পেছনে আছি!!

দিশা
_____________________________
যে পাখি আকাশে ওড়ে আকাশ ছোবার ইচ্ছেয়

দিশা
_____________________________
যে পাখি আকাশে ওড়ে আকাশ ছোবার ইচ্ছেয়

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

গৌতম এর ছবি

আমার তো আপনার এই 'হাম্বা' ভালোই লাগলো। আরও হাম্বা চাই...

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ওভারঅল পারফরমেন্স শোনার মতই ছিল। আমি খালি আমার গাওয়া নিয়ে চিন্তিত।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সাইফ তাহসিন এর ছবি

ব্যাপক মজা পাইলাম, খালিদকে চিনি অনেকদিন যাবত, ভিডিওতে চেহারা দেখে নিশ্চিত হলাম। আরো 'হাম্বা' শুনতে চাই বস!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পৃথিবীটা গোল। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সচল জাহিদ এর ছবি

এবার জানুয়ারীতে গিয়েছিলাম এরিজোনাতে একটি কনফারেন্সে তখন ফিনিক্সে গিয়ে আবির সৌরভদের সাথে প্রায় সপ্তাহখানিক সময় কাটিয়ে এসেছিলাম। আবির ওর নিজের লেখা কিছু গান শুনিয়েছিল তখন এবং বলেছিল এই ব্যান্ডের কথা। ওখানকার সুতপা, ইশতিয়াক আমার ব্যাচমেট। তখন জানতামনা আপনি ঐখানেই থাকেন অবশ্য তখনো সচলে ঢোকা হয়নি আমার।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জানুয়ারীতে আমি ছিলাম না। গত বছর এপ্রিলেই চলে এসেছি। আবির এখন জর্জিয়াতে। সৌরভ এখনও আছে। পিএইচডি তে ভর্তি হয়েছে মনে হয়। সুতপাদির পিএইচডি এখনও শেষ হয়নি। ইশতিয়াকের সাথে পরিচয় ছিল না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভিডিওগুলা সময়াভাবে দেখা হইলো না। পরে দেখুম।
আমি হাম্বা ডাক দিলে সেইটাও বেসুরা হয়, তাই যারা একটু আধটুও গাইতে পারে, তাদেরকেই খুব ঈর্ষা করি। আপনারেও...

আর গিটার... সে তো আমার... (থাক দুঃখের কথা আর না বলি)

চালায়ে যান... থাইমেন না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুনে বইলেন ঈর্ষা করেন কিনা। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুস্তাফিজ এর ছবি

আমার মতন চুল রাখেন, লম্বা চুল

...........................
Every Picture Tells a Story

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

একসময় রাখছি তো। এখন লম্বা চুলের প্রতি আকর্ষন কমে গেছে বস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ফাহিম এর ছবি

খুব একটা খারাপ হয় নাই তো! ভালোই।

তাও তো প্র্যাকটিস করছেন, এটাই বা কম কি?

=======================
দাদ্খানি বেল, মুসুরির তেল, সরিষার কৈ,
চিনি-পাতা চাল, দু’টা পাকা ডাল, ডিম-ভরা দৈ!!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সেটা অবশ্য ঠিক বলেছেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

যাযাবর ব্যাকপ্যাকার [অতিথি] এর ছবি

মুরশেদ ভাই, গান গুলির কয়েকটা শুনলাম। আগের ঈদ অনুষ্ঠানের ভিডিওর-ও কয়েকটা দেখেছি। আপনার আক্ষেপ দেখে খারাপ লাগছে। ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে জানি এমন হলে কেমন লাগে। আর গান জিনিসটার প্রধাণ বিষয়ই হল রেওয়াজ সন্দেহ নেই, ব্যান্ডের জন্যে নিশ্চই practice. কিন্তু আমার নিজেরতো মনে হয় নাই আপনার গান শুনতে খারাপ লাগছে।

Live performance কেমন করে আরও শ্রুতিমধুর করা যাবে, সেসব Technical বিষয় গুলি আপনারা ভাল জানেন।আমি শুধু এ প্রসঙ্গে শখের চিত্রকর হিসেবে নিজে্র অভিজ্ঞতার আলোকে বলছি, ভিডিও দেখে judge করাটা মস্ত ভুল। এগুলি নিশ্চই Handy Cam-এ তোলা। Proper Boom microphone & sound recording system ছাড়া শব্দগ্রহণ ও সংযোজন কখওনই ভাল হয় না, এমনকি professional camera দিয়েও। আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, ভিডিও তে যা শুনছেন, শ্রোতারা ঠিক তা শোনেন নাই। এমন অনেক বার দেখেছি যে নিজে যা শুনলাম, আর আমার Video Camera যা record করলো, দুটি সম্পূর্ণ ভিন্ন জিনিস!

নতুন শহরে আপনি আপনার মন মত কাজটি করতে পারছেন অন্তত, তাও ভাল বন্ধুদের মাঝে, যারা আপনার মতই passionate & dedicated ব্যাপারটা নিয়ে, সেটা কি কম পাওয়া? কাজেই অনুরোধ রইল লেগে থাকুন, ছেড়ে দেবেন না। আর আবিরের মতও কাওকে পেয়ে যেতে পারেন, (তবে তারও কিন্তু রেওয়াজ দরকার)! অথবা টুশী আপুকে permanent vocal করে ফেলুন! মজা করছি। ভাল লেগেছে আমার। Live stage performance-এ Live Audience Feedback টাই আসল নয় কি?

ভাল থাকবেন।

-----------------------------------------------

তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ,
প্রাণপণে এ পৃথিবীর সরাব জজ্ঞাল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ ইন্সপায়ারিং মন্তব্যটা করার জন্য। ভিডিওর চেয়ে লাইভ যে শুনতে ভালো লেগেছিল সেটা সত্যি। ভিডিওতে খুঁতগুলো অনেক বড় হয়ে ধরা পড়ে। ইনফ্যাক্ট দর্শকরা শেষ পর্যন্ত বসে ছিলেন গান শোনার জন্য। আমাদের কাছে সেটা একটা বড় পাওয়া।

তবু সমস্যাটুকুকে ইগনোর করি কিভাবে?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

আপনের সাহস আছে। গাওয়া ছাইড়েন না। প্র্যাকটিস মেকস পারফেক্ট।
এ দুটা শুনেন।

কাঞ্চনজঙ্ঘা

আমার জানলা দিয়ে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সাহসটাই ভরসা। হাসি

আপনার গান গুলো শুনলাম। পয়েন্টটা কি ধরতে পারলাম না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

পয়েন্ট বিশেষ কিছু না। সাহস দিলাম। আমাদের বৈঠকি গানের রেকর্ড। আমার না, কনফুর গাওয়া। শ্রেফ শেয়ার করলাম (পোস্ট দেয়ার মতো কিছু না তাই)।

বন্যরানা [অতিথি] এর ছবি

ড্রামারকে বেশ ভালো লেগেছে। উনি কি এই দম নিয়ে পুরো কনসার্ট শেষ করতে পারেন?

আপনার ব্যান্ড গড়ার উৎসাহে মুগ্ধ হয়েছি। আমি ভালো সংগঠক নই, তাই জানি আমার পক্ষে ব্যান্ড গড়া সম্ভব না। তবে সবসময় ইচ্ছে করে ছোট্ট একটা দলে গান করতে। জানিনা এই স্বপ্ন পূরণ হবে কিনা। ১০/১২ জনের কম্যুনিটিতে সুদূর ভবিষ্যতেও সেই সম্ভাবনা দেখি না। গীটার দুটোর স্ট্রিংয়ে জং ধরে গেছে মনে হয়। কোনো মাহবুব ভাইয়ের দেখা পাওয়ার আশায় বসে রইলাম; এখানে নয়, অন্য কোথাও।

ভণ্ড_মানব এর ছবি

আমি সেই হাম্বা হাম্বাই করে যাচ্ছি।

বাজে বইকেন না তো মুর্শেদ ভাই। দেঁতো হাসি
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

ওফ!! কি সব ভীষন দামি গিটার! আমার নেটের স্পিড কম। শুধু হাম্বা-১ শুনলাম। গানের টেম্পো আমার নেটের স্পিডের মতই।
উইশ ইউ ভেরি গুড লাক, ওভারডিউ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

যন্ত্রপাতি ভালো থাকলে যদি বাজানো শিখা যাইত তাইলে তো আর কথাই ছিলা না। আমরাই বেস্ট মিউজিশিয়ান হয়ে যেতাম। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বর্ষা এর ছবি

আরে এই পোষ্ট মিস করে গেছি!!! লাইভ শো গুলোর ভিডিও গুলোতে বাদ্যযন্ত্রগুলোর শব্দ বেশী শোনা যায়, গায়কদের ছাপিয়ে। এছাড়া---সাধু।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।