[ফটো ব্লগ - ০০২] ক্যাননস্‌বার্গ ও পিটস্‌বার্গ এলাকা, পেনসিলভেনিয়া

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: রবি, ১১/০৪/২০১০ - ১০:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত দুদিন বৃষ্টির পর আজ অসাধারণ আবহাওয়া ছিল। পুরো প্রকৃতি যেন হেসে উঠেছিল। বসন্তে পিটস্‌বার্গের এই অসহ্য রূপ ধরার কিছু দুর্বল চেষ্টা করলাম। বাকি গল্পটা ছবিতেই দেখুন।

সাদা ফুল
White Flower 03

White Flower 01

গাড়ি ফুল
Car 01

সবুজ গাছ
Tree Branch 02

Tree Branch 01

গুলাবী ফুল
Pink Flower 02

Pink Flower 01

ফুল ঝরে ফোকলা গাছ
Barren Tree

হলুদ ফুল
Yellow Flowers 01

Yellow Flowers 02


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

প্রথম পাতায় আগের লেখাটা আছে বলে নিজ ব্লগে প্রকাশ করলাম।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সাইফ তাহসিন এর ছবি

আপনার আজুবাহ্‌ এর সাথে এই পোস্টের কোন মিল নাই, এই পোস্টটাকে প্রথম পাতায় দেবার অনুরোধ জানিয়ে গেলাম।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

গাড়ির রঙটা দারুণ আর ইউনিক।

আর ছবির কথা কি বলব, ছোট মুখে বড় কথা হয়ে যাবে, তারপরেও বলি, একেকটার চেয়ে একেকটা ফাটাফাটি শট। গুলাবী ফুলের প্রথম ছবিটা আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- সবুজ গাছের ফটুকগুলা বেশ ভালো হৈছে। চোখে আরাম লাগে দেখতে।

গাড়িফুল দেখে কেমন জানি মনে হলো। রংটা মেয়েদের লিপস্টিকের মতো! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শরতশিশির এর ছবি

ওমা! এত্তো 'সাধারণ জ্ঞান'! তো রঙটার নাম বলুন দিকিনি ভায়া? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

মুস্তাফিজ এর ছবি

রঙ এর নাম আমি জানি
কোন কোম্পানীর কথা বলবো?
যদি মেবিলিনে যান তাহলে শেডের নাম কোরাল, পার্ল ফিনিশ, নাম্বার ৭৪৪
ল্যানকমে কাছাকাছি হল ডেয়ারিং রোজ
লিপসেন্সে প্রায় কাছাকাছি ২টা শেড আছে, ব্রিক আর ক্রেনবেরী

আরো শুনবেন?

...........................
Every Picture Tells a Story

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খাইছে! মুস্তাফিজ ভাই লিপস্টিকের এতো খোঁজ রাখেন!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শরতশিশির এর ছবি

ওহো, আপনে তো বলতেই পারবেন, আমার বাপ আমার মায়ের সব লিপ্সটিকই কিনতেন আগে, আর একসে এক রঙ ছিলো সেগুলো। কিন্তু, ইনাকে তো বলতে হবে, ''শালী দাও'' করে করে মুখে ফেনা উঠে গেলো, এগুলো না জানলে কেম্নে কী! চোখ টিপি দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

ধুসর গোধূলি এর ছবি

- গাড়িফুলের রংটা ঠিকঠাক আসে নাই এইখানে। আসল রংটা 'বার্গেন্ডি' হবে। তবে একটু হালকা, গাঢ় না। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শরতশিশির এর ছবি

তাই নাকি? এখন তো ''নাচ না জানে, আঙন টেরা"! দেখো, দেখো। চোখ টিপি

মাধুরী ফেইভারিট এক্ট্রেস তো, না? হোমওয়ার্কঃ যা যা ঠোঁটপালিশ মাধুরী ব্যবহার করে, লিস্ট ধরে বলতে হবে (এবং তিনি মেলা রঙ ব্যবহার করেন, বাই দ্য ওয়ে)। এবং, এই রঙ তিনি ব্যবহার করেছেন। বলুন দেখি, কোন সিনেমায় এই রং ছিলো তাহার ঠোঁটে? দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

ধুসর গোধূলি এর ছবি

- আরে, আল্লার দান ঠোঁট রাইখা মানুষের তৈয়ার ঠোঁটপালিশ নিয়া কথা কমু? আসেন, আমরা বরং মাধুরীর ঠোঁট নিয়াই কথা বলি। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শরতশিশির এর ছবি

হে, হে, হে! জানিতাম, শেষতক মোল্লার দৌড় ওই অধরা মাধুরী ওষ্ঠাধরে গিয়া পতিত হইবেক। এ আর নতুন কী! চোখ টিপি

তবে, তিনি আসলেই ''সেই রঙ'' ব্যবহার করিয়াছিলেন, উইথ গ্লস। প্রমাণ কী উপায়ে উপভোগ করিবেন, তাহা আপনার উপরই ছাড়িয়া দিলাম!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

ধুসর গোধূলি এর ছবি

- নেনে'র বাচ্চারে কইষ্যা মাইনাস। আমার নাতিপুতিরেও কৈয়া যামু, অরে খান্দানি মাইনাস দাগাইয়া যাইতে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শরতশিশির এর ছবি

আমি খুব একটা পছন্দ করি না মাধুরীর এক্টিং কিন্তু 'দেবদাস'-এ নিজেকে ছাড়িয়ে গিয়েছিলো ('মৃত্যুদন্ড'-এ খুব ভাল এক্টিং করেছিলো)। আসলে উনি 'নাটঘাট' আর 'মুদ্রা' করেন ভাল, আর সেগুলো পছন্দ করে ছেলেরা। এইজন্যেই আর কি। আর, এই গানে মাধুবালা হওয়ার একটা চেষ্টা ছিলো কিন্তু মাধুবালা একজনই। চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

ফুল পাতার মধ্যে গাড়ি ক্যামনে?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ফুলের ছবি তুলতে তুলতে গাড়িটারে দেখে মনে হইল এটা তোলা দরকার। মূলতঃ লেন্সের ওয়াইডনেসটা (১৮ মিমি ইএফএস) বুঝার জন্য তোলা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শরতশিশির এর ছবি

আমি বরং বলি এটাই প্রথম পাতায় দিতে, আর 'আজুবাহ'-টা সরিয়ে দিতে। ওই পোস্টে অনেক কমেন্ট চলে এসেছে কিন্তু এটা অনেক কমেন্ট ডিজার্ভ করে।

সুন্দর ছবি এসেছে। কবে যে আমি ডিএসএলআর কিনবো!

সাদা আর গোলাপি ফুল্গুলো 'চেরী ব্লসম' মনে হয়। কী যে সুন্দর লাগে এখন চারিদিক!

ভাল লাগলো। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ। তাই করি তাহলে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুস্তাফিজ এর ছবি

আমাদের পুষ্পমঞ্জরীতে ছবি বাড়লো

...........................
Every Picture Tells a Story

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ মুস্তাফিজ ভাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুমন চৌধুরী এর ছবি

গাড়িফুল্টাও ভালো ....



অজ্ঞাতবাস

অনুপম ত্রিবেদি এর ছবি

সাদা ফুল আর গুলাবী ফুলের ছবি ৪টা চরমের উপর ২নুক্তা হইছে।

গাড়ি ফুলের একটা চারা কি পাডানো যাইবো???

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হে হে। গাড়ি ফুলের চারা পাঠাইতে পারি, তয়ে বাংলাদেশের মাটিতে বড় করলে টাটা হইয়া প্রস্ফুটিত হইতে পারে। দেঁতো হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দুর্দান্ত এর ছবি

এইটা তো মনে হইতাছে ২০০৮ হোন্ডা একর্ড/একুরা টিএসেক্স। ঢাকায় অলরেডী আছে তো মনে হয়।

অতন্দ্র প্রহরী এর ছবি

"সাদা ফুল" আর "গুলাবী ফুল" খুবই ভালো লাগলো। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পয়লা ছবিটা বেশি সুন্দর। বাকীগুলা কম সুন্দর তা বলি নাই যদিও...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

পুরোনো কথা,
"ফুলের বনে যার পাশে যাই, তারেই লাগে ভালো..."
সুন্দর ছবিগুলো!
চলুক

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

দারুন সব ছবি মুর্শেদ চলুক

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রেনেট এর ছবি

প্রথম পাতায় না দেয়ায় দিক্কার
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃত্তিকা এর ছবি

ছবিতে রংগুলো খুব উজ্জ্বল আর প্রাণবন্ত এসেছে। গোলাপী আর হলুদ ফুলের ছবিগুলো সবচেয়ে সুন্দর তুলেছেন। গাড়ির রংটা দারুণ!
এখন শুধু ফ্রেমিং/ফোকাস একটু এদিক ওদিক করলেই অসাধারণ ছবি দেখতে পাবো আমরা সামনে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফুলের ছবিগুলো সুন্দর এসেছে। গাড়ির ছবি দেখে বোঝা যাচ্ছে ক্যানন কম দামের মধ্যে ভাল ১৮মিমি বানিয়েছে। ডিস্টরশন একটু দেখা যাচ্ছে, দূরে। লেন্সটা খারাপ না মনে হচ্ছে।

নাশতারান এর ছবি

এমনিতে আমি হলুদ ফুল ভালু পাই। তারপর সাদা।

কিন্তু এখানে গুলাবী ফুলগুলা সেরা। সাদাগুলা রানার আপ।

এতো টাটকা লাগছে দেখতে যে মনে হচ্ছে স্ক্রিনে নাক ঠেকালেই গন্ধ পাবো। দেঁতো হাসি

গাড়ি ফুলের নামের মাজেজা বুঝলাম না। "ফুল গাড়ি" হলে বুঝতাম পুরাটা গাড়ি দেখা যাচ্ছে, তাই। চিন্তিত

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মেয়ে [অতিথি] এর ছবি

সুন্দর চলুক

স্পর্শ এর ছবি

আমি 'গুলাবী ফুল'গুলোর প্রেমে পড়ে গেছি। যাকে বলে প্রথম দেখায় প্রেম। বিপদ হয়ে গেলো! নাম কী এগুলোর? বাড়ি কই? ডিটেইল জানলে জানিয়েন। হাসি
খুব সুন্দর।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শরতশিশির এর ছবি

আচ্ছা আমি বলে দেই, কী বলো! চেরি ব্লসম - সাদা, গোলাপি দু'টোই।

তোমার ওখানেও তো চেরি ব্লসম ফোটার কথা। পার্কে গেলে পাবে। হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

ফাহিম এর ছবি

কালারগুলা জোস আসছে। তোমার ক্যামেরা কোনটা? লেন্স কী?

আচ্ছা একটা ব্যাপার কি করা যায়? যে বা যারা ছবিব্লগ দিচ্ছেন, তারা ছবির নিচে ক্যামেরা সেটিংটা কি দিয়ে দিতে পারেন? যেমন অ্যাপারচার, ফোকাল লেংথ, এক্সপোজার ইত্যাদি? তাহলে আমাদেরও একটু অ্যানালাইসিসে সুবিধা হয়...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আসলে সেটিংস দেখে ছবি তোলা হয় না তো, ছবি দেখে সেটিংস বদলাই। আমিও আগে ভাবতাম সেটিংস বলে না কেন ফটোগ্রাফাররা! দেখলাম ছবি তুলতে গিয়ে অতো খেয়াল থাকে না। ভাল না আসলে ফটাস করে মুছে বা না মুছেই - এটা বাড়িয়ে ওটা কমিয়ে ফটাস করে আরেকটা তুলি। তোলার পর আর মনে থাকে না। ইয়ে, মানে...

তবে ছবির এক্সিফ ডাটা দেখে বের করা গেলে সেটা জুড়ে দেবো ভবিষ্যতে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ফাহিম এর ছবি

এক্সিফ ডাটাটা আবার কী জিনিষ? আমি তো নর্মালি এসডি কার্ড থেকে ল্যাপিতে নিয়ে যাই, তারপর প্রোপার্টিজে ডিটেইলে গেলে মোটামুটি সব ইনফো পাওয়া যায়, ওইটাই মিন করসো নাকি?

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হু ওইটাই এক্সিফ। জেপিজির লগে এক্সিফ জুড়ে দেয়া ক্যামেরা গুলো।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

স্নিগ্ধা এর ছবি

সুন্দর সব ছবি! পোস্টটা আগে দেখা হয় নি ......

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

এই পোস্টটা আগে দেখা হয় নাই বলিয়া আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি, (আর নিজেকে সাথে একটা মিনি ধিক্কারও দিয়ে দিচ্ছি)। 'সাকুরা' নাম রাখব ঠিক করেছিলাম মেয়ের বুঝলেন? ফুলগুলান যে দুর্দান্ত হয় শুধু তাই না, নিজের নামের সাথেও মিল থাকত। কিন্তু এখন দেখি নামটা কমন হয়ে গেল্‌ছে। খাইছে
'ফুলে ঝরে ফোকলা' গাছটারে আমার পছন্দ হইসে। দেইখেনতো ওর পাশে কার বাড়ি... আমারে গাছের মালিকের ই-মেইল অ্যাড্ররেস্টা পাঠাতেও পারেন। চোখ টিপি

যাযাবর ব্যাকপ্যাকার
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।