পুনর্জন্ম কে কে চান?

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: বুধ, ৩১/১০/২০০৭ - ৫:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

পুষ্পিতা
আমাদের জন্য না হয় একটা পরজন্ম থাকুক
বিজ্ঞানের আড়ালে কোথাও

এটা আমার মাংসপুতুল বইয়ের উৎসর্গপত্র। কিন্তু এছাড়াও বহুভাবে বহুবার আমার ইচ্ছা হয়েছে পুনর্জন্মের
এখনও হয়
তবে সঙ্গে সঙ্গে ভয়ও হয়। যার জন্য কিংবা যেজন্য পুনর্জন্ম নিতে চাই
পুনর্জন্ম পেলে সে কিংবা সেগুলো কি থাকবে সেখানে?

নিশ্চয় আরো অনেকেরই মাঝেমাঝে পুনর্জন্মের ইচ্ছে হয়
প্লিজ বলবেন কে কীভাবে চান?

(দয়া করে এই আলোচনায় বিজ্ঞান এবং ধর্মকে একটু দূরে রাখেন)


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

আমার কিন্তু একেক সময় একেক রকমে পুনর্জন্ত চাইতে ইচ্ছে হয়
অবশ্য এটাকে পুনর্জন্ত না বলে বহুজন্মও বলা যেতে পারে
আবার ভয়ও হয়
কিন্তু যদি আবার...

আহমেদুর রশীদ এর ছবি

এই জন্মের স্বপ্ন ওই জন্মে ট্রান্সফার করা যাবে কি স্যার?

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মাহবুব লীলেন এর ছবি

যাবে
যথাযথ ফি দিয়ে (১০% সার্ভিস চার্জ) আবেদন করুন

সুমন চৌধুরী এর ছবি

ভবিষ্যত তো বর্তমানের চাইতেও ভয়াবহ হওয়ার সম্ভাবনা। ইতিহাস থিকা সুবিধামতো সময় বাইছা নিতে পারলে ঠিকাছে।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

মাহবুব লীলেন এর ছবি

বলেন কোন সময়ে চান?
সভ্যতার শুরু (যখন মানুষ গাছের পাতা পরতো)
নাকি সভ্যতার শেষ পর্ব (বর্তমান; যখন মানুষ কাপড় দিয়ে গাছের পাতা বানিয়ে পোশাক পরে?)

ভাগশেষ এর ছবি

আমি খুব অনেক করে পুনর্জন্ম চাই। অনেককিছু এই জন্মে পাইনি, হয়তো পাবোও না কোনোদিন এই জন্মে। তারপরেও জীবনের প্রতি আমার মমতা অপরিসীম। জীবনে অনেককিছু চাই আমি। তাই পুনর্জন্মের কথা বিশ্বাস করতে আমার খুব ভালো লাগে।

মাহবুব লীলেন এর ছবি

গুড
পুনর্জন্মে যাতে আপনি সুবিচার পান এবং বেশি বেশি সুযোগ সুবিধা পান সেদিকে আমি খেয়াল রাখবো

কালোবিড়াল এর ছবি

আমি পুনর্জন্ম চাই ইমরান খান/Al Pacino হওয়ার আশায়। ব্যার্থ এই জীবন।

মাহবুব লীলেন এর ছবি

আপনার জন্য অবশ্যই আমি একটা বাঁশের ক্রিকেট ব্যাট নির্ধারিত রাখবো

দ্রোহী এর ছবি

আমি মরতেই চাই না। পুনর্জন্মতো অনেক দুরের ব্যাপার।


কি মাঝি? ডরাইলা?

মাহবুব লীলেন এর ছবি

থাকেন
বেঁচে থাকেন
থেকে থেকে থুত্থুরে বুড়ো হন ৫০০ বছরের
আমি অন্যদের সঙ্গে পরজন্মে গিয়ে ডাংগুলি খেলব

অতিথি লেখক এর ছবি

যে পরিমাণ ঝামেলায় আছি! প্রায় হ্যাং হয়ে আছি। মনে হচ্ছে, কম্পিউটারের মত একটা রিস্টার্ট (আপনার ভাষায় হয়তো সেটাই পুনর্জন্ম) দিতে পারলে একদম খারাপ হয় না।

আবার ভাবি, ধরেন, এবার না হয় গরীব দেশে জন্মালাম। পরেরবার যদি আরো গরীব বা যুদ্ধরত দেশে জন্মাই, তাহলে তো আরো বিপদ।

অবশ্য বারবার পুনর্জন্ম হতে থাকলে রেন্ডমলি একবার হয়তো আরব শেখ হয়েও যেতে পারি। আহা, ভাবতেই ভাল্লাগছে। আমি রাজি আবার জন্মাইতে!

--বরফ

মাহবুব লীলেন এর ছবি

আপনার চয়েজ সিরিয়াল করে বলেন
ভিসা দিতে হলে কোন কোন জায়গায় কোন সময় যেতে চান তা আমার জানা দরকার

হাসান মোরশেদ এর ছবি

কি দরকার আর?
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মাহবুব লীলেন এর ছবি

হাসান মোর্শেদ পরজন্ম চায় না?
ভেতরে কি বয়স বেড়ে গেছে অনেক?
নাকি অনেক সুখের মালিক হয়ে গেছে এই কয়দিনে?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার জন্মশহর বগুড়ায় একটা কথা চালু ছিলো (এখনও হয়তো আছে): মইরা গেলেই হাড্ডি
পরজন্ম-টরজন্মে অবিশ্বাসী আমার এই দর্শনেই আস্থা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

মাংস লাগলে আপনাকে মাংসল পরজন্মই দেবো
একেবারে হাড্ডিবিহনীন কেঁচো বানিয়ে দেবো যদি চান

দিগন্ত এর ছবি

পরজন্ম চাইনা, জীবন বড় কঠিন!!


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

মাহবুব লীলেন এর ছবি

সংসারে মানুষের বাঁচাটা বড়োই কঠিন করে দিয়েছে মানুষ
- গণদেবতা/তারাশঙ্কর

এইজন্যই তো আমি এই প্রজেক্ট ওপেন করলাম
তাড়াতাড়ি বুকিং দেন

মাহবুব লীলেন এর ছবি

মনে হচেছ কেউই পরজন্ম চান না আমার মতো
খারাপ না
একা একা তখন ভালোই থাকতে পারবো মনে হয়
কম্পিটিশন কম হবে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পরজন্ম হলে মন্দ হয় না। কিন্তু সেবারে নিজের ইচ্ছে মত বাঁচার সুযোগটুকু থাকতে হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মাহবুব লীলেন এর ছবি

আচ্ছা দেবো
কী কী চান তালিকা দেন

মাহবুব লীলেন এর ছবি

একটু আগে আমাকে একজন ফোন করে বলল বিবাহিত পুরুষরা নাকি পুনর্জন্মের নামে দুঃস্বপ্ন দেখে
কারণ নিজে পুনর্জন্ম নিলে যদি পিছু পিছু গিয়ে তার বউ-ও হাজির হয়
তাহলে পুনর্জন্মের পরিবর্তে নাকি সেটা স্বেচ্ছা নরক বরণ হয়ে উঠবে
...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... এইটা মজা হইছে।
আমার পিচ্চি ভাগ্নীরে একবার জিজ্ঞেস করছিলাম জন্মদিনে সে কি কি চায়... তারপরের অবস্থা খুব ভয়াবহ হইলো... কারন সে কোনোভাবেই ঠিক করতে পারলোনা তার চাওয়া আসলে কি অথবা কি কি ? ক্ষনে এইটা বলে আবার মিনিটখানেক পরে বলে না না এইটা না ঐটা। আমি সামনে না থাকলে ফোন কইরাও তার চাহিদা পাল্টায়... তার সবরকম চিন্তাভাবনা গিয়া ঠেকলো কি তার চাওয়া সেই প্রশ্নের উত্তর খুঁজতে। তার জন্মদিন পার হওনের পরেও সে ঠিক সিদ্ধান্তটা নিতে পারলোনা।

আমারেও তো আপনে এইরকম একটা জটিলতায় ফেললেন। আমি এখন থিকা ভাবতে বসলাম পরজন্মে আসলে কি কি হইতে চাই বা সঙ্গে কি কি চাই...। দোয়া কইরেন মৃত্তুর আগে যেন ফয়সালায় পৌঁছাইতে পারি।

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আপনার সবগুলো পরজন্মে মৃত্যুর আগে আপনাকে ফয়সলায় পৌঁছানোর ক্ষমতা দেয়া হলো

অমিত আহমেদ এর ছবি

পরজন্ম না... আমার এ জন্মই ডোরিয়ান গ্রের মত অনন্তকাল উপভোগ করতে ইচ্ছে করে।


ভালবাসি, ভালবাসি, ভালবাসি তোমায়!
ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

চাকরি-ব্যবসা-ভ্যাট/ট্যাক্স এবং ছ্যাকামাইসিন
অনন্তকাল বাঁচার ইচ্ছা প্রকাশ করার আগে এগুলো বিবেচনা করেছেন তো?

ভাগশেষ এর ছবি

কিন্তু এই জন্মে কি সচলায়তনে সচল হতে পারবো? না কি আরেক জন্ম ঘুরে আসতে হবে? মন খারাপ

হিমু এর ছবি

ভাগশেষ, সচল হবার প্রক্রিয়াটির গতি আপনার ওপরই নির্ভর করছে। আপনার লেখা আর মন্তব্য সচলের পাঠকেরা মনোযোগ দিয়ে পড়ছেন। লিখে চলুন।


হাঁটুপানির জলদস্যু

রাবাব এর ছবি

আমার সিগনেচারটাই কি অনেক প্রশ্নের উত্তর দিয়ে দেয় না?

.if I could wake up at a different place, at a different time, could I wake up as a different person?.

রেজওয়ান এর ছবি

পুনর্জন্ম তো চাই। তবে সাথে চাই আমার মত করে সব কিছু। যেমন কখনো ভেবেছি যে পাখি হয়ে উড়ব দেশে দেশে অথবা নিজেকে অন্য কোন রুপে। এখন যেমন ভাবি ছেলেবেলাটা তেমন হলে ভাল হতো; সেরমটিই চাই। অথবা চাই সেই বাস্তবতার, যাপিত সমাজের, রীতির বাইরে ঝাপ দিয়ে সেই হারিয়ে যাওয়া 'পুস্পিতা''র সাথে নতুন করে জীবন চেনা।

তবে যদি বর্তমানেরই প্রতিরুপ আরেকটি জীবন হয় পুনর্জন্ম তবে আমি বরন্চ মৃত্যুর আগ পর্যন্ত সময়টুকুকেই নিজের মত করে বদলানোর চেষ্টা করব।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

মাহবুব লীলেন এর ছবি

পুনর্জন্ম পেলে প্রতিটা মানুষই বেছে নেবে অবিকল এই জবনটাই আবার
আবারও সে করতে চাইবে প্রিয়ভুলগুলো যত্ন করে

তাপস শর্মা এর ছবি

পুনর্জন্ম পেলে হয়তো অতৃপ্তি ঘুচে যেতে পারে। ...... জানিনা!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।