আগুন নিয়া খেলা ( একটি সবুজ বাঘীয় কাব্য প্রয়াস)

মামুন হক এর ছবি
লিখেছেন মামুন হক (তারিখ: শনি, ২৭/০৬/২০০৯ - ৪:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

কুনো এক পবিত্র দুফুর বেলায় দেহি
আরব সাগরের বালুকাবেলায়
প্রেমে ঘেমে নেয়ে অবলীলায়
রাজকুমার আগুন লইয়া লাড়াচাড়া দিতাছে
আমি জিগাই তোমার সিন কী?
কয় খেলি, আগুন লইয়া খেলি
আমি কই আগুন দিয়া খেল ক্যা?
কয়, মানুষরে বুঝবার নাইগা
আমি ভুদাইর লাহান জিগাই আগুন দিয়া খেইলা মানুষ বুঝবা ক্যামনে?
মানুষ বানাইছে মাটি দিয়া আর শয়তান বানাইছে আগুন দিয়া
রাজকুমার ভ্রান্ত ধারনার বশবর্তী হয়ে আমারে কয়
দুনিয়ায় আইজ মানুষের থিকা মানুষরূপী শয়তানের দাম বেশি


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

বস, আগুম হইলে ভালা শুনাইতো মনে হইতেছে।

দুনিয়ায় আইজ মানুষের থিকা মানুষরূপী শয়তানের দাম বেশি

অসাধারন একটা লাইন!!!

ভুতুম এর ছবি

রাজকুমার খুবই সত্যি কথা কয়।
লেখা তো ফাটাইন্যা হইছে।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সবুজ বাঘ এর ছবি

কীরে ভ্রান্ত ধারমার ছেলে, বালছাল কী লেকছাউ? আইড়া কাইড়া কতা কইলেই কি বিড়াল হউয়া যায়রে? বিজ্ঞান ভুদাই বইলা এতই ভুদাই?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো... মামার মন্তব্য পড়ে আর কমেন্ট দিলাম না ...

দুনিয়ায় আইজ মানুষের থিকা মানুষরূপী শয়তানের দাম বেশি
এই লাইনের ভাবটা সবুজ বাঘের মতই হইছে, তবে উনি লিখলে মনে হয় অন্যরকম করে লিখতো চিন্তিত

মামুন হক এর ছবি

হেহে, মামু তুমার লগে এক ঘাটে পানি খাইলে বাল ছাল লিখমু না তো কী লিখমু, বিজ্ঞান ভুদাই আর আমিও ভুদাই

মামুন হক এর ছবি

পিপি শোন, এমনিতেই বাঘা যেমন চেতে আছে, পুরা পুরি টুকলিফাই করলে আমার আর পালানোর রাস্তা থাকবেনা, তাই শেষ লাইনটা বিজ্ঞান ফলো করে লিখছি

লীন এর ছবি

জব্বর হইছে।
*হাততালি*

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

অনিকেত এর ছবি

হা হা হা ---মামুন বস----ফাটিয়ে দিয়েছ হে--- অবশ্য আমাদের বাঘ মামা কে---!!
বেচারার জন্যে দুঃখ হচ্ছে---
তার এত সাধের অননুকরনীয় লেখার ভঙ্গী----নকলবাজদের হাত থেকে রেহাই পেল না
হা হা হা --
মনে হচ্ছে কিছুদিন পর বাঘ মামার লেখায় একটা সংবিধিবদ্ধ সতর্কীকরণ থাকবে---"ইহাই এক লম্বর খাঁটি বাঘের পইদ্য---বাকী সব বালছাল--"

মামুন হক এর ছবি

হ, বাঘা অলরেডি আমারে কইছে তার পরবত্তী সব লেখায় এখন থিকা বাঘের জলছাপ থাকব, নকলের দিন শ্যাষ।

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

ব্যাচেলর ছিনেমার পর থেকে বেংগলি সাহিত্যের এই অবনতি! ছাই-পাশ কিছু একটা লিখলেই পাবলিকের হাততালি। কৈ বাত নেহি - কম-পক্ষে বাংলায় টাইপ করতে করতেও যদি বাংলা কিছু চর্চা হয় - সেইটাই যা সান্তনা।

মামুন হক এর ছবি

আই লাভ ইউ টু ওয়াইল্ড স্কোপ হাসি

দ্রোহী এর ছবি

ওয়াইল্ড-স্কোপ একটা কথার কথা বলছেন। কী আর করা বলেন?

মামুন ভাই। আমি খ্রাপ লুক। আপনার কোবতে আমার বেজায় পছন্দ হইছে। আমার কাছ থেকে পাঁচশো হাততালি নেন।

সাইফ তাহসিন এর ছবি

দাদা, আপনে অতিথি মানুষ, তাই খারাপ কিছু বলব না, কিন্তু আমার বস মামুন ভাই বা বিগ বস সবুজ বাঘকে নিয়ে খারাপ মন্তব্য করলে বস্তায় ভরা ছাড়া উপায় নাই। দাদা কী সবুজ বাঘের লেখা পড়েছেন? আপনে কি টাঙ্গাঈলের অ্যাকসেন্ট পারেন, যদি না পারেন, তাহলে খামোখা মন্তব্য না করে মুড়ি খান গিয়ে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

@ সাইফ তাহসিন - আমি ভাই নতুন এখানে। চিন্তা করছিলাম ওপেন ভয়েছে এখানে কথা বলতে পারব। সচল হবার জন্য পিঠ চুলকাচুলকির ব্যাপার থাকলে আমি পিঠটান দিলাম - দরকার হইলে মুড়ি খামু - তাও সই - ছিচকাদুনি কমেন্টে আমি ভাই নাই।

মামুন হক এর ছবি

ওয়াইল্ড স্কোপ, ওপেন, লাউড সব ধরনের ভয়েসে এখানে কথা বলতে পারবেন ভাই, কোন অসুবিধা নাই। সাইফ একটা বাচ্চা ছেলে, আমার খুব কাছের মানুষ হওয়ায় উলটা সিধা বলে ফেলছে, কিছু মনে করবেন না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

@ওয়াইল্ড-স্কোপ
সচলায়তনে নিয়মিত আসা যাওয়া করলে এর মেজাজটা বুঝতে সুবিধা হবে। আপনি নিয়মিত মন্তব্য করবেন বলে আশা রাখছি। তবে বলে রাখি, সচলায়তন কিন্তু নেশার মতো, যেখানে শুরু করা একটু কঠিন; কিন্তু শেষ করা আরো বেশি কঠিন।

দ্রোহী এর ছবি

বাঘার ভাত খাউনের দিন শ্যাষ!!!!!!!!!!!!!

তুলিরেখা এর ছবি

কিছু মনে করবেন না মামুন, আপনার নিজস্ব লেখাগুলোই বেশী ভালো লাগে। আপনার মতন কম্যান্ডো ব্লগারের কি এভাবে পরের স্টাইল নকল করা সাজে? আপনার নিজস্ব স্টাইল ই তো কাফি!
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

মামুন হক এর ছবি

তুলিরাখা ধন্যবাদ আপনাকে। এটা আসলে নকলবাজি না, সবুজ বাঘের প্রতি আমার অপার মুগ্ধতা আর ভালোবাসার বহিঃপ্রকাশ। এটা আমার খুব পুরানো একটা বদভ্যাস। লেখক হিসাবে আমি আসলে ট্রাইসেক্সুয়াল, মানে সব ধরনের লেখাই অন্তত একবার হলেও চেষ্টা করতে দেখতে চাই। তাই হিমুর একটা লেখা পড়ে তাকে উৎসর্গ করে হাবিজাবি লিখে ফেলি, বা জিফরানের কবিতা পরে ঝিম ধরে থেকে মনে মনে তার মতো কিছু একটা লিখে ফেলি, কিন্তু গুনগত মান খারাপ হওয়ায় সে লেখা আর আলোর মুখ দেখেনা। ছড়াকার মৃদুলের লেখায় মুগ্ধ হয়ে তার মতো লেখার চেষ্টা করি বা পিপির ছবি ব্লগ দেখে নিজেও ছবি তুলতে বসে যাই। পলাশ দত্তের কবিতা পড়ে তাকে খুঁজে বের করে ঘন্টার পর ঘন্টা বিরক্ত করি, অনিকেত ভাইয়ের সাইন্স ফিকশন পড়ে নিজেও লিখতে শুরু করি, আকতারের ছড়া পড়ে তারে ফোন করি,হাসান ভাইয়ের কবিতা পড়ে তারে মেসেজ দেই এই লিস্টটা অনেক লম্বা, আর এর থেকে হুট করে বের হওয়া আমার পক্ষে সম্ভব হবে বলে মনে হয়না। সামনে বোধ হয় দ্রোহীদা বা আপনার পালাও আসছে, আমার হিংসার আগুন থেকে কারো নিস্তার নাই...তবে এগুলা ঘন ঘন হবেনা, মাঝে মাঝে আমার নিজস্ব আব ঝাব লেখাগুলোও আপনাদের কুইনাইনের মতো গিলতে হতে পারে... তাই টেনশন নিয়েন না হাসি

দ্রোহী এর ছবি

হে হে..........আমি বহুদিন ধরে লিখিই না!!!! আমারে নিয়া কী লিখবেন?

মামুন হক এর ছবি

মিয়া আগে যা লিখে গেছেন তার ঘোরেই অনেকে এখনও সোজা লাইনে হাঁটতে পারেনা, আসিতেছে বন্ধু দ্রোহী মার্কা এক নম্বরের পঁচা সাবান।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গুল্লি

দময়ন্তী এর ছবি

যা: এইবারে আসল দুলালের তালমিছরির মতন আসল বাঘামামার কবিতা লেখা লাগবে৷
------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সবুজ বাঘের সাম্প্রতিক ভাইয়া বিষয়ক কবিতা পড়িয়া এই কবিতা পড়িলে বহুত ফায়দা হাসিল হইবে।

দোস্ত তুই একটা জিনিয়াস। লেখায় উত্তম জাঝা!

রায়হান আবীর এর ছবি

চ্রম!!!

দ্রোহী এর ছবি

মামুন ভাই। আপনে কইলাম আইন ভাঙতেছেন! নিয়ম আছে সচল হবার পর পরই দীর্ঘ শীতনিদ্রায় যাইতে হয়। আপনে তা না কইরা পোস্ট দিতাছেন বড়!!!!!!!!!!!!!!!!!!!!

সুমন চৌধুরী এর ছবি

সবুজ বাঘের পোয়েটিক্স নিয়া একদিন লিখুম। কিন্তু কবে বুঝতাছি না। খালি ঘুম আসে.....



অজ্ঞাতবাস

মামুন হক এর ছবি

না ঘুমাইয়া লেখেন বস, আমাদের খুব কাজে আসবে। আপনি তারে অনেকদিন ধরে জানেন, তার কোবতে নিয়ে আপনার আলোচনা অনেক বেশি বাস্তব সম্মত হবে।

দ্রোহী এর ছবি

সুমন চৌধুরী লিখেছেন:
সবুজ বাঘের পোয়েটিক্স নিয়া একদিন লিখুম। কিন্তু কবে বুঝতাছি না। খালি ঘুম আসে.....

ভাত খাইয়া লন বদ্দা! ঘুম আর আইবো না তাইলে।

ধুসর গোধূলি এর ছবি

- সমস্যা হইলো বদ্দা ভাত খাইয়াই একটা মগ লৈয়া ঘুরে। জনৈক নিন্দুকে বলে, সেই মগে কী আছে সেইটা জানা যায় নাই। তবে ঐ মগে চুমুক দিয়াই নাকি বদ্দা ঘুমায়া পড়ে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধুসর গোধূলি এর ছবি

- গুল্লি লেখছ মিয়া,
বদ্দা 'জিন্দা' অবস্থায় বলতেন এইটা। আর এখন তিনি খালি ঘুমান নাইলে ঝিমান, ঠেইলাও নড়ানো যায় না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

বদ্দার এই মতিভ্রমে বদ্দির কোন প্রভাব আছে কি?

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

ভাইরাস অ্যাটাক চালাইলাম কখন? আমি তো অভিজ্ঞতার আলোকে একটা প্রশ্ন করলাম। ওহ! আপনে তো এখনো অনভিজ্ঞ! আপনে এইসব বুঝবেন না।

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

শালি হচ্ছে একধরণের মুলা। ওইটা যতদিন ঝুলাইয়া রাখা যায় ততোই মঙ্গল।

ধুসর গোধূলি এর ছবি

- তার মানে আপনি আমার জিগরি দোস্ত হিমু, শিমুল তাঁদের সামনে মূলা ঝুলায়ে রাখছেন এতোদিন? ছিঃ মেম্বর ছিঃ। আপনি পারলেন এইটা করতে? ওরা আপনার এই কমেণ্ট দেখলে না জানি কতো কষ্ট পায়! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

হিমু, শিমুলের সামনে মুলা ঝুলাই নাই। মুলা ঝুলাইছি আপনার সামনে। ওরা ঠিকই শালি ম্যানেজ কইরালাইবো। শ্যাষম্যাশ ঝামেলায় পড়বেন আপ্নে।

ধুসর গোধূলি এর ছবি

- শোনেন, আমার জন্য শালি ঠিক হয়া গেছে। পাত্রি মাশাল্লা দেখতে বড়ই সৌন্দয্য (যদিও আমি এখনো দেখি নাই)। মামুন ভাইয়ের শালির একটা গতি করতে পাইরা আমি অনেক হ্যাপি। আপনে এইবার আপসুস করেন, শালির চোখের পানি মুছেন বসুন্ধরা টিস্যুপেপার দিয়া। আমার মতো ভালু পুলা পাইবেন আরেকটা? অরিজিনাল সাট্টিফিকেট আছিলো চেয়ারম্যানের। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

শোনেন এইসব কথা কইয়া কোন লাভ নাই। আমি সহজে ঘাবড়াই না। আপনে ও জানেন আমিও জানি যে আমার শালি ছাড়া আপনার আর কোন গতি নাই। মামুন ভাই ঠিকই তার শালিরে হিমু/শিমুলের সাথে সাইজ কইরা দিবো।

ধুসর গোধূলি এর ছবি

- শালি নিয়া বানিজ্য? মামুন ভাই দেখেন, আপনের শালি নিয়া মেম্বর দুষ্টু কথা কয়! মন খারাপ

দিছি বিচার। দিবো নে মামুন ভাইয়ের বউ আইসা। আর পরের বউয়ের হাতে পিডা খাইয়া ঘরে গেলে বুঝবেন নে, হেহ হেহ হেহ হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

মামুন ভাইয়ের শালি নিয়া দুষ্টু কথা কখন কইলাম? আমিতো আপনারে নিয়া দুষ্টু কথা কইলাম!

আপনে যতই তাফালিং করেন না কেন শালিবানদের পায়ের নিচেই আপনার বেহেশত।

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

আগে একটা জোটান। সত্তুরের আলাপ বহুৎ পরের ব্যাপার।

ধুসর গোধূলি এর ছবি

- আপনের শালিরে দিয়াই বিসমিল্লাহ করায়ে অনেক নেকী হাসিল করুন জনাব।
এই সুযোগ কেবল সীমিত সময়ের জন্য!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমার শালিরে তো দিয়াই রাখছি। আপনে নিতারেন না। আমার কী করার আছে?

মামুন হক এর ছবি

ধুগোর জন্য আমার অমূল্য মুলা দেঁতো হাসি
auto

মামুন হক এর ছবি

হাহাহা, আমি অফিসে কামে ব্যস্ত আর এর মধ্যে আমার শালীগোরে নিয়া এমুন তামাশা!!
ধুগো দেন মোহর আড়াই বিলিওন ডলার লাগব, ভাইবা দেখ ;D

অতন্দ্র প্রহরী এর ছবি

বদ্দার ভাষায়, 'গুল্লি লেখছ মিয়া'! (পোয়েটিক 'তুমি')

মামুন হক এর ছবি

আরে এদ্দিন পর মামুন সাব কইত্থিকা!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।