ভামোস ভামোস আর্জেন্টিনা...

মামুন হক এর ছবি
লিখেছেন মামুন হক (তারিখ: শুক্র, ১১/০৬/২০১০ - ১:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফুটবল আমার রক্তে। বাবা এক সময়ে মারদাঙ্গা ডিফেন্ডার ছিলেন গ্রামের মাঠে, আর আমিও আশির দশকে ঢাকা শহরের মাঠে-ময়দানে বলতে গেলে বিছানা পেতে ঘুমাতাম। তবে আমার ফুটবল আসক্তির পেছনে আমার বাবার ভূমিকা খুবই কম (১০ বছর বয়সে অনেক কান্নাকাটির পরে উনি একটা তিন নম্বরী বল কিনে দিসিলেন যদিও)। মূল অনুপ্রেরণাটা এসেছে পাঁচ ফুট ছয় ইঞ্চির এক অতিমানবের কাছ থেকে। তাঁকে একনামে সবাই চেনেন--দিয়েগো আর্মান্দো মারাদোনা।

১৯৮৬ সালের বিশ্বকাপে তাঁর খেলা দেখে ছোট্ট আমার অন্তরাত্মা কেঁপে গিয়েছিল, সেই সম্মোহনী যাদু থেকে আজও পরিত্রাণ মেলেনি। মনে পড়ে আর্জেন্টিনার প্রতিটি খেলার পরেরদিন স্কুলে,মাঠে,ঘরে-বাইরে সবখানে, সবার সাথে মারাদোনাকে নিয়ে ঘ্যান ঘ্যান করতাম। বড়দের কাছে পাত্তা পেতাম না ( আমার বড় ভাই ছিল পাওলো রসির ফ্যান), ছোটরা তেমন আগ্রহী ছিল না। সেই বয়সেই খুঁজে পেতে মারাদোনাকে নিয়ে লেখা প্রতিটি পেপার কাটিং জড়ো করতাম, একবার ব্যাপক কান্নাকাটি করে গুরুর জীবন নিয়ে কলকাতা থেকে প্রকাশিত 'ফুটবলের রাজপুত্র' নামের একটা সচিত্র বই বাবাকে দিয়ে কিনিয়েছিলাম। গুরু মারাদোনার প্রভাবে আমার ফুটবল চরিত্রে একটা বিষয় চিরস্থায়ীভাবে আসন করে নিয়েছে--সেটা হলো আমি একজন খুল্লামখুল্লা আর্জেন্টিনা ফ্যান। অল আউট আর্জেন্টিনার সাপোর্টার, একেবারে আমুণ্ডুনখাগ্র!

আজ থেকে বিশ্বকাপ শুরু। আর আমার বিশ্বজয়ী গুরু আজকে আর্জেন্টিনার কোচ, দলে একঝাঁক দুর্দান্ত সব খেলোয়াড়--একেবারে সোনায় সোহাগা বলতে গেলে। কোচ হিসেবে তার অনভিজ্ঞতা দুর্দান্ত সাহস আর তীক্ষ্ণ ফুটবল বোধের তাপ্পিতে ঢেকে দেয়া যাবে আশাকরি। কাল রাত থেকেই উত্তেজনায় আমার ভেতরটা টগবগ করে ফুটছে, আহারে এই সময়ে সাউথ আফ্রিকা থাকারই দরকার ছিল। বাদ দেন এইসব খামতির কথা, চলেন সারা পৃথিবীর অগণিত আর্জেন্টিনা ভক্তদের সাথে গলা মিলিয়ে আমরাও গেয়ে উঠি...ভামোস ভামোস আর্জেন্টিনা, চলো আর্জেন্টিনা এগিয়ে চলো...

আর এটা জিএমটির ইতালিয়া ক্যাম্পেইনের একটা ছোট্ট জবাব:

দল হিসেবে আর্জেন্টিনা এবার অত্যন্ত শক্তিশালী, সবাইকে হারিয়ে কাপ জিতে নেবার অন্যতম দাবীদার। যদিও মিডফিল্ড নিয়ে আমার মনে একটু খচখচানি আছে, রিকেলমে থাকলে দলটার ব্যালান্স অন্য লেভেলে পৌঁছে যেত। তবে বহু লড়াইয়ের পুরোনো যোদ্ধা বুড়ো ভেরনের ভেলকিতে সেই অভাব পুষিয়ে যাবে বলে আশাবাদী। প্লে মেকার হিসেবে ভেরনের কার্যকারিতা রিকেলমের চেয়ে মোটেও কম না। যদিও রিকেলমে একই সাথে হোল্ডিং মিডফিল্ডারের কাজটাও করে দিত, সাথে ব্যান্ড মাস্টারের মতো পুরো দলকে পরিচালনা করা তো ছিলই। মাসচেরানো যদি হোল্ডিং মিডফিল্ডারের কাজটা ঠিকমতো করে উঠতে পারে তাহলে রিকেলমের অভাব তেমন ভাবে চোখে পড়বে না বলেই মনে হয়। দুই উইংএ ম্যাক্সি রড্রিগয়েজ, গুতিয়েরেজ আর ডি মারিয়া যে কোন দলের হাঁটু কাঁপাকাঁপি শুরু করিয়ে দিতে পারে। ২০০৬ এ মেক্সিকোর বিরুদ্ধে ম্যাক্সির অতিরিক্ত সময়ের সেই অসাধারণ গোলটার কথা মনে আছে কারো?

ডিফেন্স নিয়েও আমি তেমন ভাবনার কিছু দেখি না। হেইঞ্জে, স্যামুয়েল, ডিমিচেলেস, বুরদিসো আর ওটামেন্ডি মিলে মোটামুটি একটা চীনের প্রাচীর দাঁড় করিয়ে দেয়া যাবে বিপক্ষ দলগুলোর সামনে। যদিও আমি মনে করি জেনেত্তি আর গ্যাব্রিয়েল মিলিতোকে দলে নিলে রক্ষণে শক্তিমত্তা আরেকটু বাড়তো। ম্যান মার্কিং আর সেট পিসগুলোর সময় পজিশনিং বুঝেশুনে করলে কাজ অনেক হালকা হয়ে যাবে।

আক্রমণভাগ নিয়ে আর কী বলবো। আমার দৃষ্টিতে এবারের বিশ্বকাপের সেরা ফরোয়ার্ড লাইন আর্জেন্টিনার। এই মুহূর্তে বিশ্বের সেরা খেলোয়াড় লিওনেল মেসি যে কত লোকের ঘুম হারাম করে দিতে পারবে সেটা জানতে আর কয়েকটা দিন অপেক্ষা করলেই হবে। মেসির সাথে আছে তেভেজ, হিগুয়েন, আগুইয়েরো, মিলিতো, পালের্মো--কাকে ছেড়ে কার কথা বলবো, সবাই বিশ্বমানের স্ট্রাইকার, সবাই দুর্দান্ত ফর্মে। খবর আছে এবার ব্রাজিল, জার্মানী, ফ্রান্স, ইতালী, স্পেন বা ইংল্যান্ডের, খালি একবার আর্জেন্টিনার সামনে পরলেই কচকচিয়ে খেয়ে ফেলে এগিয়ে যাব সামনে।

গুরু মারাদোনা শুনেছি প্রথম একাদশ নিয়ে খুব ভাবনায় আছেন। ওস্তাদ, এই অধমের কথা যদি শুনতে পান তাইলে বলি, এই এগারজনকে দিয়ে শুরু করেনঃ-

গোলে রোমেরো-- লম্বা-চওড়া আর দারুণ সাহসী, চনমনে কিপার।

ডিফেন্সে রাখেন হেইঞ্জে, স্যামুয়েল, ডিমিচেলেস, ওটামেন্ডি ( বুরদিসোর খেলা একটু ঝুলে গেছে, ওরে বদলী হিসাবে নামাইতে পারেন)

মিডফিল্ডে নামান ভেরন, মাসচেরানো, গুতিয়েরেজ আর ম্যাক্সিরে। পরিস্থিতি বুঝে ডি মারিয়ারে নামাইয়া দিয়েন ৩০-৪০ গজ দূর থেকে দুই-চারটা বিধ্বংসী কামানের গোলায় বিপক্ষের কিপারগুলারে একেবারে হোতায়ালাইতে।

ফরোয়ার্ডে মেসি বান্ধা, সাথে দিতারেন হিগুয়েনরে। মুখচোরা হইলেও পোলাটা গোল চেনে খুব ভালো। ৪-৩-৩ এ খেললে গুতিয়েরেজরে বসাইয়া প্রিয় বুল্ডগ তেভেজরে নামাইয়া দিয়েন। হিগুয়েনরে দিয়া কাজ না হইলে মেসিরে রাইখা মিলিতো বা জামাই আগুয়েরোরে লেলাইয়া দিতে পারেন। তবে সেইন্ট পালের্মো আপনার গুড লাক চার্ম, বুড়া লোকটারে একটু বুঝে শুনে ব্যবহার কইরেন। বস না ভালা।

আর্জেন্টিনা এবার খেলছে বি গ্রুপে নাইজিরিয়া, গ্রীস আর সাউথ কোরিয়ার সাথে। কাল নাইজিরিয়াকে হারানোর মধ্যে দিয়ে শুরু হবে আমাদের অগ্রযাত্রা। গ্রীস আর কোরিয়াকে হালিখানেক করে গোল দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাব আশাকরি। তার পর দ্বিতীয় রাউন্ড, কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল আর ফাইনালের মামলা। যত যাই হোক কাপ এইবার আমাদেরই হাসি সামনে যেই আসুক পরোয়া নাই।

চলেন এবার গুরুর সাথে কন্ঠ মেলাই-

ভামোস ভামোস আর্জেন্টিনা...


মন্তব্য

রেশনুভা এর ছবি

সাথে আছি।
ভামোস আর্জেন্টিনা।

মামুন হক এর ছবি

সাবাশ বস!ধন্যবাদ সাথে থাকার জন্য

সুবিনয় মুস্তফী এর ছবি

একটা ভাল কোচ থাকলে এই দল ডেফিনিটলি ফাইনালে যাইতো। মারাদোনা মামু আমাদের সুযোগের ১২টা না বাজাইলে হয়। নাইলে আবার ৪ বছর ওয়েট। আহ, মেসি তখন হপায় ২৬!
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

মামুন হক এর ছবি

মারাদোনারে আপনার ভালো কোচ মনে হয় না!! তার উপস্থিতিইতো সব খেলোয়াড়কে তাতিয়ে দিতে যথেষ্ট। আমি খুব আশাবাদী এইবারের দল নিয়ে, এখন এলাহী ভরসা হাসি

সাফি এর ছবি

ভাই, আপনার কি তারে ভালো কোচ মনে হয়? মনে হইলে এই বিবেচনার পিছে কি কারণ?

মামুন হক এর ছবি

সাফি মামু, আমার ধারণা প্লেয়ারদের মধ্য থেকে সেরাটা বের করে আনার ক্ষমতা ম্যারাডোনার আছে এবং এই বিশ্বকাপেই আমরা সেটা দেখতে পাব। এটাই তাঁকে অনেক ট্যাকটিক্যাল কোচের চাইতেও সামনে এগিয়ে রাখবে বলে আশাবাদী। আর সাথে আমার নির্লজ্জ গুরুবন্দনা তো আছেই হাসি

অতিথি লেখক এর ছবি

পোস্টটা পইড়া এত ভাল লাগল যে দুইটা অণুকাব্য মাথায় আইয়া গেল!!!
১>
জয় গুরু - ম্যারাডোনা
সাথে এবার মেসি সোনা
ব্রাজিলের বিরুদ্ধে লড়াই
ম্যারাডোনার সাথে সবাই।
২>
আজ কাল লোকে বলে
ব্রাজিলের ফুটবলে-
এককালে নাকি শিল্প ছিল
নাম ছিল তার সাম্বা
ডুঙ্গা মিয়ার শিষ্যরা আজ
ডিফেন্সিভ আর হাম্বা!

সবাই এই ভিডুটা দেখেন- চোখ জুড়ায়ে যাবে

সুহান রিজওয়ান এর ছবি

এই ভিডিওটা মনোযোগ দিয়ে সবাই দেখতে পারেন। দেখুন, ম্যারাডোনার ক্ষেত্রে কীভাবে ডিফেন্ডারেরা ফার্স্ট-টাইম চার্জ করছে। এখনকার যুগে তো এটা অকল্পনীয়। মেসি দু'জনকে কাটানোর পরে তৃতীয় ডিফেন্ডার তাকে নিশ্চিতভাবেই ফাউল করে আটকে দেবে। এখানেই ম্যারাডনার চেয়ে মেসির মাহাত্ন্য বেশি বলে মনে হয় আমার কাছে।

... মেসিকে অবশ্যি ম্যারাডোনার চেয়ে বেশি পছন্দ আমার।

_________________________________________

সেরিওজা

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

মেসিকেও কিন্তু আটকায় রাখা সম্ভব ভালো মার্কার থাকলে। ইন্টারেরে সাথে ম্যাচ এবং ব্রাজিলের সাথে কোয়ালিফায়ারে মেসিকে কড়া মার্কিং করে রাখছিলো।
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

সুহান রিজওয়ান এর ছবি

অবশ্যই সম্ভব...।

ভালো ডিফেন্স তো এখন খেলারই অংশ।
ইন্টারের মত খেলেও মেসিরে আটকানো যায়। কিন্তু ইন্টার মেসি,মানে বার্সারে আটকাইতে যেই 'ফুটবল' খেলসিলো- বিশ্বকাপে সেটা দেখার আশঙ্কা আমি করি না...

ব্রাডম্যানেরেও কিন্তু বডিলাইন সিরিজে আটকায়ে দিসিলো- তবু ব্রাডম্যান , ব্রাডম্যানই রয়ে গেসেন...

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

এইটা একখান কঠিন ভিডিউ দেখলাম!

অতিথি লেখক এর ছবি

এইটা একখান কঠিন ভিডিউ দেখলাম!

___________

মামুন হক এর ছবি

অণুকাব্য ভালু পাইলাম। সুহান-উদভ্রান্তের সুচিন্তিত মতামতও ভালু পাইলাম হাসি ভিডিওটার কথা আর কী কমু!

অতিথি লেখক এর ছবি

অণুকাব্যের অধম লেখক আমি। ভালু পাইসেন দেখে আনন্দিত হইলাম। আপনার পোস্টে সামর্থ থাকলে গ্যালাক্সির সকল তারা দান করতাম। একটু পরেই খেলা শুরু। ভামোস ভামোস আর্জেন্টিনা।
পথিক রহমান

রেনেট এর ছবি

নিজে প্রত্যক্ষভাবে আর আর্জেন্টিনার সাপোর্ট করি না...কিন্তু মা হচ্ছে হার্ডকোর আর্জেন্টিনা ফ্যান...সেজন্য একটু দুর্বলতা থাকেই...আর এবার যে যেদলই করুক না কেন, মেসির খেলা দেখার জন্য উন্মুখ হয়ে থাকবে সবাই।

সমর্থন না থাকলেও শুভ কামনা থাকলো।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মামুন হক এর ছবি

খালাম্মারে সালাম দিস, সুপুত্র হতে বেশি কষ্ট হয় না রে পাগলা হাসি

অনার্য সঙ্গীত এর ছবি

মানলাম। কিন্তু তালগাছ ব্রাজিলের চোখ টিপি দেঁতো হাসি

(ড্রাগ নিয়া, হাত দিয়া গোল দিয়া আর কাপ নেতে পার্তেন্না খাইছে )
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাবিহ ওমর (অফলাইন) এর ছবি

উঁহু তালগাছ জার্মানির... সবাই ভাল খেলে, জার্মানি ফাইনালে যায় (এবার যদিও ইংল্যান্ড, ফ্রান্স আর আর্জেন্টিনাকে ঠ্যাঙ্গাতে হবে সেটা করতে হলে ইয়ে, মানে... )

অপরাজিতা [অতিথি] এর ছবি

আহ... একজন জার্মানীর সমর্থক পাওয়া গেল

মামুন হক এর ছবি

জার্মানী দেখতারিনা একদম। বিরক্তিকর যান্ত্রিক ফুটবল !! বাট গুডলাক টু ইউ ব্রো হাসি

দিগন্ত এর ছবি

যোগ করেন - বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশী হলুদ ও লাল কার্ড দেখার রেকর্ড, গোললাইনে হাত দিয়ে বল থামানো ...


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

মামুন হক এর ছবি

এই খেলাটার কথা ভুলেই গেছিলাম। ধন্যবাদ দিগন্ত।

মামুন হক এর ছবি

হুঁশ করি কথা কইস রতন...হাত দিয়া গোল দিতে তোদের কে মানা করছে? আসলে সেই পরিমাণ এলেম থাকলে তো হাসি

সাঈদ আহমেদ এর ছবি

১. প্রথম বিশ্বকাপ ১৯৮৬ তে। অত বেশি মনে নেই, কিন্তু এই দেশটা আর তার সেই খেলোয়াড়টা যে সেই মাথায় ঢুকে গেল, আর বের হয় না।

২. ১৯৯৪-এ এসে উপলব্ধি হলো- বিশ্বকাপে বিশ্ব যতই কাঁপুক, নিজের অহেতুক মাতামাতি করা ঠিক না। কোন দেশের কোন ম্যারাডোনা, তার জন্য শুধুশুধু এইচএসসি পরীক্ষাটাই বরবাদ করার কোন মানে হয়?!

৩. খেলোয়াড় সুলভ মনোভাব নিয়ে বা sportingly বিশ্বকাপ দেখলাম ২০০৬ এ। অফিস ভর্তি সমমনা কিন্তু ভীষন রকম ভিন্নমতের সব লোক। প্রতিদিন চায়ের কাপে তুমুল ঝড়। সবার সাথে সবার সিগারেট বাজি... প্রতিদিনই গতদিনের হারের সিগারেট প্যাকেটগোলে জমা হচ্ছে চায়ের টেবিলে... কিন্তু যত প্যাকেটই হোক না কেন, তা টেবিলেই শেষ হয়ে যাচ্ছে.... বাজির ফ্রি সিগারেট বলে কথা!

৪. আজকে আবার আরেক বিশ্বকাপ। এবার একা বসে আছি টিভির সামনে। ঢাকায় কে কী করছে কে জানে!

মামুন, আমার কাছে তোমার একটা খাওয়া পাওনা রইলো... লেখাটার জন্য। মেলবোর্ণে আবার এলে এই ঋণ শোধ করে দেব হাসি
-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

মামুন হক এর ছবি

দোস্ত আমারও একই সিন। ৮৬'র ঘোর থেকে বের হওয়া গেল না!
৯৪ এর ইন্টারে নটরডেমের কমার্স এ গ্রুপ থেকে আমাদের তিন বন্ধুর মধ্যে অন্তত একজনের নির্ঘাত স্ট্যান্ড করার কথা। কিন্তু বিশ্বকাপের মাতামাতি, মারাদোনা নিয়া তীব্র মন খারাপ ইত্যাদি মিলিয়ে প্রিপারেশনের তেরটা। শেষমেশ স্ট্যান্ড তো দূরের কথা বসার জায়গাও পাইলাম না কেউ--প্রত্যেকেই পঁচিশ-ত্রিশ নম্বর করে শর্ট।

যাউকগা, মেলবোর্নের খাওয়াটার অপেক্ষায় এখন থেকেই জিভে ধার দেয়া শুরু করলাম হাসি

অতিথি লেখক এর ছবি

vamos vamos Argentina.
কাপ নিয়াই এইবার আর্জেন্টিনা এইবার বাড়ি ফিরব।

জয়_

মামুন হক এর ছবি

হ, ফিঙ্গারস ক্রসড!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভামোস ভামোস শুনে মনে হচ্ছে কাউকে পাম দিয়ে ফুলানো হচ্ছে হা হা হা .. আর্জে'র সমর্থকেরা মাইন্ড খাইয়েন না কিন্তু চোখ টিপি

মামুন হক এর ছবি

মাইন্ড কী একটু আধটু করেচি? রেগে পুরো টং হয়ে আছি তোর উপরে দোস্ত...এইটা কী বললি!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

খেলা ভিত্তিক একটা করে ব্লগ লেখ। সেখানে বিশ্লেষণ করতে সুবিধা হবে। যেমন আজকের খেলায় নাইজেরিয়ার খেলা বাজে লেগেছে। কখনোই মনে হয়নি এরা বিশ্বকাপে খেলছে। আক্রমণ ভাগ সবচেয়ে দুর্বল।

সেই বিচারে আর্জেন্টিনা বল বেশী দখলে রেখেছিল। কিন্তু এদের আক্রমণেও সমস্যা আছে। মেসী খুব একটা ভালো খেলেছে কি? তেমন না। আরো ভালো কিছু আশা করেছিলাম। দেখা যাক পরবর্তীতে সে কেমন খেলে। তবে আর্জেন্টিনাকে যতটা ভুয়া মনে করেছিলাম ততটা ভুয়া নয়। শয়তানী হাসি

(কিছু মনে করিস না আবার)

মামুন হক এর ছবি

হে হে আমি এত সহজে কিছু মনে করি না দোস্ত। তবে তোর কথা ঠিক, প্রথমার্ধে নাইজিরিয়ার খেলা খুবই অর্ডিনারি ছিল। সেকেন্ড হাফে কিন্তু তারা বেশ ভালোই চেপে ধরলো আর্জেন্টিনারে। মেসি যা খেলছে তাতে আমি অসন্তুষ্ট না, তবে অন্তত একটা হ্যাট্রিক তার করে ফেলা উচিত ছিল। কিছুটা দুর্ভাগ্য আর বাকিটা নাইজেরিয়ান কিপার মিলে আটকে দিল।

ব্লগ লিখতে তো মন চায়, কিন্তু সময় করা যাবে কি না সেটাই নিশ্চিত না। তবুও ম্যাচ প্রিভিউ আর বিশ্লেষণ লিখব একই ব্লগে কোয়ার্টার ফাইনাল থেকে। ফাইনালে গেলে তো আর কথাই নাই!

অতিথি লেখক এর ছবি

বুকে আসেন ভাই,ক্ষমতা থাকলে এই পোস্টে লক্ষ তারা দিতাম দেঁতো হাসি

অদ্রোহ।

মামুন হক এর ছবি

আসেন ভাই বুখে আসেন হাসি

অতিথি লেখক এর ছবি

নিঃসন্দেহে আর্জেন্টিনা ভক্তদের জন্য ভালো লেখা। তাই বলে পাঁচ তারা? আসলে তারা দিতেতো আর টাকা লাগে না।

ধন্যবাদ মামুন ভাই।

কামরুজ্জামান স্বাধীন

মামুন হক এর ছবি

আপনাকেও ধন্যবাদ।

সাইফ তাহসিন এর ছবি

তাই বলে পাঁচ তারা? আসলে তারা দিতেতো আর টাকা লাগে না।

তারা সংক্রান্ত ব্যাপারে শুভাশীষদার শেষ লেখাটা দেখেন, ঐখানে ব্লগার হিমুসহ আরো কয়েকজন খুব সুন্দর করে বুঝিয়ে বলেছেন, না বুঝে থাকলে আবার পড়েন। অন্য কোন দলের ভক্তের মুখে তো শুনলাম না যে লেখা ভালো না! কাজেই এসব আপত্তিকর ত্যানা পেচানো মন্তব্য করে বিরক্তি উৎপাদন কি না করলেই না? আর অন্য কোথাও তারা দিতে টাকা লাগে নাকি? কে কাকে কত তারা দিবেন, সেটা তাদের উপরেই ছেড়ে দিন না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

আহ...১৯৮৬ এর সেই বিশ্বকাপ। ব্রাজিল আমার ফেভারিট তবে আর্জেন্টিনা আছে সেকেন্ড ফেভারিটে...অপেক্ষায় আছি আমোদিত হওয়ার।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাফি এর ছবি

এইটা কি বললেন তাসনীম ভাই, এই দুইদলের একটা পছন্দ হতে হলে দ্বিতীয়টাকে অপছন্দ করা পূর্বশর্ত ...

সুহান রিজওয়ান এর ছবি

এইটা ভুল কথা। আমি প্রথমতঃ ব্রাজিল, দ্বিতীয়তঃ মেসি (মানে আর্জেন্টিনা) তৃতীয়তঃ স্পেন... সুন্দর ফুটবলের একনিষ্ঠ সমর্থক।

_________________________________________

সেরিওজা

মামুন হক এর ছবি

সুহানের সাথে একমত। আমি মনে প্রাণে আর্জেন্টিনা, তবে ব্রাজিল জিতলেও আমি মন খারাপ করবো না।

অনিকেত এর ছবি

আর্জেন্টিনার সাথে আছি
হারলেও আছি, জিতলে তো আছিই
তবে কথা হলো, অনেক দিন আমরা বড় কিছু জিতি না
এবার একটা ভাল সুযোগ আছে আর্জেন্টিনার বন্ধ্যাত্ব কাটানোর।
তবে---
হ্যাঁ 'তবে' আছে---একটা না---বেশ অনেকগুলিই
ম্যারাডোনা বরাবরের মতই মাঠের চাইতে মাঠের বাইরের ক্রিয়াকর্মে বিজ্ঞাপিত হয়ে আছেন। সেদিন নিউজউইকে(খুব সম্ভবত) পড়লাম যে এবার আর্জেন্টিনার টিমটা এত ভাল যে খালি কোচটা না থাকলেই ওরা জিতে যেত।
কাগজে কলমে এই মুহূর্ত্তে আর্জেন্টিনার চেয়ে তুখোড় দল তেমন কেউ নেই---খালি স্পেন ছাড়া। কিন্তু মূল সমস্যা হবে টীম ওয়ার্ক নিয়ে। নাহলে এত নক্ষত্র খচিত টিম নিয়েও রীতিমত হাঁফাতে হাঁফাতে আর্জেন্টিনাকে কেন কোয়ালিফাই করতে হবে?

আমি আশা করে আছি, ম্যারাদোনা এই বিচ্ছিন্ন মুক্তোগুলোকে একত্র করে জুড়ে দেবেন এইবারে। এগারোটি প্রাণের আওয়াজ একই তরঙ্গদৈর্ঘ্যে বেজে উঠবে আর তার সাথে এসে মিশবে বিশ্বের নানান প্রান্ত থেকে আসা শুভকামনার ঢল---

ভামোস আর্জেন্টিনা ভামোস
খবর আছে তোদের যদি ফাইন্যালের আগে থামোস---

লেখায় বিশ লক্ষ তারা

মামুন হক এর ছবি

ভামোস আর্জেন্টিনা ভামোস
খবর আছে তোদের যদি ফাইন্যালের আগে থামোস---
দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

ভামোস ভামোস আর্জেন্টিনা

_________________________
বর্ণ অনুচ্ছেদ

অতিথি লেখক এর ছবি

বাপের আমল থেকে আর্জেন্টিনা সাপোর্ট করি। এবার কিন্তু না জিতলে চইলতনা।

সজল

খেকশিয়াল এর ছবি

Vamos, vamos Argentina,
vamos, vamos a ganar,
que esta barra quilombera,
no te deja, no te deja de alentar.

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মামুন হক এর ছবি

ফক্সি ব্রো এইডার মানে জানোস? আমি খালি পেরথম লাইনডার মানে জানি।

খেকশিয়াল এর ছবি

Let's go, let's go Argentina,
We are going, we are going to win,
for these raucous supporters,
won't stop, won't stop cheering for you.

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

হাসিব জামান এর ছবি

আর্জেন্টিনার সাথে আছি অলয়েজ হাসি
কিন্তু ভাই আজকের খেলা দেখে এঞ্জয় করতে পারি নাই :|
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

সুহান রিজওয়ান এর ছবি

খেলা দেখলাম... মেসি মোটামুটি সেরা খেলাটাই খেলসে, স্কোর করাটা বাদ্দিলে...

কিন্তু এই খেলা নিয়ে আর্জেন্টিনা সেকেন্ড রাউন্ড পার হইতে পারবে বলে মনে হইতেসে না...

_________________________________________

সেরিওজা

কাকুল কায়েশ এর ছবি

সুহান, কে আটকাবে আর্জেন্টিনাকে সেকেন্ড রাউন্ডে?? চিন্তিত ফ্রান্স, দক্ষিন আফ্রিকা, মেক্সিকো নাকি উরুগুয়ে?? হাসি হাসি

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

মামুন হক এর ছবি

যাক ভালোয় ভালোয় তিন পয়েন্ট নিয়ে ঘরে ফেরা গেল। গুরু আমার সব কথাই শুনছে দেখা যায়, কেবল ডি মারিয়ারে আগে নামানো ছাড়া। ওর জায়গায় ম্যাক্সিরে খেলানো দরকার ছিল ( যেমনটা আমি কইছিলাম)। ডি মারিয়ার বয়স অল্প, এত বড় ম্যাচের চাপ নিতে পারে নাই। পুরা খেলায় একবারের জন্যও তারে নিজের রেগুলার ফর্মে দেখলাম না, কেমন যেন আড়ষ্ট হয়ে ছিল। রক্ষণেও আর্জেন্টিনা কিছুটা দিশাহারা হয়ে পড়লো শেষের দিকে। গুতিয়েজকে রাইট ব্যাকে রেখে হিগুয়েনরে রাইট মিডে খেলানো একটা দারুণ মুভ। কে কইসে গুরু কোচিং জানে না? এই ফর্মেশন মনে হয় কেউই আশা করে নাই খেলার আগে।

ভেরন ভালো খেলছে। প্রথম ৬০ মিনিটে একবারও বুঝতে দেয় নাই যে তার বয়স ৩৫+, শেষ দশ মিনিটে একটু ঝিমাইয় পড়ছিল যদিও। তবে তার বদলী হিসেবে ম্যাক্সিরে নামানো ভালো লাগে নাই। সেন্ট্রাল মিড দলের সবচে গুরুত্বপূর্ণ পজিশন, এখানে স্পেশালাইজড মিডফিল্ডার নামানোই ভালো। ম্যাক্সিকে উইংয়ে রেখে ফার্নান্দো গাগোরে সেন্ট্রাল মিডে খেলাইতে পারতো। হিগুয়েন ডান দিকে ভালোই খেলছে, তবে তার মধ্যেও মাঝে মাঝে একটু অস্বস্তি দেখা গেছে। তবে আর দুয়েকটা ম্যাচ খেললে ঠিক হয়ে যাবে।

ফরোয়ার্ডে তেভেজ নিজেরে প্রমাণে খুব বেশি ব্যস্ত ছিল,এইসব বাদ্দিয়া সে নিজের ন্যাচারাল খেলাতে মন দিলেই ভালো হইত। তেভেজ কয়েকবার বলও তুলে দিসে বিপক্ষের পায়ে। তবে বেচারা খাটছে অক্লান্ত ভাবে।

গুতিয়েরেজ মনে হয় আজকে ১১০% উজাড় করে দিয়ে খেলছে। এখন বুঝতেছি ম্যারাডোনা তারে এত গুরুত্ব ক্যান দিতেছেন। ডিফেন্সে স্যামুয়েল আর ডিমেচেলিসকে পাশ মার্ক দিতে পারি, কিন্তু ব্রাজিল বা স্পেনের বিরুদ্ধে এই পারফর্মেন্স থাকলে গোল হজম করতে হবে বেশ কিছু। হেইঞ্জের গোলটা ছবির মতো সুন্দর। স্ট্রাইকারদেরও শরমে ফেলে দিল এমন একতা ডাইভিং হেডে গোল করে। ওরে নিয়াও সমালোচকরা অনেক কিছু বলতেছিল। আশাকরি এখান তারা এট্টু চুপ হবে।

মাসচেরানো তার কাজ করে গেছে, কিন্তু খেলা ছড়াইতে পারে নাই তেমন। সুখের কথা সে মাথা গরম করে কার্ড দেখে নাই। সামনে তার খেলা আরও খুলবে আশাকরি।

মেসি খেলছে মেসির মতো। কপাল মন্দ তার, আর নাইলে আজকেই তার নামে একটা হ্যাট্রিক লেখা হয়ে যেত। তবে ওর নেয়া ফ্রিকিকগুলা জুইতের হয় নাই। এখানেই রিকেলমের অভাব দেখতেছি প্রকটভাবে।

সাইফ তাহসিন এর ছবি

কি কন মিয়া, হালায় হাকুল্লা ভেরন একটাই কামের কাম করছে, কর্ণার ছাড়া তার কোন ভালু কাম দেখলাম না, যে কয়টা কিক নিছে, গোল-পোস্টের উপরে ১০ তালা বিল্ডিং এর ছাদও মিস করত। হালারে কেয় ফাউল কইরা ঠ্যাং ভাইঙ্গা দেক, এমন দোয়া করতেছি। দাবড়ায় খেলে, কিন্তু অভিজ্ঞতার ওজনে যেন চাপা পইড়া গেছে হালায়।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কাকুল কায়েশ এর ছবি

ভেরনের খেলা আমারও খুব পছন্দ হয়েছে! সেই পুরনো ভেরনের 'টাচ' দেখা গেছে মাঝেমধ্যেই!
আর আপনার একটা টাইপো/ভুল আছে মন্তব্যটিতে...গ্যাগোকে ম্যারাডোনা নেই নাই ২৩ জনে!

যাই হোক, আমিও আজকে খুব সন্তুষ্ট বস! ওপেনিং গেমে জয় ও তিন পয়েন্টটা খুবই ইম্পর্ট্যান্ট!
==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

মামুন হক এর ছবি

সেটাই কা কা। ভেরন প্রথম হাফের পুরোটাই বক্স টু বক্স দৌড়াইছে, বল ডিস্ট্রিবিউটও করছে দারুণ, দায়িত্বশীলতা দেখছি তার খেলায় , আমিও তাতে খুশী। তবে গাগোরে দলে নেয় নাই সেইটা খেয়াল করি নাই একদম, স্যরি। তবে বেলোত্তি বা পাস্তুর দু'জনেই ভালো মিডফিল্ডার। কিন্তু আমি মনে করি আর্জেন্টিনার যেহেতু রিকেলমে নাই, তাদের জন্য অবশ্যই দরকার ছিল রডেন্ডোর মতো একজন লিংকম্যান, যে কিনা ডিফেন্সের সামনে দাঁড়াবে, প্রতিপক্ষের খেলা ভাঙবে আর আক্রমণভাগকে রসদ জোগাবে। মাসচেরানো এই কাজটা করে দিতে পারবে, কিন্তু সেক্ষেত্রে ভেরনের সাথে তরতাজা একজনকে লাগবে মিডফিল্ডে।

দেখি পরের ম্যাচের আগে এগুলা নিয়া বিস্তারিত একটা ম্যাচ প্রিভিউ লিখতে পারি।

অতিথি লেখক এর ছবি

আর্জেন্টিনা ?? গড়াগড়ি দিয়া হাসি
Vago vago Argentina.... শয়তানী হাসি

''চৈত্রী''

সাইফ তাহসিন এর ছবি

আপনে কুন্দলের ছাপুর্টার? হারনের চাপ মনে হয় সহ্য করবার পারেন নাইকা :D। আসল প্রশ্ন হইলো এইটা কি নতুন ব্যথা না পুরাতন চোখ টিপি

কে ভাগবো, কে থাকব সেইটা তো সময়ই কইয়া দিব। জানান দিয়েন, নাহইলে জানতেও পারুম না, আসেন না ভাগছেন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

খেলা জমছে ভালৈ। তবে Vago vago Argentina....কিন্তু ভালই মিলাইছে চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

''আর-জেন-টিনা''র নাম খুউব নিকট ভবিষ্যতে হইব গিয়া ''আর-জিত-বোনা''...
তাই নিশ্চিন্তে সুরে সুর মিলাইয়া গাইতারেন- ''ভাগো ভাগো আর-জেন-টিনা''... থুক্কু ''ভাগো ভাগো আর-জিত-বোনা''... গড়াগড়ি দিয়া হাসি

চিন্তা নিয়েন না, ব্রাজিলের সাপোর্টাররা কখনো ভাগে না... ভাগায়... শয়তানী হাসি

''চৈত্রী''

মামুন হক এর ছবি

আমি কইলাম ক্ষেপতেছি ...খুউপ খিয়াল কৈরা পুলাপান!

অতিথি লেখক এর ছবি

মেসি গোল পেলো না দেখে মনটা একটু খারাপ হইলো।
আর বাকি সব ঠিক আছে।
খেলা চলাকালে থার্মোমিটার নিয়ে বসতে হবে। শেষ বাশিঁ না দেয়া পর্যন্ত শান্তি পাই না, শরীর পুড়ে যাবার উপক্রম হয়।

____________
তাহসিন গালিব

সাইফ তাহসিন এর ছবি

ফাটায়া খেলছে আজকে, কিন্তু ঐ পারের গোলি হাতে কাঠালের আঠা মাইখা আছে, কুনু ব্যাপারনা, সামনে কোরিয়ারে পুইতা ফেললে তখন বুঝা যাবে ঘটনা। আর কোরিয়ারে পুতলে তো বাকিটা সহজ অনুমেয়, আজকে কোরিয়া গ্রীসরে ২-০ ভরে দিয়েছে কিনা!

ম্যারাডোনা কোচ কেমন জানি না, তবে আনপ্রেডিক্টেবল পাগলামী কইরা ব্যাপক বিনোদন দিবে, সেটাই আমাদের দেখার বিষয়। মাসের শেষে যোগ্য দল তাদের যোগ্যতার জোরের কাপ নিবে, তাই হুদাই খোঁচায়া কাউরে পেইন দিতে চাইনা, সবাই মিলা খেলা উপভোগ করুম এই আশা রাখি।

@মামুন ভাই, জিএমটির ইটালিয়ার জবাব ব্যাপক ভালু পাইছি। আশাকরি জিএমটি আবার দাত ভাঙ্গা জবাব দিয়া আমাদের আরো বিনোদিত করবে।

মেসি জিন্দাবাদ, ম্যারাডোনা জিন্দাবাদ
ভামোস ভামোস আর্জেন্টিনা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

মেসি ছাড়া আর্জেন্টিনার আর কিছু ভালো পাই না। তবে লেখাটা ভালো পাইলাম খুব। তোমার ফুটবল-প্রীতি এবং স্কিলের কথা তো আগেই জানতাম, এখন কিছু ফুটবল জ্ঞানের নমুনাও দেখলাম। দেখা যাক, তোমার দল কদ্দূর যাইতে পারে। আমি তো বলে রাখসি অনেককে, কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যাইতে পারলেই বিশাল কৃতিত্বের ব্যাপার হবে (ট্র্যাশ টক আর কি) চোখ টিপি

মারাদোনা কোচ হিসাবে সফল না ব্যর্থ, সেটা নিয়ে বিশেষজ্ঞরা বলবেন, কিন্তু আমার মতো ফুটবলমূর্খ আমজনতার জন্য তাঁর দেয়া বিনোদন (নানান রকম কাজকারবার আর কথাবার্তা) একটা বিশাল কিছু দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

মারাদোনা কোচ হিসাবে সফল না ব্যর্থ, সেটা নিয়ে বিশেষজ্ঞরা বলবেন, কিন্তু আমার মতো ফুটবলমূর্খ আমজনতার জন্য তাঁর দেয়া বিনোদন (নানান রকম কাজকারবার আর কথাবার্তা) একটা বিশাল কিছু

একমত চলুক
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

ব্রাজিল যেহেতু এবার 'ফলাফল নির্ভর' ফুটবল খেলবে বলসে, তাই সুন্দর ফুটবলের আশা ছিলো আর্জেন্টিনা আর স্পেনের কাছে...

সরি টু সে, আর্জেন্টিনা প্রচন্ড বিশ্রী খেলসে। বাছাইপর্ব যেরকম খুঁড়িয়ে পার হৈসিলো, তার চেয়ে অবস্থার বেশি উন্নতি দেখি না। নাইজেরিয়া অনভিজ্ঞ দল বলে আজকে পার পেয়ে গেসে- এই রকম খেললে খুদাপেজ হৈতে সময় লাগবো না...

আশা রাখি, ফুটবলের স্বার্থেই আর্জেন্টিনা পরের ম্যাচ আরেকটু সুন্দর খেলবে...

_________________________________________

সেরিওজা

অতন্দ্র প্রহরী এর ছবি

আজকে আসলেই আর্জেন্টিনার খেলা ভালো লাগে নাই দেখতে। মেসিও বেশ কয়েকটা সুযোগ মিস করলো। কাজে লাগাতে পারলে ভালো লাগতো। দেখা যাক পরের ম্যাচগুলাতে আর্জেন্টিনা কেমন খেলে।

মামুন হক এর ছবি

সুহান ভ্রাতঃ তিষ্ঠ ক্ষণকাল :)খেলার উন্নতি হবেই। তবে নাইজেরিয়াকে এত ফেলনা মনে করা ঠিক না। তাদের সাথে বিশ্বকাপের আর্জেন্টিনা প্রতিটা দ্বৈরথেই জমজমাট লড়াই হইসে, এমনকি অলিম্পিক ফাইনালেও। তাদের আছে মার্টিন্স, কানু, ওদেমিঙ্গে সহ একঝাঁক দুর্দান্ত প্লেয়ার, এনিয়েমার মতো কিপার ( আমার ধারণা এই বিশ্বকাপের অন্যতম সেরা কিপার সে, তার ঝলক তো আজকেই দেখলা)। খেলা হইতেসে তাদের পড়শীর মাঠে। সুতরাং নাইজেরিয়া হেলাফেলা করার মতো দল না।

আজকে আর্জেন্টিনার কপাল খোলে নাই, হেসেখেলে পাঁচটা গোল জালে ঢুকতে পারতো। কিছুটা দায়ভার কিন্তু এইবারের অদ্ভুতুড়ে বলের উপরেও চাপানো যায়। সবাই কইতেসে এইবারের বল কন্ট্রোল করতে নাকি জান বের হয়ে যায়।

যাউকগা, দ্বিতীয় পর্ব না শুধু এইবার আর্জেন্টিনা অনেক দূর যাবে। খালি ওস্তাদে আমার কথাগুলা শুনলেই হয় হাসি

সাবিহ ওমর এর ছবি

নাইজেরিয়াও আজকে জঘন্যই খেলেছে। এদের সাথেই আর্জেন্টিনা (মেসি বাদে) যা বোগাস খেলা দেখালো, মনে হচ্ছে সামনে ওদের ভালই খবর আছে। বিশেষত কোরিয়ার সাথে একটা জমজমাট ম্যাচ আশা করছি। একটাই ভয়, বেশরম কোরিয়ানরা না আবার মেসিকে ফাউল করে মাঠছাড়া করে দেয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

সাইব্বাই কই থাকেন! দেখা যায় না যে! বহুদিন পর আপনার মন্তব্য চোখে পড়ল। ভালো আছেন আশা করি হাসি

সিরাত এর ছবি

মামুন ভাই আপনি এরকম অল্প কাপড় পড়া মেয়েদের ছবি দিসেন কেন? আমি তীব্র আপত্তি জানাচ্ছি!!

দেঁতো হাসি

মামুন হক এর ছবি

ধুর মিয়া তুমিও বুড়া হয়ে গেলা! বিশ্বকাপে মজা করুম না তো কখন করুম?

অতিথি লেখক এর ছবি

হু হু হা হা হা হাহ!!
যারা ভাগো ভাগো আর্জেন্টিনা কইছিলেন তারা এখন কই?
রেড আর্মিরা তো ব্রাজিলরে এক হাফ দেখাই দিল। ডুংগা মিয়ার কৌশল কপি পেস্ট মারছে!
মাঝে মাঝে ওরা কাউন্টার এ্যাটাকে যাইতেছে।
শেষ রক্ষা করতে পারব নাকি জানি না তবে ১০৫ নাম্বারের সাথে এক নম্বর টিমের এমুন খেলা দেখাই চরম আনন্দিত হইলাম।

ভামোস ভামোস আর্জেন্টিনা
খামোশ খামোশ ব্রাজিল!

পথিক রহমান

স্বাধীন এর ছবি

পথিক

ভামোস ভামোস আর্জেন্টিনা
খামোশ খামোশ ব্রাজিল!

তোমারে এখানে দেখে ভালই লাগছে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ব্রাজিলের খেলা দেখে আমার চরম মেজাজ খারাপ হয়েছে। তবে এটাও মনে রাখতে হবে কোরিয়ার ১১ জনই তাদের ডি বক্সের মধ্যে বসে ছিল। সেক্ষেত্রে এরচে ভাল কিছু করা কঠিন হয়তো। বল দখলের হিসাব: ব্রাজিল ৭৪%, কোরিয়া ২৬%। এখান থেকেই বোঝা যায় কোরিয়ার উদ্দেশ্যে কী ছিল। তার পরেও ব্রাজিল আর আগের মত নাই। এই ব্রাজিলকে আমি সেমিফাইনালে দেখব না তা ধারণা করছি।

স্বাধীন এর ছবি

এই জিনিসটা সারাজীবন ধরেই দেখে আসছি, বিশেষ করে দুর্বল টীমগুলোর ক্ষেত্রে। ব্রাজিলের সাথে খেলা মানেই আগেই ডিফেন্সিভে চলে যাওয়া। ব্রাজিলের মত টীমগুলোর সাথে ডিফেন্সিভে খেলে বড়জোর সম্মানজনক পরাজয় হয়, কিন্তু জয় কখনোই হয় না। তারপরেও ব্রাজিলের প্রথমার্থের খেলা মোটেই ভাল লাগেনি। বল সব বারের দশ হাত দূর দিয়ে মেরেছে। দেখা যাক। সবে তো মাত্র শুরু।

অতিথি লেখক এর ছবি

তারা বহাল তবিয়তে আছে, থাকবে...
খামোশ ব্রাজিল বলার আগে একটা খবর শোনেন, আরজেন্টিনার গোলই হয় নাই, ওটা রেফারির ভুল ছিল... আজকের প্রথম আলোর বিশ্বকাপের বাঁশি পড়েন অথবা এই নেন লিংক http://www.prothom-alo.com/allnewsdetails/date/2010-06-17/category/15

সব সময়ই ব্রাজিল আরজেন্টিনার থেকে অনেক ভাল দল...

''চৈত্রী''

অতিথি লেখক এর ছবি

আজকে সবাই কই! দক্ষিণ কোরিয়ারে গোল দিয়া ভরিয়া দিলাম!
ভেরনকে না খেলানোটা ভাল ডিসিশন ছিল। কোচ হিসাবে ম্যারাডোনা ক্রমশ পরিণত হচ্ছেন।
মেসির কৃতিত্বটাই সবচেয়ে বেশি।হিগুয়েন খালি পা ছোয়াইছে(মাথাও একবার)।
ব্রাজিলের সমর্থকদের তওবা পড়ে সুপথে আসার বিনীত অনুরোধ জানাই!

ভামোস ভামোস আর্জেন্টিনা (সবাই একসাথে)

পথিক রহমান

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখানে ব্রাজিল আসলো কৈত্থেকে? আর্জেন্টিনা একটা দুধভাত টীমের সাথে জিতেই যদি এত খুশী হন তো কিছু বলার নাই।

ইশতিয়াক রউফ এর ছবি

বলতে দেন, পিপিদা। পড়সি গ্রুপ-অফ-ডেথে, তবুও লাফাই না। নক-আউট রাউন্ড আসার আগে এনার্জি নষ্ট করার অর্থ নাই। গ্রুপ স্টেজ থেকে বাদ পড়ার ভয় বা রেকর্ড থাকলে চিন্তা করতাম... চোখ টিপি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আসলে আমার বলা উচিত ছিল পথিক তুমি পথ হারাইয়াছো? চোখ টিপি

(মজা করলাম কিন্তু অতিথি ভাই)

সুহান রিজওয়ান এর ছবি

খেলা দেখে ভাল্লাগসে, মেসির জন্যে খোমাখাতা স্ট্যাটাসও ঝুলাইসি... তবুও এইগুলান দেখলে খোঁচা ফেরত না দিয়া পারি না...

গতবারও সার্বিয়ারে এর চেয়ে বেশি গোল দিয়া, এর চেয়ে শৈল্পিক ভাবে ভরা হৈসিলো- লাভ হয় নাইক্যা...

ইনশাল্লাহ তওবা পড়ুম, তবে অন্ততঃ (৩ইন্টু৪=) ১২ বছর পরে...

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

দক্ষিণের মরারে গোল দিয়া আন্নেরা এত্তো খুশি?? অ্যাঁ
শরম...শরম... ...
হুদাই ফালাফালি কইরা, ফাউল কইরা বলদ গুলা নিজের দোষেই গোল খাইছে। দক্ষিণ থেকে উত্তররাই ভালু খ্যালে। আর অই দলে এক মেচিই যা ইট্টু ভালু খ্যালে।
সুপথ কইয়া চরম বিপথে নেওনের অনুরোধ করবার লাইগা আপনারে কইষ্যা বেজোড় ইনফিনিটি মাইনাচ...

''চৈত্রী''

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।